২০২৩ সালের দুর্দান্ত ৫টি বিজনেস আইডিয়া - শুরু করুন নিজের ব্যবসা

আপনি কি ২০২৩ সালের স্বল্প পুঁজির বিজনেস আইডিয়া খুঁজছেন? একটি ব্যবসা শুরু করা একটি রোমাঞ্চকর এবং পরিপূর্ণ অভিজ্ঞতা হতে পারে, তবে এটি একটি কঠিন কাজও হতে পারে। জিনিসগুলি সহজ করার জন্য, আমরা ৫টি দুর্দান্ত স্বল্প পুঁজির বিজনেস আইডিয়ার একটি তালিকা তৈরি করেছি যা আপনি আসন্ন বছরের জন্য বিবেচনা করে শুরু করতে পারেন আপনার নিজের ব্যবসা ৷

বিজনেস আইডিয়া

পেজ সূচিপত্রঃ ২০২৩ সালের দুর্দান্ত ৫টি বিজনেস আইডিয়া - শুরু করুন নিজের ব্যবসা

২০২৩ সালের দুর্দান্ত ৫টি বিজনেস আইডিয়া

  1. ফুড কোর্ট/ জুস বার/ কফি শপ
  2. ক্যাটারিং / ক্লাউড কিচেন
  3. ফুল ও উপহারের দোকান
  4. মশলা এবং শুকনো ফল
  5. প্যাকেজিং

২০২৩ সালে বিজনেস আইডিয়া বলতে কি বুঝাই?

২০২৩ সালে ব্যবসা বলতে পণ্য এবং পরিষেবার উৎপাদন এবং বিনিময়ের সাথে জড়িত বিভিন্ন ক্রিয়াকলাপগুলিকে বোঝায় যা আসন্ন বছরে সংঘটিত হবে। বিশ্ব যেমন বিকশিত হতে থাকে, তেমনি ব্যবসায়িক আড়াআড়িও হয়। ২০২৩ সালে নতুন ব্যবসায়িক মডেল এবং প্রযুক্তিগত অগ্রগতির উত্থান দেখা যাবে বলে আশা করা হচ্ছে যা ব্যবসা পরিচালনার পদ্ধতিকে রূপ দেবে। 


উপরন্তু, ব্যবসায়িকদের ভোক্তা চাহিদা এবং পছন্দ পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে হবে, সেইসাথে বৈশ্বিক ইভেন্ট এবং অর্থনৈতিক পরিবর্তন দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জগুলি নেভিগেট করতে হবে। এটি উদ্যোক্তা এবং ব্যবসার জন্য একইভাবে একটি উত্তেজনাপূর্ণ কিন্তু চ্যালেঞ্জিং সময় হবে।

বাংলাদেশের শিক্ষার হার প্রধানত বৃদ্ধি পেলেও সে তুলনায় পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে না। ২০২২ সালে দেশের তরুণদের মধ্যে মোট বেকারত্বের হার ১০ দশমিক ৬ শতাংশ। জনসংখ্যার মধ্যে অনেকেই বিজনেস করাতে আগ্রহী হলেও পর্যাপ্ত অর্থের এর অভাবে নিজে থেকে কোন বিজনেস শুরু করতে পারে না। 

যদিও বিজনেস শুরু করতে সব সময় যে বড় ইনভেস্টমেন্ট প্রয়োজন পরে তা কিন্তু নই। বর্তমান সময়ে স্বল্প পুঁজি নিয়েও বিভিন্ন ধরনের বিজনেস করার সুযোগ রয়েছে আজকের এই  আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা এমনই ৫টি বিজনেস আইডিয়া সম্পর্কে জানতে পারবেন। 

ফুড কোর্ট/ জুস বার/ কফি শপ। ২০২৩ সালের দুর্দান্ত একটি বিজনেস আইডিয়া

২০২৩ সালের দুর্দান্ত একটি বিজনেস আইডিয়ার ক্ষেত্রে শহরের যেকোনো জনবহুল এলাকা থেকে শুরু করে মফস্বল শহরের জুস বার কফিশপ এবং ফুড কোর্ট বেশ লাভজনক একটি ব্যবসা হতে পারে, এ ধরনের ব্যবসা স্থাপন করতে খুব বেশি টাকার দরকার হয় না।  একটি ভ্যান ভাড়া নিয়ে স্বল্প ইনভেসমেন্ট ও প্রয়োজনীয় সরঞ্জামাদি কিনে সহজে এই বিজনেস শুরু করা যায়। 

এর মত বিজনেস পরিচালনায় রমেট্রিয়াল থেকে শুরু করে বিভিন্ন ইনগ্রেডিয়েন্টস খুব সহজেই সোর্সিং করা যায় যেমন জুসের ক্ষেত্রে কাস্টমাররা মৌসুমী ফলগুলো বেশি প্রেফার করে যা মৌসুম চলাকালীন বাজারে অ্যাভেলেবল থাকে। ফুড কার্টের ক্ষেত্রে বার্গার চাওমিন মমর মতো আইটেমগুলো কাস্টমারদের কাছে বেশ জনপ্রিয়। 

বিজনেস আইডিয়া

ফুড কোর্ট, জুস বার, কফি শপ এই ধরনের বিজনেস করার জন্য যেসব জিনিস প্রয়োজন পড়ে সেগুলোর দাম তেমন বেশি হয় না যার কারণে জুস বার, কফিশপ এবং ফুটের মতো বিজনেস থেকে বেশি পরিমাণে ঋণ রেখে লাভ করা সম্ভব। 


তাছাড়া বর্তমানে ফুডপান্ডা ও পাঠাও ফুড এর মত জনপ্রিয় ফুড এগ্রিগ্রেটেররা এই সকল পণ্য বা সামগ্রীগুলোকে তাদের কাছে প্রেফার করে মার্কেটিং করার সুযোগ দিচ্ছে। যেমন আপনারা রেস্টুরেন্টের কোন কিছু অর্ডার দিলে বাসায় পেয়ে যান তেমনি এসব জিনিস এখন আপনারা এই ফুড পান্ডা বা পাঠাও ফুডের মত বড় বড় অনলাইন ডেলিভারি পরিষেবার মাধ্যমে ঘরে বসেই নিয়ে নিতে পারবেন। 

ক্যাটারিং / ক্লাউড কিচেন - স্বল্প পুঁজির সেরা বিজনেস আইডিয়া

একটি ক্যাটারিং ব্যবসা, যা ক্লাউড কিচেন নামেও পরিচিত, এটি এক ধরনের খাদ্য পরিষেবা কার্যক্রম যা সাইটে খাবার পরিবেশনের পরিবর্তে গ্রাহকদের খাবার প্রস্তুত করা এবং সরবরাহ করার দিকে মনোনিবেশ করে। সাম্প্রতিক বছরগুলিতে, ক্লাউড রান্নাঘরগুলি ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইনে খাবার অর্ডার এবং ডেলিভারি পরিষেবার উত্থানের কারণে৷

ঐতিহ্যবাহী রেস্তোরাঁগুলির বিপরীতে, ক্যাটারিং বিজনেসগুলি একটি কেন্দ্রীয় রান্নাঘর সুবিধা বা ভাগ করা রান্নাঘরের স্থান থেকে কাজ করে, কোনও শারীরিক খাবারের জায়গা ছাড়াই। এটি তাদের ওভারহেড খরচ যেমন ভাড়া, ইউটিলিটি, এবং স্টাফিং কমাতে অনুমতি দেয়। ক্যাটারিং ব্যবসাগুলি বিভিন্ন ধরণের রান্না এবং মেনু আইটেম অফার করতে পারে এবং বিভিন্ন খাদ্যতালিকাগত চাহিদা এবং পছন্দগুলি পূরণ করতে পারে।

ক্যাটারিং ব্যবসার একটি সুবিধা হল গ্রাহকদের জন্য যোগাযোগবিহীন এবং সুবিধাজনক অর্ডারিং এবং ডেলিভারি অভিজ্ঞতা প্রদান করার ক্ষমতা। অনলাইন ফুড অর্ডারিং প্ল্যাটফর্ম এবং ডেলিভারি পরিষেবাগুলির বৃদ্ধির সাথে, গ্রাহকরা সহজেই একটি অর্ডার দিতে পারেন এবং শারীরিক মিথস্ক্রিয়া ছাড়াই তাদের খাবার তাদের দোরগোড়ায় পৌঁছে দিতে পারেন।

বিজনেস আইডিয়া

ক্যাটারিং ব্যবসার আরেকটি সুবিধা হল অপারেশনের ঘন্টার ক্ষেত্রে নমনীয়তা। যেহেতু এখানে কোনো ভৌত খাবারের জায়গা নেই, ক্যাটারিং ব্যবসাগুলি 24/7 পরিচালনা করতে পারে, যার ফলে আয়ের সম্ভাবনা বৃদ্ধি পায়। উপরন্তু, ক্যাটারিং ব্যবসাগুলি ইভেন্ট এবং পার্টিগুলির জন্য ক্যাটারিং পরিষেবা সরবরাহ করতে পারে, যা আয়ের একটি লাভজনক উত্স হতে পারে।


যাইহোক, ক্যাটারিং ব্যবসাগুলি প্রতিযোগিতা, খাদ্য নিরাপত্তা প্রবিধান এবং মান নিয়ন্ত্রণ বজায় রাখার মতো চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়। সফল হওয়ার জন্য, ক্যাটারিং ব্যবসাগুলির একটি শক্তিশালী বিপণন কৌশল, উচ্চ-মানের খাবার এবং দক্ষ ডেলিভারি প্রক্রিয়া থাকতে হবে।

সামগ্রিকভাবে, ক্যাটারিং ব্যবসাগুলি কম ওভারহেড খরচ এবং বৃহত্তর নমনীয়তার সাথে খাদ্য পরিষেবা শিল্পে প্রবেশের উদ্যোক্তাদের জন্য একটি অনন্য সুযোগ দেয়। সঠিক কৌশল এবং বাস্তবায়নের সাথে, একটি ক্যাটারিং ব্যবসা ২০২৩ সালে একটি লাভজনক এবং পরিপূর্ণ বিজনেস আইডিয়া হতে পারে।

ফুল ও উপহারের দোকান - কম খরচে লাভজনক বিজনেস আইডিয়া

একটি ফুল এবং উপহারের দোকান হল এক ধরণের খুচরা ব্যবসা যা ফুল এবং বিভিন্ন উপহার সামগ্রী বিক্রিতে বিশেষজ্ঞ। ই-কমার্স এবং অনলাইন কেনাকাটার উত্থানের সাথে, ফুল এবং উপহারের দোকানগুলি বর্ধিত প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে। যাইহোক, জন্মদিন, বিবাহ এবং ছুটির মতো বিশেষ অনুষ্ঠানের জন্য ব্যক্তিগতকৃত এবং চিন্তাশীল উপহারের চাহিদা এখনও রয়েছে।

একটি ফুল এবং উপহারের দোকানের মালিকানার একটি সুবিধা হল গ্রাহকদের জন্য একটি ব্যক্তিগতকৃত এবং অনন্য কেনাকাটার অভিজ্ঞতা প্রদান করার ক্ষমতা। কাস্টম ফুলের ব্যবস্থা, উপহারের ঝুড়ি এবং অভিবাদন কার্ডের মতো বিস্তৃত পণ্য এবং পরিষেবাগুলির সাথে, ফুল এবং উপহারের দোকানগুলি গ্রাহকদের তাদের সমস্ত উপহার দেওয়ার প্রয়োজনের জন্য একটি ওয়ান-স্টপ-শপ অফার করতে পারে।

একটি ফুল এবং উপহারের দোকানের মালিকানার আরেকটি সুবিধা হল পুনরাবৃত্ত গ্রাহকদের সম্ভাবনা। একটি অনুগত গ্রাহক বেস সহ, ফুল এবং উপহারের দোকানগুলি সারা বছর ধরে স্থির রাজস্ব তৈরি করতে পারে, বিশেষ করে ছুটির দিনগুলিতে।

যাইহোক, একটি ফুল এবং উপহারের দোকানের মালিকানাও ইনভেন্টরি ম্যানেজমেন্ট, অনলাইন খুচরা বিক্রেতাদের থেকে প্রতিযোগিতা এবং চাহিদার মৌসুমী ওঠানামার মতো চ্যালেঞ্জ নিয়ে আসে। সফল হওয়ার জন্য, ফুল এবং উপহারের দোকানের মালিকদের একটি শক্তিশালী বিপণন কৌশল, উচ্চ-মানের পণ্য এবং দক্ষ ব্যবসায়িক কার্যক্রম থাকতে হবে।

ফুল এবং উপহার সামগ্রী বিক্রি করার পাশাপাশি, ফুল এবং উপহারের দোকানগুলি বিবাহ এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানের জন্য ইভেন্ট পরিকল্পনা এবং ফুলের নকশা পরিষেবার মতো অতিরিক্ত পরিষেবাও অফার করতে পারে। এই অতিরিক্ত পরিষেবাগুলি অতিরিক্ত আয়ের উত্স সরবরাহ করতে পারে এবং ব্যবসাকে প্রতিযোগীদের থেকে আলাদা করতে পারে।


সামগ্রিকভাবে, একটি ফুল এবং উপহারের দোকান ২০২৩ সালে একটি লাভজনক এবং ফলপ্রসূ ব্যবসায়িক উদ্যোগ হতে পারে, যা চিন্তাশীল এবং ব্যক্তিগতকৃত উপহার দেওয়ার অভিজ্ঞতার মাধ্যমে গ্রাহকদের জন্য আনন্দ নিয়ে আসতে পারে।

মশলা এবং শুকনো ফল - আজকেই শুরু করুন নিজের ব্যবসা

একটি মশলা এবং শুকনো ফলের ব্যবসা হল এক ধরণের খুচরা ব্যবসা যা গ্রাহকদের কাছে বিভিন্ন ধরণের মশলা এবং শুকনো ফল বিক্রিতে বিশেষজ্ঞ। বাড়িতে স্বাস্থ্যকর খাবার এবং রান্নার প্রতি ক্রমবর্ধমান আগ্রহের সাথে, উচ্চমানের, তাজা মশলা এবং পুষ্টিকর শুকনো ফলের চাহিদা রয়েছে।

একটি মশলা এবং শুকনো ফলের ব্যবসার মালিক হওয়ার একটি সুবিধা হল গ্রাহকদের কাছে পণ্যগুলির একটি অনন্য নির্বাচন অফার করার ক্ষমতা। সারা বিশ্ব থেকে উচ্চ-মানের মশলা এবং শুকনো ফল সংগ্রহ করে, একজন ব্যবসার মালিক বিভিন্ন ধরণের স্বাদ এবং টেক্সচার সরবরাহ করতে পারেন যা সাধারণত ঐতিহ্যগত মুদি দোকানে পাওয়া যায় না।

একটি মশলা এবং শুকনো ফলের ব্যবসার মালিক হওয়ার আরেকটি সুবিধা হল পুনরাবৃত্তি ব্যবসার সম্ভাবনা। একবার গ্রাহকরা একটি নির্দিষ্ট মশলা বা শুকনো ফল চেষ্টা করে এবং উপভোগ করার পরে, তারা ভবিষ্যতে আরও ক্রয় করতে ফিরে আসতে পারে। উপরন্তু, অন্যান্য পচনশীল খাদ্য আইটেমগুলির তুলনায় মশলা এবং শুকনো ফলগুলির দীর্ঘ শেলফ লাইফ রয়েছে, যা ব্যবসার মালিকদের নষ্ট হওয়ার বিষয়ে চিন্তা না করে একটি সামঞ্জস্যপূর্ণ তালিকা বজায় রাখতে দেয়।

বিজনেস আইডিয়া

যাইহোক, একটি মশলা এবং শুকনো ফলের ব্যবসার মালিকানা উচ্চ মানের পণ্যের সোর্সিং, ইনভেন্টরি পরিচালনা এবং অনলাইন খুচরা বিক্রেতাদের থেকে প্রতিযোগিতার মতো চ্যালেঞ্জগুলির সাথেও আসে। সফল হওয়ার জন্য, ব্যবসার মালিকদের একটি শক্তিশালী বিপণন কৌশল, নির্ভরযোগ্য সরবরাহকারী এবং দক্ষ অপারেশন থাকতে হবে।

মশলা এবং শুকনো ফল বিক্রির পাশাপাশি, ব্যবসার মালিকরা অতিরিক্ত পণ্য এবং পরিষেবা যেমন মশলা মিশ্রণ, রেসিপি ধারণা এবং রান্নার ক্লাস অফার করতে পারে। এই অতিরিক্ত অফারগুলি ব্যবসাকে প্রতিযোগীদের থেকে আলাদা করতে এবং অতিরিক্ত আয়ের উত্স প্রদান করতে সহায়তা করতে পারে।

সামগ্রিকভাবে, একটি মশলা এবং শুকনো ফলের ব্যবসা ২০২৩ সালে একটি লাভজনক এবং পরিপূর্ণ বিজনেস আইডিয়া হতে পারে, যা স্বাস্থ্যকর খাবার এবং অনন্য স্বাদের প্রতি গ্রাহকদের ক্রমবর্ধমান আগ্রহকে পূরণ করে। সঠিক কৌশল এবং বাস্তবায়নের মাধ্যমে, একজন ব্যবসার মালিক গ্রাহকদের উচ্চ-মানের পণ্য এবং ব্যক্তিগতকৃত পরিষেবা প্রদান করতে পারেন, একটি বিশ্বস্ত গ্রাহক বেস তৈরি করতে পারেন এবং প্রতিযোগিতামূলক খুচরা শিল্পে উন্নতি করতে পারেন।

প্যাকেজিং - ২০২৩ সালের লাভজনক ব্যবসার আইডিয়া

একটি প্যাকেজিং ব্যবসা এমন এক ধরণের ব্যবসা যা বিভিন্ন পণ্যের জন্য প্যাকেজিং করাকে বুঝাই। ই-কমার্স এবং অনলাইন শপিংয়ের উত্থানের সাথে সাথে প্যাকেজিং বিজনেস এর চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

একটি প্যাকেজিং ব্যবসার মালিক হওয়ার একটি সুবিধা হল গ্রাহকদের কাস্টমাইজড প্যাকেজিং সমাধান অফার করার ক্ষমতা। একটি প্যাকেজিং বিজনেস কাস্টম প্যাকেজিং ডিজাইন তৈরি করতে পারে যা পরিবহন এবং স্টোরেজের সময় পণ্যটিকে রক্ষা করতে পারে, পাশাপাশি গ্রাহকের জন্য একটি ইতিবাচক এবং স্মরণীয় ব্র্যান্ড ইমেজ তৈরি করতে পারে।

একটি প্যাকেজিং ব্যবসার মালিকানার আরেকটি সুবিধা হল পুনরাবৃত্ত ব্যবসার সম্ভাবনা। একবার একজন গ্রাহক একটি প্যাকেজিং ব্যবসার সাথে একটি সফল কাজের সম্পর্ক স্থাপন করলে, তারা ভবিষ্যতে পণ্য প্রকাশ এবং সম্প্রসারণের জন্য তাদের পরিষেবাগুলি ব্যবহার চালিয়ে যেতে পারে।

যাইহোক, একটি প্যাকেজিং ব্যবসার মালিকানাও চ্যালেঞ্জের সাথে আসে যেমন ইনভেন্টরি পরিচালনা, সর্বশেষ শিল্প প্রবণতা এবং প্রযুক্তির সাথে আপ টু ডেট থাকা এবং অন্যান্য প্যাকেজিং ব্যবসার সাথে প্রতিযোগিতা করা। সফল হওয়ার জন্য, প্যাকেজিং ব্যবসার মালিকদের একটি শক্তিশালী বিপণন কৌশল, নির্ভরযোগ্য সরবরাহকারী এবং দক্ষ অপারেশন থাকতে হবে।

সামগ্রিকভাবে, একটি প্যাকেজিং ব্যবসা ২০২৩ সালে একটি লাভজনক এবং পরিপূর্ণ বিজনেস আইডিয়া হতে পারে, বিভিন্ন শিল্প জুড়ে বিভিন্ন গ্রাহকদের কাস্টম সমাধান প্রদানের সম্ভাবনা সহ। সঠিক কৌশল এবং বাস্তবায়নের মাধ্যমে, একজন ব্যবসার মালিক গ্রাহকদের উচ্চ-মানের প্যাকেজিং পরিষেবা প্রদান করতে পারে।

শেষ কথাঃ ২০২৩ সালের দুর্দান্ত ৫টি বিজনেস আইডিয়া - শুরু করুন নিজের ব্যবসা

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি ২০২৩ সালের সেরা ৫ টি বিজনেস আইডিয়া সম্পর্কে ধারণা পেয়েছেন। আমি আজকে যে বিজনেস আইডিয়াগুলো আপনাদের সঙ্গে শেয়ার করেছি সেগুলো খুবই স্বল্প পরিমাণ ইনভেস্টমেন্ট দিয়েই আপনি শুরু করতে পারবেন আজকে থেকেই। 

তাই বেকার বসে না থেকে শুরু করে দিন আপনার নতুন বিজনেস ব্যবসা গুলো আজকে থেকেই। আজকে এই আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তাহলে আমাদের ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখবেন এমনই নতুন নতুন সব বিজনেস আইডিয়াগুলো পরবর্তীতে যাতে নোটিফিকেশনের মাধ্যমে পেয়ে যান। এছাড়া এই আর্টিকেলটি সম্পর্কে যদি আপনার কোন গুরুত্বপূর্ণ মতামত থাকে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন। আপনার সর্বাঙ্গ মঙ্গল কামনা করছি ভালো থাকবেন, সুস্থ থাকবে। ধন্যবাদ 🥰 

FAQ ঃ বিজনেস আইডিয়া নিয়ে জিজ্ঞাসিত প্রস্ন ও উত্তর

২০২৩-এর জন্য কিছু জনপ্রিয় বিজনেস আইডিয়া কী কী?

উত্তর: ২০২৩ সালের জন্য কিছু জনপ্রিয় বিজনেস আইডিয়ার মধ্যে রয়েছে ফুড কোর্ট/ জুস বার/ কফি শপ, ক্যাটারিং / ক্লাউড কিচেন, ফুল ও উপহারের দোকান, মশলা এবং শুকনো ফল, প্যাকেজিং। 

আমার ব্যবসার ধারণাটি কার্যকর কিনা তা আমি কীভাবে জানব?

উত্তর: আপনার ব্যবসার ধারণাটি কার্যকর কিনা তা নির্ধারণ করতে, আপনাকে বাজার গবেষণা করতে হবে, প্রতিযোগিতা বিশ্লেষণ করতে হবে, একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করতে হবে এবং সম্ভাব্য গ্রাহকদের এবং শিল্প বিশেষজ্ঞদের কাছ থেকে মতামত চাওয়া উচিত।


একটি ব্যবসা শুরু করতে আমার কত টাকা লাগবে?

উত্তর: ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ ব্যবসার ধরন, অবস্থান এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে। প্রয়োজনীয় স্টার্টআপ খরচ অনুমান করার জন্য একটি বিশদ ব্যবসায়িক পরিকল্পনা এবং বাজেট তৈরি করা গুরুত্বপূর্ণ।

আমি কোন অভিজ্ঞতা ছাড়া একটি ব্যবসা শুরু করতে পারি?

উত্তর: হ্যাঁ, অভিজ্ঞতা ছাড়াই ব্যবসা শুরু করা সম্ভব। যাইহোক, পুঙ্খানুপুঙ্খ গবেষণা পরিচালনা করা, পরামর্শ চাওয়া এবং প্রয়োজন অনুযায়ী শিখতে এবং মানিয়ে নিতে ইচ্ছুক হওয়া গুরুত্বপূর্ণ।

আমি কিভাবে আমার ব্যবসা তহবিল করতে পারি?

উত্তর: ব্যক্তিগত সঞ্চয়, বন্ধুবান্ধব এবং পরিবারের কাছ থেকে ঋণ, ছোট ব্যবসা ঋণ, ক্রাউডফান্ডিং, ভেঞ্চার ক্যাপিটাল এবং দেবদূত বিনিয়োগকারীদের সহ একটি ব্যবসায় অর্থায়ন করার বিভিন্ন উপায় রয়েছে।

একটি ব্যবসা লাভজনক হতে কত সময় লাগে?

উত্তর: একটি ব্যবসা লাভজনক হতে যে সময় লাগে তা ব্যবসার ধরন, শিল্প এবং অন্যান্য বিষয়ের উপর নির্ভর করে। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url