বুয়েটে ভর্তির যোগ্যতা - বুয়েটে ভর্তি পরীক্ষার সিলেকশন পদ্ধতি ২০২৩

হ্যালো সবাইকে কেমন আছেন আপনারা, আজকে আমরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে একটু বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা এবার বুয়েটে ভর্তির জন্য অধীর অপেক্ষায় করে বসে আছেন,তাদের অনেকেরই জানার ইচ্ছা বুয়েটে ভর্তির যোগ্যতা কি অর্থাৎ আপনি একজন শিক্ষার্থী হিসেবে আপনার কি যোগ্যতা থাকা উচিত যার জন্য আপনি বুয়েটে ভর্তির জন্য সিলেক্টেড হতে পারবেন।

বুয়েটে ভর্তির যোগ্যতা

এছাড়াও আজকের এই আর্টিকেল আমরা আপনাকে জানিয়ে দিব যে ২০২৩ সালে বুয়েটে মোট আসন সংখ্যা কতটি, ভর্তির আবেদন যোগ্যতা, ভর্তি পরীক্ষার সিলেকশন পদ্ধতি, কিভাবে ভর্তি পরীক্ষার আবেদন করবেন, কত টাকা প্রয়োজন পড়বে অর্থাৎ এক কথায় বুয়েটে ভর্তি পরীক্ষার জন্য যা যা করা প্রয়োজন তা আজকের এই আর্টিকেল থেকে আপনারা পেয়ে যাবেন।

পেজ সূচিপত্রঃ বুয়েটে ভর্তির যোগ্যতা - বুয়েটে ভর্তি পরীক্ষার সিলেকশন পদ্ধতি ২০২৩

বুয়েটে ভর্তির যোগ্যতা | বুয়েটে ভর্তি আবেদন যোগ্যতা

প্রতিবছরের ন্যায় এইবারও বুয়েট থেকে ভর্তি আবেদনের যোগ্যতা জানিয়ে দেওয়া হয়েছে। আপনি যদি এসএসসি ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে আপনাকে পদার্থ, রসায়ন ও গণিতে জিপিএ ৫.০০ এর মধ্যে জিপিএ ৪.০০ পেতে হবে। আর এইচএসসি ২০২২ ব্যাচ হলে পদার্থ, রসায়ন ও গণিতে জিপিএ ৫.০০ পেতে হবে। এখানে আরেকটা জিনিস উল্লেখ্য যে গণিতে ২০০ নম্বরের মধ্যে আপনাকে মোট ১৭০ পেতে হবে এবং পদার্থ ও রসায়ন দুইটা মিলে মোট ৪০০ মার্কের মধ্যে আপনাকে ৩৭২ পেতে হবে। আপনার যদি এই যোগ্যতা গুলো থাকে তাহলে আপনি বুয়েটে আবেদন করার জন্য যোগ্য প্রার্থী বলে বিবেচিত হবেন।

আরো পড়ুনঃ সরকারি পলিটেকনিক কলেজের তালিকা বিভাগ ও আসন 

বুয়েটে ভর্তি পরীক্ষার সিলেকশন পদ্ধতি

উপরের প্যারাটি পরে আপনি জানতে পেরেছেন যে আপনার কি ধরনের যোগ্যতা থাকলে আপনি বুয়েটে আবেদন করতে পারবেন। তাহলে এবার আসুন আমরা জেনে নিই, যে বুয়েটে ভর্তি পরীক্ষার সিলেকশন কিভাবে করা হয় অর্থাৎ আপনি যে পরীক্ষাগুলো দিবেন তার সিলেকশন পদ্ধতিটা আপনার আগে থেকে জানা উচিত বলে আমি মনে করি, আর তার জন্য আমরা এখানে আপনাকে কয়েকটি ধাপে সম্পূর্ণ প্রসেসটা বলে দেবো যে কিভাবে বুয়েটে মানবন্টন অথবা সিলেকশন প্রক্রিয়াটি কার্যকর হয়।

ধাপ ০১ঃ BUET Admission 2023

প্রথম ধাপেই আপনারা যারা প্রথম দিকে আবেদন করবেন তাদের মধ্য থেকে GPA নাম্বারের ভিত্তিতে সর্বমোট ১৮০০০ জনকে প্রাক নির্বাচনী পরীক্ষার অংশ গ্রহণের সুযোগ দেওয়া হবে। এখন এখানে একটি প্রশ্ন? 

যে প্রথম  ১৮০০০ জন বলতে আপনারা যারা আবেদন করবেন তাদের মধ্য থেকে যাদের নাম্বার বেশি থাকবে এইচএসসি (HSC) নাম্বারের কথা বলছি, তাদেরকে এখানে সিলেকশনের জন্য গ্রহণ করা হবে মূলত এইচএসসি [পদার্থ, রসায়ন ও Math] এই তিনটি সাবজেক্টে যাদের মান বেশি থাকে তারাই প্রাক নির্বাচনী পরীক্ষার জন্য যোগ্য বলে বিবেচিত হয়।

ধাপ ০২ঃ BUET Admission 2023

দ্বিতীয় ধাপে দুইটি শিফটে ১০০ নম্বরের MCQ পরীক্ষা নেয়া হবে যার সময় থাকবে ০১ (এক) ঘন্টা।

এখন আপনাদের মাথায় ঘুরপাক খাচ্ছে কোন কোন বিষয়ে পরীক্ষা হবে এবং তার মান গুলো কত থাকবে নিশ্চিন্তে থাকুন এগুলো বলবো।

  • গণিত ৩৪ মার্ক 
  • পদার্থ ৩৩ মার্ক 
  • রসায়ন ৩৩ মার্ক

এখানে আরেকটি জিনিস মাথায় রাখবেন প্রত্যেকটি ভুলের জন্য আপনার ২৫% নাম্বার কাটা হবে। 

ধাপ ০৩ঃ BUET Admission 2023

তৃতীয় ধাপে এসে আপনারা যারা MCQ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তাদের দুটি শিফটে যেহেতু পরীক্ষা হয়েছিল "ক বিভাগ" থেকে ৩০০০ এবং "খ বিভাগ" থেকে ৩০০০ মোট ৬ হাজার জনকে সিলেকশন করা হবে মূল নির্বাচনী অর্থাৎ লিখিত পরীক্ষার জন্য।

  • ক বিভাগের ৪০০ মার্কের এবং খ বিভাগের ৮০০ মার্কের লিখিত পরীক্ষা হবে।
  • এক্ষেত্রে ক বিভাগের জন্য নির্ধারিত সময় হবে ২ ঘন্টা এবং খ বিভাগের জন্য নির্ধারিত সময় হবে ৩ ঘন্টা ৩০ মিনিট
  • মানবন্টন এর ক্ষেত্রে এখানে পদার্থ থেকে ১৩ টি প্রশ্ন থাকবে যার প্রত্যেকটির মান হবে ১০ করে অর্থাৎ ১৩০ মার্ক
  • রসায়ন থেকে ১৩ টি প্রশ্ন থাকবে যার প্রত্যেকটি মান হবে ১০ করে অর্থাৎ ১৩০ মার্ক
  • এবং গণিত থেকে ১৪ টি প্রশ্ন থাকবে যার মার ১০ করে অর্থাৎ ১৪০ মার্ক
  • আর এই সম্পূর্ণ পরীক্ষাটি সময় থাকবে ০২ ঘন্টা

আর্কিটেকচারের জন্য যারা এক্সাম দিবেন তাদের ক্ষেত্রে একটি জিনিস মাথায় রাখবেন আপনাদের খ বিভাগে পরীক্ষা হবে এবং এক্সট্রা আরো ৪০০ নম্বর পরীক্ষা দিতে হবে যার জন্য অতিরিক্ত ৯০ মিনিট দেওয়া হবে।

ক্যালকুলেটর ব্যবহার করতে দেওয়া হবে নিশ্চিন্তে থাকুন।

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া

বুয়েট ভর্তি পরীক্ষায় আবেদন করার ক্ষেত্রে আপনাকে এটি অনলাইনে আবেদন করতে হবে যার জন্য আপনি এখানে অথবা তাদের অফিসিয়াল http://ugadmission.buet.ac.bd। ওয়েবসাইটে যেতে পারেন। সকল আবেদনকারীকে অনলাইনে আবেদন করার সময় ৪০০ টাকা করে আবেদন ফি দিতে হবে। 

মনে রাখবেন এই আবেদন ফি অফেরতযোগ্য। এবার অনলাইনে আবেদন করার পর আপনি যদি প্রাক নির্বাচনীতে সিলেক্ট হয়ে যান তাহলে আপনাকে অতিরিক্ত ক বিভাগের জন্য ৬০০ টাকা প্রদান করতে হবে প্রকৌশল এবং নগর ও অঞ্চল বিভাগ এর জন্য। 

আর গ্রুপ খ এর জন্য আপনাকে ৮০০ টাকা এক্সট্রা দিতে হবে এটি প্রকৌশল নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের ক্ষেত্রে। এখানে একটি জিনিস লক্ষ্য রাখবেন যদি আপনি প্রাক নির্বাচনীতে সিলেক্ট হয়ে যান অর্থাৎ ১৮০০০ জনের মধ্যে যদি আপনার রোল থাকে তাহলে আপনাকে এই অতিরিক্ত টাকাগুলো দিতে হবে বিভাগ ভেদে আলাদা আলাদা। 

তাছাড়া আপনাকে ৪০০ টাকার অতিরিক্ত কোন টাকা প্রদান করতে হবে না যদি আপনি সিলেট না হন আশা করি বিষয়টা একটু মাথায় রেখে কাজ করবেন।

বুয়েট ভর্তি যোগ্যতা | বুয়েট পরীক্ষার গুরুত্বপূর্ণ তারিখ সমূহ এক নজর দেখে নিন

এবার আমি আপনাদেরকে বলব যে বুয়েট ভর্তি পরীক্ষার জন্য বা বুয়েটে ভর্তি যোগ্যতা কিছু গুরুত্বপূর্ণ তারিখ সমূহ যেগুলো আপনার অবশ্যই জানা দরকার।

  1. আবেদন শুরু ১ মার্চ থেকে ১২ই মার্চ ২০২৩ পর্যন্ত
  2. প্রাক নির্বাচনের জন্য MCQ  সিলেকশন তালিকা ২৯ মার্চ ২০২৩
  3. প্রাক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ মে ২০২৩
  4. মূল ভর্তি পরীক্ষার জন্য লিখিত যোগ্য আবেদনকারীর তালিকা প্রকাশ করা হবে ২৭ মে ২০২৩
  5. মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ জুন ২০২৩
  6. আর এই পরীক্ষাগুলো গ্রুপ ক সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এবং গ্রুপ খ দুপুর ২টা থেকে ৩.৩০ পর্যন্ত
  7. ফলাফল প্রকাশ করা হবে ২৬ জন ২০২৩

বুয়েটে মোট আসন সংখ্যা ২০২৩

প্রতি বছরে বুয়েট ভর্তি বিজ্ঞপ্তিতে মোট কত আসনে পরীক্ষা অনুষ্ঠিত হবে তা প্রকাশিত হয়ে থাকে এই বছরেও এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বুয়েটের অফিসিয়াল ওয়েবসাইট এর তথ্য অনুযায়ী এই বছর মোট আসন সংখ্যা হচ্ছে ১৩০৫ টি। অর্থাৎ বাংলাদেশের সকল শিক্ষার্থীগণ যাদের স্বপ্ন বুয়েটে পড়াশোনা করার তাদের শুধুমাত্র ১৩০৫টি আসনের বিপরীতে লড়াই করতে হবে যেটি খুবই একটি ক্রিটিক্যাল এবং চ্যালেঞ্জিং বিষয়। সকলের জন্য দোয়া রইল ভালোভাবে এক্সাম দিয়ে আপনাদের মনের ইচ্ছাটি পূর্ণ  হোক।

আরো পড়ুনঃ বুয়েটের সেরা সাবজেক্ট কোনটি - বুয়েট সাবজেক্ট লিস্ট গুলো দেখুন

মাধ্যমিক ২০১৯ ও মাধ্যমিক ২০২১ সালের শিক্ষার্থীদের জন্য আবেদন যোগ্যতা

আপনাদের মধ্যে যে সকল প্রার্থী ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষায় এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন। কিন্তু আপনাদের ফলাফল গুলো সংশোধিত হওয়ার দরুন ২৫ এপ্রিল ২০২২ তারিখের পরে প্রকাশিত হয়েছিল তাদের ক্ষেত্রে যেসব বিষয়গুলো মাথায় রেখে আপনারা আবেদন করতে পারবেন তা এখন আলোচনা করব।

এক্ষেত্রে আপনাকে বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ড,মাদ্রাসা, কারিগরি বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় আপনার গণিত, পদার্থ, রসায়ন এই তিনটি সাবজেক্টে GPA 5.00 এর মধ্যে GPA 5.00 পেয়ে পাশ করতে হবে তাহলেই আপনি বুয়েটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

যার মধ্যে আপনাকে গণিতে ২০০ নম্বরের মধ্যে ১৭০ পেতে হবে এবং রসায়ন ও পদার্থ দুই সাবজেক্ট এর ৪০০ নম্বরের মধ্যে ৩৭২ নাম্বার পেতে হবে।

এছাড়াও আপনি যদি বিদেশি শিক্ষা বোর্ড থেকে সম্মানের পরীক্ষায় পাশ করে থাকেন তাহলে কমপক্ষে আপনার বোর্ড অনুযায়ী সমতুল্য গ্রেট এবং অধিক নাম্বার পেয়ে পাশ করতে হবে।

বুয়েটে ভর্তি হওয়ার জন্য যোগ্য প্রার্থীদের তালিকা ২০২৩

উপরের একটি সেকশনে আমরা বলেছি যে বুয়েটের প্রাক নির্বাচনী পরীক্ষা ২০২৩ সালে ২০ মে শনিবার অনুষ্ঠিত হয়েছিল। প্রথম শিফট পরীক্ষা সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফট পরীক্ষা দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত বা ৪টা পর্যন্ত হয়েছে।

আর বুয়েটের এই প্রাক নির্বাচনী পরীক্ষার যোগ্য যারা তাদের ফলাফল ২৬ মার্চ প্রকাশিত করা হয়েছিল। নিচে ২৬ মার্চ ফলাফলে যারা নির্বাচিত হয়েছিলেন বা সিলেক্ট হয়েছিলেন তাদের তালিকা দেয়া হলোঃ

  1. প্রথম শিফট দের তালিকা
  2. দ্বিতীয় শিফট দের তালিকা

বুয়েটে ভর্তি হতে কত টাকার প্রয়োজন

বুয়েট একটি সরকারি প্রতিষ্ঠান এবং বাংলাদেশের সর্বোচ্চ ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান হওয়ায় এখানে পড়াশোনা খরচ অনেকটাই কম এবং ভর্তি পরীক্ষার খরচও অনেক কম। বুয়েটে ভর্তি হতে আপনাকে শুধুমাত্র ভর্তি ফি দিতে হবে ক গ্রুপের ক্ষেত্রে আবেদন, প্রাক নির্বাচনী এবং মূল ভর্তি পরীক্ষা বাবদ মাত্র ১ হাজার টাকা এবং খ গ্রুপের ক্ষেত্রে সেম পরীক্ষা বাবদ ১২০০ টাকা দিতে হবে। আর এই সম্পূর্ণ প্রক্রিয়াটি আপনাকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সম্পন্ন করতে হবে।

বুয়েটে ভর্তির যোগ্যতা নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর। FAQs

👉 বুয়েট আবেদন ফি কিভাবে দিতে হয়

বুয়েট আবেদন ফি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সম্পন্ন করতে হবে

👉 বুয়েট কি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে

হ্যাঁ, বুয়েট ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রকৌশল অনুষদ হিসেবে আহসান উল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে উন্নীত করা হয়।

👉 সারা বিশ্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান কত?

সারা বিশ্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭০১তম

👉 বুয়েট কি স্বীকৃত

বুয়েট ইনস্টিটিউট অফ আর্কিটেক্টস বাংলাদেশ (IAB) দ্বারা স্বীকৃত

👉 বুয়েটে ভর্তি হতে কত টাকা লাগে

বুয়েটে ভর্তি হতে আপনাকে শুধুমাত্র ভর্তি ফি দিতে হবে ক গ্রুপের ক্ষেত্রে আবেদন, প্রাক নির্বাচনী এবং মূল ভর্তি পরীক্ষা বাবদ মাত্র ১ হাজার টাকা এবং খ গ্রুপের ক্ষেত্রে সেম পরীক্ষা বাবদ ১২০০ টাকা দিতে হবে

👉 বুয়েট ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২

আপনাকে বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ড,মাদ্রাসা, কারিগরি বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় আপনার গণিত, পদার্থ, রসায়ন এই তিনটি সাবজেক্টে GPA 5.00 এর মধ্যে GPA 5.00 পেয়ে পাশ করতে হবে তাহলেই আপনি বুয়েটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

👉 বুয়েটে ভর্তির যোগ্যতা 2023

এইচএসসি ২০২২ ব্যাচ হলে পদার্থ, রসায়ন ও গণিতে জিপিএ ৫.০০ পেতে হবে। এখানে আরেকটা জিনিস উল্লেখ্য যে গণিতে ২০০ নম্বরের মধ্যে আপনাকে মোট ১৭০ পেতে হবে এবং পদার্থ ও রসায়ন দুইটা মিলে মোট ৪০০ মার্কের মধ্যে আপনাকে ৩৭২ পেতে হবে

আরো পড়ুনঃ সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা

👉 বুয়েট ভর্তি পরীক্ষার সিলেবাস

পদার্থ থেকে ১৩ টি প্রশ্ন থাকবে যার প্রত্যেকটির মান হবে ১০ করে অর্থাৎ ১৩০ মার্ক। রসায়ন থেকে ১৩ টি প্রশ্ন থাকবে যার প্রত্যেকটি মান হবে ১০ করে অর্থাৎ ১৩০ মার্ক এবং গণিত থেকে ১৪ টি প্রশ্ন থাকবে যার মার ১০ করে অর্থাৎ ১৪০ মার্ক

শেষ কথাঃ বুয়েটে ভর্তির যোগ্যতা - বুয়েটে ভর্তি পরীক্ষার সিলেকশন পদ্ধতি ২০২৩

আশা করি আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পেরেছেন যে বুয়েটে ভর্তির যোগ্যতা, বুয়েটে ভর্তি পরীক্ষার সিলেকশন পদ্ধতি কিভাবে করা হয়, বুয়েটে ভর্তি পরীক্ষার বিভিন্ন গুরুত্বপূর্ণ তারিখ সমূহ আরো অনেক কিছু। এমনই নিত্য নতুন সব খবরা-খবর পাওয়ার জন্য পাশে থাকা বেল বাটনটি প্রেস করে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ🥰

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url