হার্ট ব্লক কী? হার্ট ব্লক এর লক্ষণ - হার্ট ব্লক হলে কি করনীয়

"বিসমিল্লাহহির রহমানির রহিম"-আসসালামু আলাইকুম,ড্রিম আইসিটির পহ্ম থেকে আপনাদের সবার সুস্থ্যতা কামনা করছি। হার্ট ব্লক কী? এই বিষয়ে বলতে গেলে আমাদের সকলের কাছে হার্ট এর সমস্যা গুলো অনেকটাই পরিচিত। হৃদয়কে সুস্থ্য রাখার জন্য আমরা কতোই না যত্ন নিয়ে থাকি। হার্টের যত্ন নেয়ার আগে আমাদের এর বিভিন্ন সমস্যা বা রোগের বিষয়ে ধারনা রাখা জরুরী।তাহলে আসুন জেনে নেয়া যাক  হার্টের খুব সাধারন একটি অবস্থা হার্ট ব্লক নিয়ে। আজ আপনারা হার্ট ব্লক এর লক্ষণ গুলো কি কি,হার্ট ব্লক হলে কি করনীয় হতে পারে এই সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ইনশাআল্লাহ। 

হার্ট ব্লক কী? হার্ট ব্লক এর লক্ষণ - হার্ট ব্লক হলে কি করনীয়

সূচিপত্রঃ হার্ট ব্লক কী? হার্ট ব্লক এর লক্ষণ - হার্ট ব্লক হলে কি করনীয়

হার্ট ব্লক কি?-হার্ট  ব্লক এর লক্ষণ কি?

হার্ট ব্লক কি?সহজ ভাবে বলতে গেলে যখন হার্ট ব্লক হয় তখন হার্টের উপর থেকে নীচের দিকে বিদ্যুতের প্রবাহ বিলম্বিত হয় বা পথের ধারে কোনও সময়ে অবরুদ্ধ হয়। সাধারনত তিনটি প্রধান ধরনের হার্ট ব্লক আছে- 


এভি (অ্যাট্রিওভেন্ট্রিকুলার) হার্ট ব্লকঃহার্ট ব্লক হার্টের উপরের এবং নীচের চেম্বারগুলির মধ্যে পরিবাহী সিস্টেমে বিলম্ব বা ব্লকেজের কারণে ঘটে যা ধীর হৃদস্পন্দনের কারণ হতে পারে। এভি (অ্যাট্রিওভেন্ট্রিকুলার) হার্ট ব্লকঃএকটি AV হার্ট ব্লক ঘটে যখন বৈদ্যুতিক আবেগগুলি বিলম্বিত হয় বা ব্লক হয় যখন তারা আপনার অ্যাট্রিয়া (আপনার হৃদয়ের উপরের চেম্বার) এবং আপনার ভেন্ট্রিকল (আপনার হৃদয়ের নীচের প্রকোষ্ঠ) এর মধ্যে ভ্রমণ করে। AV হার্ট ব্লকের বিভিন্ন 'ডিগ্রি' আছে যেমন- প্রথম-ডিগ্রি হার্ট ব্লক, যা সাধারণত উপসর্গ সৃষ্টি করে না বা চিকিত্সার প্রয়োজনও হয় না। 

১ম-ডিগ্রী হার্ট ব্লকঃ ১ম-ডিগ্রি হার্ট ব্লক এর লহ্মন সাধারণত কোনো উপসর্গ সৃষ্টি করে না।  বেশীরভাগ লোকই তখনই খুঁজে পায় যখন তাদের একটি অসম্পর্কিত চিকিৎসা অবস্থার জন্য পরীক্ষা করা হয়।

সেকেন্ড-ডিগ্রি হার্ট ব্লকঃ২য়-ডিগ্রি হার্ট ব্লকঃ মোবিটজ টাইপ-১ নামে পরিচিত, ২য়-ডিগ্রি হার্ট ব্লকের কম গুরুতর ধরনের বেশিরভাগ মানুষেরর কোনো হার্ট ব্লক এর লহ্মন থাকে না। কিন্তু কিছু মানুষ হার্ট ব্লক এর লহ্মন যা অনুভব করতে পারে তা হচ্ছে, 
  • মাথা হালকা অনুভব 
  • মাথা ঘোরা
  • অজ্ঞান
মোবিটজ টাইপ-২ হার্ট ব্লক নামে পরিচিত ২য়-ডিগ্রি হার্ট ব্লকের আরও গুরুতর ধরণের লোকেদের মোবিটজ টাইপ-১ উপসর্গ হওয়ার সম্ভাবনা বেশি থাকে হার্ট ব্লক এর লহ্মন যেমন; 
  • বুক ব্যাথা
  • নিঃশ্বাসের দুর্বলতা
শুয়ে থাকা বা বসার অবস্থান থেকে উঠে দাঁড়ালে হঠাৎ খুব মাথা ঘোরা অনুভব করা – এটি নিম্ন রক্তচাপ (হাইপোটেনশন) হওয়ার কারণে হয়।

থার্ড-ডিগ্রি (সম্পূর্ণ) হার্ট ব্লকঃ ৩য় ডিগ্রি হার্ট ব্লক-৩য়-ডিগ্রি বা সম্পূর্ণ হার্ট ব্লকের লক্ষণ গুলির মধ্যে রয়েছে;
  • অজ্ঞান বোধ
  • শ্বাসকষ্ট হওয়া
  • চরম ক্লান্তি, কখনও কখনও বিভ্রান্তির সাথে
  • বুক ব্যাথা
বান্ডিল শাখা ব্লকঃ একটি বান্ডিল শাখা ব্লক হচ্ছে,যখন বৈদ্যুতিক আবেগ ভেন্ট্রিকলের মধ্য দিয়ে (আপনার হৃদয়ের নীচের প্রকোষ্ঠগুলি) স্বাভাবিকের চেয়ে ধীর গতিতে ভ্রমণ করে, কারণ বৈদ্যুতিক পাথওয়েতে একটি ব্লক রয়েছে। এই বিলম্ব উপসর্গ সৃষ্টি করে না। এই ব্লক পাথওয়েতে ঘটতে পারে যা ভেন্ট্রিকলের বাম বা ডান দিকে বৈদ্যুতিক সংকেত পাঠায়।  ব্লকেজগুলো একটি ECG পরীহ্মায় একটি নির্দিষ্ট প্যাটার্ন হিসাবে দেখা যেতে পারে। সাধারনত দুটি ধরণের বান্ডিল শাখা ব্লক রয়েছে;
  • বাম বান্ডিল শাখা ব্লক - যা একটি অন্তর্নিহিত হার্টের অবস্থার লক্ষণ হতে পারে যার জন্য আপনার চিকিত্সার প্রয়োজন হতে পারে।
  • ডান বান্ডিল শাখা ব্লক - হৃদরোগ নেই এমন লোকদের মধ্যে স্বাভাবিকভাবেই ঘটতে পারে, তবে অন্তর্নিহিত হৃদরোগের কারণেও হতে পারে।

একটি বান্ডিল শাখা ব্লকের তেমন কোনও চিকিত্সার প্রয়োজন হয় না তবে যদি অন্তর্নিহিত হার্টের অবস্থা থাকে তবে আপনার সেই অবস্থার জন্য চিকিত্সার প্রয়োজন হতে পারে।

টাকাইব্র্যাডি সিন্ড্রোমঃTachybrady সিন্ড্রোম ঘটে যখন আপনার হার্টের সাইনাস নোড (আপনার হার্টের প্রাকৃতিক পেসমেকার) সঠিকভাবে কাজ করে না তখন। আপনার সাইনাস নোড আপনার হার্টকে কখন স্পন্দন করতে হবে তা বলার জন্য কাজ করে। যদি আপনার সাইনাস নোড সঠিকভাবে কাজ না করে, তাহলে আপনার হার্টবিট খুব দ্রুত বা খুব ধীর হয়ে যেতে পারে, অথবা দ্রুত এবং ধীর ছন্দের মধ্যে স্যুইচ করতে পারে। এর একটি উদাহরণ হচ্ছে যখন অ্যাট্রিয়াল ফ্লাটার (একটি দ্রুত হার্টের ছন্দ) একটি ধীর হার্টের ছন্দের সাথে বিকল্পীত হয়। যার ফলে আপনার হৃৎপিণ্ডের বৈদ্যুতিক ক্রিয়াকলাপে হঠাৎ বিরতিও হতে পারে, যা আপনাকে মাথা ঘোরা এবং হালকা মাথা বোধ করতে পারে।

হার্ট ব্লক হওয়ার কারণ কি?- হার্ট ব্লক কত প্রকার?

হার্ট ব্লকের কারণ কি? আসলে হার্ট ব্লকের কারণ আপনার ধরনের উপর নির্ভর করবে তবে এতে অন্তর্ভুক্ত থাকতে পারেঃ-  
  • হার্ট অ্যাটাক সহ করোনারি হৃদরোগ
  • জন্মগত হৃদরোগ, উদাহরণস্বরূপ হৃদয়ে গর্ত
  • কার্ডিওমায়োপ্যাথি
  • আপনার হৃদয়ে বৈদ্যুতিক পথের বার্ধক্য
  • হৃদপিন্ডের পেশী ঘন হওয়া
  • কিছু ফুসফুসের অবস্থা
  • কিছু ওষুধ সেবনে। সধারনত এগুলোই হার্ট ব্লকের কারণ। 
হার্ট ব্লক কত প্রকার হতে পারে তা এখন আপনারা বিস্তারিত জানতে পারবেন। প্রকার ভেদে হার্ট ব্লক তিন ধরনে হয়ে থাকে;সম্পূর্ণ হার্ট ব্লক,সেকেন্ড ডিগ্রী হার্ট ব্লক এবং অ্যারিথমিয়া। এগুলো নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো- 

সম্পূর্ণ হার্ট ব্লকঃ সম্পূর্ণ হার্ট ব্লক কেন হয় তা আপনার এখন জানতে পারবেন। আসলে সম্পূর্ণ হার্ট ব্লক হচ্ছে সবচেয়ে গুরুতর ধরনের AV হার্ট ব্লক। এটি ঘটে যখন বৈদ্যুতিক আবেগ যা আপনার হৃদয়কে কখন ধাক্কা দিতে হবে তা আপনার হৃদয়ের উপরের (অ্যাট্রিয়া) এবং নীচের প্রকোষ্ঠগুলির (ভেন্ট্রিকল) মধ্যে যায় না। যার করনে এটি আপনার শরীর এবং মস্তিষ্কে রক্তের প্রবাহকে প্রভাবিত করতে পারে।


সেকেন্ড ডিগ্রী হার্ট ব্লকঃ সেকেন্ড ডিগ্রী হার্ট ব্লক কেন হয়? তার কারন,যখন একটি সুস্থ হৃদপিণ্ড স্পন্দিত হয়, তখন একটি বৈদ্যুতিক আবেগ হৃদপিণ্ডের উপরের প্রকোষ্ঠের (অ্যাট্রিয়া) মধ্য দিয়ে নীচের প্রকোষ্ঠে (ভেন্ট্রিকল) ঘুরে বেরাই। এই আবেগ হৃদপিন্ডের প্রকোষ্ঠগুলোকে বীট করতে এবং হৃদপিণ্ডের মধ্য দিয়ে এবং বাইরে রক্ত ​​​​প্রবাহিত করতে বলে। আপনার যদি সেকেন্ড-ডিগ্রি হার্ট ব্লক হয়ে থাকে তবে বৈদ্যুতিক আবেগ কখনও কখনও আপনার হৃদয়ের নীচের প্রকোষ্ঠে পৌঁছাবে না। 

এটি আপনার হার্টের স্পন্দন এড়িয়ে যেতে পারে, যার ফলে হার্টের অস্বাভাবিক স্পন্দন হয় যা আপনার শরীর এবং মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহকে প্রভাবিত করে। সেকেন্ড-ডিগ্রি হার্ট ব্লক আবার দুই ধরনের হয়ে থাকে এবং তা আপনারা ভালোভাবে আর্টিকেলটি পড়লে বুঝতে পারবেন। দুই ধরনের সেকেন্ড-ডিগ্রি হার্ট ব্লক- 
  1. দ্বিতীয়-ডিগ্রী টাইপ-১ হার্ট ব্লক কেন হয়,এটি মোবিটজ I নামেও পরিচিত-আপনার যদি সেকেন্ড-ডিগ্রি টাইপ-১ হার্ট ব্লক বা Mobitz I হয়ে থাকে, তাহলে আপনার হার্ট একটি নিয়মিত প্যাটার্নে স্পন্দন এড়িয়ে যাবে। যার কারনে আপনার শরীর সাধারণত এটির সাথে ভালভাবে মোকাবেলা করতে পারে, এর ফলে আপনি সাধারণত কোন উপসর্গ অনুভব করবেন না।
  2. দ্বিতীয়-ডিগ্রী টাইপ-২  হার্ট ব্লক, মোবিটজ II নামেও পরিচিত-আপনার যদি সেকেন্ড-ডিগ্রি টাইপ-২ হার্ট ব্লক বা Mobitz II হয়ে থাকে, তবে আপনার হার্ট একটি অনিয়মিত প্যাটার্নে স্পন্দন এড়িয়ে যাবে। যা আপনার শরীর এর জন্য ক্ষতিপূরণ দিতে পারে না এবং এই ধরনের উপসর্গ হতে পারেঃ 
  • হালকা মাথাব্যথা
  • মাথা ঘোরা
  • জ্ঞান হারানো।
অ্যারিথমিয়াঃ একটি অ্যারিথমিয়া একটি অস্বাভাবিক হার্টের ছন্দ। হার্ট ব্লক কেন হয়-আপনার হৃদয় একটি পরিবাহী সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয় যা বৈদ্যুতিক আবেগ প্রেরণ করে। এর ফলে হার্টবিট হয়। অ্যারিথমিয়াস এই সঞ্চালন ব্যবস্থার একটি সমস্যার কারণে হয়, যা আপনার হৃদস্পন্দন খুব ধীরে, খুব দ্রুত বা অনিয়মিত উপায়ে করতে পারে। চিকিৎসকদের মতে বিভিন্ন ধরনের অ্যারিথমিয়া আছে,যার মধ্যে সবচেয়ে সাধারণ হচ্ছে-অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হচ্ছে সবচেয়ে সাধারণ অ্যারিথমিয়া যা অনিয়মিত , প্রায়ই দ্রুত হার্টের ছন্দ। সুপারভেন্ট্রিকুলার টাকাইকার্ডিয়া (SVT) একটি খুব দ্রুত হার্টের ছন্দ।  

SVT বিভিন্ন ধরনের আছে।  বেশির ভাগই হৃৎপিণ্ডের উপরের প্রকোষ্ঠ থেকে হৃদপিন্ডের নিচের প্রকোষ্ঠে বৈদ্যুতিক আবেগ স্বাভাবিকভাবে ভ্রমণ না করার কারণে হয়। অ্যাট্রিয়াল ফ্লাটার সাধারণত একটি দ্রুত হার্টের ছন্দ যেখানে হৃদপিণ্ডের উপরের চেম্বারগুলি নিম্ন প্রকোষ্ঠের তুলনায় খুব দ্রুত হারে সংকুচিত হয়। এটি উপরের চেম্বারগুলিকে অত্যন্ত দ্রুত বীট করতে পারে, কখনও কখনও প্রতি মিনিটে 300 বীট পর্যন্ত (bpm) যা টাকাইব্র্যাডি সিনড্রোম (অসুস্থ সাইনাস সিনড্রোম) খুব দ্রুত বা ধীর হৃদস্পন্দনের সময়কাল ঘটায়। 

হার্ট ব্লক থেকে বাঁচার উপায়!

হার্ট ব্লক থেকে বাঁচার উপায় খুজছেন! তবে আজ আপনি আমাদের আর্টিকেল থেকে কিছু সহজ নিয়ম অনুসরন করার মাধ্যমে হার্ট ব্লক থেকে বাঁচার উপায় সম্পর্কে অবগত হতে পারবেন এবং আপনার হার্টের যত্নে এই উপায় গুলো খবুই কার্যকরি হতে পারে,আসুন জেনে নেয়া যাক হার্ট ব্লক থেকে বাঁচার উপায়-

১।স্বাস্থ্যকর খাবার খানঃ শাকসবজি, ফল, গোটা শস্য, শিম, বাদাম, উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, চর্বিহীন প্রাণী প্রোটিন এবং মাছের চারপাশ অর্থাৎ মাছের চামড়া আপনার খাওয়ার পরিকল্পনা কেন্দ্রীভূত করুন। হার্ট ব্লক থেকে বাঁচার উপায় হিসেবে পরিশোধিত কার্বোহাইড্রেট, প্রক্রিয়াজাত মাংস এবং মিষ্টি পানীয় সীমিত করার সিদ্ধান্ত নিন। সোডিয়াম, যোগ করা শর্করা এবং স্যাচুরেটেড ফ্যাট কমাতে এবং ট্রান্স ফ্যাট এড়াতে প্যাকেজ করা খাবারে পুষ্টির তথ্যের লেবেল ভালোভাবে দেখে নিন।


২।শারীরিকভাবে সক্রিয় থাকুনঃ সুস্থ থাকার জন্য, রোগ প্রতিরোধ এবং মেজাজকে প্রফুল্ল করার জন্য  এটি সেরা উপায়গুলির মধ্যে একটি।  প্রাপ্তবয়স্কদের প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট মাঝারি-তীব্রতার বায়বীয় কার্যকলাপ বা ৭৫ মিনিট জোরালো কার্যকলাপ করা উচিত। হার্ট ব্লক থেকে বাঁচার উপায় খুজেন তবে,আপনি যদি ইতিমধ্যে সক্রিয় থাকেন তবে আপনি আরও বেশি সুবিধার জন্য আপনার তীব্রতা বাড়াতে পারেন।  আপনি যদি এখন সক্রিয় না হন, তবে কম বসে থেকে আরও নড়াচড়া করে শুরু করুন।

৩।ওজন নিয়ন্ত্রনঃ আপনার জন্য স্বাস্থ্যকর এমন ওজনে থাকুন। আপনার ওজন বেশি বা স্থূল হলে ওজন কমান। কম ক্যালোরি খাওয়া এবং ফ্যাটযুক্ত খাদ্য সরানো শুরু করুন। হার্ট ব্লক থেকে বাঁচার উপায় এর জন্য আপনি আপনার বডি মাস ইনডেক্স (BMI) পরীক্ষা করতে পারেন।  আপনার যদি সাহায্যের প্রয়োজন হয়, ওজন কমানোর পরিকল্পনা সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা দলের সাথে কথা বলুন।

৪।তামাকমুক্ত বা মাদমুক্ত জীবনঃ আপনি যদি ধূমপান না করেন, vape বা তামাকজাত দ্রব্য ব্যবহার না করেন,তাহলে তা কখনই শুরু করবেন না।  নিরাপদ তামাকজাত পণ্য বলে কিছু নেই।  যদি ধূমপান বা তামাক ছেড়ে দেওয়া আপনার জন্য একটি চ্যালেঞ্জ হয়ে থাকে, তাহলে প্রমাণিত পদ্ধতি ব্যবহার করে অভ্যাসটি ত্যাগ করুন। শুধু একটি তামাকের উৎস অন্যটির জন্য অদলবদল করবেন না। এবং হার্ট ব্লক থেকে বাঁচার উপায়ে সেকেন্ডহ্যান্ড ধোঁয়া এড়াতে চেষ্টা করুন।

৫।দুঃশ্চিন্তা মুক্ত থাকুনঃ দুঃশ্চিন্তার ফলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হয়ে থাকে। এর সাথে আপনার যদি উচ্চ রক্তচাপ উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তে শর্করা, ডায়াবেটিস বা অন্যান্য অবস্থা থাকে যা আপনাকে আরও বেশি ঝুঁকির মধ্যে ফেলে,তাহলে দুঃশ্চিন্তা মুক্ত থাকুন। এবং ভাল খাওয়া, সক্রিয় হওয়া, ওজন কমানো এবং তামাক ছেড়ে দিয়া হার্ট ব্লক থেকে বাঁচার উপায় হতে পারে।

হার্ট ব্লক এর চিকিৎসা-

চিকিৎসকরা হার্ট ব্লকের প্রকার যাচাই করে চিকিৎসা দেন। হার্ট ব্লক এর চিকিৎসা সাধারনত হার্ট  ব্লক এর লক্ষণ  সৃষ্টি হলেই চিকিৎসা করা প্রয়োজন হয়ে যায়। হার্ট ব্লকের কেন হয় এবং আপনার হার্ট ব্লকের লক্ষণ গুলির উপর নির্ভর করে  হার্ট ব্লকের চিকিৎসা দেওয়া হবে। আপনার বুকে লাগানো একটি পেসমেকার নামক একটি ছোট যন্ত্রের প্রয়োজন হতে পারে। 

একটি পেসমেকার হল একটি ছোট ব্যাটারি চালিত ডিভাইস যা আপনার বুকের ত্বকের নিচে ঢোকানো হয়। এটি আপনার হৃদস্পন্দনকে নিয়মিত রাখতে ঘন ঘন বৈদ্যুতিক স্পন্দন পাঠায়। এটি হার্ট ব্লকের চিকিত্সা তে সাধারণত ভাল কাজ করে।  বেশিরভাগ মানুষ পেসমেকার দিয়ে স্বাভাবিক সক্রিয় জীবনযাপন করেন।

অনেকের মনে প্রশ্ন আস্তে পারে হার্ট ব্লক এর চিকিৎসা তে পেসমেকার যন্ত্রটি কি এবং কভাবে এটি হার্ট ব্লক এর চিকিৎসা করে থাকে? তবে আসুন জেনে নিন এর কার্যকরিতা-আপনার যদি সেকেন্ড- বা থার্ড-ডিগ্রি হার্ট ব্লক হয়ে থাকে, তাহলে আপনার হৃদস্পন্দনকে নিয়মিতভাবে সাহায্য করার জন্য আপনার পেসমেকারের প্রয়োজন হতে পারে। 


একটি পেসমেকার কার্ডের ডেকের চেয়ে ছোট যন্ত্র এবং এটি একটি হাতঘড়ির মতো ছোট হয়ে থাকে। এটি আপনার বুকের চামড়ার ভিতরে রাখা হয়।  এটি আপনার হৃদস্পন্দনকে নিয়মিত হারে এবং ছন্দে রাখতে বৈদ্যুতিক সংকেত দেয়। বর্তমানে একটি নতুন ধরনের পেসমেকার খুবই ছোট,প্রায় ২ থেকে ৩ টি ক্যাপসুল-পিলের আকারের হয়। 

হার্ট ব্লক এর চিকিৎসা কখনও কখনও, যদি হার্ট ব্লক এক বা তার বেশি দিনের মধ্যে নির্নয় আশা করা হয়,তবে একটি অস্থায়ী পেসমেকার ব্যবহার করার জন্য পরামর্শ দেওয়া হয়। এই ধরনের ডিভাইস শরীরে বসানো হয় না। পরিবর্তে একটি তার একটি শিরা দিয়ে ঢোকানো হয় এবং হৃৎপিণ্ডের দিকে নির্দেশিত করা হয় এবং তা পেসমেকারের সাথে সংযুক্ত করে ।  

স্থায়ী পেসমেকার বসানোর আগে জরুরি অবস্থায় একটি অস্থায়ী পেসমেকারও ব্যবহার করা যেতে পারে। হার্ট ব্লক এর চিকিৎসা তে অস্থায়ী পেসমেকার সহ লোকেদের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে পর্যবেক্ষণ করা হয়। হার্ট অ্যাটাক বা হার্ট সার্জারির কারণে সৃষ্ট হার্ট ব্লক আপনি পুনরুদ্ধার করার সাথে সাথে চলে যেতে পারে। যদি ওষুধের কারণে হার্ট ব্লক হয়ে থাকে,তাহলে ওষুধ পরিবর্তন করলে সমস্যা সমাধান করা যায়। তবে ডাক্তারের পরামর্শ ছাড়া ঔষধ খাওয়া বাদ দিবেন না।

হার্ট ব্লক এর ঔষধ-

সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায় জন্য চিকিৎসকরা আপনার হার্ট ব্লকের ধরন অনুযায়ী আপনাকে হার্ট ব্লক এর ঔষধ করতে পারে। তবে অবস্থা যদি খুব জটিল না থাকে তাহলে চিকিৎসকরা আপনাকে হার্ট ব্লক এর ঔষধ খাওয়ার পরামর্শ দিতে পারে। তাই হার্ট ব্লক এর লহ্মন গুলো অনুভব করার সাথে সাথে আপনার একজন ভালো হার্ট বিষেশকের কাছে যাওয়া উচিত।

তাছারা,কার্ডি‌ভাস ১০ এম জি ট্যাবলেট (Cardivas 10 MG Tablet) হার্ট ব্লক এর ঔষধ হিসেবে পরামর্শ দেওয়া হয়। তাছারা, হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ (Hypertension)কার্ডি‌ভাস ১০ এম জি ট্যাবলেট (Cardivas 10 MG Tablet) সময় দেওয়া হয়,হাইপারটেনশন চিকিত্সার ক্ষেত্রে ব্যবহৃত হয় যা জেনেটিক এবং পরিবেশগত কারণে সৃষ্ট রক্তচাপ বৃদ্ধি পায়। 

হার্ট ব্লক এর ঔষধ বা কনজেসটিভ হার্ট ফেল (Congestive Heart Failure (Chf))কার্ডি‌ভাস ১০ এম জি ট্যাবলেট কনজেসটিভ হার্ট ফেইল এর চিকিত্সায় ব্যবহৃত হয় যা বমি বায়ুচক্রের দেয়ালের পুরুত্বের দ্বারা হৃদরোগের একটি ধরন। বাম হৃৎপ্রকোষ্ঠে কার্যকলাপ ক্ষতি হওয়া (Left Ventricular Dysfunction)কার্ডি‌ভাস ১০ এম জি ট্যাবলেট বাম ভেন্ট্রিকুলার ডিসফাংশন এর চিকিত্সায় ব্যবহৃত হয়। হার্ট ব্লক এর ঔষধ যা হৃৎপিণ্ডের পাম্পিং ক্ষমতা কমায় এমন একটি হৃদরোগের একটি অবস্থা।

হার্ট ব্লক অপারেশন-

হার্ট ব্লক অপারেশন বা সার্জারি সাধারত দুই ভাবে চিকিৎসকরা করা থাকেন তা হচ্ছে;করোনারি বাইপাস সার্জারি এবং এনজিওপ্লাস্টি। 
Coronary bypass surgery- করোনারি বাইপাস সার্জারি আপনার হৃৎপিণ্ডের একটি অবরুদ্ধ বা আংশিকভাবে অবরুদ্ধ ধমনীর একটি অংশের চারপাশে রক্তকে পুনর্নির্দেশ করে। হার্ট ব্লক অপারেশন এর এই পদ্ধতিতে আপনার পা, বাহু বা বুক থেকে একটি সুস্থ রক্তনালী নেওয়া এবং এটিকে আপনার হৃদপিণ্ডের অবরুদ্ধ ধমনীর নীচে এবং উপরে সংযুক্ত করার সাথে জড়িত।

Angioplasty- এনজিওপ্লাস্টি হলো সরু বা অবরুদ্ধ রক্তনালীগুলো খোলার একটি পদ্ধতি যা হৃৎপিণ্ডে রক্ত ​​সরবরাহ করে। এই রক্তনালীগুলোকে বলা হয় করোনারি ধমনী। একটি করোনারি ধমনী স্টেন্ট হচ্ছে একটি ছোট ধাতব জাল নল যা করোনারি ধমনীর ভিতরে প্রসারিত হয়।  অ্যাঞ্জিওপ্লাস্টির সময় বা অবিলম্বে একটি স্টেন্ট প্রায়ই স্থাপন করা হয়।

সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়!

সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায় একটাই তা হচ্ছে এনজিওপ্লাস্টি। এনজিওপ্লাস্টির মাধ্যমে হৃদরোগ বিশেষজ্ঞরা অস্ত্রোপচার ছাড়াই দ্রুত করোনারি ধমনীতে ব্লক বা আটকে থাকা রোগীদের চিকিৎসা করতে সক্ষম হন। সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায় হিসেবে এনজিওপ্লাস্টির কনো বিকল্প নেই। কেননা এনজিওপ্লাস্টি হলো একটি পদ্ধতি যা করোনারি ধমনী রোগের কারণে অবরুদ্ধ করোনারি ধমনী বা হার্ট ব্লক খুলতে ব্যবহৃত হয়।

এটি ওপেন-হার্ট সার্জারি ছাড়াই হার্টের পেশীতে রক্ত ​​​​প্রবাহ পুনরুদ্ধার করে সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়। হার্ট অ্যাটাকের মতো জরুরি অবস্থায় এনজিওপ্লাস্টি করা যেতে পারে। অথবা যদি আপনার চিকিৎসক দৃঢ়ভাবে আপনার হৃদরোগ আছে বলে সন্দেহ করেন তবে এটি নির্বাচনী অস্ত্রোপচার হিসাবে করা যেতে পারে।


এনজিওপ্লাস্টিকে পারকিউটেনিয়াস করোনারি ইন্টারভেনশন ও বলা হয় যা সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়। এনজিওপ্লাস্টির জন্য, একটি দীর্ঘ পাতলা টিউব (ক্যাথেটার) একটি রক্তনালীতে রাখা হয় এবং অবরুদ্ধ করোনারি ধমনীতে নির্দেশিত করা হয়। ক্যাথেটারের ডগায় একটি ছোট বেলুন থাকে। একবার ক্যাথেটারটি জায়গায় চলে গেলে, বেলুনটি হার্টের ধমনীর সংকীর্ণ জায়গায় স্ফীত হয়। এটি ধমনীর পাশে প্লেক বা রক্ত ​​জমাট বাঁধে, রক্ত ​​​​প্রবাহের জন্য আরও জায়গা তৈরি করে।

শেষকথাঃহার্ট ব্লক কী? হার্ট ব্লক এর লক্ষণ - হার্ট ব্লক হলে কি করনীয় 

হার্ট ব্লক কেন হয় তা আমরা ইতিমধ্যে জেনে গেছি। মানবদেহের ইঞ্জিন হচ্ছে হার্ট বা হৃদয়। তাই হার্ট বা হৃদয় কোন প্রকার সমস্যা বা ত্রুটি সৃষ্টি হলে মানব দেহ অচল হয়ে পড়ে। হার্ট ব্লক হলে কি করনীয়? কেননা হার্ট ব্লক অনেকটাই ভয়ঙ্কর একটি স্বাস্থ্য সমস্যা। হার্ট ব্লকের লক্ষণ গুলো দেখার সাথে সাথেই আমাদের উচিত ভালো চিকিৎসকের পরামর্শ নিয়ে হার্ট ব্লকের চিকিৎসা শুরু করে দেয়া। 
আশা করব আমাদের আর্টিকেলটি এতটা সময় নিয়ে পড়ে আপনি অনেকটাই উপকৃত হয়েছে এবং আপনার জানা-অজানা অনেক প্রশ্নের উত্তর আপনি খুঁজে পেয়েছেন। এই ধরনের স্বাস্থ্য বিষয়ক আর্টিকেল পড়ার জন্য আমাদের সাথে থাকুন আসসালামু আলায়কুম।😊 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url