রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম

ড্রাইভিং একটি বিশেষ অধিকার এবং ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি রাস্তায় নিরাপদ ড্রাইভিং নিশ্চিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷ বাংলাদেশে, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) দ্বারা একটি ড্রাইভিং লাইসেন্স জারি করা হয়। আপনি যদি সম্প্রতি বাংলাদেশে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করে থাকেন, তাহলে আবেদনের সময় আপনাকে দেওয়া রেফারেন্স নম্বর ব্যবহার করে আপনি আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

পেজ সূচিপত্রঃ রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম

একটি ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নম্বর কি?

একটি ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নম্বর হল একটি অনন্য শনাক্তকরণ নম্বর যা বাংলাদেশে প্রতিটি ড্রাইভিং লাইসেন্স আবেদনের জন্য নির্ধারিত হয়। রেফারেন্স নম্বরটি আবেদনকারীকে আবেদনের সময় প্রদান করা হয় এবং পুরো প্রক্রিয়া জুড়ে আবেদনের অবস্থা ট্র্যাক করতে ব্যবহৃত হয়।

বাংলাদেশে আপনার ড্রাইভিং লাইসেন্সের আবেদনের অবস্থা কীভাবে পরীক্ষা করবেন?

বাংলাদেশে আপনার ড্রাইভিং লাইসেন্স আবেদনের অবস্থা পরীক্ষা করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. বিআরটিএর ওয়েবসাইটে যান: https://brta.gov.bd/
  2. হোমপেজে "ড্রাইভিং লাইসেন্স" ট্যাবে ক্লিক করুন।
  3. "আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করুন" লিঙ্কে ক্লিক করুন।
  4. প্রদত্ত ক্ষেত্রে আপনার ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নম্বর লিখুন।
  5. "অনুসন্ধান" বোতামে ক্লিক করুন।

একবার আপনি "অনুসন্ধান" বোতামে ক্লিক করলে, আপনার ড্রাইভিং লাইসেন্স আবেদনের স্থিতি স্ক্রিনে প্রদর্শিত হবে। আপনার আবেদন অনুমোদিত হলে, আপনি বিআরটিএ অফিস থেকে আপনার ড্রাইভিং লাইসেন্স কার্ড সংগ্রহ করতে পারেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

আপনি যখন ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার জন্য উপস্থিত হন, তখন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) দ্বারা জারি করা স্বীকৃতি স্লিপে একটি অনন্য রেফারেন্স নম্বর থাকে। এই রেফারেন্স নম্বরটি আপনার ড্রাইভিং লাইসেন্সের জন্য একটি মূল শনাক্তকারী হিসেবে কাজ করে।

আপনি যদি আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি যাচাই করতে চান তবে আপনি এই রেফারেন্স নম্বরটি ব্যবহার করতে পারেন। এই উদ্দেশ্যে আপনার বিআরটিএ অফিসে যাওয়ার দরকার নেই কারণ এটি আপনার ঘরে বসেই করা যেতে পারে।

আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করতে, নীচে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করুন:

  • আপনার মোবাইল ডিভাইসে বার্তা বিকল্পটি অ্যাক্সেস করুন এবং বার্তা বক্সে "DL<Space>রেফারেন্স নম্বর" টাইপ করুন। যদি আপনার একটি উদাহরণের প্রয়োজন হয়, নিম্নলিখিত চিত্রটি পড়ুন।
  • ধরুন আপনার রেফারেন্স নম্বর হল DM02R048, সংশ্লিষ্ট ম্যাসেজটি হবে "DL DM02R048"
  • ম্যাসেজটি লেখার পর 26969 নম্বরে পাঠান।
  • পরবর্তীকালে, আপনি আপনার চিপ করা স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা নির্দেশ করে একটি ম্যাসেজ পাবেন।

আমরা আশা করি যে উপরে উল্লিখিত পদক্ষেপগুলি আপনাকে রেফারেন্স নম্বরের মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করতে সাহায্য করেছে৷ আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে মন্তব্য বিভাগে সেগুলি উল্লেখ করতে দ্বিধা বোধ করবেন না এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব সেগুলি সমাধান করার চেষ্টা করব৷

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার DL Checker। Dl check । Driving license check online

আপনাদের ভিতরে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য ফিঙ্গারপ্রিন্ট এবং ছবি তুলেছেন এবং ডেলিভারি স্লিপ পেয়েছেন তারা যদি জানতে চান যে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা সেই জিনিসটা জানার জন্য আপনি সর্বপ্রথম আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে চলে যাবেন, অ্যান্ড্রয়েড ডিভাইসে আসার পরে আপনি এখান থেকে গুগল প্লে স্টোরে চলে যাবেন। 

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম

এখানে সার্চ বারে সার্চ করবেন DL Checker লিখে এবং শুরুতেই পেয়ে যাবেন এই অ্যাপ্লিকেশনটি পাঠকগণ এর আগেও কিন্তু অনেকেরই DL Checker দিয়ে চেক করে দেখেছেন কোন ইনফরমেশন আসে না তার কারণ এটা আন্ডার মেইনটেনেন্স ছিল এবং এটা কিন্তু আপডেটট বিআরটিএ থেকে এই অ্যাপটি এখন আপডেট দেওয়া হয়েছে এখন কিন্তু ড্রাইভিং লাইসেন্স ইনফর্মেশন দেখা যাচ্ছে ইন্সটল করে সিম্প্লি ওপেন দিয়ে দিবেন।


ওপেন দিলে দেখতে পারবেন আপনাদের সামনে নিচের ছবির মতো ইন্টারফেস চলে আসবে। আপনি অ্যাপটি ওপেন করলে দেখতে পারবেন এটা কিন্তু আগের মতো নেয় এখানে সকল কিছুই চেঞ্জ করা হয়েছে। এখানে আসলে দেখতে পারবেন DL Checker লেখা রয়েছে এখানে নিচে দেখতে পাচ্ছেন দুইটা অপশন রয়েছে একটা হচ্ছে DL NO. আরেকটা হচ্ছে বিআরটিএ রেফারেন্স নং। DL NO.দিয়ে আপনি ড্রাইভিং লাইসেন্স এর নাম্বার দিয়ে চেক করতে পারবেন যে ড্রাইভিং লাইসেন্স টি কি আসল নাকি নকল।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম

বিআরটিএ রেফারেন্স নং এ অপশনটিতে ক্লিক করে আপনি এখানে আপনাকে যে ডেলিভারি স্লিপটি দেওয়া হয়েছিল তার উপরে দেখতে পারবেন একটা রেফারেন্স নং রয়েছে সেই রেফারেন্স দিয়ে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা সেটার বর্তমানে স্ট্যাটাস দেখতে পারবেন। এখানে আমি একটি রেফারেন্স নাম্বার দিয়ে দিচ্ছি এখান থেকে রেফারেন্স নাম্বার দিলাম রেফারেন্স নাম্বার দেওয়ার পরে Get Data অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার সমস্ত তথ্য আপনার সামনে শো হবে।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম

এইখানে স্ট্যাটাস দেখতে পাচ্ছেন শিপমেন্ট রিসিভ ইন সার্কেল তার মানে যে সার্কেল থেকে ড্রাইভিং লাইসেন্সটি করতে দেওয়া হয়েছে সেই সার্কেলে কিন্তু আপনার ড্রাইভিং লাইসেন্সটি পৌঁছে দেওয়া হয়েছে এবং আপনি সেখান থেকে আপনার ড্রাইভিং লাইসেন্সটি উঠিয়ে নিতে পারেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে মোবাইল অ্যাপস ডেল চেকার ব্যবহার করে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম


BRTA DL Check by SMS: কীভাবে আপনার ড্রাইভিং লাইসেন্সে চেক করবেন

আপনি যদি বাংলাদেশে থাকেন, তাহলে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করা সহজ এবং সুবিধাজনক। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আপনাকে একটি এসএমএস পাঠিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করার অনুমতি দেয়। এই নিবন্ধে, আমরা অন্বেষণ করব কিভাবে আপনি BRTA DL Check by SMS পরিষেবা ব্যবহার করে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করতে পারেন।

বিআরটিএ ডিএল চেক বাই এসএমএস পরিষেবা ব্যবহার করে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করতে, আপনাকে নিম্নলিখিত ফর্ম্যাটে একটি এসএমএস রচনা করতে হবে:

DL STATUS (SPACE) DL NUMBER
উদাহরণস্বরূপ, যদি আপনার ড্রাইভিং লাইসেন্স নম্বর 1234567890 হয়, তাহলে আপনাকে নিম্নরূপ এসএমএস লিখতে হবে:
ডিএল স্ট্যাটাস 1234567890
  • আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেলে, আপনি বিআরটিএ অফিসে গিয়ে বা তাদের অনলাইন পরিষেবার মাধ্যমে এটি নবায়ন করতে পারেন। আপনার লাইসেন্স নবায়ন করতে এবং যে কোনো প্রযোজ্য ফি প্রদান করতে বিআরটিএ প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।
  • এসএমএস পরিষেবার মাধ্যমে বিআরটিএ ডিএল চেক বা আপনার লাইসেন্স নবায়ন করার সময় আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করার সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে সহায়তার জন্য বিআরটিএর সাথে যোগাযোগ করা অপরিহার্য।

আপনার ড্রাইভিং লাইসেন্স আবেদন প্রত্যাখ্যাত হলে কি করবেন?

যদি আপনার ড্রাইভিং লাইসেন্সের আবেদনে প্রত্যাখ্যান করা হয়, তাহলে এর মানে হল যে আপনার আবেদনটি কোনো কারণে বিআরটিএ কর্তৃক অনুমোদিত হয়নি। এই ধরনের ক্ষেত্রে, আপনি প্রত্যাখ্যান সম্পর্কে আরও তথ্যের জন্য বিআরটিএ অফিসে যোগাযোগ করতে পারেন এবং সমস্যাটি সংশোধন করার জন্য আপনাকে কী পদক্ষেপ নিতে হবে তা জিগাশা করে নিতে পারেন। 

বাংলাদেশে আপনার ড্রাইভিং লাইসেন্স কিভাবে Renew করবেন? How to Renew Your Driving License in Bangladesh?

আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শীঘ্রই শেষ হয়ে গেলে, আপনি বিআরটিএ অফিসে গিয়ে বা বিআরটিএ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করে এটি Renew করতে পারেন। আপনাকে আপনার পুরানো ড্রাইভিং লাইসেন্স কার্ড জমা দিতে হবে, সাথে অন্যান্য প্রয়োজনীয় নথি যেমন পরিচয় পত্র, ঠিকানা ইত্যাদি। 

আপনাকে Renew ফিও দিতে হবে, যা লাইসেন্স Renew সময়কালের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। একবার আপনার আবেদন প্রক্রিয়া হয়ে গেলে, আপনি একটি আপডেট হওয়া বৈধতার মেয়াদ সহ আপনার নতুন ড্রাইভিং লাইসেন্স কার্ড পাবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম দেখুন নিচের ভিডিওতে 

শেষ কথাঃ রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নতুন নিয়ম

আশা করি আজকের এই পুরো আর্টিকেল পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন যে কিভাবে আপনি ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারেন। এছাড়াও আমরা আরও এক্সট্রা কিছু আপনাদের সঙ্গে শেয়ার করেছি যেমন ড্রাইভিং লাইসেন্স এর রিনিউ করবেন কিভাবে, ড্রাইভিং লাইসেন্স কেন প্রত্যাখ্যান করা হয় এবং DL Check অ্যাপের মাধ্যমে কিভাবে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারেন সবকিছু। 

এমনই নিত্য নতুন সব খবরা-খবর পাওয়ার জন্য পাশে থাকা বেল বাটনটি প্রেস করে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ🥰

FAQs

বাংলাদেশে ড্রাইভিং লাইসেন্সের আবেদন প্রক্রিয়া করতে কতক্ষণ সময় লাগে?

বাংলাদেশে ড্রাইভিং লাইসেন্সের আবেদন প্রক্রিয়া করতে ৩০ দিন পর্যন্ত সময় লাগতে পারে।

আমি কি বাংলাদেশে অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারি?

হ্যাঁ, আপনি বিআরটিএ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন।

আমার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর আমি কি Renew করতে পারি?

হ্যাঁ, আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে আপনি Renew করতে পারেন, তবে আপনাকে অতিরিক্ত ফি দিতে হতে পারে।

আমি কি বিদেশী ড্রাইভিং লাইসেন্স নিয়ে বাংলাদেশে গাড়ি চালাতে পারি?

হ্যাঁ, আপনি বিদেশী ড্রাইভিং লাইসেন্স নিয়ে বাংলাদেশে গাড়ি চালাতে পারেন, তবে ড্রাইভিং করার আগে আপনাকে একটি আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট (IDP) পেতে হতে পারে।


আমার লাইসেন্সের মেয়াদ অনেক দিন ধরে শেষ হয়ে গেলে আমি কি এসএমএস-এর মাধ্যমে আমার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি দেখতে পারি?

কিছু ক্ষেত্রে, আপনার লাইসেন্সের মেয়াদ দীর্ঘ সময়ের জন্য শেষ হয়ে গেলে আপনি SMS এর মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি পরীক্ষা করতে পারবেন না। সহায়তার জন্য আপনার দেশে ড্রাইভিং লাইসেন্স প্রদানের জন্য দায়ী বিভাগের সাথে যোগাযোগ করা অপরিহার্য।

আমি কি আমার লাইসেন্স হারিয়ে ফেললে SMS এর মাধ্যমে আমার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি দেখতে পারি?

হ্যাঁ, আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নম্বর সহ SMS এর মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্সের স্থিতি দেখতে পারেন, এমনকি আপনি আপনার শারীরিক লাইসেন্স হারিয়ে ফেলেছেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url