আলু কোন মৌসুমের ফসল

আলু কোন মৌসুমের ফসল? যারা নতুন আলু চাষ করে সাধারণত তারা জানতে চাই। আলু হচ্ছে আমাদের খাদ্য তালিকার গুরুত্বপূর্ণ একটি খাবার। আলু কোন মৌসুমের ফসল? আমাদের মধ্যে অনেকেই এ বিষয়টি সম্পর্কে ধারণা রাখেনা। এই আর্টিকেলে আলু কোন মৌসুমের ফসল? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

চলুন কথা না বাড়িয়ে আলু কোন মৌসুমের ফসল বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ আলু কোন মৌসুমের ফসল

আলু কোন মাটিতে ভালো জন্মায়

আমরা কমবেশি সকলেই জানি যে আলু হচ্ছে আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজন সম্পন্ন একটি ফসল। সাধারণত বাঙালিদের খাবারের তালিকায় আলু নিয়মিত পাওয়া যায়। তাই বাজারে আলুর চাহিদা এত বেশি। সাধারণত সারা বছর বাজারে আলু পাওয়া যায়। এখন যারা আলু চাষ করছে তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো আলু কোন মৌসুমের ফসল? এবং আলু কোন মাটিতে ভালো জন্মায়? এই বিষয়গুলো সম্পর্কে জানা।

আরো পড়ুনঃ শীতে হাঁপানি এড়াতে করণীয় কি

আলু সকল ধরনের মাটিতেই ভালো ফলন দিয়ে থাকে কিন্তু আপনি যদি কোনরকম দুশ্চিন্তা ছাড়া আলুর ভালো ফলন পেতে চান তাহলে আপনাকে দুই প্রকার মাটিতে আলু চাষ করতে হবে এবং আলু চাষ করার আগে বেশ কিছু বিষয় সম্পর্কে লক্ষ্য রাখতে হবে। বিশেষ করে জমি নির্বাচন করার সময় এবং মাটি চাষ করার সময়। না হলে আমরা কখনোই আলুর ভালো ফলন পাবো না।

আলুর ভালো ফলন পেতে হলে আপনাকে বেলে মাটিতে অথবা বেলে দো আঁশ মাটিতে আলু চাষ করতে হবে। সাধারণত অন্যান্য মাটির চাইতে এই দুই প্রকার মাটিতে আলু ভালো ফলন দিয়ে থাকে। এছাড়া জমি নির্বাচন করার সময় বেশ কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে এগুলোর মধ্যে যেন জমিতে পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলু পড়ে এ বিষয়টি বিশেষভাবে লক্ষণীয়।

এছাড়া জমি উঁচু এবং মাঝারি উঁচু হতে হবে। কারণ নিচু জমি হলে একটুতেই পানি জমে যেতে পারে। যার ফলে আলুর গাছগুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া জমিতে সেচের ব্যবস্থা কেমন? এবং পানি নিষ্কাশন ব্যবস্থা কেমন আছে এ বিষয়টি সম্পর্কে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। আশা করি আলু কোন মাটিতে ভালো জন্মায়? এ বিষয়গুলো জানতে পেরেছেন।

আলু কোন মৌসুমের ফসল

যদিও বর্তমান সময়ে আলু সারা বছর চাষ করা হয়। তবে যারা আলু চাষ করে লাভবান হতে চাই সাধারণত তাদের জন্য আলু কোন মৌসুমের ফসল? এছাড়া আলু সম্পর্কিত যে সকল তথ্য রয়েছে সেগুলো সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। বেশিরভাগ অঞ্চলে আলুকে গ্রীষ্মকালীন ফসল হিসেবে বিবেচনা করা হয়। পাহাড়ি অঞ্চলে আলুকে গ্রীষ্মকালীন ফসল হিসেবে চাষ করা হয়ে থাকে।

কিন্তু ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চলে শীতের ফসল হিসেবে আলু চাষ করা হয়। তাহলে আমরা এখানে জানতে পারলাম যে অঞ্চল ভেদে আলু বিভিন্ন মৌসুমে চাষ করা হয়ে থাকে। এখন আপনি যদি আলু চাষ করতে চান তাহলে আলু কোন মৌসুমের ফসল এই বিষয়টি সম্পর্কে আপনাকে পরিষ্কার ধারণা নিতে হবে। নিচে আরো পরিষ্কারভাবে উল্লেখ করা হলো বিষয়টি।

উত্তর অঞ্চলের নভেম্বরের প্রথম সপ্তাহে আলু চাষের মৌসুম হিসেবেই বিবেচনা করা হয়ে থাকে। এছাড়া অঞ্চলের বাংলা অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহ থেকে দ্বিতীয় সপ্তাহ অর্থাৎ ইংরেজি মাসের নভেম্বর মাসের শেষ সপ্তাহ আলু চাষের মৌসুম হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এখন আপনাকে এটি বের করতে হবে যা আপনি কোন অঞ্চলে বসবাস করছেন। তাহলেই আলু কোন মৌসুমের ফসল? জানতে পারবেন।

তবে বাংলাদেশে সাধারণত আলু কে শীতকালে চাষ করা হয়ে থাকে। আমরা সকলেই জানি যে বাংলাদেশ হল নাতিশীতোষ্ণ অঞ্চল। সাধারণত এই অঞ্চলগুলোতে আলু ভালো ফলন দিয়ে থাকে। তাই আমরা বলতে পারি যে আমাদের দেশে শীতকালে আলু চাষের উপযুক্ত সময়। আবার অতিরিক্ত শীতকাল আলু চাষের জন্য উপযুক্ত নয়। এ বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

আলু চাষের উপযুক্ত সময়

যেহেতু আলু আমাদের প্রধান খাদ্য গুলোর মধ্যে অন্যতম একটি তাই অবশ্যই আমাদেরকে আলু চাষ করার পূর্বে আলু কোন মৌসুমের ফসল? এবং আলু চাষের উপযুক্ত সময় গুলো ভালোভাবে জেনে নিতে হবে। আমরা ইতিমধ্যেই আলু চাষের উপযুক্ত সময় সম্পর্কে এটা ধারণা নিয়েছি। সাধারণত শীতকালের যে সকল ফসল চাষ করা হয় সেগুলো বাংলা কার্তিক মাসের শুরু থেকেই প্রস্তুতি নেওয়া হয়ে থাকে।

আরো পড়ুনঃ বাংলাদেশের দর্শনীয় স্থান - চলুন ভ্রমণে যাই এবং স্বাদের খাবার খাই

সাধারণত এই মাসটিকে আলু চাষের উপযুক্ত সময় হিসেবে বিবেচনা করা হয়। যদি আপনি ইংরেজি মাসে হিসাব করেন তাহলে আলু রোপনের সব থেকে উপযুক্ত সময় হিসেবে বিবেচনা করা হয় ইংরেজি নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শেষ সপ্তাহ পর্যন্ত। সাধারণত অতিরিক্ত শীতে আলু কখনোই রোপন করা সম্ভব নয় এতে করে ভালো ফলন পাওয়া যায় না।

এমনকি গাছের অনেক ধরনের ক্ষতি হয়ে থাকে। আপনি যদি চান তাহলে ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত আপনি আলু রোপন করতে পারবেন। সাধারণত যখন হালকা পরিমাণে শীত করতে শুরু করে সাধারণত তখন আলু রোপন করার উপযুক্ত সময়। এখন আপনি যদি আলু রোপন করতে চান তাহলে অবশ্যই এই সময়েই করবেন।

কিভাবে আলুর পরিচর্যা করতে হয়

আলুর ভালো ফলন পেতে চান তাহলে আপনাকে অবশ্যই আলুর পরিচর্যা কিভাবে করতে হবে এই বিষয়গুলো সম্পর্কে ধারনা নিয়ে রাখতে হবে। আলু পরিচর্যা করার অনেকগুলো উপায় রয়েছে অবশ্যই আপনাকে সেগুলো মেনে চলতে হবে। আলু উৎপাদন করতে হলে অবশ্যই আপনাকে আপনার জমি থেকে আগাছা পরিষ্কার করতে হবে।

সেচ সারের উপরই প্রয়োগ করতে হবে। মাটি আলগা করন অর্থাৎ কেলিতে মাটি তুলে দিতে হবে। বিভিন্ন ধরনের রোগ হয়ে থাকে এগুলো দমন করার চেষ্টা করতে হবে। এখন আপনি যদি নিয়ম অনুযায়ী সব কাজগুলো করতে পারেন তাহলে কম খরচে আলুর ভালো ফলন করতে পারবেন। আলুর গাছের বিভিন্ন ধরনের রোগ হয়ে থাকে এই রোগ গুলো দমন করতে হবে।

আপনি যদি এক হেক্টর জমিতে আলু চাষ করেন তাহলে আপনাকে ইউরিয়া সার প্রয়োগ করতে হবে ৩২৫ কেজি, টিএসপি স্যার প্রয়োগ করতে হবে ২২০ কেজি, এম ও পি সার প্রয়োগ করতে হবে ২৫০ কেজি, জিপসাম প্রয়োগ করতে হবে ১৫০ কেজি মত। এছাড়া গোবর সার প্রয়োগ করতে হবে পরিমাপ অনুযায়ী। এছাড়া সেচ ব্যবস্থা যেন ভালো থাকে এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে।

আমাদের শেষ কথাঃ আলু কোন মৌসুমের ফসল

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আলু কোন মাটিতে ভালো জন্মায়? আলু কোন মৌসুমের ফসল, আলু চাষের উপযুক্ত সময়, কিভাবে আলুর পরিচর্যা করতে হয়? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু অনেকেই আলু চাষ করে থাকে তাই অবশ্যই আমাদেরকে এ বিষয়গুলো বিস্তারিত জেনে নিতে হবে তারপরে আলু চাষ শুরু করতে হবে।

আরো পড়ুনঃ মোজাইক রোগের প্রতিকার কিভাবে করবেন

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এই ধরনের তথ্যমূলক আর্টিকেল প্রকাশ করে থাকি।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url