সুরা ফালাক বাংলা উচ্চারণ - সুরা ইখলাস এর ফজিলত

সূরা ফালাক বাংলা উচ্চারণ এবং সুরা ইখলাস এর ফজিলত সম্পর্কে ধারনা রাখা প্রতিটি মুসলমানের জন্য বঞ্চনীয়। সূরা ফালাক পাঠের ফজিলত সম্পর্কে একটি বর্ণনায় বলা হয়েছে যে, মহানবী (সাঃ) তাঁর একজন সাহাবীকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি কুরআনের সেরা সূরা দুটি শেখাতে চান কি না এবং তিনি উত্তর দিয়েছিলেন;

"হ্যাঁ, হে আল্লাহর রাসূল"; তারপর, নবী (সাঃ) তাকে সূরা ফালাক এবং নাস শিখিয়েছিলেন, তারপর, তিনি (সাঃ) সকালের নামাযে উভয়টি পাঠ করলেন এবং লোকটিকে বললেন;"আপনি যখনই উঠবেন এবং যখনই আপনি বিছানায় যাবেন তখনই এগুলো পড়ুন।"

সুরা ফালাক বাংলা উচ্চারণ, সুরা ইখলাস এর ফজিলত
সূরা ফালাক ও সূরা ইখলাস এর ফজিলত ও পাঠের নিয়ম সম্পর্কে যাবতীয় তথ্য জানতে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

সূচিপত্রঃ সূরা ফালাক বাংলা উচ্চারণ - সূরা ইখলাস এর ফজিলত

সূরা ফালাক 

ফালাক অর্থ নিশিভোর,সূরা ফালাক কুরআনের ১১৩ নং সূরা যা কুরআন শরীফের ৩০ নং পারাতে রয়েছে। সূরা ফালাক এর আয়াত সংখ্যা ৫ টি। কিছু মুফাসসির মনে করেন যে এই সূরাটি মক্কানী আবার কেউ কেউ একে মদিনান বলে মনে করেন।


সূরাটিতে মহানবী (সাঃ) বিশেষ করে এবং সকল মুসলমানদের জন্য কিছু ঐশ্বরিক শিক্ষার আদেশ রয়েছে, যাতে বাহ্যিক প্রকৃতি থেকে উদ্ভূত সকল প্রকার অসুস্থতা, অন্ধকার ও মন্দ চক্রান্ত এবং হিংসা থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করা হয়।  

সূরা ফালাক এর নাজিলের উপলক্ষ

এই সূরাটি নাযিলের সময় অধিকাংশ তাফসীর গ্রন্থে এমন কিছু বর্ণনা উদ্ধৃত করা হয়েছে যে, মহানবী (সঃ) কিছু জাদুমন্ত্র দ্বারা প্রভাবিত হয়েছিলেন, যা কিছু ইহুদী দ্বারা অনুশীলন করা হয়েছিল এবং অসুস্থ হয়ে পড়েছিলেন। হযরত জিব্রাইল (আঃ) নেমে এসে ইহুদিদের দ্বারা একটি কূপের তলদেশে লুকিয়ে থাকা জাদুর সামগ্রীর স্থান নির্দেশ করে। 

তাদেরকে কূপ থেকে বের করে আনা হয় এবং তারপর এই আয়াতগুলো পাঠ করা হয় এবং নবী (সাঃ)-এর শারীরিক অবস্থার উন্নতি হয়। কিন্তু, মরহুম তাবারসি এবং অন্যান্য কিছু গবেষক এই ধরণের বর্ণনাকে প্রত্যাখ্যান করেছেন যার উল্লেখ শুধুমাত্র ইবনে-ই-আব্বাস এবং হযরত আয়িশা (রাঃ)'এর মধ্যে সীমাবদ্ধ, কারণ;

সূরাটি মক্কান নামে পরিচিত, এবং আয়াতের স্বরও মক্কার সূরার মতো, যখন ইহুদিদের সাথে মহানবী (সাঃ)-এর যে সমস্যাগুলো ছিল তা বেশিরভাগই মদিনায় ঘটেছে, যা নিজেই একটি সাক্ষ্য দেয় যে এই ধরনের বর্ণনা সঠিক নয়।

এই সূরাটির ফজিলত সম্পর্কে মহানবী (সাঃ) বলেছেন,

"আমার উপর কিছু আয়াত অবতীর্ণ হয়েছে, যার মত আগে অবতীর্ণ হয়নি; সূরা ফালাক ও সূরা নাস।"

 ইমাম বাকির (আ.) থেকে অন্য একটি রেওয়ায়েত নির্দেশ করে:
"যে ব্যক্তি তার 'ওয়াতর (বিজোড় রাকাআত) নামাযে' সূরা ফালাক, নাস এবং ইখলাস পাঠ করবে, তাকে বলা হবে,''হে আল্লাহর বান্দা, সে খুশি যে আল্লাহ তোমার ওয়াতির দোয়া কবুল করেছেন।''

সূরা ফালাক আরবি

**بِسمِ اللَّهِ الرَّحمنِ الرَّحيمِ**

*قُل أَعوذُ بِرَبِّ الفَلَقِ
*مِن شَرِّ ما خَلَقَ
*وَمِن شَرِّ غاسِقٍ إِذا وَقَبَ
*وَمِن شَرِّ النَّفّاثاتِ فِي العُقَدِ
*وَمِن شَرِّ حاسِدٍ إِذا حَسَدَ

সূরা ফালাক এর বাংলা উচ্চারন

কেননা আমরা সবাই জানি যে নামাজে আরবিতে সূরা তিলওয়াত না করলে নামাজ হয় না।পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার ক্ষেত্রে নামাজের মধ্যে আরবীতে কোরআন তেলাওয়াত করতে হয়। অনেকেই যারা আরবি পড়তে পারেন না অথবা আরবি অক্ষর চিনতে পারেন না তাদের জন্য সূরা ফালাক এর বাংলা উচ্চারণ শুদ্ধভাবে লিখে দেয়া হলো।

সূরা ফালাক এর বাংলা উচ্চারন

"কুল আউযু রব্বিল ফালাক"

"মিং শাআররী মা খলাক"

"ওয়ামিং শাআররী গসিইকিন ইযা ওয়াকব"

"ওয়ামিং শাআররী নাফফাসাতি ফিল উকদ"

"ওয়ামিং শাআররী হাসিদীন ইযা হাসাদ"

সূরা ফালাক উচ্চারন  অর্থসহ English

بِسۡمِ ٱللَّهِ ٱلرَّحۡمَٰنِ ٱلرَّحِيمِ
Bismillah hir rahman nir raheem
In the name of Allah, the Entirely Merciful, the Especially Merciful.
قُلۡ أَعُوذُ بِرَبِّ ٱلۡفَلَقِ
Qul a’oozu bi rabbil-falaq
Say, “I seek refuge in the Lord of daybreak
مِن شَرِّ ما خَلَقَ
Min sharri maa khalaq
From the evil of that which He created
وَمِن شَرِّ غَاسِقٍ إِذَا وَقَبَ
Wa min sharri ghaasiqin izaa waqab
And from the evil of darkness when it settles
وَمِن شَرِّ ٱلنَّفَّـٰثَٰتِ فِي ٱلۡعُقَدِ
Wa min sharrin-naffaa-saati fil ‘uqad
And from the evil of the blowers in knots
وَمِن شَرِّ حَاسِدٍ إِذَا حَسَدَ
Wa min sharri haasidin izaa hasad
And from the evil of an envier when he envies.”

সূরা ফালাক অর্থসহ

সূরা ফালাক অর্থসহ পাঠ করতে জানলে এর আসল গুরুত্বটা বোঝা যায়। সুরা ফালাক এর ফজিলত অনেক তাই বুঝে বুঝে সুরা ফালাক পাঠ করলে অনেক নেকি পাওয়া যায়। নিচে আমরা আপনাদের জন্য  সূরা ফালাক অর্থসহ উপস্থাপন করলাম- 

بِسمِ اللَّهِ الرَّحمنِ الرَّحيمِ

পরম করুণাময় অতি দয়ালু আল্লাহর নামে।

قُل أَعوذُ بِرَبِّ الفَلَقِ

বল, ‘আমি আশ্রয় প্রার্থনা করছি ঊষার রবের কাছে, [১১৩:১] 

مِن شَرِّ ما خَلَقَ

তিনি যা সৃষ্টি করেছেন তার অনিষ্ট থেকে, [১১৩:২] 

وَمِن شَرِّ غاسِقٍ إِذا وَقَبَ

আর রাতের অন্ধকারের অনিষ্ট থেকে যখন তা গভীর হয়,[১১৩:৩] 

وَمِن شَرِّ النَّفّاثاتِ فِي العُقَدِ

আর গিরায় ফুঁ-দানকারী নারীদের অনিষ্ট থেকে,[১১৩:৪]

وَمِن شَرِّ حاسِدٍ إِذا حَسَدَ

আর হিংসুকের অনিষ্ট থেকে যখন সে হিংসা করে’।[১১৩:৫]

সূরা ফালাক এর তাফসীর

তাফসীর অর্থ বর্নাণ করা,সূরা ফালাক এর তাফসীর বলতে সূরা ফালাক এর প্রতিটি আয়াতকে বোধগম্য ভাবে বর্ণ্না করাকে বোঝায়। আসুন সূরা ফালাক এর তাফসির গুলো দেখে নিন- 

[১] সূরা ফালাক এর তাফসীরঃ الفَلَق এর সহীহ অর্থ হল, ঊষা বা প্রভাতকাল। এখানে বিশেষ করে 'ঊষার প্রতিপালক' এই জন্য বলা হয়েছে যে, যেমন আল্লাহ তাআলা রাতের অন্ধকারকে দূরীভূত করে দিনের উজ্জ্বলতা নিয়ে আসতে পারেন, তেমনি তিনি ভয় ও আতঙ্ক দূর করে আশ্রয় প্রার্থীকে নিরাপত্তা দান করতে পারেন। 

অথবা মানুষ যেমন রাত্রে এই অপেক্ষা করে যে, সকালের উজ্জ্বলতা এসে উপস্থিত হবে, ঠিক তেমনিভাবে ভীত মানুষ আশ্রয় প্রার্থনার মাধ্যমে (নিরাপত্তা লাভে) সফলতার প্রভাত উদয়ের আশায় থাকে। (ফাতহুল ক্বাদীর)

[২] সূরা ফালাক এর তাফসীরঃ এটি একটি ব্যাপকার্থবোধক বাক্য। এতে শয়তান ও তার বংশধর, জাহান্নাম এবং ঐ সমস্ত জিনিস হতে আশ্রয় চাওয়া হয়েছে, যার দ্বারা মানুষের ক্ষতি হতে পারে।

[৩] সূরা ফালাক এর তাফসীরঃ রাতের অন্ধকারেই হিংস্র জন্তু, ক্ষতিকর প্রাণী ও পোকা-মাকড়; অনুরূপভাবে অপরাধপ্রবণ হিংস্র মানুষ নিজ নিজ জঘন্য ইচ্ছা পূরণের আশা নিয়ে বাসা হতে বের হয়। এই বাক্য দ্বারা সে সকল অনিষ্টকর জীব থেকে আশ্রয় প্রার্থনা করা হয়েছে। غَاسِق শব্দের অর্থ হল রাত্রিকাল এবং وَقَب শব্দের অর্থ হল প্রবেশ করে, ছেয়ে যায় প্রভৃতি।

[৪] সূরা ফালাক এর তাফসীরঃ النَّفَّاثَات শব্দটি হল স্ত্রীলিঙ্গ, যা النُّفُوس উহ্য বিশেষ্যর বিশেষণ। مِن شَرِّ النفوس النَّفَّثَات অর্থাৎ, গ্রন্থি বা গিরাতে ফুৎকারকারী আত্মার অনিষ্ট হতে আশ্রয় প্রার্থনা। এ থেকে উদ্দেশ্য হল, যাদুর মত জঘন্য কর্মের কর্তা নর ও নারী উভয়ই। মোটকথা, এ দিয়ে যাদুকরের অনিষ্ট থেকে পানাহ চাওয়া হয়েছে। 

যাদুকর মন্ত্র পড়ে পড়ে ফুঁক মেরে গিরা দিতে থাকে। সাধারণতঃ যাকে যাদু করা হয়, তার চুল অথবা কোন ব্যবহূত জিনিস সংগ্রহ করে তাতে যাদু করা হয়।

[৫] সূরা ফালাক এর তাফসীরঃ হিংসা তখন হয়, যখন হিংসাকারী হিংসিত ব্যক্তির নিয়ামতের ধ্বংস কামনা করে। সুতরাং তা থেকেও পানাহ চাওয়া হয়েছে। কেননা, হিংসাও এক জঘন্যতম চারিত্রিক ব্যাধি; যা মানুষের পুণ্যরাশিকে ধ্বংস করে ফেলে।

সূরা ইখলাস 

ইখলাস অর্থ "চরিত্র", সূরা ইখলাস কুরআনের ১১২ নং সূরা যা কুরআন শরীফের ৩০ নং পারাই অবস্থিত। সূরা ইখলাস একটি মক্কী সূরা এবং একে সূরা আল আহাদও বলা হয়।  এই সূরার কেন্দ্রবিন্দু হচ্ছে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার স্বতন্ত্রতা এবং এই গুণাবলীর উপলব্ধি একজনকে তাঁর ইবাদতে আন্তরিক করে তুলবে।


নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই সূরাটি পাঠ করার পরামর্শ দিয়েছেন, কারণ এটি কুরআনের এক তৃতীয়াংশের সমতুল্য।  কারণ কুরআনের অনেকাংশে আল্লাহর অস্তিত্ব ও উপাসনার একত্ব প্রতিষ্ঠার উপর আলোকপাত করা হয়েছে। 

এবং কাফেরদেরকে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার সাথে শরীক করার বিরুদ্ধে সতর্ক করে, বিশেষ করে তার প্রতি সন্তানদের আরোপ করে। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা শুধুমাত্র অদ্বিতীয় এবং কোন উৎপত্তি বা সন্তান ছাড়াই নন, তিনি স্বয়ংসম্পূর্ণও। এই গুণাবলী উপলব্ধি করার জন্য অপরিহার্য যে আল্লাহ (সুবহানাহু ওয়া তায়ালা) আমাদের প্রয়োজন নেই, কিন্তু আমাদের তাকে প্রয়োজন।

সূরা ইখলাস আরবি

**بِسمِ اللَّهِ الرَّحمنِ الرَّحيمِ**

*قُل هُوَ اللَّهُ أَحَدٌ
*اللَّهُ الصَّمَدُ
*لَم يَلِد وَلَم يولَد
*وَلَم يَكُن لَهُ كُفُوًا أَحَدٌ

সূরা ইখলাস এর বাংলা উচ্চারন

"কুলহু আল্লাহু আহাদ"

"আল্লাহুস সামাদ"

"লামইয়ালিদ ওলামইউলাদ"

"অলামইয়া কুল্লাহু কুফুয়ান আহাদ"

সূরা ইখলাস উচ্চারন  অর্থসহ English

بِسۡمِ ٱللَّهِ ٱلرَّحۡمَٰنِ ٱلرَّحِيمِ
Bismillah hir rahman nir raheem
In the name of Allah, the Entirely Merciful, the Especially Merciful.
قُلۡ هُوَ ٱللَّهُ أَحَدٌ
Qul huwal laahu ahad
Say, “He is Allah, [who is] One,
ٱللَّهُ ٱلصَّمَدُ
Allah hus-samad
Allah, the Eternal Refuge.
لَمۡ يَلِدۡ وَلَمۡ يُولَدۡ
Lam yalid wa lam yoolad
He neither begets nor is born,
وَلَمۡ يَكُن لَّهُۥ كُفُوًا أَحَدُۢ
Wa lam yakul-lahoo kufuwan ahad 
Nor is there to Him any equivalent.”

সূরা ইখলাস অর্থসহ

সূরা ইখলাস অর্থসহ

*قُل هُوَ اللَّهُ أَحَدٌ

বল, তিনিই আল্লাহ, এক-অদ্বিতীয়।[১১২:১]

*اللَّهُ الصَّمَدُ

আল্লাহ কারো মুখাপেক্ষী নন, সকলেই তাঁর মুখাপেক্ষী।[১১২:২] 

*لَم يَلِد وَلَم يولَد

তিনি কাউকে জন্ম দেননি এবং তাঁকেও জন্ম দেয়া হয়নি।[১১২:৩] 

*وَلَم يَكُن لَهُ كُفُوًا أَحَدٌ

আর তাঁর কোন সমকক্ষও নেই।[১১২:৪] 

সূরা ইখলাস এর তাফসীর

সুরা ইখলাস এর তাফসীর বলতে সুরা ইখলাস এর মুল উদ্দেশ্যকে বর্ণনা করাকে বুঝায়। 

*قُل هُوَ اللَّهُ أَحَدٌ
[১] সূরা ইখলাস এর তাফসীরঃ অর্থাৎ, আল্লাহ তায়ালা এক এবং তিনি ব্যতিত কোন আর রব নেই।  

*اللَّهُ الصَّمَدُ
[২] সূরা ইখলাস এর তাফসীরঃ অর্থাৎ, সবাই তাঁর মুখাপেক্ষী, তিনি কারো মুখাপেক্ষী নন।

*لَم يَلِد وَلَم يولَد
[৩] সূরা ইখলাস এর তাফসীরঃঅর্থাৎ, জনক নন এবং জাতকও নন। তাঁর থেকে কিছু উদ্ভূত নয় এবং তিনিও কিছু থেকে উদ্ভূত নন।

*وَلَم يَكُن لَهُ كُفُوًا أَحَدٌ
[৪] সূরা ইখলাস এর তাফসীরঃ কেউ তাঁর সমকক্ষ নয়; না তাঁর সত্তায়, না তাঁর গুণাবলীতে এবং না তাঁর কর্মাবলীতে। "তাঁর মত কোন কিছুই নেই।" (সূরা শুরা ৪২:১১ নং আয়াত) হাদীসে ক্বুদসীতে মহান আল্লাহ বলেন, "মানুষ আমাকে গালি দেয়; অর্থাৎ, আমার সন্তান আছে বলে। অথচ আমি একক ও অমুখাপেক্ষী। 

আমি কাউকে না জন্ম দিয়েছি; না কারো হতে জন্ম নিয়েছি। আর না কেউ আমার সমতুল্য আছে। (সহীহ বুখারী সূরা ইখলাসের তফসীর অধ্যায়।) এই সূরা ঐ সকল লোকদের বিশ্বাস খন্ডন করে, যারা একাধিক উপাস্যে বিশ্বাসী, যারা মনে করে আল্লাহর সন্তান আছে, যারা তাঁর সাথে অন্যকে শরীক স্থাপন করে এবং যারা আল্লাহ তাআলার অস্তিত্বকেই স্বীকার করে না।

সূরা ফালাক ও সুরা ইখলাস এর ফজিলত

সূরা ফালাক এর ফজিলত হাদিসের আলোতে কটা জরিয়ে আছে আসুন দেখে নিন। সূরা ফালাক এর ফজিলত সম্পর্কে অনেক হাদিস রয়েছে যার মধ্যে কিছু হাদিস বর্ণনা করা হলো-

১. হযরত আয়েশা (رضي الله عنها) থেকে বর্ণিত,রাসূলুল্লাহ (সাঃ) যখনই অসুস্থ হতেন, তখন তিনি মুয়াবিদাত (সূরা আল-ফালাক ও সূরা নাস) পাঠ করতেন এবং তার শরীরে ফুঁ দিতেন। তিনি গুরুতর অসুস্থ হলে আমি (এই দুটি সূরা) পাঠ করতাম এবং বরকতের আশায় তাঁর শরীরে হাত ঘষতাম।(সহীহ আল-বুখারী ৫০১৬)

২. হযুরত আয়েশা (رضي الله عنها) বর্ণনা করেন; “প্রতি রাতে রসূলুল্লাহ (সাঃ) তাঁর বিছানায় শোবার আগে, তিনি তাঁর হাত একত্রিত করতেন (দুয়ার মতো) এবং তাতে ফুঁ দিতেন এবং (কুল হুওয়াহু আহাদ) সূরা ইখলাস পাঠ করতেন। 

সূরা-ফালাক (কুল আউদু বিরাব্বিল ফালাক), এবং আন-নাস (কুই আউদু বিরাব্বিন নাস) এবং শরীরের সেই অংশগুলোকে মুছে ফেলতেন যা তিনি করতে পারেন (যেখানে হাত পৌঁছাতে পারে)।  তিনি মাথা দিয়ে শুরু করেন, তারপর মুখ এবং তারপরে তার শরীরের সামনের অংশ।  এটা তিনবার করা হয়েছে।” (শামাইল মুহাম্মাদিয়া বই ৩৮, হাদিস ২২৪)

৩.আবদুল্লাহ ইবনে খুবাইব (رضي الله عنه) বর্ণনা করেছেন,"রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাকে বললেন, “সূরা আল-ইখলাস ও আল-মুআউবিদাতাইন (সূরা আল-ফালাক ও সূরা নাস) ভোর ও সন্ধ্যায় তিনবার পড়।  এটা সব দিক থেকে আপনার জন্য যথেষ্ট হবে।” (রিয়াদ আস-সালিহিন বই ১৬, হাদিস ৪৯)

৪.আয়েশা, উম্মুল মুমিনীন (رضي الله عنها) থেকে বর্ণিত,"আব্দুল আযীয ইবনু জুরায়জ বলেনঃ আমি মুমিনদের মা আয়েশা (রাঃ) কে জিজ্ঞাসা করলামঃ রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) কোন সূরা দ্বারা বিতর নামাজ পড়তেন?  (তিনি উবাই ইবনে কাব, নং ১৪২৩-এর হাদীসের মতোই বর্ণনা করেছেন)। 

উবাই ইবনে কাব (রাঃ) থেকে বর্ণিত, আল্লাহর রসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বিতর পালন করতেন (তিলাওয়াত করে) "তোমার মহান প্রতিপালকের নামের মহিমা ঘোষণা কর" (সূরা আল আলা), "বলো হে কাফেররা" (সূরা আল কাফিরুন), এবং "বলো"  , তিনিই আল্লাহ, এক, আল্লাহ, চিরকাল সকলের চাওয়া” (সুরা ইখলাস)।

এই সংস্করণটি যোগ করে; তৃতীয় রাকাতে তিনি পাঠ করতেন: "বলুন, তিনিই আল্লাহ, এক" (সূরা ইখলাস), এবং "বলো, আমি ভোরের প্রভুর আশ্রয় চাই" (সূরা ফালাক), এবং "বলুন।  আমি মানবজাতির পালনকর্তার আশ্রয় প্রার্থনা করছি” (সূরা নাস)।

শেষকথাঃসুরা ফালাক বাংলা উচ্চারণ - সুরা ইখলাস এর ফজিলত

আশা করি সূরা ইখলাস এর ফজিলত ও  সূরা ফালাকের বাংলা উচ্চারন এবং অর্থগুলো তফসীরের সাথে পড়তে পেরে আপনি সূরা দুটির উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন। এটা স্পষ্ট যে এই সূরা গুলোর গুণাবলী সেই ব্যক্তির জন্য যে তার নিজের আত্মা, মন, বিশ্বাস ও কর্মকে সূরার বিষয়বস্তুর সাথে সামঞ্জস্য করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url