সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ও যেতে কত টাকা লাগে (২০২৩)

আপনি কি মালয়েশিয়া কাজের জন্য যেতে চাচ্ছেন। কিন্তু জানেন না যে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে তাই না। দালাল ছাড়া স্বল্প খরচে উচ্চ বেতনে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় নিয়ে আজকের বিস্তারিত আলোচনা।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায়

আমার বিশ্বাস আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়তে পারেন একদম শেষ অব্দি তাহলে সরকারিভাবে কিভাবে মালয়েশিয়া যেতে হয় দালাল ছাড়া, মালয়েশিয়া যেতে কত টাকা খরচ হবে, মালয়েশিয়া যাওয়ার জন্য আপনার কত বয়স লাগবে, আপনার কি কি কাগজপত্রের প্রয়োজন পড়বে এবং মেডিকেল খরচ কত পরবে ইত্যাদি সকল বিষয় নিয়ে আমরা আজকে বিস্তারিত আলোচনা করব।

তাই আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পেজ সূচিপত্রঃ সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ও যেতে কত টাকা লাগে (২০২৩)

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩

আপনার নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কিংবা আমি প্রবাসী অ্যাপ এর মাধ্যমে BMET Registration করে মূলত সরকারিভাবে মালয়েশিয়া যাওয়া যায়। বর্তমানে মালয়েশিয়া বিভিন্ন কোম্পানি তাদের কোম্পানিতে লোকবল নেওয়ার জন্য চাকরির অফার প্রদান করছেন আপনি চাইলে এসব চাকরিতে আবেদন করার মাধ্যমে সরকারিভাবে মালয়েশিয়া যেতে পারবেন।

রিসেন্ট একটি বৈঠকে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী একটি বৈঠক হয় এবং এই বৈঠকে বাংলাদেশের অবৈধ বিদেশী কর্মীদের বৈধকরণ এবং নতুন কর্মসংস্থান সৃষ্টির ব্যাপারে একটি সমঝোতা হয়। এবং সেই বৈঠকের একটি তথ্য থেকে জানা যায় যে বাংলাদেশ থেকে মালয়েশিয়া কাজের জন্য প্রায় ২ লক্ষ ৪০ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হতে চলেছে। 

তাই আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাহলে অবশ্যই আপনাকে বিএমইটি রেজিস্ট্রেশন করতে হবে কেননা নিবন্ধন ব্যতীত আপনি কখনোই মালয়েশিয়া যেতে পারবেন না।

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে ২০২৩। সরকারি খরচে মালয়েশিয়া

বাংলাদেশ প্রবাসী কল্যাণ ও বিদেশী মন্ত্রণালয়ের এক তথ্য থেকে জানা যায় যে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য আপনার প্রায় ৮০ হাজার থেকে ০১ লক্ষ সর্বোচ্চ ০১ লক্ষ থেকে ১.৫ লক্ষ টাকা খরচ হতে পারে। সরকারিভাবে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে 2023 কোন কোন বিভাগে কি টাকা প্রয়োজন পড়বে আসন একটু জেনে নিন। 

মালয়েশিয়া শ্রমিক ভিসার জন্য আবেদনকারী  ব্যক্তির পাসপোর্ট খরচ, রেজিস্ট্রেশন ফি, মেডিকেল করতে যে খরচ হবে, সেই দেশে কল্যাণ ফ্রি, রিক্রুটিং এজেন্সির সার্ভিস চার্জ ইত্যাদি বিষয়ে আপনার একটি খরচ হতে পারে


অন্যদিকে আপনার বিমান ভাড়া, আপনি যদি বাংলাদেশ থেকে মেডিকেল টেস্ট না করে যান তাহলে মালয়েশিয়ার স্বাস্থ্য পরীক্ষা করা ব্যবধানে আপনার খরচ হবে এবং করোনা পরীক্ষা না করলে করোনা সংক্রমণ পরীক্ষা সহ অন্যান্য খরচ গুলো হতে পারে।

এজন্য আপনি যদি অল্প খরচে সরকারি ভাবে এক থেকে দেড় লক্ষ টাকার মধ্যে মালয়েশিয়া যেতে চান তাহলে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে আপনার ভালোভাবে একটি ধারণা থাকা উচিত বলে আমি মনে করি।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে ২০২৩

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩ এই বিষয়টি পূর্ণাঙ্গ ধারণা থাকার সাথে আপনার আরেকটি বিষয়ে ধারণা থাকতে হবে যে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য যে মেডিকেল টেস্ট বা মেডিকেল করতে হয় সেই মেডিকেল করার জন্য কত টাকা খরচ হয়। কেননা সরকারিভাবে মালয়েশিয়া যেতে হলে আপনাকে বাধ্যতামূলকভাবে এই মেডিকেল করতে হবে।

কেননা এই মেডিকেল করা ব্যতীত আপনি মালয়েশিয়া যেতে পারবেন না। আর যদিও আপনি এই মেডিকেল না করে মালয়েশিয়া যান তাহলে আপনাকে মালয়েশিয়ায় গিয়ে আপনাকে এই মেডিকেল ডকুমেন্ট দেখাতে বলবে আপনি যদি দেখাতে না পারেন তাহলে সেখানে মালেশিয়ায় আবার আপনাকে মেডিকেল করতে হবে আর এই মেডিকেল করার ফলে আপনার যদি কোন সমস্যা ধরা পড়ে তাহলে আপনাকে সেই দেশ থেকে ফিরিয়ে দেয়া হবে। 

এরকম বিপদের সম্মুখীন যাতে আপনাকে না হতে হয় তাই বর্তমান সময়ে বাংলাদেশ সরকার মেডিকেল করাটাকে বাধ্যতামূলক করেছে এবং আপনি এ দেশ থেকে মেডিকেল করে যদি যেতে পারেন তাহলে সেখানে আপনি বাড়তি একটা ঝামেলা থেকে অব্যাহতি পাবেন। রিসেন্ট পাওয়া একটি তথ্য থেকে জানা যায় যে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য মেডিকেল করতে আপনার মূলত ৮৫০০ টাকার মতো খরচ হতে পারে এই খরচটা সময় সাপেক্ষে বাড়তেও পারে কমতেও পারে।

এই মেডিকেল আপনি নিজেও বাইরে থেকে করে নিতে পারেন অথবা আপনি যে এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া যাচ্ছেন সেই এজেন্সির তত্ত্বাবধানে ঢাকা মেডিকেল থেকেও এই মেডিকেল করতে পারেন আশা করি বুঝতে পেরেছেন।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার পূর্বশর্ত কি কি এবং সতর্কতাসুমহ

আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাহলে আপনাকে কিছু বিধিমালা এবং নীতিমালা অনুসরণ করতে হবে এবং সতর্কতা শহীদ সেগুলো পালন করতে হবে নিচে নিচে সেগুলো উপস্থাপন করলামঃ 
  • আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাহলে আপনার বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে
  • আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাহলে ভিসার জন্য আবেদন করার পূর্বে আপনাকে BMET রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে
  • সরকারিভাবে মালয়েশিয়া কর্মী নিয়োগ দানকারী কোম্পানিগুলোতে ভিসার জন্য আপনার সকল তথ্যগুলো সঠিক ভাবে দিয়ে আবেদন করতে হবে
  • আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাহলে অবশ্যই আপনাকে জেলা কর্মসংস্থান কিংবা আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে
  • সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় এর ক্ষেত্রে যখন সরকারি ভাবে কর্মী প্রেরণের ঘোষণা দেওয়ার পূর্ব পর্যন্ত কোন প্রকার লেনদেন থেকে বিরত থাকবেন এক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত
  • কোন এজেন্সি বা বিদেশে প্রেরণকারী দালালের চক্রে পড়া থেকে বিরত থাকবেন আর যদিও এমন কোন ব্যক্তির সন্ধান পান তাহলে তাদেরকে আইনের আওতায় দেওয়ার চেষ্টা করবেন এবং তাদের অভিবাসন আইন ২০১৩ এর ৩১ ধারা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেবে সরকার।

সরকারিভাবে মালয়েশিয়া যেতে যেসব কাগজপত্র লাগবে 

  • আবেদনকারীর একটি ভ্যালিড পাসপোর্ট থাকতে হবে
  • যদি এসএসসি পাস করেন এসএসসি পাশের সনদ থাকতে হবে
  • জাতীয় পরিচয় পত্র কার্ড থাকা লাগবে
  • আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪৫ বছর হতে হবে
  • বিএমইটি রেজিস্ট্রেশন কার্ড
  • মেডিকেল টেস্ট রিপোর্ট
  • করোনা ভ্যাকসিনের সার্টিফিকেট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • ওয়ার্ক পারমিট ভিসা
  • এবং কোন কাজে দক্ষতা থাকলে সেই কাজের সার্টিফিকেট

ওপরের এই ডকুমেন্টগুলো যদি আপনার থাকে তাহলে আপনি সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় এর জন্য যে যে রিকুয়ারমেন্ট গুলো রয়েছে সে সবগুলো ফিলাপ করবেন এবং আপনি সরকারিভাবে মালয়েশিয়া যেতে পারবেন।

মালয়েশিয়া যাওয়ার এজেন্সি

বর্তমান সময়ে বাংলাদেশের সরকারের নির্ধারিত প্রতিষ্ঠান ব্যতীত বাংলাদেশের বিভিন্ন এজেন্সি রয়েছে যে এজেন্সি গুলোর মাধ্যমে আপনারা সরাসরি মালেশিয়া যেতে পারবেন। কিন্তু এই এজেন্সি গুলোর তত্ত্বাবধানে মালয়েশিয়া যাওয়ার ক্ষেত্রে আপনাকে একটা জিনিস ভালোভাবে মাথায় রাখতে হবে যে এজেন্সি গুলো যাতে ভালো হয় এবং বিশ্বস্ত হয় কেননা এখন বর্তমানে অনেক এজেন্সি রয়েছে যেগুলো বেশিরভাগই প্রতারণা করছে। 

তাই আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান বা কোন এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া যেতে চান তাহলে সেই এজেন্সির মাধ্যমে যাবেন যে এজেন্সির মাধ্যমে অল্প খরচে এবং দ্রুততার সঙ্গে আপনি মালয়েশিয়া যেতে পারবেন এবং মালয়েশিয়া যাওয়ার পর আপনাকে কোন সমস্যার সম্মুখীন হতে হবে না। 


এজেন্সি সম্পর্কে মানুষদের পজিটিভ রিভিউ গুলো দেখবেন মানুষদের মুখে কথাগুলো শুনবেন যে কোন এজেন্সি ভালো কি না একটি এজেন্সি তো আজকে তৈরি হয়ে আর মালয়েশিয়া পাঠাতে পারবে না তাই না অনেকদিন ধরেই রয়েছে এরকম ভালো এজেন্সি গুলো খোঁজ করার পর আপনি সেই এজেন্সি গুলোর তত্ত্বাবধানে মালয়েশিয়া যেতে পারেন।

মালয়েশিয়া ভিসা কবে খুলবে ২০২৩ জানুন 

মালয়েশিয়া যাওয়ার জন্য সরকারিভাবে সকল কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে। শুধু বাংলাদেশ থেকে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়া যাচ্ছে না তা কিন্তু নয় বর্তমানে বিশ্বের ১৫টি দেশ থেকে নতুন কর্মী নেওয়া বন্ধ করেছে মালয়েশিয়া সরকার। 

কেননা মালয়েশিয়া মানবসম্পদ মন্ত্রীর একটি বিবৃতিতে জানা যায় যে প্রায় নয় লক্ষ পঁচানব্বই হাজার ৩৮৬ জন কর্মী কাজের অনুমোদন পেয়েছে মালয়েশিয়ায় যা তাদের চাহিদার অনুযায়ী পর্যাপ্ত এই কারণে মালয়েশিয়া সরকার আপাতত কোন কর্মী নিয়োগ দিচ্ছে না। 

কিন্তু যারা পূর্বে আবেদন করেছিলেন এবং যাদের তথ্যগুলো ডাটাবেজে অন্তর্ভুক্ত রয়েছে তারা সহজে মালয়েশিয়া যেতে পারবেন নিশ্চিন্ত থাকুন। বাংলাদেশ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জানান যে ১৫ই এপ্রিলের মধ্যেই এ সমস্যা সমাধান হয়ে যাবে। তার পূর্বে সরকারি কোন তথ্য বা ঘোষণা আসার পূর্বে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার কোন সুযোগ বর্তমানে নেই।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার আবেদন। মালয়েশিয়া ভিসা আবেদন 2023

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩ এই সম্পর্কে যেই গুরুত্বপূর্ণ বিষয়টি আপনার জানতে হবে যে মালয়েশিয়ার ভিসা আবেদন কিভাবে করবেন এবং মালয়েশিয়া যাওয়ার জন্য আবেদন করবেন কিভাবে। মালয়েশিয়া যাওয়ার জন্য আবেদন বা মালয়েশিয়ার ভিসা পাওয়ার জন্য আবেদন করার খুবই সুন্দর একটি উপায় রয়েছে। 

এর জন্য আপনাকে আপনার নিকটস্থ BMET জেলা অফিসে উপস্থিত হতে হবে অথবা আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এছাড়া আপনি যখন কোন ভিসা অফিসে যাবেন তখন তারা আপনাকে একটি ফরম দিবে সেই ফর্মটা আপনাকে আপনার সকল সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে তারপরে আপনাকে একটি বিলিং ফর্ম দেওয়া হবে যে ফরমটিও আপনাকে পূরণ করতে হবে এবং আপনার কাছে এক কপি রেখে মূল কপি জমা দিতে হবে। 

এবং এর সাথে আপনাকে একটি সম্মতি মূলক ফ্রম দেওয়া হবে যেটিও আপনাকে পূরণ করতে হবে তারপরে আপনার ভিসা সম্পর্কে সকল প্রকার গোপনীয়তা বজায় রেখে চলতে হবে এবং আপনার সকল তথ্যগুলো দিয়ে ফর্ম গুলো সব যখন পূরণ করা হবে সেগুলো আপনাকে জমা দিতে হবে বা সাবমিট করতে হবে তাহলে আপনার মালয়েশিয়া যাওয়ার জন্য আবেদন সম্পন্ন হবে বা ভিসা পাওয়ার জন্য আবেদন সম্পন্ন হবে।

স্বল্প খরচে দালাল ছাড়া মালয়েশিয়া ভিসা ২০২৩

আপনি সরকারিভাবে মালয়েশিয়া যেতে পারবেন শুধুমাত্র এক থেকে দেড় লক্ষ টাকার মধ্যে দালাল ছাড়া মালয়েশিয়া যাওয়ার উপায় সম্পর্কে চলুন জেনে নিন। আপনি যদি কোন দালাল গোষ্ঠীর মাধ্যমে মালয়েশিয়া যেতে চান তাহলে সে দালাল গোষ্ঠী আপনার কাছ থেকে তিন থেকে চার লক্ষ টাকা হাতিয়ে নেবে এবং আপনার পাসপোর্ট এবং গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলো তাদেরকেই হয়ে রইবে। তাই দালাল গোষ্ঠী থেকে সতর্ক থাকুন এবং সরকারি কোনো নির্দেশনা না আসা পর্যন্ত কোন দালাল গোষ্ঠীর শরণাপন্ন হবেন না। কেননা কর্মের উদ্দেশ্যে আপনি যখন দেশের বাইরে যেতে চান সরকারি ভাবে যাওয়াটাই উচিত বলে আমি মনে করি।

মালয়েশিয়ার রাজধানীর নাম কি। সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায়

আপনি একটি দেশে চাকরির উদ্দেশ্যে যাবেন সেই দেশ সম্পর্কে আপনার একটি পূর্ণাঙ্গ ধারণা থাকা উচিত সেদেশের আইন ব্যবস্থা সম্পর্কে, সে দেশের রাজনীতি সম্পর্কে, সেই দেশের রাজধানী সম্পর্কে, সে দেশের মুদ্রার নাম সম্পর্কে, আরও আনুষাঙ্গিক বিষয়গুলো নিয়ে আপনার একটা ধারণা থাকতে হবে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে জানার পাশাপাশি আপনাকে এটাও জানতে হবে যে মালয়েশিয়ার রাজধানীর নাম কি এবং সেখানে কোন মুদ্রার প্রচলন রয়েছে সেখানকার রাজনীতি ব্যবস্থা কি সেগুলো আপনাকে জেনে নিতে হবে

মালয়েশিয়ার রাজধানীর নাম হচ্ছেঃ "কুয়ালালামপুর", আর প্রশাসনিক রাজধানী বলা হয় "পুত্রাজা কে"

মালয়েশিয়ায় কোন কাজের চাহিদা বেশি ২০২৩

সরকারিভাবে মালয়েশিয়া যাচ্ছেন মূলত একটাই উদ্দেশ্যে সেখানে গিয়ে কাজ করবেন ভালো টাকা কামাই করবেন এবং পরিবারদেরকে সেখান থেকে টাকা পাঠিয়ে সচ্ছলতা দিবেন। কিন্তু আপনি কি জানেন যে মালেশিয়ার কোন কাজে চাহিদা সবচেয়ে বেশি কোন কাজগুলো মালেশিয়াতে গিয়ে করলে সেখান থেকে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন।


জানেন না তো! সমস্যা নেই এখন জানবেন। কেননা আপনি একটি দেশে গিয়ে যদি সেই দেশের কোন কাজে চাহিদাগুলো সবচেয়ে বেশি এবং কোন কাজগুলো করলে বেশি বেতন পাওয়া যায় সে কাজগুলো বাদে অন্যান্য সকল কাজ করে বেড়ান তাহলে আপনি সেখান থেকে ভালো টাকা কামাই করতে পারবেন না এবং আপনার সে দেশে যাওয়াই ব্যর্থ হবে।

মালয়েশিয়ায় যেসব কাজের চাহিদা সবচেয়ে বেশি তা নিচে দেওয়া হলঃ
  • পামওয়েল গাছের বাগানে কাজ করা
  • ইলেকট্রিশিয়ান
  • ডাইভার এর কাজ করা
  • হোটেল রেস্তোরায় ওয়েটারের কাজ করা
  • পরিছন্নতা কর্মী
  • কনস্ট্রাকশন এবং ওয়েল্ডিং
উপরে মূলত যে কাজগুলো কথা বললাম এই কাজগুলোই মালয়েশিয়া কাজের চাহিদার তালিকায় থাকে এবং এই কাজগুলো করলে আপনি ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। শুধু সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ২০২৩ জানলেই হবে না আপনাকে এটাও জানতে হবে যে মালয়েশিয়া যাওয়ার পর মালয়েশিয়ায় কোন কাজে চাহিদা সবচেয়ে বেশি আশা করি উপরের এই অংশটুকু পড়ার মাধ্যমে আপনি বুঝতে পেরেছেন এবং জানতে পেরেছেন যে মালয়েশিয়ায় কোন কাজগুলোর চাহিদা সবচেয়ে বেশি

মালয়েশিয়া যেতে কোন টিকা লাগবে

আপনারা যারা  সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাদের মাথায় সচরাচর একটি প্রশ্ন ঘুরপাক খায় মালয়েশিয়া যেতে কোন টিকা লাগবে। আসলে মালয়েশিয়া যেতে কোন ধরনের টিকা প্রয়োজন এই ধরনের কোন তথ্য মালয়েশিয়া সরকার এখনো প্রকাশ করে নাই। বাংলাদেশে এভেলেবল করোনার যেকোনো ভ্যাকসিন যদি আপনার পরপর দুইটি টিকা সম্পন্ন হয়ে থাকে তাহলে আপনি মালয়েশিয়া যেতে পারবেন অর্থাৎ ফাইজার , মর্ডানা যে কোন একটি ভ্যাকসিনের দুই ডোজ টিকা সম্পূর্ণ হলেই আপনি মালয়েশিয়া যেতে পারবেন কোন বাধার সম্মুখীন হতে হবে না।

সরকারিভাবে মালয়েশিয়ার যাওয়ার ক্ষেত্রে ভিসা সংক্রান্ত সমস্যায় যেভাবে সহযোগিতা নিবেন

মালয়েশিয়া সহ দেশে বিদেশে যে কোন দেশে যদি আপনি যেতে চান তাহলে মাঝেমধ্যে ভিসা সংক্রান্ত বিভিন্ন ধরনের সমস্যা হয় এ ক্ষেত্রে আপনি নিকটস্থ কর্মসংস্থান এবং বিটিইএম বা সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করলে আপনাকে তারা সহযোগিতা করবে। হটলাইন নম্বর- ০২-৮৩০০৩২০

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় সম্পর্কিত জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর। FAQ’s

সরকারিভাবে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে?

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তথ্যমতে সরকারিভাবে মালয়েশিয়া যেতে একজন কর্মীর ০১ লক্ষ থেকে ১.৫ লক্ষ টাকা খরচ হবে। 

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় কি?

নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (BMET) কিংবা আমি প্রবাসী অ্যাপ এর মাধ্যমে রেজিস্ট্রেশন  করার মাধ্যমে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়া যায়।

মালয়েশিয়া যেতে কত বয়স লাগে?

শ্রমিক হিসেবে মালয়েশিয়া যেতে সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছর বয়স লাগে।

মালয়েশিয়া যেতে কোথায় যোগাযোগ করতে হবে?

মালয়েশিয়া যেতে আবেদন ও যেকোনো পরামর্শের জন্য নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (BMET) বা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করলেই হবে।

বাংলাদেশ থেকে মালয়েশিয়ার দূরত্ব কত কিলোমিটার?

বাংলাদেশ থেকে মালয়েশিয়ার দূরত্ব হলো ০৩ হাজার ৭৪৫ কিলোমিটার

শেষ কথাঃ সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় ও যেতে কত টাকা লাগে (২০২৩)

আশা করি আজকের এই পুরো আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় এবং মালয়েশিয়া যেতে কত টাকা লাগে, মালয়েশিয়া যেতে আপনার বয়স কত হতে হবে, মালয়েশিয়া যেতে কি কি শর্ত আপনাকে পালন করতে হবে, মালয়েশিয়া যাওয়ার জন্য আপনাকে কোথায় ভিসার জন্য আবেদন করতে হবে সমস্ত বিষয়। এমনই নিত্য নতুন সব খবরা-খবর পাওয়ার জন্য পাশে থাকা বেল বাটনটি প্রেস করে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ🥰

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url