মেয়েদের ঘরে বসে আয় করার ১১ উপায় ২০২৩ দেখে নিন

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়, অনেক মেয়ে আছেন যারা বাংলাদেশে অনলাইনে আয় করে নিজের খরচ নিজেই চালাতে চান একজন স্টুডেন্ট থাকাকালীন সময়ে। আবার, অনেকেই বাংলাদেশের সেরা অনলাইন আর্নিং সাইট গুলো সম্পর্কে জানতে চায় যে,কোন কিছু না বিনিয়োগ দিয়ে কিভাবে অনলাইনে টাকা ইনকাম করা যায়।  আপনি যদি বিনিয়োগ ছাড়াই অনলাইনে অর্থ উপার্জন করতে আগ্রহী হন এবং বাংলাদেশের অনলাইন উপার্জনের সাইটগুলি সম্পর্কে জানতে চান তবে আপনি সঠিক জায়গায় আছেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়

নতুন হিসেবে কীভাবে অনলাইনে অর্থ উপার্জন করা যায় সে সম্পর্কে আমাদের সম্পূর্ণ নির্দেশিকা অনুসরণ করে আপনি সহজেই বাংলাদেশে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন।আসুন দেখে নেয়া যাক আপনি একজন মেয়ে হিসেবে বাংলাদেশে ঘরে বসে কি ভাবে অনলাইনে আয় করা যায় ।

পেজ সূচিপত্রঃ মেয়েদের ঘরে বসে আয় করার উপায় - ঘরে বসে কাজ করার উপায়

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। অনলাইনে কিভাবে আয় করা যায়

বর্তমান সমাজ পরিবর্তনের সমাজ তাই আগের মতো এখন আর কোন পরিবার শুধু একজন ছেলের ইনকামের ওপর নির্ভর করে বসে থাকে না। পরিবারের ছেলে মেয়ে উভয়ের মাধ্যমে ইনকাম করে পরিবারের অর্থের জোগান দেওয়ার প্রবল আগ্রহ লক্ষ্য করা যায়। অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই আগের চেয়ে অতিরিক্ত অর্থোপার্জনের আরো অনেক সুযোগ তৈরি হয়েছে। এটি দুর্দান্ত একটি ব্যাপার বা খবর তবে আপনার সময় কোথায় বিনিয়োগ করবেন তার সিদ্ধান্ত নেওয়া আপনার জন্য কঠিন হতে পারে।

কিভাবে দ্রুত অর্থ উপার্জন করা যায় সে সম্পর্কে নতুন ধারণা সহ আমরা অনলাইনে আয় করার পদ্ধতি এই পোস্টটি আপডেট করব তাই এগিয়ে যান এবং এটি বুকমার্ক করুন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। কীভাবে মেয়েরা ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করবেন? 

  •  ইকমার্স থেকে অনলাইনে অর্থ উপার্জন
  •  এফিলিয়েট মার্কেটিং থেকে অর্থ উপার্জন
  •  অনলাইন রিসেলার হয়ে অর্থ উপার্জন  
  •  ব্যবহারিত আইটেম বিক্রি করে অর্থ উপার্জন
  •  ফ্রিল্যান্সিং কাজ করে অনলাইনে অর্থ উপার্জন 
  •  অনলাইনে বা বাড়িতে প্রাইভেট টিউটর হিসেবে অর্থ উপার্জন 
  •  আপনার YouTube চ্যানেল তৈরি করে অর্থ উপার্জন 
  •  একজন প্রভাবশালী হিসাবে সোশ্যাল মিডিয়াতে অর্থ উপার্জন 
  •  লাভজনক ব্লগ পোস্ট শুরু করে অর্থ উপার্জন 
  •  ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটিং দিয়ে অর্থ উপার্জন 
  •  প্রদত্ত রিভিউ লিখে অনলাইনে অর্থ উপার্জন 
  • অনলাইনে বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। ইকমার্স থেকে অনলাইনে অর্থ উপার্জন

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় ইকমার্স।আপনি যদি কখনও ভাবে থাকেন যে,কিভাবে আপনি অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন? তাহলে অনলাইনে উপার্জনের সবচেয়ে সহজ সমাধান রয়েছে।  যেহেতু ই-কমার্স সেক্টর দিন দিন দ্রুত বৃদ্ধি পাচ্ছে, দারাজ বাংলাদেশেরমতো ই-কমার্স সাইটগুলিতে বিক্রি করা অনলাইনে অর্থ উপার্জনের একটি সহজ উপায় হতে পারে।  ই-কমার্স হচ্ছে, ইলেকট্রনিক্স কমার্স বা ই-কমার্স বা বাণিজ্য ক্ষেত্র যেখানে কোনো ইলেকট্রনিক সিস্টেম যেমন ইন্টারনেট বা অন্য কোন কম্পিউটার নেটওয়ার্কের  মাধ্যমে পণ্য বা সেবা ক্রয়/ বিক্রয় হয়ে থাকে। ই-কমার্সের ক্ষেত্রসমূহ হচ্ছে; 

  • পণ্য বা সেবা কিনা/ বেচা।
  • মূল্য পরিশোধ।
  • পন্য নিলাম।
  • বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য ও সেবার মূল্যের  তুলনামূলক বিশ্লেষণ।
  • টিকেট ক্রয়।
  • পণ্য ও সেবা অর্ডার বুকিং দেয়া।
  • অনলাইন বিজ্ঞাপন বাণিজ্য,ইত্যাদি।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। এফিলিয়েট মার্কেটিং থেকে অনলাইনে অর্থ উপার্জন

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় এফলিয়েট মার্কেটিং।এফলিয়েট মার্কেটিং হচ্ছে,এমন একটি উপায় বা মাধ্যম যার দ্বারা আপনারা যেকোনো অনলাইন কোম্পানির ডিজিটাল প্রোডাক্ট, অনলাইন স্টোরের ফিজিক্যাল প্রোডাক্ট অনলাইন কিনতে পাওয়া যেকোনো জিনিস, নিজের ওয়েবসাইট, ব্লগ, সোশ্যাল মিডিয়া পেজ বা ইউটিউবের চ্যানেলে “এফিলিয়েট লিংক এর মাধ্যমে” প্রোমোট করতে পারি 

এবং সেই প্রোমোট করা প্রোডাক্টটি আপনার দেয়া লিঙ্কের মাধ্যমে ক্রেতারা কিনবে অথবা প্রোমোট করা লিঙ্কের মাধ্যমে প্রোডাক্টটির অফিশিয়াল ওয়েবসাইটে যেয়ে অন্যকোনো প্রোডাক্ট কিনবে,তখন আপনাকে সেই প্রোডাক্টটি বিক্রি করানোর জন্য কিছু কমিশন হিসেবে অর্থ প্রদান করবে।এই আয় করা কমিশনের রাশি ভিন্ন ভিন্ন প্রোডাক্টের ওপর ভিন্ন ভিন্ন হতে পারে।

আপনাকে কতো অর্থ প্রদান করা হবে,সেটা আপনি যে অনলাইন ওয়েবসাইটের প্রোডাক্ট প্রোমোট বা শেয়ার করবেন একজন এফিলিয়েট হিসেবে,সেই অনলাইন ওয়েবসাইট তা নির্ধারিত করবে।এবং আপনাকে যে প্রোডাক্টটি প্রোমোট করা লাগবে তার সবটাই আপনাকে বিস্তারিত বলে দেয়া হবে।অতএব,এফিলিয়েট মার্কেটিং এমন একটি মার্কেটিং মাধ্যম যেখানে আপনি যেকোনো অনলাইন প্রোডাক্ট বা ডিজিটাল প্রোডাক্ট যেমন;ডোমেন,হোস্টিং। 

ওয়ার্ডপ্রেস থিম,অনলাইন সফটওয়ার ইত্যাদী অন্যদেরকে কেনার জন্য আগ্রহী করে তোলেন।এরপর আপনার প্রোমোট করা প্রোডাক্টটি যখন কেও কিনে,তখন কম্পানি আপনাকে কিছু টাকা কমিশন হিসেবে প্রদান করে।

এফিলিয়েট মার্কেটিং এর কাজটা সম্পূর্নই ঘরে বসে করার মতো কাজ।তাই মেয়েরা বা গৃহিনীরা দিনে তাদের অবসর সময়ে ১ থেকে ২ ঘন্টা সময় নিয়ে ঘরে বসেই অনলাইনে এফিলিয়েট মার্কেটিং-এর কাজটা করেও অনেকটা উপকৃত হতে পারেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। অনলাইন রিসেলার হয়ে অনলাইনে অর্থ উপার্জন

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় রিসেলিং হচ্ছে, যখন আপনি একটি মাধ্যম হতে পণ্য ক্রয় করে পুনরায় ক্রয় প্রাপ্ত মূল্য হতে কিছু লাভ রেখে পণ্যটি আবার অন্য কারো কাছে বিক্রি করলেন,এই ক্রয় করা পণ্য পুনরায় বিক্রি করার যে প্রক্রিয়া তাকেই রিসেলিং বলে।এখনকার সময়ে অনলাইনে রিসেলিং ব্যবসা অনেকটাই জনপ্রিয় হয়ে গেছে।অনলাইনে রিসেলার ব্যবসা স্থাপন করে অর্থ উপার্জন করা অনেকটা সময় সাপেক্ষের কাজ হলেও  এই অনলাইন রিসেলার ব্যবসায় অনেক লাভবান  হওয়া যায়। মহিলাদের ক্ষেত্রে  বা স্টূডেন্টদের হ্মেত্রে ঘরে বসে রিসেলিং করাই অনেক সুবিধা রয়েছে। 

রিসেলার  অ্যাপ, ওয়েবসাইট বা প্ল্যাটফর্মগুলো প্রায় এক দশকের মধ্যে অনলাইন মার্কেটপ্লেসে অনেক পরিচিতি লাভ করেছে। এখনকার সময়ে অনেক বিনামূল্যে রিসেলিং অ্যাপ, ওয়েবসাইট বা প্ল্যাটফর্ম জনপ্রিয় হচ্ছে কারণ সবাই সেগুলো সম্পূর্ণ ব্যবহার করার চেষ্টা করছে।এবং উক্ত প্লাটফর্ম গুলো শুধুমাত্র বিক্রেতাদের জন্যই নয়, ক্রেতাদের জন্য  লাভজনক।

 বাংলাদেশের অসংখ্য রিসেলার অ্যাপ,ওয়েবসাইট ও  প্ল্যাটফর্ম  এর মধ্যে আপনি কয়েকটি বেছে নিয়ে কোন প্রকার বিনিয়োগ ছাড়া  তাদের প্রোডাক্ট সম্পর্কে  কিংবা  আপনার কোন প্রোডাক্ট তাদের প্ল্যাটফর্ম এর মাধ্যমে উপস্থাপনা করে ও  তাদের ওয়েবসাইট, অ্যাপ বা প্ল্যাটফর্মটি আপনি আপনার বন্ধু বা সহকর্মীদের কাছে প্রমোট করেও  উক্ত প্লাটফর্ম থেকে কমিশন পেতে পারেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। অনলাইনে রিসেলিং ব্যবসার পাচঁটি মাধ্যম;

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। ফেসবুক মার্কেটিং(Fcebook marketing)

ফেসবুকে এখন অনেক নতুন ফিচারস আপডেট করা হয়েছে তারমধ্যে ফেসবুক মার্কেটিং ও রয়েছে । ফেসবুক মার্কেটিং হচ্ছে যে প্রোডাক্টটি নিয়ে আপনি কাজ  করবেন,সে  প্রোডাক্টটির সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়ে এবং ভালো মানের ছবি সেট করে  আকর্ষণীয়ভাবে ফেসবুকের মাধ্যমে তা প্রচার করা।ফেসবুক মার্কেটিং করে আয় করার অন্যতম আরেকটি উপায় হলো অনলাইন স্টোর এর প্রমোশন। 

আপনি কোন কোম্পানির অনলাইন প্রোডাক্ট বিক্রি করার জন্য তাদের পেজ নিয়ে পোস্ট শেয়ার দিতে পারেন। যেমন আড়ং অথবা ইয়েলো পেজ এর প্রচারের মাধ্যমে আপনি ফেসবুক মার্কেটিং করে টাকা আয় করতে পারেন। ফেসবুকে ভিডিও আপলোড করেও টাকা আয় করা যায়।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। সপ-আপ (ShopUp)

সপ-আপ  হল ছোট ব্যবসার জন্য বাংলাদেশের শীর্ষস্থানীয়  ফুল- স্ট্যাক B2B কমার্স প্ল্যাটফর্ম। তাদের লক্ষ্য হলো B2B  সোর্সিং এবং লাস্ট- মাইল  লজিস্টিকসে সহজে এক্সেসের সাথে ব্যবসাগুলোকে সুপার চার্জ করতে প্রযুক্তি ব্যবহার করা।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। বি-বাজার (Bbazar)

বি-বাজার ২০১৮ সালের শেষের দিকে যাত্রা শুরু করেছে। বর্তমানে বি-বাজারে ৬০০ টিরও বেশি নিবন্ধিত রিসেলার সদস্য এখানে কাজ করেছন এবং তাদের আয় প্রায় ২০০০ টাকা থেকে ১০০০০ টাকা,যেখানে তারা তাদের নিজেদের বাড়িতে বসে এ কাজ করতে পারছেন। এছাড়া এই কোম্পানির সাথে কাজ করছে ১০০০ এর বেশি অনিবন্ধিত রিসেলার সদস্য। সাধারণত বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পাইকারি অনলাইন মার্কেটপ্লেস হচ্ছে এটি।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। রিসেলার হাব(Reseller hub)

রিসেলার হাব হচ্ছে এমন একটি কোম্পানি বা ওয়েবসাইট যেখানে আপনাকে পণ্যের স্টক, প্যাকেজিং বা ডেলিভারির ঝামেলা ছাড়াই সম্পূর্ণ শূন্য বিনিয়োগের সাথে অনলাইনে ব্যবসা করার সুযোগ দেয়। ছেলের হাত ক্ষুদ্র উদ্যোক্তাদের উদ্দীপনা দ্বিগুণ করার মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ ও প্রচারের জন্য কাজ করছে। একই প্লাটফর্মে গুণমান এবং আলংকারিকে পণ্যগুলোর সংমিশ্রণ রয়েছে।প্রতিদিন শতশত পণ্য সংযুক্ত হচ্ছে এই প্লাটফর্মে।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। উদ্যম(UDDOM)

উদ্যম রিসেলার প্রযুক্তি এবং মোবাইল অ্যাপ- ভিত্তিক মার্কেটপ্লেস বা সোশ্যাল- কমার্স প্লাটফর্ম ব্যবহার করে রিসেলারদের জন্য অতিরিক্ত অর্থ আয়ের সুযোগ করে দেয়,যারা অনলাইনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পণ্য বিক্রি করে( যেমন,Facebook,Whatsapp,Viber,Instagram,Imoইত্যাদি)তাদের জন্য।এটি সারা বাংলাদেশ ব্যবসা করা সকল রিসেলারদের সাথে কাজ করবে, উদ্যম এর কাজ হচ্ছে রিসেলারদের  বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে তাদের অনলাইন ব্যবসা করতে সাহায্য করা।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। ব্যবহারিত আইটেম বিক্রি করুন ও অনলাইনে অর্থ উপার্জন 

আমরা আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক সমগ্রী ব্যবহার করে থাকি যা আমাদের এক থেকে দু'বারের বেশি প্রয়োজন হয় না বা অনেক সময় আমরা কোনো ব্যবহারিত সমগ্রীকে রিসাইকেলিং করে তা কার্য উপযোগী করে তুলি।এই সমগ্রীগুলোকে আমরা লাভজনকভাবে আসল মুল্যের চেয়ে অনেক কম দামে বিক্রয় করতে পারি।

যেমন ব্যবহারিত ইলেকট্রিক্যাল সমগ্রী;মোবাইল ফোন,ল্যাপটপ বা কম্পিউতার,এসি,ফ্রিজ ইত্যাদি যা অপ্রয়োজনীয় বস্ত হিসেবে ফেলে না রেখে তা আপনি বিভিন্ন অনলাইন ওয়েব সাইট প্লাটফর্মে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন।

বিভিন্ন বিক্রয় সাইটগুলোর মধ্যে অন্যতম ও জনপ্রিয় সাইট হচ্ছে ( Bikroy.com) বিক্রয় ডটকম।এই ওয়েব সাইটের মাধ্যমে আপনি আপনার যেকোন ব্যবহারিত সমগ্রীর তথ্য দিয়ে আপনি সমগ্রীটি বিক্রি করতে পারবেন।শুধুমাত্র ব্যবহারিত সমগ্রীই নয়,এই প্লাটফর্মে আপনি চাইলে নতুন সমগ্রী কিনা-বেচা করতে পারবেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। ফ্রিল্যান্সিং কাজ করে অনলাইনে অর্থ উপার্জন 

ফ্রিল্যান্সিং বা স্বাধীন পেশা  হল,এমন এক ধরনের কাজ যাতে আপনি কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানে আপনার ইচ্ছামত কাজ করতে পারেন।ফ্রিল্যান্সিং বলতে  মূলত ঘরে বসে অনলাইনে কাজ করাকে বুঝায়।যে সকল কাজ আপনি অনলাইনে করতে দক্ষ যেমন, ভিডিও  এডিটিং, গ্রাফিক ডিজাইনিং, কনটেন্ট রাইটিং , ওয়েব ডিজাইনার, অ্যাফিলিয়েট মার্কেটিং, ই-কমার্স বা গুগোল  অ্যাডসেন্স ইত্যাদ।আপনি ঘরে বসে কাজগুলো অনলাইনের মাধ্যমে করে নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

ফ্রিল্যান্সার  হিসেবে কাজ করার জন্য আপনার ক্লায়েন্ট এর প্রয়োজন হবে।যারা আপনাকে কাজ দিবে তারাই হচ্ছে আপনার  ক্লায়েন্ট। বিভিন্ন মার্কেটপ্লেস থেকে যখন একজন ক্লায়েন্ট আপনাকে কাজ  দেয়ার জন্য আপনার সাথে যোগাযোগ করবে সেই সময় আপনি তার সাথে যোগাযোগ করে ঠিক করে নিতে পারবেন যে আপনি উল্লিখিত কাজের বিনিময়ে কি পরিমান অর্থ নিতে চান। 

ক্লায়েন্ট এর অর্ডার কনফার্ম করার কিছুক্ষণের মধ্যেই মার্কেটপ্লেসে আপনার নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা হয়ে যাবে এবং উল্লেখিত কাজ সম্পন্ন হওয়ার পর  আপনি আপনার অর্থ পেয়ে যাবেন।যদি আপনি মনে করেন মার্কেটপ্লেসের বাইরেও কাজ করবেন তাও করতে পারেন। 


তবে মার্কেটপ্লেসের বাইরে কাজ করার ক্ষেত্রে অনেক সময় লক্ষ্য করা যায় যে,অনেক ক্লায়েন্ট আছে যারা আপনার কাজ জমা দেয়ার পর আপনাকে টাকা দিতে চাচ্ছে না যদিও এটি খুব কম ক্ষেত্রে হয়, তাই অফলাইনে কাজ করলে আপনি কোন প্রকার  অভিযোগ করতে পারবেন না। কিন্তু অনলাইনে আপনার এইসব ঝামেলা সম্মুখীন হতে হবে না। তাই বলা যায় যে,ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে কাজ করতে হলে  অনলাইন  প্লাটফর্মে করা উপযোগী হবে।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। অনলাইনে বা বাড়িতে প্রাইভেট টিউটর হিসেবে অনলাইনে অর্থ উপার্জন 

এখন বর্তমানে সব কিছু ডিজিটাল মাধ্যমে বা অনলাইন দারা পরিচালিত হচ্ছে। আপনি যদি একজন ভালো মানের শিক্ষক বা শিক্ষিকা হয়ে থাকেন তাহলে আপনি  ঘরে বসে অনলাইনের মাধ্যম যেমন, ফেসবুক  লাইভ, স্কাইপ, গুগল মিট বা জুম ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াতে বা তাদের প্রাইভেট টিউটর হিসেবে কাজ করতে পারেন।

এখন বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আপনি ঘরে বসে অনলাইনে টিউটরিং করতে পারবেন।নিম্নে কিছু ওয়েবসাইটের লিংক দেয়া হল যা দ্বারা আপনার দক্ষতা অনুযায়ী সাইটগুলোতে একজন প্রাইভেট টিউটর হিসেবে আবেদন করতে পারেন।
  •  বিডি টিউটরস (bdtutors)
  •  ইউটিউব সেবা (TutorSheba)
  • কেয়ার টিউটরস (Caretutors)

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। YouTube চ্যানেল তৈরি করে অনলাইনে অর্থ উপার্জন 

YouTube-থেকে অর্থ উপার্জন করতে চাইলে তার একমাত্র মাধ্যম হচ্ছে আপনার একটি YouTube চ্যানেল তৈরি করা।চ্যানেল তৈরি করা হয়ে গেলে আপনি আপনার পছন্দমতো বিষয় নিয়ে ভিডিও তৈরী করতে পারেন এবং উক্ত ভিডিওটি আপনার YouTube চ্যানেলে আপলোড করে প্যাসিভ উপায়ে অর্থ উপার্জন করতে পারেন।

YouTube চ্যানেলে ভালমানের কন্টেন্ট ভিডিও বানিয়ে আপনি আয় করতে সহ্মম হতে পারেন।ভিডিওতে যতো ভিউয়ারস হবে,আপনার ততো ইনকাম হবে।YouTube-এ অর্থ উপার্জন মূলত ভিউয়ের অপর নির্ভর করে।চ্যানেলে যতো ভিউয়ার ও সাস্ক্রাইবার বাড়বে ততো আয় হবে।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় - ঘরে বসে কাজ করার উপায়

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। একজন প্রভাবশালী বা Influencer হিসাবে সোশ্যাল মিডিয়াতে অনলাইনে অর্থ উপার্জন

সাধারনত একজন প্রভাবশালী বা Influencer বলে বুঝাই যে,একজন ব্যক্তি তার কর্মকান্ড দারা অন্য মানুষের উপর তার প্রভাব ফেলে তাদের ব্যবহারের পরিবর্ত করায়।
বর্তমানে ফেসবুক হয়ে উঠেছে সবচেয়ে বড় একটি মাধ্যম Influencer দের জন্য।

আমরা আমাদের প্রায় সময়ি অনলাইনে কাটায় ফেসবুকিং করে বা YouTube-এ ভিডিও দেখে।আপনি আপনার দৈনন্দি কাজের বা আপনি যদি কোন বিষয়ে অভিগ্য হন যেমন,আপনি আকঁতে ভালো পারেন,রান্না ভালো পারেন,গাইতে বা অন্যন্য যেকোন বিষয়ে অভিগতা রয়েছে তা আপনি YouTube-এর ন্যায় ফেসবুকে ভিডিও বানিয়ে আপলোড করে ঘরে বসে আয় করতে পারেন।


বর্তমানে অধিকাংশ মেয়েরা তাদের রান্না,কবিতা আবৃতি,গান, মেক-আপ ভিডিও অথবা খাবার রিভিউ করার ভিডিও ইত্যাদি ফেসবুকে অ্যাপলোড করে অনেক জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে অর্থ উপার্জন করছে।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। লাভজনক ব্লগ পোস্ট শুরু করে অনলাইনে অর্থ উপার্জন

ব্লগ হচ্ছে এক ধরনের ব্যক্তিগত বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ওয়েব ব্লগের সংক্ষিপ্ত রূপ হচ্ছে ব্লগ। যে ব্যাক্তি ব্লগ পোস্ট করেন কাকে বলা হয় ব্লগার। ব্লগার হতে হলে আপনাকে কম্পিউটার বা স্মার্টফোন ও ইন্টারনেট সম্পর্কে স্পষ্ট  ধারণা থাকতে হবে। একজন ব্লগার হিসেবে কাজ করতে হলে আপনার প্রয়োজন হবে একটি ওয়েবসাইটের। আপনি আপনার ওয়েবসাইটে যেকোনো ধরনের বা কোন নির্দিষ্ট বস্তু নিয়ে কনটেন্ট রাইটিং করতে পারেন। এবং আপনার ওয়েবসাইট ব্যবহারকারীরা সে কনটেন্ট পড়ে মন্তব্য করতে পারবে। তাছাড়া এখনকার সময়ে ব্লগ রাইটিং সাংবাদিকতার মাধ্যমও হয়ে গেছে।

ব্লগিং প্ল্যাটফর্ম হচ্ছে ঐসকল ওয়েবসাইট বা ব্লগিং অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি ব্লগ তৈরী করতে পারবেন। বর্তমানে জনপ্রিয় কিছু ব্লগিং প্লাটফর্ম এর মধ্যে হচ্ছে,গুগোল ব্লগার বা ওয়ার্ডপ্রেস অন্যতম ব্লগার ওয়েবসাইট।

একটি ওয়েব সাইটের বাউন্স রেট  বাড়াতে হলে প্রয়োজন ভালো মানের  কিছু ব্লগ পোস্ট। ব্লগি পোস্ট লিখার সম্পূর্ণ নিয়ম জেনে লেখালেখি করলে সহজে ওয়েবসাইটিকে র‍্যাংকিং এ আনা যায়।  ব্লগপোষ্ট তৈরি করার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এর টাইটেল, কারণ টাইটেল দেখেই ভিজিটররা নির্ধারণ করবে যে পোস্টটি তাদের প্রয়োজনীয় কি না।একটি মানসম্পন্ন ব্লগপোষ্ট কন্টেন্ট তৈরি করে খুব সহজেই নির্দিষ্ট ওয়েবসাইট থেকে  উপার্জন করা যায়।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটিং দিয়ে অনলাইনে অর্থ উপার্জন 

মেয়েদের মধ্যে অনেকেই হয়তো লেখালেখি করতে পছন্দ করেন।আবার অনেকেই লেখালেখির পেশায় নিয়োজিত রয়েছেন।অনলাইনে লেখালেখি নিয়ে রয়েছে বিভিন্ন ধরনের ভাল মানের কাজ।অর্থাৎ আপনারা যারা লিখতে ভালোবাসেন  তারা অনলাইনে  লেখালিখির মাধ্যমেও লাভজনকভাবে অর্থ উপার্জন করতে পারেন।মেয়েদের জন্য  অনলাইনে কনটেন্ট রাইটিং বা পোস্ট রাইটিং অর্থ উপার্জন করা খুব সহজ একটি মাধ্যম।

কনটেন্ট রাইটিং হচ্ছে মূলত ডিজিটাল মার্কেটিং এর উদ্দেশ্যে কোন নির্দিষ্ট প্রডাক্ট,কম্পানি বা পেজের জন্য  লেখালেখির প্রক্রিয়া। বেশির ভাগ লোকজন কনটেন্ট রাইটিংকে আর্টিকেল রাইটিং বলে থাকেন।ব্লগ পোস্ট, আর্টিকেল,বিজ্ঞাপন,ভিডিও স্ক্রিপ্ট ও বিভিন্ন প্রোডাক্টের রিভিউ কনটেন্ট বা আর্টিকেল রাইটিং এর অন্তর্ভুক্ত। সাধারণত কনটেন্ট রাইটিং সকল প্রকারের কনটেন্ট প্রার্থনার জন্য গুরুত্বপূর্ণ, কনটেন্ট রাইটিং মাধ্যমগুলো হচ্ছে ফেসবুক,টুইটার অথবা ইনস্টাগ্রাম।

আবার আপনি বিভিন্ন কোম্পানির কাছে থেকে অর্থের বিনিময়ে তাদের জন্য লেখালিখি করতে পারেন। যেমন মনে করেন বিভিন্ন কোম্পানি নতুন প্রোডাক্ট বাজারে আনার পূর্বে সেই প্রোডাক্টটি সম্পর্কে  কিছু  ব্যানার ও বিজ্ঞাপনের জন্য আর্টিকেল বা কনটেন্ট রাইটারদের সাহায্য নেন। তাছাড়া  ফ্রিল্যান্সার অ্যাপ বা  ওয়েবসাইটের মাধ্যমে  বিশ্বের যে কোন স্থান হতে আপনি রাইটার হিসেবে কাজ করতে পারেন, ফ্রিল্যান্সিং রাইটার হিসেবে কাজ পড়ার মাধ্যমে ১৫ ডলার থেকে ২০০ ডলারের বেশি আয় করতে পারেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। রিভিউ লিখে অনলাইনে অর্থ উপার্জন 

এই  রিভিউ লেখার উদ্দেশ্য হলো আপনি একটি পন্য সম্পর্কে তার সুবিধা অসুবিধা সম্পর্কে লিখবেন যেন এই লেখাটি পড়ে মানূষ ওই পন্য টি কিনে বা কিনতে আগ্রহী হয়। আর এই সকল পন্য গুলোর মান বৃদ্ধি করতে বিভিন্ন কম্পানী গুলো তাদের প্রচারের জন্য প্রচুর অর্থ ব্যয় করে থাকেন। 

রিভিউ রাইটিং হচ্ছে প্রচারের একটি মাধ্যম। আপনারা অনেকেই হয়ত শপিং মল গুলোতে যান যেখানে বিভিন্ন পন্য সম্পর্কে বিজ্ঞাপন বা প্রচার করে থাকে বা যে সকল পন্য এখনো বাজারে আসেনি সে সকল পণ্য সম্পর্কেও ব্যানার বা লিফ্লেট দিয়ে থাকে।যেখানে ঐ পণের সুবিধা অসুবিধা লেখা থাকে।অনেকেই ভাবতে পারেন যে,এই পণ্য এখনো বাজারে আসেনি কিন্তু এখনি  এটি কিভাবে লেখা হলো? 

আসলে এটাই রিভিউ লেখার কাজ। বিভিন্ন কোম্পানি বা সেবা দান কারি প্রতিষ্ঠান পণ্য বাজারে আসার পূর্বেই ঐ পণ্য সম্পর্কে রিভিউ লিখিয়ে ফেলেন।এতে করে পণ্য তৈরির পূর্বেই মানূষ ঐ পণ্য সম্পর্কে ধারনা পেয়ে যায়।পণ্যটির সুবিধা অসুবিধা সম্পর্কে জানতে পারা যায়। আর এটাই হলো রিভিউ রাইটিং এর প্রধান কাজ।


এজন্য রিভিউ লেখার জন্য প্রধান যোগ্যতা হলো আপনাকে এক জন ভালো মানের লেখক বা লেখিকা হতে হবে।অনলাইনে এই সকল কাজ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করে থাকে আপনি চাইলে ঐ সকল প্রতিষ্ঠানের সাথে কাজ করতে পারেন।তাছাড়া ওডেক্স, ফ্রিল্যন্সার, আপওয়ার্ক ইত্যাদি থেকে ও কিছু রিভিউ রাইটিং এর কাজ পাওয়া যায় যার মূল্য কিছুটা কম থাকলেও আপনি মুটামুটি ভালো মানের কাজ পেয়ে যাবেন সেখান থেকে।

এবং প্রতি মাসে আপনি খুব ভালো অর্থ উপার্জন করতে পারবেন। এছাড়াও অনলাইনে রিভিউ লেখার আরও একটি পদ্ধতি হলো আপনি  আপনার  নিজের ওয়েবসাইটে রিভিউ লেখার মাধ্যমে আয় করতে পারেন।আর এই রিভিউ রাইটিং এ আপনি অনেক বেশি পরিমানে আয় করতে পারেন। 

প্রতি রিভিউ এর মূল্য ২০ ডলার থেকে কয়েকশ ডলার পর্যন্ত হতে পারে।তবে এ জন্য আপনার একটি ভালো মানের ওয়েবসাইট বা ব্লগ থাকতে হবে। এবং এর জন্য আপনাকে আপনার ওয়েবসাইট বা ব্লগ টিকে একটি ভালো মানের বা জনপ্রিয় করে নিতে হবে বিভিন্ন মাধ্যমের লেখালেখি দিয়ে। এবং রিভিউ রাইটিং এর জন্য বিভিন্ন ফ্রি রুভিউ রাইটিং সাইটের সাথে সদস্য হয়ে থাকতে হবে।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়। অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জন

অনলাইন বিজ্ঞাপন হল বিজ্ঞাপনের প্রচারের একটি পদ্ধতি, যাতে আন্তর্জালিক মাধ্যম (ইন্টারনেট) ব্যবহার করা হয়। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই একে বিরক্তিকর মনে করেন ও অ্যাডব্লকের চেষ্টা করেন। যে সফটওয়্যার এগুলি কিনতে সাহায্য করে তাকে প্রোগ্রাম্যাটিক এডভার্টাইজিং বলে।
অনলাইনে দেওয়া বিজ্ঞাপনের সাহায্যে কোন সামগ্রী বা পণ্য গ্রাহকদের মধ্যে কি পরিমাণ জনপ্রিয় হয়ে উঠছে তা সম্বন্ধে পরিষ্কারভাবে অবগত হওয়া যায়৷

অনলাইনে অর্থ উপার্জন করতে হলে কম্পিউটার বা স্মার্ট ফোন সম্পর্কে আপনার সঠিক জ্ঞান থাকা দরকার। যদি আপনার কম্পিউটার বা স্মার্টফোন সম্পর্কে ধারনা থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন। একটি নির্দিষ্ট কোন ওয়েবসাইট বা প্ল্যাটফর্মের বিশেষ কোন পণ্য বা সামগ্রী নিয়ে অনলাইন অর্থাৎ;সোশ্যাল সাইটে বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে আপনি আয় করতে পারেন। 

অনলাইনে বিজ্ঞাপন মাধ্যমটি আপনি ঘরে বসে বিশ্বের যেকোনো স্থান থেকে করে অর্থ উপার্জন করতে পারেন। এই অনলাইনে বিজ্ঞাপনের সবথেকে জনপ্রিয় মাধ্যম হচ্ছে গুগল অ্যাডসেন্স।

গুগল এডসেন্স দিয়ে যদি আপনি অর্থ উপার্জন করতে চান তাহলে আপনার একটি ওয়েবসাইট বা ব্লগার ওয়েবসাইট থাকা জরুরী। এবং গুগোল অ্যাডসেন্সে একটি আপনার ওয়েবসাইটের নাম দিয়ে একাউন্ট খুলতে হবে।এরপর গুগল এডসেন্স দিয়ে যদি আপনি অর্থ উপার্জন করতে চান তাহলে আপনার একটি ওয়েবসাইট বা ব্লগার ওয়েবসাইট থাকা জরুরী। 

অ্যাডসেন্স বিজ্ঞাপনের ক্ষেত্রে শীর্ষ অবস্থান করছে এটি সবচেয়ে জনপ্রিয় দাতা বিজ্ঞাপন সাইট।এটার জনপ্রিয় হওয়ার মূল কারণ হচ্ছে অন্য ওয়েবসাইটে টপিক যতটা  সম্পর্কিত বিজ্ঞাপন দেখায় গুগল এডসেন্স তার চেয়ে দশগুণ বেশি সম্পর্কিত বিজ্ঞাপন দেখায় এতে করে বিজ্ঞাপনে ক্লিক করার সম্ভাবনা বেড়ে যায়। ক্লিক করার পদ্ধতিকে বলে পিপিসি বা  pay per click .এ পদ্ধতিতে আপনার ওয়েবসাইট  প্রদর্শিত বিজ্ঞাপনে  ভিজিটর এসে ক্লিক করলে ওই ক্লিকের বিনিময় আপনি একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

গুগোল অ্যাডসেন্সে বিজ্ঞাপনের ধরন অনুযায়ী আপনি একটি বিজ্ঞাপন হতে ১ সেন্ট হতে ৫৪  ডলার পর্যন্ত উপার্জন করতে পারবেন এডসেন্স একাউন্টে যখন আপনার ১০০ ডলার হবে তখন আপনি অনলাইনে ট্রান্সফারের মাধ্যমে টাকা নিজের কাছে আনতে পারেন।

শেষ কথাঃ মেয়েদের ঘরে বসে আয় করার উপায় - ঘরে বসে কাজ করার উপায় 

আশা করি আজকের এই পোস্টটি পরে আপনি মেয়েদের ঘরে বসে আয় করার সেরা ১২ টি উপায় ২০২৩  সম্পর্কে জানতে পেরেছেন। পোস্ট টি শেয়ের করতে ভুলবেন না। এমনই নিত্য নতুন সব খবরা-খবর পাওয়ার জন্য পাশে থাকা বেল বাটনটি প্রেস করে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ🥰

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url