দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয়

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় তা হয়তো অনেকেই সঠিক ভাবে জানেন না। দোয়া মাসুরা এমন একট দোয়া যা না পড়লে আপনার নামাজ আদায় হবে না। আপনারা যারা নামাজ পড়ার সঠিক নিয়ম জানেন না ও কেন পরবেন এই দোয়া মাসুরা? 

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় তা হয়তো অনেকেই সঠিক ভাবে জানেন না

এই সম্পর্কে কোন ধারনা নেই, আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আজকের আর্টিকেল। আপনারা জানতে পাড়বেন দোয়া মাসুরা আরবি উচ্চারণ ও অর্থএবং দোয়া মাসুরা কখন পড়তে হয়?

সূচিপত্রঃ দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয়

দোয়া মাসুরা কি?

আপনি কি সেই দোয়াটি জানেন যাকে দোয়া মাসুরা বলা হয়? আপনি যদি "দোয়া মাসুরা" এর অর্থের সাথে অপরিচিত হয়ে থাকেন,তবে এর অর্থ হচ্ছে এমন একটি দোয়া যা পবিত্র কুরআন থেকে প্রাপ্ত বা যেটি নবী হজরত মোহাম্মদ (সাঃ) বলেছেন।


প্রত্যেক নামাজের শেষ রাকাতে, তাশাহহুদ ও দুরূদে ইব্রাহীমীর পরপরই এই ধরনের দোয়া পাঠ করা হয়, সেই নামাজ ফরজ হোক বা সুন্নত অথবা নফল নামাজ। এই দোয়া মাসুরা পাঠের মাধ্যমে নামাজে আল্লাহর কাছে গুনাহের মাফ চাওয়া হয়।

দোয়া মাসুরা বাংলা। দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ

অনেক মানুষ বিশেষ করে শিশুরা এই দোয়া শিখতে অসুবিধার সম্মুখীন হয়ে থাকে। তবে এটি মনে রাখা কঠিন নয় যদি আমরা প্রতিদিন ৩ বা ৪ বার পড়ি তবে এটি কয়েক দিনের মধ্যে মুখস্ত করা যেতে পারে। কারণ এতে কিছুটা সময় লাগতে পারে।

তবে আপনারা সম্পূর্ণ দোয়া মাসুরা মুখস্থ না করা পর্যন্ত অন্যান্য ছোট দুআও পড়তে পারে। তাছারা যারা আরবী পড়া জানেন না তার এই দোয়ার বাংলা উচ্চারন জেনে মুখস্ত করতে পারেন। আসুন জেনে নিন দোয়া মাসুরা বাংলা উচ্চারন। 

বাংলা উচ্চারনঃআল্লাহুম্মা ইন্নি জালামতু নাফসি জুলমান কাসিরা, ওয়ালা ইয়াগ ফিরুজ জুনুবা ইল্লা আনতা। ফাগফির লি, মাগফিরতাম মিন ইনদিকা; ওয়ার হামনি, ইন্নাকা আনতাল গাফুরুর রাহিমন।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি নিজের উপর অনেক জুলুম করেছি। আর আপনি ছাড়া গুনাহ ক্ষমাকারী আর কেউ নেই। আপনি নিজ অনুগ্রহে আমাকে ক্ষমা করে দিন এবং আমার প্রতি রহম করুন। নিঃসন্দেহে আপনিই ক্ষমাকারী, করুণাময়।

দোয়া মাসুরা আরবি। দোয়া মাসুরা আরবি উচ্চারণ ও অর্থ

দোয়া মাসুরা আরবিঃ-

اَللّٰھُمَّ أِنِّیْ ظَلَمْتُ نَفْسِیْ ظُلْمًا کَثِیْرًا وَّلَا یَغْفِرُ الذُّنُوْبَ اِلَّا أَنْتَ فَاغْفِرْلِیْ مَغْفِرَةً مِّنْ عِنْدِكَ وَارْحَمْنِیْ أِنَّكَ أَنْتَ الْغَفُوْرُ الرَّحِیْمَ

দোয়া মাসুরা আরবি উচ্চারণঃ-আল্লাহুম্মা ইন্নি জালামতু নাফসি জুলমান কাসিরা, ওয়ালা ইয়াগ ফিরুজ জুনুবা ইল্লা আনতা। ফাগফির লি, মাগফিরতাম মিন ইনদিকা; ওয়ার হামনি, ইন্নাকা আনতাল গাফুরুর রাহিমন।

দোয়া মাসুরা অর্থঃ-হে আল্লাহ! আমি নিজের উপর অনেক জুলুম করেছি। আর আপনি ছাড়া গুনাহ ক্ষমাকারী আর কেউ নেই। আপনি নিজ অনুগ্রহে আমাকে ক্ষমা করে দিন এবং আমার প্রতি রহম করুন। নিঃসন্দেহে আপনিই ক্ষমাকারী, করুণাময়।

দোয়া মাসুরা এর অর্থ

দোয়া মাসুরা এর অর্থ হচ্ছে-" হে আল্লাহ রাব্বুল আলামিন নিশ্চয়ই!  আমি নিজের উপর অনেক জুলুম করেছি এবং আপনি ছাড়া পাপ ক্ষমাকারী আর কেউ নেই।  আমাকে আপনার কাছ থেকে ক্ষমা দান করেন এবং আমার প্রতি দয়া করেন।  নিশ্চয়ই আপনি পরম ক্ষমাশীল, পরম করুণাময়।" 

দোয়া মাসুরা কয়টি

দোয়া মাসুরা কয়টি আসুন জেনে নিন। সাধারনত দোয়া মাসুরা ১২ টি এবং এইগুলো মনে রাখা বেশ জটিল। তাই আপনার সুবিদার্থে এগুলোর মধ্যে কিছু ছোট ছোট দোয়াগুলো দেওয়া হলো-

                                           "بسْمِ اللهِ الرَّحْمنِ الرَّحِيم" 
سُبْحَانَ الْقَادِرِ الْقَاهِرُ الْقَوِيُّ الْمَعَانِي لَا إله . إِلَّا هُوَ يَا حَى يَا قَيُّومُ يَا ذَالْجَلَالِ وَالْإِكْرَامِ لا حَوْلَ وَلا قُوَّةَ إِلَّا بِاللهِ الْعَلِي الْعَظِمِ

উচ্চারনঃ"বিসমিল্লাহির রাহমানির রাহিম। সুবাহানাল্লাহ কদিরিল কহিরুল কওইয়ুল মানি। লা ইলাহা ইল্লাল্লাহুয়া ইয়া হাইয়া কয়ইমু ইয়া যাল যালালি ওয়াল ইকরমি লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।"

بِسمِ اللهِ الرَّحْمَنِ الرَّحِيمِ الْحَمدُ لِلهِ قَبْلَ كُل اَحَدٍ وَالْحَمْدُ لِلهِ بَعْدَ كُلِ اَحَدٍ وَالْحَمْدُ لِلهِ عَلَى نَعْمَانِهِ وَالْحَمْدُ لِلهِ عَلَى كُلِ حَالٍ وَصَلَّى اللهُ تَعَالَى عَلَى رَسُولِ خَيْرِ خَلْقِهِ مُحَمَّدٍ وَالِهِ وَاَصْحَابة أَجْمَعِينَ بِرَحْمَتِكَ يَا أَرْحَمَ الرَّحِمِينَ

উচ্চারনঃ"বিসমিল্লাহির রাহমানির রাহিম,আলহামদুলিল্লাহি কবলা কুল আহাদিন ওয়ালহামদু লিহি বায়াদা খুলি আহাদিন ওয়ালহামদু লিহি আলা নাআমানিহি আলহামদু লিহি আলা কুল্লি হালিন ওয়াসাল্লাহু তায়ালা আয়ালা রাসুলি খয়রি খলকিহি মুহাম্মাদিন ওয়ালিহি ওয়া আসহাবাহ আজমাইনা বিরহমাতিকা ইয়া আর হামার রাহিম।"

দোয়া মাসুরা পাঠের ফজিলত

দুআয়ে মাসুরার ফজিলত ও গুরুত্ব বলতে,প্রতিটি দোয়া-প্রার্থনা আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ আমরা বলতে পারি দোয়া আমাদের জীবন এবং ইবাদতের সর্বোত্তম কাজকে পরিবর্তন করতে সহ্মম। তাই, আমরা যখন নামাজ পড়ি, তখন নামাজের মধ্যে যে কোনো দোয়া পাঠ করতে হবে যা স্মরণ হয়। কারণ নবী হজরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, দোয়া হলো ইবাদতের জীবন।

যে নিয়মিত দোয়া মাসুরা তিলাওয়াত করে, তার বিগত ২৫ বছরের সমস্ত গুনাহ মাফ হয়ে যায়।  এটি সব ধরনের দুর্দশা ও দুর্যোগ থেকে রক্ষার জন্য একটি দুর্গ।  যে ব্যক্তি এই দোয়া পাঠ করবে, সে জান্নাতে তার স্থান না দেখা পর্যন্ত মৃত্যুবরণ করবে না। 

যে ব্যক্তি কবরস্থানের পাশ দিয়ে যাওয়ার সময় সেখানে সমাহিত মুমিনদের জন্য এই দোয়া পাঠ করবে, সে দাফনকৃত মুমিনদের সমান সওয়াব পাবে। এই দোয়া নামাজ ব্যবতিও ঘন ঘন তিলাওয়াত করলে নিজের মৃত্যু সহজ হয়। তার মৃত্যু আকস্মিক এবং ভীতিকর প্রকৃতির হবে না।

এই দোয়া পাঠ করলে মানুষ দারিদ্র্য থেকে নিরাপদ থাকে এবং রিযিক তার দিকে আসে। যে ব্যক্তি দোয়া মাসুরা পাঠ করবে কেয়ামতের দিন তার চেহারা চাঁদের মতো উজ্জ্বল হবে এবং নামায হারিয়ে যাওয়ার কাফফারা মাফ হয়ে যাবে,এবং ভ্রমণের সময় নামাজ পড়তে অলস বোধ করবেন না।

এবং কিয়ামতের দিন যখন তাকে কবর থেকে উঠবেন তখন লোকেরা বলবে 'তিনি কোন আল্লাহর রসূল?' তখন মহান আল্লাহ উত্তর দেবেন, 'তিনি একজন রাসুল নন, যিনি আন্তরিকতার সাথে দোয়া মাসুরা পাঠ করেছেন, তাই তাকে এই উপহার এবং মর্যাদা তার জন্য এবং পরম করুণাময় আল্লাহ বিচারের দিন তাকে বেহেশতে প্রবেশের অনুমতি দেবে।

হাদিসের বর্ননায় দোয়ায়ে মাসুরা বলতে কি বুঝাই? 

মহানবী মুহাম্মাদ (সাঃ) আমাদেরকে এই দোয়া শিখিয়েছেন যাতে আমাদেরকে আল্লাহর কাছে ক্ষমা চাইতে সাহায্য করা যায় এবং আমাদের তওবাকে আরও বৈধ করে তোলা যায়।  হাদীসটি সহীহ আল-বুখারীতে এ দোয়াটি বর্ণিত হয়েছে।

আবদুল্লাহ ইবনে আমর থেকে বর্ণিত যে, হজরত আবু বকর সিদ্দিক (রাঃ) হুজুরে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বললেন, "আমাকে এমন কিছু দোয়া বলুন যেগুলো দ্বারা আমি আল্লাহর কাছে প্রার্থনা করি।"  অতঃপর হুজুরে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দুআ পাঠ করতে বললেন, (সহীহ আল-বুখারী ৬৩২৬)।

এই দোয়াটি মুহাম্মাদ হযরত আবু বকর (রাঃ)-কে শিখিয়েছিলেন। 

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় 

দোয়া পড়ার নিয়ম। কেন পরবেন এই দোয়া মাসুরা? 

আপনি নিশ্চয়ই দোয়া মাসুরা সম্পর্কে এখন ধারনা পেয়ে গেছেন, পবিত্র কুরআনের একটি বিশেষ দোয়া এটি যা আমাদের প্রিয় নবী হজরত মোহাম্মদ (সাঃ) দ্বারা বলা হয়েছে।

কেন পরবেন এই দোয়া মাসুরা? আসল দোয়া হচ্ছে একটি বিশেষ প্রার্থনা যা মুসলমানদের দ্বারা পাঠ করা হয়। আল্লাহর কাছে আপনি যা চান তা পাওয়ার জন্য দোয়াকে সবচেয়ে কার্যকরী মাধ্যম বলা হয়।

অধিকাংশ মানুষ এই প্রশ্ন জিজ্ঞাসা করেন যে, অধিক উপকারের জন্য দোয়া মাসুরা বেশি বেশি পরা কি উত্তম? কিন্তু এই প্রশ্নের একটি সহজ উত্তর আছে আমরা দোয়া ও আয়াতে কোন শব্দ বাড়াতে পারি না।  হাদিস ও সুন্নাহ অনুযায়ী আমল করা প্রত্যেক মুসলমানের জন্য উত্তম।

দোয়া মাসুরা ছাড়া কি নামাজ পূর্ণ হয়? নামায পড়ার সময় স্বল্পতা থাকলে বা এই দোয়াটি মনে না থাকলে বা নামাযে পড়তে ভুলে গেলেও নামায পড়বেন। এই দোয়াটি নামাজে বাধ্যতামূলক নয় যদি আপনার মনে থাকে তবে আপনি এটি আরও উপকারের জন্য পাঠ করেন যদি আপনার মনে না থাকে আপনি নামাজে অন্যান্য দোয়া পড়তে পারেন।

اللهم إني أعوذ بك من عذاب القبر وأعوذ بك من فتنة المسيح الدجال وأعوذ بك من فتنة المحيا والممات، اللهم إني أعوذ بك من المأثم والمغرم

উচ্চারনঃআল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল ক্বাবরি, ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাসিহিদ দাজ্জাল। ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাহইয়া ওয়াল মামাত। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল মা‘ছামি ওয়াল মাগরামি।

অর্থঃ  হে আল্লাহ! আমি আপনার আশ্রয় প্রার্থনা করছি, কবরের আযাব থেকে, এবং দাজ্জালের ফিৎনা থেকে। আশ্রয় প্রার্থনা করছি জীবন ও মৃত্যুর ফিৎন থেকে। হে আল্লাহ ! আমি আশ্রয় চাচ্ছি গুনাহ ও ঋণ থেকে।

দোয়া মাসুরা কখন পড়তে হয়

দোয়া মাসুরা কখন পড়তে হয়? এই প্রশ্নের উত্তর হচ্ছে,দোয়া মাসুরা তাশাহহুদের সময়, আত্তাহিয়্যাত এবং দুরূদে ইব্রাহিমের পরে, প্রত্যেক নামাজেই পাঠ করা হয়।

নবী মুহাম্মাদ (সাঃ) আরো উল্লেখ করেছেন যে অনেক ধরণের দোয়া রয়েছে এবং প্রতিটি দুআ আল্লাহ কবুল করবেন তবে দোয়া মাসুরা অন্যতম শক্তিশালী প্রার্থনা।

দোয়া মাসুরা ছবি। দোয়া মাসুরা pdf

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় তা হয়তো অনেকেই সঠিক ভাবে জানেন না

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় তা হয়তো অনেকেই সঠিক ভাবে জানেন না

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় তা হয়তো অনেকেই সঠিক ভাবে জানেন না

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় তা হয়তো অনেকেই সঠিক ভাবে জানেন না

দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় তা হয়তো অনেকেই সঠিক ভাবে জানেন না

শেষ কথাঃ দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয়? 

আশা করি আজকের দোয়া মাসুরা আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ এবং কখন পড়তে হয় এই বিষয়ের আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হতে পেরেছেন। আমরা সব সময় চেষ্টা করি আপনাদের জন্য উপকারী ও ভালো মানের তথ্য নিয়ে আসতে। আমাদের ড্রিম আইটিসির আর্টিকেল গুলো ভাললেগে থাকলে শেয়ার করতে ভুলবেন না। 🥰 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url