আঁশযুক্ত খাবার কি কি | সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার দেখুন

যেহেতু আঁশযুক্ত খাবার এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে, তাই এটি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। আমরা প্রতিদিন যে খাবার গুলো গ্রহন করি সেগুলো কি আঁশযুক্ত খাবার ? আঁশযুক্ত খাবার কি কি জানেন না আপনি ? 

আঁশযুক্ত খাবার কি কি, সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার দেখুন

কোন সমস্যা নেই,আজ আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন  সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার কোন গুলো এবং আঁশযুক্ত খাবার গুরুত্বপূর্ণ কেন? আসুন দেরি না করে আপনাদের সাথে আঁশযুক্ত বা ফাইবারযুক্ত খাবার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক। 

সূচিপত্রঃ আঁশযুক্ত খাবার কি কি | সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার দেখুন 

আঁশযুক্ত খাবার। আঁশযুক্ত খাবার কাকে বলে

আঁশযুক্ত খাবার বা ফাইবার হচ্ছে এক ধরনের কার্বোহাইড্রেট যা শরীর হজম করতে পারে না। যদিও বেশিরভাগ কার্বোহাইড্রেট গ্লুকোজ নামক চিনির অণুতে ভেঙে যায়, তবে ফাইবারকে চিনির অণুতে ভেঙে ফেলা যায় না এবং পরিবর্তে এটি হজম না করে শরীরের মধ্য দিয়ে যায়। ফাইবার শরীরের শর্করার ব্যবহার নিয়ন্ত্রণে সাহায্য করে, ক্ষুধা ও রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

শিশু এবং প্রাপ্তবয়স্কদের ভাল স্বাস্থ্যের জন্য প্রতিদিন কমপক্ষে ২৫ থেকে ৩৫ গ্রাম ফাইবার প্রয়োজন, তবে বেশিরভাগ মানুষ দিনে মাত্র ১৫ গ্রাম পান। এর দুর্দান্ত উত্স হলো সম্পূর্ণ শস্য, সব ধরনের ফল এবং সবজি, লেগুম এবং বাদাম।

ফাইবারের প্রকারভেদ-ফাইবার দুটি প্রকার আছে, উভয়ই স্বাস্থ্যের জন্য উপকারী

দ্রবণীয় ফাইবারঃ যা পানিতে দ্রবীভূত হয়, গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে এবং সেইসাথে রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। দ্রবণীয় ফাইবারযুক্ত খাবারের মধ্যে রয়েছে ওটমিল, চিয়া বীজ, বাদাম, মটরশুটি, মসুর ডাল, আপেল এবং ব্লুবেরি।

অদ্রবণীয় ফাইবারঃ যা পানিতে দ্রবীভূত হয় না, খাদ্যকে আপনার পরিপাকতন্ত্রের মাধ্যমে সরাতে সাহায্য করতে পারে, নিয়মিততা বাড়াতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করতে পারে।  অদ্রবণীয় আঁশযুক্ত খাবার কি কি এই ফাইবারযুক্ত খাবারের মধ্যে রয়েছে সম্পূর্ণ গমের পণ্য (বিশেষ করে গমের ভুসি), কুইনো, বাদামী চাল, লেগুম, শাক-সবুজ যেমন; বাদাম, আখরোট, বীজ এবং নাশপাতি এবং আপেলের মতো ভোজ্য খোসাযুক্ত ফল।

কোন খাবারে ফাইবার বেশি। আঁশযুক্ত খাবার কি কি

কোন খাবারে ফাইবার সবচেয়ে বেশি এর উত্তর হচ্ছে; মসুর ডাল, নাশপাতি, সবুজ শাক এবং ওটমিলে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। তবে ফাইবার বিভিন্ন আকারে আসে এবং সবাই বিভিন্ন পরিমাণে নির্দিষ্ট খাবার গ্রহণ করে, যা খাদ্যের উদ্দেশ্যে কোন খাবারে সবচেয়ে বেশি ফাইবার রয়েছে তা তুলনা করা কঠিন করে তোলে।

তাছারা, খাদ্য তালিকায় যোগ করার জন্য কিছু জনপ্রিয় পছন্দ হচ্ছে; বুট বা ছোলা, মসুর ডাল, মটর, আপেল, নাশপাতি, বাদাম, চিয়া বীজ, বাধা কপি এবং অ্যাভোকাডো। সুতরাং আপনার খাদ্যে পুষ্টির ভারসাম্য বজায় রাখা অপরিহার্য। আপনাকে শুধুমাত্র ফাইবার নয়, প্রতি ১০০ গ্রাম খাবারে ক্যালোরি এবং অন্যান্য পুষ্টির সংখ্যা বিবেচনা করতে হবে।

আঁশযুক্ত সবজি কি কি | ফাইবার যুক্ত খাবার কি কি

আপনি হয়তো প্রতিদিন উচ্চ ফাইবারযুক্ত খাবার খাচ্ছেন।  অথবা আপনি দেখতে পারেন যে আপনার খাওয়া কিছু খাবারের সুস্বাদু উচ্চ ফাইবার খাবারের বিকল্প রয়েছে। কিন্তু আপনি কি জানেন যে আপনি প্রতিদিন প্রয়োজনীয় ২৮ গ্রাম পর্যন্ত আঁশযুক্ত খাবার পাছচ্ছেন কিনা? 

আপনি কতটা আঁশ বা ফাইবার পাচ্ছেন তা নির্ধারণ করতে এই উচ্চ ফাইবার যুক্ত খাদ্যের তালিকা আপনাকে সাহায্য করতে পারে এবং আপনি খুব সহজেই বুঝতে পারবেন আঁশযুক্ত সবজি কি কি। প্রতিদিন মেটামুসিল গ্রহণ করা আপনার ডায়েটে যোগ করা উচ্চ আঁশযুক্ত খাবারের সাথে প্রতিদিনের প্রয়োজনীয় পরিমাণে ফাইবার পান তা নিশ্চিত করতে সাহায্য করতে পারে।

আঁশযুক্ত সবজি কি কি দেখে নিন- প্রতিদিন কি পরিমাণ আঁশযুক্ত খাবার গ্রহণ করা উচিত

ফুলকপি

আপনার ডায়েটে ফাইবার যোগ করার এটি দুর্দান্ত উপায়, তবে এটি আপনাকে প্রতিদিন ২৮ গ্রাম প্রয়োজনীয় ফাইবারে নাও দিতে পারে। এর মানে হল প্রতিদিন প্রায় ২টি মাঝারি আকারের ফুলকপি খাওয়া যেতে পারে।

শালগম শাক

বিটা ক্যারোটিন এবং ভিটামিন কে-এর একটি চমৎকার উৎস, শালগম শাক একটি হালকা গন্ধ আছে। এগুলো পালং শাক এবং অন্যান্য শাক-সবজির মতো ব্যবহার করা যেতে পারে, সবুজ স্মুদিতে মিশ্রিত করে বা জুস করে। আপনার ফাইবার লক্ষ্যে পৌঁছাতে প্রায় ১৬ কাপ শালগম শাক লাগবে।

গাজর

হালকা সিদ্ধ করা গাজর তাদের বিটা ক্যারোটিন বেশি ছাড়বে।  তবে আপনি যদি সেগুলো কাঁচা উপভোগ করেন তবে আপনি প্রতিটি বড় গাজরে ২ গ্রাম ফাইবারের সমস্ত সুবিধা পাবেন।  দৈনিক প্রয়োজনীয় ফাইবার গ্রহণে পৌঁছাতে প্রায় ১৪টি বড় গাজর লাগে।

সবুজ মটর

প্রতি কাপে ৮ গ্রাম ফাইবার থাকে সবুজ মটিরে। দৈনিক  ফাইবার গ্রহণের জন্য আপনার প্রায় ৩ কাপ সবুজ মটর প্রয়োজন হবে। সুস্বাদু এবং স্বাস্থ্যকর, সবুজ মটরগুলো আয়রন, ম্যাঙ্গানিজ এবং ভিটামিন এ এবং সি এর একটি দুর্দান্ত উত্স।

ব্রকলি

দৈনিক প্রয়োজনীয় ফাইবার পেতে প্রায় ১৫ কাপ ব্রকোলি লাগে। উচ্চ সালফোরাফেন, ব্রকোলি প্রতি কাপে ১.৮ গ্রাম ফাইবার যোগ করে। এবং এতে ক্যালোরি কম, তাই আপনার ফাইবার পেতে খাদ্য তালিকায় ব্রকোলি যোগ করুন।

আঁশযুক্ত বাদাম এবং বীজ কি কি ? সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার

বাদাম

এক কাপ বাদামে প্রায় ১৮ গ্রাম ফাইবার থাকে। কুড়কুড়ে, স্বাদযুক্ত ফাইবার যোগ করতে রান্না করা শাকসবজি বা উপর কিছু ছিটিয়ে দিতে পারেন। আপনার প্রতিদিনের চাহিদার ফাইবার পেতে প্রায় ১.৫ কাপ বাদাম লাগবে। বাদামের মাখনেও ফাইবার থাকে, কিন্তু বাদামের দুধে থাকে না।

চিনাবাদাম

চিনাবাদাম শুধুমাত্র একটি প্রিয় আরামদায়ক খাবার নয়, এটি একটি ভাল পরিমাণে ফাইবারও প্রদান করে, বিশেষ করে যখন আপনি এটিকে পুরো শস্যের রুটির সাথে যুক্ত করেন। ২৮ গ্রাম হতে ২ কাপের বেশি কাঁচা চিনাবাদাম লাগে।

আখরোট

আপনার হার্ট-স্বাস্থ্যকর ওমেগা-3 ফ্যাটের জন্য আখরোট আপনাকে সাহায্য করতে পারে যদি আপনি প্রতিদিন প্রায় ৩.৫ কাপ খান তাহলে আপনার ফাইবার লক্ষ্যে পুরুন হতে পারে।  সিরিয়াল এবং সালাদের উপর ছিটিয়ে দিন বা আপনার স্মুদিতে কিছু মিশ্রিত করে খেতে পারেন এটি।

চিয়া বীজ

চিয়া বীজ আপনার খাদ্যতালিকায় যোগ করার মতো একটি সুপার-ফুড। এতে দ্রবণীয় ফাইবার বেশি, এগুলো স্মুদির জন্য একটি দুর্দান্ত ঘন বা দইয়ের জন্য কুঁচকানো টপিং হিসাবে ব্যবহৃত হয়। প্রতিটি আউন্স প্রায় ১০ গ্রাম ফাইবার প্রদান করে।

আঁশযুক্ত ফল কি কি ? 

কমলালেবু

কমলা সাধারণত তাদের অনাক্রম্যতা-বর্ধক ভিটামিন সি-এর জন্য জানা যায়, তবে এগুলো ফাইবারের একটি ভাল উৎসও বটে। একটি মাঝারি ফল এই ভরাট পুষ্টির ৩ গ্রাম প্রদান করে। কমলাও একটি দুর্দান্ত আঁশযুক্ত ফল। তাদের পুরু ত্বক পথে বাধা এবং ক্ষত থেকে রক্ষা করে।

জাম্বুরা

সাইট্রাস পরিবারের আর একটি সদস্য, জাম্বুরা প্রতি এক কাপ পরিবেশনে প্রায় ৩ গ্রাম ফাইবার থাকে এবং ভিটামিন সি-12 ভরপুর থাকে, জাম্বুরা সাধারণত কমলার চেয়ে কম মিষ্টি হয়। লাল জাম্বুরা, যা একটি গাঢ় লাল রঙ, এটি পাওয়া যায় সবচেয়ে মিষ্টি আঙ্গুরের মধ্যে একটি। যদিও আঙ্গুরের সাথে সম্পর্কিত নয়, তবে আঙ্গুরের নাম হয় কারণ তারা আঙ্গুরের মতো গুচ্ছে জন্মায়।

ডালিম

এই অনন্য ফলটি রেফ্রিজারেটরে কয়েক মাস ধরে থাকতে পারে, তাই ঋতুতে সংরহ্মন করুন। প্রতি আধা কাপে প্রায় ৪ গ্রাম ফাইবার আসে, শক্ত বাহ্যিক ত্বকের ভিতরে পাওয়া রসালো দানা থেকে।

ফলটি খুলতে এবং যতটা সম্ভব অক্ষত রাখতে,মাথাটি কেটে ফেলুন এবং তারপরে সাদা ঝিল্লি বরাবর ফলটিকে চার থেকে ছয় ভাগে ভাগ করুন। ডালিমকে একটি পাত্রে পানিতে রাখুন এবং সাবধানে ফাটান। আলতো করে ত্বক থেকে দানাগুলো সরিয়ে ফেলুন। 

কলা

তাদের পটাসিয়ামের জন্য বিখ্যাত, কলাগুলো ফাইবারে ভরা, প্রতি মাঝারি ফলের জন্য ৩ গ্রাম প্রদান করে। এগুলো কার্বোহাইড্রেটের একটি ভাল উত্স, সাধারণত পেটে সহজ, এবং পটাসিয়াম পেশী ক্র্যাম্প প্রতিরোধে সহায়তা করতে পারে।

আম

আম বিশ্বের অন্যতম জনপ্রিয় ফল। প্রাকৃতিকভাবে মিষ্টি হওয়ার পাশাপাশি, এগুলি প্রদাহ-বিরোধী, যা কিছু রোগের ঝুঁকি কমাতে পারে৷ এক কাপ আমে মাত্র ১০০ ক্যালোরি রয়েছে, তবে এটি প্রায় ৩ গ্রাম ফাইবার এবং আপনার দৈনিক ভিটামিন সি চাহিদার ১০০% প্রদান করে।

যদিও অন্যান্য ফলগুলো উপরের ফলগুলোর মধ্যে থাকা ফাইবার সামগ্রীর সাথে খাপ খায় না, তবুও তারা কিছু পরিমান ফাইবার এবং আপনার জন্য অনেক উপকারী পুষ্টি সরবরাহ করে৷
  •  পেঁপে-১ কাপ টুকরা = ২.৫ গ্রাম
  •  কাঁঠাল- ১ কাপ কাটা = ২.৫ গ্রাম
  •  আনারস- ১ কাপ খণ্ড = ২.৩ গ্রাম
  •  বরই- ১ কাপ = ২.৩ গ্রাম
  •  কিশমিশ- ২ আউন্স = ২ গ্রাম
  •  আঙ্গুর- ১ কাপ = ১.৫ গ্রাম
  •  তরমুজ- ১ কাপ কাটা = ০.৫ গ্রাম

ডায়াবেটিস রোগীর জন্য আঁশযুক্ত খাবার কোনটি। আঁশযুক্ত খাবার গুরুত্বপূর্ণ কেন

রক্তে শর্করার মাত্রা বজায় রাখা স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য। আপনার খাদ্য তালিকায় উচ্চ ফাইবারযুক্ত খাবার অন্তর্ভুক্ত করা বিশেষভাবে উপকারী হতে পারে। বাংলাদেশের প্রেক্ষাপটে, যেখানে ঐতিহ্যবাহী রন্ধনপ্রণালী প্রায় গোটা শস্য (ডাল) এবং লেবুর উপর জোর দেয়, সেখানে বেশ কিছু নির্দিষ্ট খাদ্য রয়েছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। 

এখানে উচ্চ ফাইবারযুক্ত খাবার রয়েছে যা রক্তে শর্করার ব্যবস্থাপনায় সহায্য করার জন্য ডায়াবেটিস রোগীর জন্য আঁশযুক্ত খাবার এ অন্তর্ভুক্ত করা যেতে পারে- 

মেথি 

মেথি বীজ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের জন্য একটি সুপরিচিত প্রতিকার। এই বীজ দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ এবং যৌগ রয়েছে যা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে। মেথি দানা সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেলে উপকার পাওয়া যায়। অতিরিক্ত ফাইবার বৃদ্ধির জন্য মেথি শাক তরকারি বা পরাঠাতেও ব্যবহার করা যেতে পারে।

পালং শাক/সবুজ শাক

পালং শাক একটি সবুজ শাক যা ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। এটি একটি কম গ্লাইসেমিক সূচক আছে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। স্বাস্থ্যকর ফাইবার সমৃদ্ধ বিকল্পের জন্য তরকারি, সালাদ বা ভাজা খাবারের মাধ্যমে আপনার তালিকায় পালং শাক অন্তর্ভুক্ত করুন।

পেয়ারা

পেয়ারা একটি গ্রীষ্মমন্ডলীয় ফল যা খাদ্যতালিকাগত ফাইবার, বিশেষ করে দ্রবণীয় আঁশ সমৃদ্ধ। এটি একটি কম গ্লাইসেমিক সূচক আছে এবং রক্তে শর্করার স্পাইক প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। নাস্তা হিসাবে পেয়ারা উপভোগ করুন বা সতেজ এবং ফাইবার-ভর্তি খাবারের জন্য এটি সালাদ, স্মুদিতে যোগ করুন।

দিনে কত গ্রাম আঁশযুক্ত খাবার খাওয়া উচিত। 

প্রয়োজনীয় দৈনিক ফাইবার গ্রহণের পরিমাণ হল ২৫-২৮ বা ২৮-৩০ গ্রাম, বয়স এবং লিঙ্গের উপর ভিত্তি করে বৈচিত্র্য আছে। আপনি যদি পর্যাপ্ত ফাইবার বা আঁশযুক্ত খাবার না খান তবে স্বল্পমেয়াদে আপনি মাঝে মাঝে কোষ্ঠকাঠিন্য এবং অলস বোধ করতে পারেন। কিন্তু সময়ের সাথে সাথে, নিয়মিতভাবে ফাইবার কম থাকা খাদ্য হৃদরোগ এবং টাইপ 2 ডায়াবেটিসের মতো আরও গুরুতর সমস্যাগুলোর জন্য আপনার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। 

আঁশযুক্ত খাবার একটি সুষম খাদ্য যাতে প্রচুর পরিমাণে পুরো উদ্ভিদের খাবার থাকে তা হল ফাইবার সহ আপনার শরীরের সর্বোত্তমভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পাওয়ার সর্বোত্তম উপায়। কিন্তু আমাদের প্রতিদিনের ব্যস্ততা, চাহিদাপূর্ণ সময়সূচীর সাথে এটি সবসময় সম্ভব হয় না।

মেটামুসিল-এর মতো ফাইবার সাপ্লিমেন্ট আপনার প্রতিদিনের ফাইবার গ্রহণ বাড়াতে সাহায্য করতে পারে। মেটামুসিলের সুগার ফ্রি এবং রিয়েল সুগার পাউডারের একটি পরিবেশন আপনাকে ৩ গ্রাম ডায়েটারি ফাইবার দেয়। নতুন মেটামুসিল ব্যবহারকারীদের প্রতিদিন একটি পরিবেশন দিয়ে শুরু করা উচিত এবং ধীরে ধীরে পছন্দসই দৈনিক খাওয়ার পরিমাণ বৃদ্ধি করা উচিত।

আঁশযুক্ত খাবার গুরুত্বপূর্ণ কেন। আঁশযুক্ত খাবারের উপকারিতা

ফাইবার হচ্ছে একটি গুরুত্বপূর্ণ পুষ্টি যা খাদ্যকে অন্ত্রের মধ্য দিয়ে স্থানান্তর করতে সাহায্য করে হজমের স্বাস্থ্যের উন্নতি করতে এবং রোগের বিরুদ্ধে সুরক্ষা দেয়।

কোন খাবারে ফাইবার বেশি থাকে?  শীর্ষস্থানীয় কিছু উচ্চ আঁশযুক্ত খাবারের মধ্যে রয়েছে বাদাম, বীজ, লেগুম, বেরি, নাশপাতি এবং অ্যাভোকাডোস, যা এমন সমস্ত উপাদান যা এই প্রয়োজনীয় পুষ্টিতে বিশেষভাবে সমৃদ্ধ।

গবেষণা দেখায় যে প্রাপ্তবয়স্কদের জন্য উচ্চ ফাইবারযুক্ত খাবারের একটি ভাল মিশ্রণ সহ সম্ভাব্য নিয়মিততা উন্নীত করতে, স্বাস্থ্যকর ওজন রক্ষণাবেক্ষণে সহায়তা করতে, হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে এবং হজমের স্বাস্থ্য উন্নত করতে পারে।
মনে রাখবেন যে পেটে ব্যথা, গ্যাস এবং ফুসফুসের মতো নেতিবাচক হজমের লক্ষণগুলো প্রতিরোধ করতে আপনার উচ্চ ফাইবারযুক্ত খাবারের পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি করা উচিত।  গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মাধ্যমে জিনিসগুলো চলমান রাখতে প্রচুর পরিমাণে পানি পান করতে ভুলবেন না।

আঁশযুক্ত খাবারের উপকারিতা। আঁশযুক্ত খাবার কি কি

আঁশযুক্ত খাবারের উপকারিতা বা ফাইবারের উপকারিতা জেনে আপনি আপনার খাদ্য তালিকা তৈরি করুন। খাদ্যতালিকাগত ফাইবার নিম্নলিখিত উপকারিতা দিয়ে থাকে-  

কোলেস্টেরল কমানো

পরিপাকতন্ত্রের ফাইবার শরীরের কোলেস্টেরল শোষণ কমাতে সাহায্য করতে পারে, বিশেষ করে যদি আপনি স্ট্যাটিন গ্রহণ করেন এবং ফাইবার সম্পূরক ব্যবহার করেন, যেমন সাইলিয়াম ফাইবার।

একটি স্বাস্থ্যকর ওজন

ফল এবং শাকসবজির মতো উচ্চ ফাইবারযুক্ত খাবারে ক্যালোরি কম থাকে। ফাইবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সাহায্য করার জন্য হজমকে ধীর করতে পারে।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে 

ফাইবার হজম প্রক্রিয়াকে দ্রুত করতে পারে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে পারে। অদ্রবণীয় ফাইবার পরিপাকতন্ত্রে প্রচুর পরিমাণে যোগ করে, কারণ আপনার শরীর এটি হজম করে না।  এটি অন্ত্রকে উদ্দীপিত করে।

রক্তে শর্করার ব্যবস্থাপনা তৈরি করে

আঁশযুক্ত খাবারের উপকারিতা হচ্ছে উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলোকে ভেঙে ফেলতে শরীর বেশি সময় নেয়, যার মানে গ্লুকোজ এত তাড়াতাড়ি রক্তে প্রবেশ করে না।  এটি আপনাকে আরও সামঞ্জস্যপূর্ণ রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

ক্যান্সারের ঝুঁকি হ্রাস করা 

পর্যাপ্ত ফাইবার খাওয়া কোলন ক্যান্সার সহ কিছু ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। একটি কারণ হতে পারে যে কিছু ধরণের ফাইবার, যেমন আপেলের পেকটিন, অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকতে পারে।

আপনি যদি আপনার খাদ্য তালিকায় উচ্চ ফাইবারযুক্ত খাবার যোগ করেন তবে কয়েক দিনের মধ্যে ধীরে ধীরে তা করুন এবং প্রচুর পরিমাণে পানি পান করুন। এটি বিরূপ প্রভাব প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, যেমন ফোলাভাব এবং গ্যাস।

লেখকের মন্তব্যঃআঁশযুক্ত খাবার কি কি | সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার দেখুন 

খাদ্যতালিকাগত ফাইবার, বিশেষ করে শাকসবজি, ফলমূল, মটরশুটি এবং গোটা শস্যে পাওয়া যায়, যা মলত্যাগকে নিয়মিত রাখতে সাহায্য করে। যারা উচ্চ ফাইবারযুক্ত খাবার গ্রহণ করেন তাদের কোষ্ঠকাঠিন্যের হার কম ফাইবারযুক্ত খাবার খাওয়া ব্যক্তিদের তুলনায় অনেক কম থাকে, এছাড়াও তাদের কোলনে অর্শ্বরোগ এবং ডাইভার্টিকুলা (আউটপাউচিং) কম থাকে। 

কিন্তু মনে রাখবেন অত্যধিক ফাইবারের ফলে আলগা মল, ফুলে যাওয়া বা এমনকি ডায়রিয়া হতে পারে। আশা করি আজকের আঁশযুক্ত খাবার কি কি ? আর্টিকেল পড়ে আপনারা উপকৃত হতে পেরেছেন। এই ধরনের আরো তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url