আলুর পুষ্টি উপাদান

আলুর পুষ্টি উপাদান সম্পর্কে আমরা অনেকেই জানিনা। যেহেতু আলু আমাদের দৈনন্দিন খাবার গুলোর মধ্যে অন্যতম একটি এবং আমরা প্রতিদিন আলু খেয়ে থাকি তাই আলুর পুষ্টি উপাদান সম্পর্কে জেনে নেওয়া অত্যন্ত জরুরী। সাধারণত আমাদের স্বাস্থ্যের জন্য আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। তাই এই আর্টিকেলে আলুর পুষ্টি উপাদান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে আলুর পুষ্টি উপাদান সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে করতে হবে।

সূচিপত্রঃ আলুর পুষ্টি উপাদান

আলুর পুষ্টি উপাদান

পৃথিবীতে মানুষের প্রধান খাদ্য গুলোর মধ্যে অন্যতম হলো আলু। বিশেষ করে আমাদের বাংলাদেশের মানুষের কাছে প্রধান খাদ্য হিসেবে আলু খাওয়া হয়ে থাকে। কারণ আমাদের তরকারিতে নিয়মিত আলু দিয়ে রান্না করা হয়। সাধারণত আলু বাজারে কম দামে পাওয়া যায় এবং এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। সাধারণত ভাতের সাথে ভর্তা করে অথবা যে কোন তরকারি হলে সেটার সাথে রান্না করে আলু খাওয়া হয়।

আরো পড়ুনঃ জাফরানের দাম কত টাকা

বাংলাদেশের বিভিন্ন জেলাতে প্রচুর পরিমাণে আলু উৎপাদন করা হয়। কারণ আলু উৎপাদন করতে কোন নির্দিষ্ট জমির প্রয়োজন হয় না সাধারণত সকল প্রকার জমিতে আলু উৎপাদন করা সম্ভব। বর্তমান সময়ে প্রতি কেজি আলুর দাম ৪০/৪৫ টাকা। তবে পূর্বে আলুর দাম কম ছিল তখন মানুষ নিয়মিত আলু খেত। অনেকেই মনে পড়ে থাকে যে আলু কেন খাব? আলুর পুষ্টি উপাদান কি এমন রয়েছে?

তবে আপনাদের বলে রাখি যে আলু কেন খাবেন এ বিষয়টি জানার আগে প্রথমে আপনাকে জেনে নিতে হবে আলুর পুষ্টি উপাদান সম্পর্কে। কারণ আপনার দেহের জন্য যে সকল পুষ্টি উপাদান প্রয়োজন এর সবগুলোই ভালোর মধ্যে রয়েছে। সাধারণত আমরা যে আলু গুলো খেয়ে থাকি প্রতি ১০০ গ্রাম আলুর মধ্যে যে সকল পুষ্টি উপাদান পাওয়া যায় তা নিচে উল্লেখ করা হলো।

  • শর্করা - ২২.৬ গ্রাম
  • পানি - ৭৪.৭ গ্রাম
  • আমিষ - ১.৬ গ্রাম
  • স্নেহ পদার্থ - ৬ গ্রাম
  • আঁশ - ০.৪ গ্রাম
  • ক্যালসিয়াম - ১১ মিলিগ্রাম
  • লোহা - ০.৭ মিলিগ্রাম
  • ভিটামিন সি - ১০ মিলিগ্রাম

এ ছাড়া আলুর মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট সহ আরো বেশ কিছু উপাদান যেগুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা থেকে শুরু করে জটিল বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। আপনি যদি সুস্থ থাকতে চান এবং শরীরকে সুস্থ রাখতে চান তাহলে নিয়মিত আলু খাওয়া শুরু করুন।

আলুর মধ্যে থাকা গুনাগুন

আলুর পুষ্টি উপাদান সম্পর্কে আমরা ইতিমধ্যে জেনেছি তাহলে আমরা একটা ধারণা করতে পারি যে আলুর মধ্যে থাকার গুণাগুণ গুলো কি কি হতে পারে? যেহেতু আলুর মধ্যে উপরোক্ত এই উপাদান গুলো পাওয়া যায় সেহেতু এ উপাদান গুলো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং উপকারী। এছাড়া আমাদের দেহের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

১। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে সাধারণত তারা নিয়মিত আলু খেলে এটি আমাদের উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করতে কার্যকরী ভূমিকা রাখবে।

২। যাদের হজমের সমস্যা রয়েছে সাধারণত তারা যদি নিয়মিত খেতে পারে তাহলে এর মধ্যে থাকা প্রচুর পরিমাণে আঁশ জাতীয় উপাদান আমাদের হজমের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

৩। আমরা সাধারণত ত্বকের যত্নই বিভিন্ন ধরনের উপাদান ব্যবহার করে থাকি। এখন আপনি যদি আপনার ত্বকের যত্ন নিতে চান তাহলে নিয়মিত আলু ব্যবহার করা শুরু করুন।

৪। আমাদের ত্বকের মধ্যে থাকা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করতে এবং ব্রণের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে আলু। বিশেষ করে নিয়মিত আলুর রস ব্যবহার করুন।

আরো পড়ুনঃ বাচ্চাদের কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

৫। যেহেতু আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট তাই বলা যায় যে এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখবে।

৬। আমরা অনেকেই অতিরিক্ত মানসিক চাপের মধ্যে ভোগে থাকি। এখন আপনি যদি এই মানসিক চাপ মুক্ত থাকতে চান তাহলে নিয়মিত আলু খাওয়া শুরু করুন।

৭। আলুর মধ্যে পাওয়া যায় গ্লুকোজ অক্সিজেন এবং বিভিন্ন ধরনের ভিটামিন এ ছাড়া পাওয়া যায় ফ্যাটি এসিড যেগুলো আমাদের মস্তিষ্ক এর কার্যকারিতা বাড়াতে এবং স্মৃতিশক্তি ফিরিয়ে আনতে কার্যকরী ভূমিকা রাখে।

আলুতে কি ফ্যাট আছে

অনেকেই মোটা হওয়ার জন্য আলুকে দায়ী করে থাকে। তবে আজকের এই আর্টিকেলটি তাদের জন্যই। হ্যাঁ আমরা জানি যে আলুর পুষ্টি উপাদান গুলো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। আর এই উপাদানগুলো নিয়মিত খেলে এটি আমাদের স্বাস্থ্যের বিভিন্ন ধরনের উপকারিতায় কাজে আসে।

যারা ওজন কমাতে চায় সাধারণত তারা তাদের খাদ্য তালিকায় আলু রাখতে চাই না সাধারণত তারা মনে করে থাকে যে আলু খেলে ওজন বৃদ্ধি পায়। কিন্তু এটি সম্পূর্ণ একটি ভুল ধারণা। বিশেষজ্ঞরা বলে থাকে যে আলু খুবই সুস্বাদু একটি খাবার এবং এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। তাই শরীরকে সুস্থ রাখার জন্য অবশ্যই খাদ্য তালিকায় আলু রাখা উচিত।

যারা মনে করে থাকে যে আলুর মধ্যে ফ্যাট আছে সাধারণত তাদেরকে বলে রাখি যে আলুর মধ্যে ফ্যাটের উপস্থিতি খুবই কম। সাধারণত আলুর মধ্যে যে পরিমাণে ফ্যাট থাকে এগুলো ওজন বৃদ্ধি করতে যথেষ্ট নয়। কিন্তু আপনি যদি অতিরিক্ত পরিমাণে আলু খেতে থাকেন দীর্ঘদিন ধরে তাহলে এটি অবশ্যই আপনার ওজন বৃদ্ধি করবে।

এখন আলু খেলে যদি ওজন বৃদ্ধি পায় তাহলে এটি আপনার খাবারের উপর নির্ভর করে। কারণ আপনি আলু কিভাবে খাচ্ছেন এবং কি পরিমান খাচ্ছেন এটি অনেকটা নির্ভরশীল আপনার ওজন বৃদ্ধি হচ্ছে তার ওপরে। সাধারণত আপনি যদি তেলে ভেজে আলু খান তাহলে অবশ্যই আপনার ওজন বৃদ্ধি পাবে। কারণ তেলে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে।

আলুর মধ্যে কি ভিটামিন আছে

যদি আলু নিয়ম অনুযায়ী এবং পরিমাপ অনুযায়ী খাওয়া যায় তাহলে এটি আমাদের শরীরে শক্তি জোগাতে কার্যকরী ভূমিকা রাখে। আলুর মধ্যে দেখা যায় বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান সাধারণত এই উপাদানগুলো আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরী।

যারা নিজেদের ত্বক সুন্দর রাখতে চাই সাধারণত তাদের জন্য আলু অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আলুর মধ্যে রয়েছে ভিটামিন সি, বি কমপ্লেক্স সহ আরো বেশ কিছু উপাদান। সাধারণত এগুলো আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে পরিলক্ষিত হয়। এছাড়া আলুর মধ্যে রয়েছে ভিটামিন বি ৬ সাধারণত এই অবদান আমাদের মানসিক চাপ মুক্ত করতে সাহায্য করে।

আমাদের শেষ কথাঃ আলুর পুষ্টি উপাদান

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে আলুর পুষ্টি উপাদান, আলুর মধ্যে থাকা গুনাগুন, আলুতে কি ফ্যাট আছে? আলুর মধ্যে কি ভিটামিন আছে? এই বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই নিয়মিত আলু খেয়ে থাকি তাই অবশ্যই আলু খাওয়ার আগে এই বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয় বিস্তারিত জানুন

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url