অভ্র কিবোর্ড বাংলা লেখার ১০টি নতুন নিয়ম দেখুন

আপনি কি অভ্র কিবোর্ডে বাংলা লেখার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? আজকের এই পুরা আর্টিকেলে আমরা আপনাদেরকে সম্পূর্ণভাবে অভ্র কিবোর্ড দিয়ে কিভাবে বাংলা লিখতে হয় সেটা শিখিয়ে দেব। আপনি যদি আজকের এই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আমি গ্যারান্টি দিয়ে বলছি যে আপনাকে আর কোথাও অভ্র কিবোর্ড এর মাধ্যমে বাংলা লেখা শেখার জন্য দৌড়াদৌড়ি করার প্রয়োজন পড়বে না।

অভ্র কিবোর্ড বাংলা লেখার নিয়ম

বাংলাদেশী হিসেবে আমরা যখন কোন ডকুমেন্ট লিখি অথবা পড়াশোনা ক্ষেত্রে হোক কিংবা বিভিন্ন প্রয়োজনে আমরা বাংলা টাইপিং করি। দেখুন আমি মনে করি ইংরেজি টাইপিং এর থেকে বাংলা টাইপিং করা বেশি সহজ কেননা আপনি যদি একবার বাংলা টাইপিং এ দক্ষ হয়ে যেতে পারেন আপনার আর ইংরেজি লেখার প্রতি কোন ইন্টারেস্টেই আসবেনা। 

বর্তমানে আমাদের দেশে দুইটি মাধ্যমে বাংলা লেখা যায় একটি হচ্ছে অভ্র কিবোর্ড আর অপরটি হচ্ছে বিজয় বায়ান্ন  । আজকের এই পুরা আর্টিকেলের মাধ্যমে আমরা আপনার বাংলা টাইপিং দক্ষতা বাড়াতে অভ্র কীবোর্ড এবং এর বিভিন্ন মোড, শর্টকাট এবং টাইপিং টিপস সহ এর মৌলিক বিষয়গুলি শিখিয়ে  দেওয়ার চেষ্টা করব। 

পেজ সূচিপত্রঃ অভ্র কিবোর্ড বাংলা লেখার ১০টি নতুন নিয়ম দেখুন

অভ্র কিবোর্ড বাংলা লেখার নিয়ম। অভ্র কিবোর্ড লেখার নিয়ম pdf

আমরা যারা বাংলা টাইপিং করি তারা সচরাচর সবচেয়ে বেশিরভাগ সময় অভ্র কিবোর্ড ব্যবহার করতে পছন্দ করি কেননা এটাতে বাংলা লেখা অনেক সহজ। অভ্র কিবোর্ড এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে আপনি ইংরেজিতে টাইপিং করে বাংলা লিখতে পারবেন। 

আরো পড়ুনঃ স্বল্প খরচে উচ্চ বেতনে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

বর্তমান সময়ে আমরা মেসেঞ্জারে যে বাংলা কিবোর্ডটা ব্যবহার করি সেটি মূলত অভ্র কিবোর্ড, অভ্র  কিবোর্ড কিভাবে কাজ করে তা কি জানেন? খেয়াল করে দেখবেন আমরা যখন মেসেঞ্জারে বাংলা লিখতে যাই তখন ইংরেজি টাইপিং করি কিন্তু বাংলায় কনভার্ট হয়ে যায় এটি অভ্র কিবোর্ডের একটি ফিচার। আর যেটিকে আমরা সচরাচর বাংলিশ নামেই ডেকে থাকি বা অধিকাংশ মানুষের মধ্যে অনেকেই বাংলা ইংরেজি মিশ্রণ ঘটার কারনে এটিকে বাংলিশ বলে।

আপনার যদি ইংরেজি কিবোর্ড সম্পর্কে একটি ভালো ধারণা থাকে তাহলে আপনি খুব সহজেই অভ্র কিবোর্ড দিয়ে বাংলা লিখতে পারবেন। যার জন্য আপনাকে কিছু চিপস এবং ট্রিকস মাথায় রাখতে হবে যে কোন অক্ষর চাপলে কোনটি লিখা হয় সে সম্পর্কে সংক্ষিপ্ত আকারে একটু ধারণা রাখতে হবে। 

আর যেহেতু আমরা আজকের আর্টিকেলের শুরুতেই আপনাদেরকে বলেছি যে আজকের আর্টিকেলের মাধ্যমে আপনার অভ্র কিবোর্ডে বাংলা লেখার নিয়ম সম্পর্কে সকল কিছু আপনাকে শিখিয়ে দেয়া হবে তার জন্যই আমরা নিচে ছক আকারে আপনাকে বোঝানোর সুবিধার্থে সেই সকল বিষয়গুলো তুলে ধরলাম। যে কিবোর্ডে কোন কি প্রেস করলে বাংলাইয় কোন অক্ষর হয়। আসুন দেখে নিই এক নজরে সে সমস্ত চিপস এবং ট্রিকস গুলোঃ

কিবোর্ড বাটন বাংলায় অক্ষর কিবোর্ড বাটন বাংলায় অক্ষর
K kh
g gh
Ng c
ch j
jh NG
T Th
D Dh
N t
th d
dh n
p ph/f
b bh/v
m z
r l
sh/S SH
s h
R ড় RH ঢ়
y/Y য় t"
ng :
^ o
a i
I u
U rri
e OI
O OU
w ব (ফলা) y/Z ্য-য (ফলা)
r ্র-র(ফলা) rr ৴-রেফ
" ্-হসন্ত . ।-দাড়ি
$ ৳-টাকা .numpad .-ডট

অভ্র কিবোর্ড এর প্রতিষ্ঠাতা কে? অভ্র কিবোর্ড কে আবিষ্কার করেন। অভ্র কিবোর্ড কে তৈরি করেন

ময়মনসিংহ মেডিকেল কলেজের ডাঃ মেহেদী হাসান হচ্ছে অভ্র বাংলা কিবোর্ড এর আবিষ্কারক। অভ্র কিবোর্ড ২০০৩ সাল এ প্রথম যাত্রা শুরু করে। এবং তখন থেকে যাত্রা শুরুর পরে আজকে অভ্র কিবোর্ড কোথায় এসে পৌঁছেছে তা আর বলে বোঝানোর প্রয়োজন নেই। বাংলাদেশে বাংলা ইউনিকোড নিয়ে আসে সর্বপ্রথম এই অভ্র ফনেটিক।

অভ্র কিবোর্ড এর প্রতিষ্ঠাতা কে? অভ্র কিবোর্ড কে আবিষ্কার করেন

অভ্র কিবোর্ড কি? what is Avro Keyboard

অভ্র কীবোর্ড হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স কীবোর্ড সফ্টওয়্যার যা বাংলা লিপির উপর ভিত্তি করে বাংলা এবং অন্যান্য ভাষায় টাইপ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি ব্যবহারকারীদের একটি ফোনেটিক কীবোর্ড লেআউট ব্যবহার করে বাংলায় টাইপ করতে দেয়, যা সংশ্লিষ্ট ইংরেজি কীগুলিতে বাংলা অক্ষর ম্যাপ করে। 

সফ্টওয়্যারটি স্বয়ংক্রিয় বানান-পরীক্ষা, স্বয়ংক্রিয়-সংশোধন এবং শব্দ ভবিষ্যদ্বাণীর মতো বৈশিষ্ট্যগুলির একটি পরিসীমা সমর্থন করে, যা বাংলায় টাইপিংকে আরও সহজ এবং আরও দক্ষ করে তোলে। অভ্র কীবোর্ড উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ এবং এটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

অভ্র কিবোর্ড ও বিজয় কিবোর্ডের মধ্যে পার্থক্য 

অভ্র কীবোর্ড এবং বিজয় কীবোর্ড উভয়ই জনপ্রিয় কীবোর্ড সফ্টওয়্যার যা বাংলা লিপির উপর ভিত্তি করে বাংলা এবং অন্যান্য ভাষায় টাইপ করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, দুটির মধ্যে কিছু মূল পার্থক্য রয়েছে:

ইউজার ইন্টারফেস: বিজয় কীবোর্ডের তুলনায় অভ্র কীবোর্ডের একটি আরও আধুনিক এবং ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে, যার একটি সহজ এবং কম স্বজ্ঞাত ইন্টারফেস রয়েছে।

বৈশিষ্ট্য: অভ্র কীবোর্ড আরও বৈশিষ্ট্য অফার করে যেমন স্বয়ংক্রিয় বানান-পরীক্ষা, স্বয়ংক্রিয়-সংশোধন এবং শব্দ ভবিষ্যদ্বাণী, যা বিজয় কীবোর্ডে উপলব্ধ নেই।

সামঞ্জস্যতা: অভ্র কীবোর্ড উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ, যখন বিজয় কীবোর্ড শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ।


লেআউট: অভ্র কীবোর্ড একটি ফোনেটিক কীবোর্ড লেআউট ব্যবহার করে, যা বাংলা অক্ষরগুলিকে সংশ্লিষ্ট ইংরেজি কীগুলিতে ম্যাপ করে, যখন বিজয় কীবোর্ড একটি নির্দিষ্ট কীবোর্ড বিন্যাস ব্যবহার করে, যেখানে প্রতিটি বাংলা অক্ষরের জন্য একটি নির্দিষ্ট কী বরাদ্দ থাকে।

অভ্র কিবোর্ড দিয়ে স্বরবর্ণ লেখার নিয়ম

অভ্র কিবোর্ড দিয়ে বাংলা স্বরবর্ণ লেখার নিয়ম নিয়ে এবার আমরা আলোচনা করি। বাংলা লেখা যেখানে সহজ হয়ে গিয়েছে অভ্র কিবোর্ড এর জন্য সেখানে অভ্র কিবোর্ড দিয়ে বাংলা স্বরবর্ণ লেখা অনেক সহজ। আমি আপনাদেরকে নিচের ছকে কিছু টিপস এবং ট্রিকস শেয়ার করব যেগুলো আপনি যদি আপনার কম্পিউটারে ইনপুট দেন তাহলেই খুব সহজে আপনি অভ্র কিবোর্ড দিয়ে বাংলা স্বরবর্ণ লিখতে পারবেন। 

মনে রাখবেন আপনি যখন অভ্র কিবোর্ড দিয়ে বাংলা স্বরবর্ণ লিখবেন তখন আপনাকে কম্পিউটারে শিফট বাটনটি ব্যবহার করতে হবে অর্থাৎ ছোট হাতের এবং বড় হাতের বাটন ব্যবহার করতে হতে পারে, যেটি আপনি নিচের ছক দেখলে ক্লিয়ার হয়ে যাবেন। 

কেননা আমরা সবাই অবগত আছি যে, আমরা যখন কিবোর্ডে কোন Key প্রেস করি তখন সেগুলো ছোট হাতেরি হয় কিন্তু অভ্র কিবোর্ড দিয়ে স্বরবর্ণ লেখার ক্ষেত্রে আপনাকে কিছু কিছু সময় বড় হাতের অক্ষরও টাইপ করতে হবে এজন্য আপনাকে শিফট অথবা Caps Lock বাটনে একবার প্রেস করেও আপনি এ কাজটি করতে পারেন।

অভ্র কিবোর্ড দিয়ে স্বরবর্ণ লেখার নিয়মের ছক 

কিবোর্ড বাটন বাংলায় অক্ষর কিবোর্ড বাটন বাংলায় অক্ষর
🥰 🥰 o
a i
I u
U rri
e OI
O OU

অভ্র কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ লেখার নিয়ম

তাহলে আমরা এতক্ষণ জানলাম কিভাবে অভ্র কিবোর্ড দিয়ে বাংলা লিখব এবং এরপরে আমরা জেনেছি কিভাবে অভ্র কিবোর্ড দিয়ে আমরা স্বরবর্ণ লিখতে পারি। তাহলে আর কি বাকি রইল একটু ভাবুন তো? 

জি হ্যাঁ! অভ্র কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ লেখার নিয়ম এবার আমরা এই পর্যায়ে এসে আপনাদেরকে শিখিয়ে দেবো যে আপনারা খুব সহজে কিভাবে অভ্র কিবোর্ড ব্যবহার করে ব্যঞ্জনবর্ণ লিখবেন। কেননা আমরা বাংলা লেখার সময় যেভাবে স্বরবর্ণের ব্যবহার করি ঠিক তেমনি বাংলা লেখার ক্ষেত্রে আমাদের ব্যঞ্জনবর্ণেরও ব্যবহার হয়ে থাকে।

জি এইবারও আমি আপনাদের সঙ্গে একটি ছক শেয়ার করব যে ছকটি আপনি যদি মনোযোগ সহকারে মনে রাখতে পারেন তাহলে আপনি খুব সহজেই বাংলা অর্থাৎ অভ্র কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ লিখতে পারবেন।

অভ্র কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ লেখার নিয়মের ছক 

কিবোর্ড বাটন বাংলায় অক্ষর কিবোর্ড বাটন বাংলায় অক্ষর
K kh
g gh
Ng c
ch j
jh NG
T Th
D Dh
N t
th d
dh n
p ph/f
b bh/v
m z
r l
sh/S SH
s h
R ড় RH ঢ়
y/Y য় t"
ng :
^ 🤗 🤗

অভ্র কিবোর্ড এ যুক্তবর্ণ লেখার নিয়ম

বাংলা লেখা সহজ হলেও এই লেখার মধ্যে অনেকগুলো বিষয় রয়েছে যেগুলো ইমপ্লেমেট না করলে বাংলার মাধুর্যতা ফুটে উঠে না তেমনি একটি হচ্ছে যুক্তাক্ষর। আসুন আমরা জেনে নিই অভ্র কিবোর্ডে যুক্তাক্ষর লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত। 


বাংলায় এমন অনেক শব্দ রয়েছে যেগুলোতে যুক্তাক্ষর ব্যবহার করার প্রয়োজন হয় এবং সেগুলো ব্যবহার করা যদিও সহজ কিন্তু অনেকেই রয়েছে যেগুলো তারা ব্যবহার করতে পারে না এর জন্যই আমি আজকে আপনাদেরকে যুক্তাক্ষর লেখার শর্টকাট নিয়ম গুলো সম্পর্কে অবহিত করিয়ে দিব। তো চলুন দেখে নিই অভ্র কিবোর্ড এ যুক্তাক্ষর লেখার নিয়মসুমহ। 

অভ্র কিবোর্ড দিয়ে যুক্তবর্ণ লেখার নিয়মের ছক 

কিবোর্ড বাটন বাংলায় যুক্তাক্ষর কিবোর্ড বাটন বাংলায় যুক্তাক্ষর
kk ক্ক kl ক্ল
ks ক্স jj জ্জ
Ty ট্য kT ক্ট
kx ক্ষ khy খ্য
jjw জ্জ্ব Tr ট্র
ky ক্য kxN ক্ষ্ণ
cc চ্চ gg জ্ঞ
Dr ড্র km ক্ম
kkhm ক্ষ্ম cch চ্ছ
Ngg ঙ্গ NT ণ্ট
kr ক্র kkhy ক্ষ্য
cy চ্য Tw ট্ব
Dhr ঢ্র 🤗 ??

অভ্র কিবোর্ড ডাউনলোড। অভ্র সফটওয়্যার ডাউনলোড

বাংলা লেখালেখির জন্য অভ্র কিবোর্ড একটি জনপ্রিয় সফটওয়্যার তা আমরা এতক্ষণ বুঝতে পেরেছি। কিন্তু আপনার কাছে যদি এই অভ্র কিবোর্ডটি নাই থাকে তাহলে আপনি কিভাবে বাংলা লিখবেন তাই না। অভ্র কিবোর্ড ডাউনলোড বা অভ্র সফটওয়্যার কিভাবে ডাউনলোড করবেন এটি জানার জন্য আপনারা অনেক এই হতাশায় ভুগেন। 

কিন্তু আমরা আজকে আপনাকে বলব যে কিভাবে আপনি খুব সহজে অভ্র কিবোর্ড আপনার পিসিতে ইন্সটল করতে পারেন খুব সহজে। কেননা আমরা সবাই জানি যে অভ্র কিবোর্ড সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। ডাউনলোড করার জন্য এখানে চাপুন অথবা এই https://www.omicronlab.com/ এড্রেসে ভিজিট করতে পারেন। আপনি যখন অভ্র কিবোর্ড ডাউনলোড করবেন এটা কি ইন্সটল করার জন্য যে ধাপগুলো আসবে সেগুলো মেনটেন করে এই অভ্র কিবোর্ডটি ইন্সটল করুন।
 
এই ইনস্টলেশন প্রক্রিয়াটি কিন্তু একদমই সহজ অন্যান্য সফটওয়্যার গুলো যেভাবে ইন্সটল করেন ঠিক একই ভাবে এই সফটওয়্যারটি আপনি ইন্সটল করে নিতে পারবেন। 

নিচে বিস্তারিত ভাবে তুলে ধরলাম যে কিভাবে আপনি অভ্র কিবোর্ড ডাউনলোড করবেনঃ

Avro Keyboard Free Download: 

অভ্র কিবোর্ড ডাউনলোড করার জন্য প্রথমে আপনি যে কোন ক্রম ব্রাউজার ওপেন করুন সেখানে গিয়ে টাইপ করুন অভ্র কিবোর্ড ডাউনলোড (Avro Keyboard Download) তাহলেই নিচের ছবির মতো দেখবেন অনেকগুলো ওয়েবসাইট আসছে এবং আমার দেখানো ওয়েবসাইটটি তাদের অফিসিয়াল ওয়েবসাইট এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন।

অভ্র কিবোর্ড ডাউনলোড

এই ওয়েবসাইটিতে প্রবেশ করার পরে তারা রিডাইরেক্ট করে অভ্র কিবোর্ড এর মেইন ওয়েবসাইটে নিয়ে যাবে এবং সেখানে একটু স্ক্রল করে নিচে নামলে আপনি ডাউনলোড অপশন দেখতে পাবেন। এই ডাউনলোড অপশন এ ক্লিক করে আপনি  অভ্র সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এবং সচরাচর যেসব সফটওয়্যার আপনি ইন্সটল করেন সেসব নিয়ম মাফিক সফটওয়্যারটি ইন্সটল করে নিন।

অভ্র কিবোর্ড ডাউনলোড

এর পরেও যদি এ সফটওয়্যারটি ইন্সটল করতে আপনার কোন অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন আমরা আপনাকে সাহায্য করবো।

অভ্র কিবোর্ড শর্টকাট। অভ্র কিবোর্ড লেআউট।  অভ্র কিবোর্ড সেটিংস 

আপনার কম্পিউটারে অভ্র কীবোর্ড সেট আপ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অফিসিয়াল ওয়েবসাইট (http://www.omicronlab.com/avro-keyboard-download/) থেকে অভ্র কীবোর্ড ডাউনলোড এবং ইনস্টল করুন।
  2. ইনস্টলেশন সম্পূর্ণ হলে, সিস্টেম ট্রেতে অভ্র কীবোর্ড আইকনে ক্লিক করুন এবং ভাষা মেনু থেকে "বাঙালি (ভারত)" বা "বাঙালি (বাংলাদেশ)" নির্বাচন করুন।
  3. বাংলায় টাইপ করা শুরু করতে, Ctrl + Alt + B টিপে বা সিস্টেম ট্রেতে কীবোর্ড আইকনে ক্লিক করে অভ্র কীবোর্ডে যান।
  4. ডিফল্টরূপে, অভ্র কীবোর্ড একটি ফোনেটিক কীবোর্ড লেআউট ব্যবহার করে, যা বাংলা অক্ষরকে সংশ্লিষ্ট ইংরেজি কী-তে ম্যাপ করে। আপনি এই লেআউটটি ব্যবহার করে বাংলায় টাইপ করা শুরু করতে পারেন।
  5. আপনি যদি কীবোর্ড লেআউট বা সেটিংস কাস্টমাইজ করতে চান, তাহলে সিস্টেম ট্রেতে অভ্র কীবোর্ড আইকনে ডান-ক্লিক করুন এবং মেনু থেকে "লেআউট ভিউয়ার" বা "বিকল্প" নির্বাচন করুন।
  6. লেআউট ভিউয়ারে, আপনি কীবোর্ডের কীগুলির বিন্যাস দেখতে পারেন। আপনি কী যোগ করতে বা সরাতে পারেন, ফন্ট পরিবর্তন করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী অন্যান্য সেটিংস পরিবর্তন করতে পারেন।
  7. বিকল্প মেনুতে, আপনি বিভিন্ন সেটিংস কনফিগার করতে পারেন যেমন স্বয়ং-সংশোধন, শব্দ পূর্বাভাস এবং বানান-পরীক্ষা।
তাছাড়াও আপনি অভ্র কিবোর্ড দিয়ে বাংলা এবং ইংরেজিও লিখতে পারেন এর জন্য আপনাকে Backspace এর ওপরে থাকা F12 বাটনে ক্লিক করতে হবে আপনি যদি বাংলা লিখতে চান তাহলে F12 বাটনে ক্লিক করলে বাংলা লেখা হবে এবং যদি ইংরেজি লিখতে চান আবার F12বাটন প্রেস করলে ইংরেজিতে লেখা হবে।

একবার আপনি অভ্র কীবোর্ড সেট আপ করার পরে, আপনি সহজে এবং দক্ষতার সাথে বাংলা টাইপ করা শুরু করতে পারেন।

অভ্র কীবোর্ড মোড

অভ্র কীবোর্ড বাংলায় টাইপ করার জন্য দুটি মোড অফার করে - ইউনিকোড এবং ANSI মোড।

ইউনিকোড মোড

ইউনিকোড মোডে, অভ্র কীবোর্ড বাংলা অক্ষরের জন্য স্ট্যান্ডার্ড ইউনিকোড এনকোডিং সিস্টেম ব্যবহার করে। এই মোডটি ইন্টারনেটে বাংলায় টাইপ করার জন্য আদর্শ, কারণ এটি নিশ্চিত করে যে পাঠ্যটি সমস্ত ওয়েবসাইটে সঠিকভাবে প্রদর্শিত হবে।

ANSI মোড

ANSI মোডে, অভ্র কীবোর্ড বাংলা অক্ষরের জন্য একটি নন-ইউনিকোড এনকোডিং সিস্টেম ব্যবহার করে। এই মোডটি অফলাইন নথিতে বাংলা পাঠ্য লেখার জন্য উপযুক্ত, কারণ এটি নিশ্চিত করে যে পাঠ্যটি স্থানীয় ডিভাইসে সঠিকভাবে প্রদর্শিত হবে।

অভ্র কীবোর্ড শর্টকাট

অভ্র কীবোর্ড বেশ কিছু শর্টকাট অফার করে যা আপনাকে আপনার বাংলা টাইপিংয়ের গতি বাড়াতে সাহায্য করতে পারে। এখানে সবচেয়ে দরকারী শর্টকাট গুলো তুলে ধরা হলঃ 
কীবোর্ড লেআউট সুইচিং

Ctrl + Shift + B: বাংলা এবং ইংরেজি কীবোর্ড লেআউটের মধ্যে পরিবর্তন করুন
Ctrl + Alt + B: বাংলা কীবোর্ড লেআউটের মধ্যে পরিবর্তন করুন

বাংলা ক্যারেক্টার ইনপুট
  • Alt + 1: অ
  • Alt + 2: আ
  • Alt+3:ই
  • Alt + 4: ঈ
  • Alt + 5: উ
  • Alt + 6: ঊ
  • Alt + 7: ঋ
  • Alt + 8: এ
  • Alt+9: ঐ
  • Alt+0:ও

অভ্র কিবোর্ড বাংলা টাইপিং টিপস

অভ্র কীবোর্ড ব্যবহার করে বাংলায় দ্রুত এবং আরও নির্ভুলভাবে টাইপ করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

1. কীবোর্ড লেআউট শিখুন

বাংলায় দ্রুত এবং দক্ষতার সাথে টাইপ করতে, আপনাকে কীবোর্ড লেআউট শিখতে হবে। কীগুলির অবস্থানের সাথে নিজেকে পরিচিত করুন এবং আপনার গতি এবং নির্ভুলতা উন্নত করতে সাধারণ বাংলা শব্দ এবং বাক্যাংশ টাইপ করার অনুশীলন করুন।

2. অটো-কারেক্ট ব্যবহার করুন

অভ্র কীবোর্ড একটি স্বয়ংক্রিয়-সঠিক বৈশিষ্ট্য অফার করে যা আপনাকে বানান ভুল এড়াতে এবং আপনার টাইপিং গতি উন্নত করতে সাহায্য করতে পারে। নিশ্চিত করুন যে আপনি এই বৈশিষ্ট্যটি সক্ষম করেছেন এবং টাইপ করার সময় এটির সুবিধা নিন।

3. শর্টকাট ব্যবহার করুন

আগেই উল্লেখ করা হয়েছে, অভ্র কীবোর্ড বেশ কিছু শর্টকাট অফার করে যা আপনাকে আপনার টাইপিংয়ের গতি বাড়াতে সাহায্য করতে পারে। এই শর্টকাটগুলি শিখুন এবং টাইপ করার সময় আপনার সুবিধার জন্য সেগুলি ব্যবহার করুন৷

4. নিয়মিত অনুশীলন করুন

একজন দক্ষ বাংলা টাইপিস্ট হওয়ার চাবিকাঠি হল নিয়মিত অনুশীলন করা। টাইপিং অনুশীলন করার জন্য প্রতিদিন সময় আলাদা করুন এবং সময়ের সাথে সাথে ধীরে ধীরে আপনার গতি এবং নির্ভুলতা বাড়ান।

অভ্র কিবোর্ড বাংলা লেখার নিয়ম দেখুন নিচের ভিডিওতে 

শেষ কথাঃ অভ্র কিবোর্ড বাংলা লেখার ১০টি নতুন নিয়ম দেখুন

আশা করি আজকের এই পুরো আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি অভ্র কিবোর্ড এ কিভাবে বাংলা লিখবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তা ছাড়াও অভ্র কিবোর্ড কিভাবে ডাউনলোড করবেন এবং কিভাবে অভ্র কিবোর্ডে খুব দ্রুততার সঙ্গে বাংলা লিখতে পারবেন সেই সকল বিষয় নিয়ে আপনার সকল দুশ্চিন্তা আজকে দূর করতে পেরেছি। এমনই নিত্য নতুন সব খবরা-খবর পাওয়ার জন্য পাশে থাকা বেল বাটনটি প্রেস করে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ🥰

FAQs

অভ্র কিবোর্ড চন্দ্রবিন্দু লেখার নিয়ম

অভ্র কিবোর্ড চন্দ্রবিন্দু লেখার নিয়ম হলঃ ^=ঁ

অভ্র কিবোর্ড ৎ লেখার নিয়ম

অভ্র কিবোর্ড ৎ লেখার নিয়ম হলঃ t"=ৎ

অভ্র কীবোর্ড কি বিনামূল্যে ব্যবহার করা যায়?

হ্যাঁ, অভ্র কীবোর্ড একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স সফটওয়্যার যা আপনি আপনার কম্পিউটারে ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

আমি কি ম্যাক ওএসে অভ্র কীবোর্ড ব্যবহার করতে পারি?

হ্যাঁ, উইন্ডোজ এবং লিনাক্স সহ ম্যাক ওএস প্ল্যাটফর্মের জন্য অভ্র কীবোর্ড উপলব্ধ।

আমি কিভাবে বাংলা এবং ইংরেজি কীবোর্ড লেআউটের মধ্যে পরিবর্তন করতে পারি?

আপনি Ctrl + Shift + B কী টিপে বাংলা এবং ইংরেজি কীবোর্ড লেআউটের মধ্যে পরিবর্তন করতে পারেন।

অভ্র কীবোর্ডের মোবাইল সংস্করণ আছে কি?

হ্যাঁ, অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য অভ্র কীবোর্ডের একটি মোবাইল সংস্করণ উপলব্ধ রয়েছে।

আমি কি অভ্র কীবোর্ডে কীবোর্ড লেআউট কাস্টমাইজ করতে পারি?

হ্যাঁ, অভ্র কীবোর্ড আপনাকে আপনার পছন্দ অনুযায়ী কীবোর্ড লেআউট কাস্টমাইজ করতে দেয়। আপনি কী যোগ করতে বা সরাতে পারেন, ফন্ট পরিবর্তন করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী অন্যান্য সেটিংস পরিবর্তন করতে পারেন।


সুতরাং, আপনি যদি বাংলায় টাইপ করার জন্য একটি নির্ভরযোগ্য এবং দক্ষ টুল খুঁজে থাকেন, অভ্র কীবোর্ড অবশ্যই সবচাইতে ভাল হবে বলে আমি মনে করি। তাই আজই অভ্র কিবোর্ড ডাউনলোড করুন এবং আপনার বাংলা টাইপিং দক্ষতাকে পরবর্তী স্তরে নিয়ে যান!




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url