mm kit - এমএম কিট খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয় বিস্তারিত জানুন


mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয় বিস্তারিত জানুন


ভূমিকা

সময়ে নারীরা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের মুখোমুখি হয়। আমরা সবাই জানি গর্ভধারণের জন্য একটি প্রস্তুতি প্রয়োজন। প্রস্তুতি ছাড়াই যখন নারীরা গর্ভধারণ করে ফেলে তখন গর্ভপাতের সিদ্ধান্ত নেয়। আর গর্ভপাতের জন্য ব্যবহার করা হয় mm kit। অনেকেরই প্রশ্ন থাকে mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয়।

mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয়

আজই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানাবো mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয়। বর্তমানে গর্ভপাতের জন্য এই ওষুধটি বাজারে বেশ পরিচিত। অধিকাংশ মহিলারাই অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের সমস্যা সমাধানের জন্য এই ওষুধটি সেবন করে থাকে। তাই আর দেরি না করে চলুন আজকের আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

সূচিপত্রঃ mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয় বিস্তারিত জানুন

mm kit কি?

গর্ভবতীর জন্য এবং মাসিক নিয়মিতকরণের জন্য এম এম কিট নামক এই ওষুধটি সেবন করা হয়ে থাকে। সুতরাং বলা যায় এই ওষুধটি দুটি সমস্যার একটি কার্যকরী সমাধান। গর্ভধারণের নয় সপ্তাহের মধ্যে যদি কোন গর্ভবতী নারী এই ওষুধটি সেবন করে তবে তার গর্ভপাত হয়ে যাবে এটা নিশ্চিত। তবে এ ওষুধ সেবনের আগে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে। 

আপনার গর্ভধারণের সময় যদি দুই সপ্তাহের বেশি হয়ে থাকে তবে এই ওষুধটি সেবন না করাই ভালো। সাধারণত ওষুধটি সেবন করার চার থেকে ছয় ঘণ্টার মধ্যেই গর্ভপাত হয়ে যায়। যোনি পথ দিয়ে ফোঁটা ফোটা রক্তপাত হওয়া শুরু করে এবং পরবর্তীতে রক্তপাত বাড়তে থাকে।

ওষুধ সেবনের পরপর পেটে ব্যথা হওয়া শুরু হতে পারে। এবং এটি গর্ভপাতের একটি স্বাভাবিক প্রক্রিয়া। এমনকি ভারি মাসিকও হতে পারে। বমি বমি ও লাগতে পারে এমনকি ডারিয়া জ্বর এই লক্ষণ গুলো দেখা দিতে পারে। এতে ঘাবড়ে যাওয়ার কিছু নেই।

mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয়

এম এম কিট খাওয়ার পর সাধারণত ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যেই রক্তপাত হওয়া শুরু হয়। এই রক্তপাত হওয়াটা সাধারণত গর্ভপাত হওয়ার লক্ষণ। অনেক মেয়েদের খাওয়ার সাথে সাথেই রক্তপাত শুরু হয় আবার অনেকের একটু দেরিতে রক্তপাত হওয়া শুরু করে। 

এতে ঘাবড়ে যাওয়ার কোন কারণ নেই। আপনারা অনেকেই হয়তো জানতে চাচ্ছেন mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয়। এই ওষুধটি খাওয়ার পর সাধারণত সাত দিন পর্যন্ত রক্তপাত হতে পারে। এটি অস্বাভাবিক কিছু নয়। তবে সাত দিনের বেশি সময় ধরে যদি রক্তপাত হতে থাকে তবে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এই ওষুধটি যেহেতু একটি গর্ভপাতের ঔষধ তাই অবশ্যই আপনাকে নিয়ম মেনে খেতে হবে। এম এম কিট খাওয়ার আগে অবশ্যই একজন ডাক্তারের শরণাপন্ন হবেন। অনেকেই সঠিক তথ্য না জেনে এবং ডাক্তারের পরামর্শ না নিয়ে নিজেই এম এম কিট ওষুধ সেবন করে ফেলে।

এটি আপনার মাসিকের সমস্যা তৈরি করতে পারে। এমনকি গর্ভপাতের জন্য একটি নির্দিষ্ট সময় আছে। আপনি যদি গর্ভধারণের দুই সপ্তাহ পরে গিয়ে গর্ভপাত করাতে চান তবে এতে আপনার শরীরে ঝুঁকি পড়তে পারে।

mm kit খাওয়ার পর মাসিক না হলে করণীয়। mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয়?  

বাংলাদেশে অনেক ধরনের গর্ভপাতের ঔষধ প্রচলিত আছে। এরমধ্যে সবচেয়ে জনপ্রিয় গর্ভপাতের ঔষধ হলো এম এম কিট। অন্যান্য ওষুধের চেয়ে এটি অনেক বেশি কার্যকারী। বেশিরভাগ নারীরাই গর্ভপাতের জন্য এই ওষুধটি সেবন করে থাকে। 

কিন্তু সমস্যাটা তখনই হয় যখন কেউ ডাক্তারের পরামর্শ ছাড়াই এই ওষুধটি সেবন করে। ওষুধ সেবন করার পর যদি মাসিক না হয় তাহলে এটি একটি সমস্যার কারণ। কিন্তু এতে ভয় পাওয়ার কোন কারণ নেই। 

Doctored for all 

অনেক সময় এম এম কিট খাওয়ার পর সাথে সাথে মাসিক হয় না। অনেকের সাত দিন পরে মাসিক হয় আবার অনেকের ১০ দিন পরে ও মাসিক হতে পারে। তাই ওষুধ কি খাওয়ার পর কিছুদিন অপেক্ষা করতে হবে। 

কিন্তু যদি ওষুধটি সে বনের পর ৭ থেকে ১০ দিন পরেও মাসিক না হয় সে ক্ষেত্রে ডাক্তারের কাছে যেতে হবে। ডাক্তারের কাছে যাওয়ার পর ডাক্তার আপনাকে আল্ট্রা সাউন্ড করতে দিবে। 

এবং আল্ট্রাসাউন্ড করার পর ডাক্তার নিশ্চিত হবে কোথায় সমস্যা হয়েছে। আপনি যদি সঠিক পরামর্শ অনুযায়ী ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধটি সেবন করেন তাহলে আপনার মাসিক হয়ে যাবে এটি নিশ্চিত।

এবং মাসিক বন্ধ হওয়ার যদি ৬৩ দিনের আগে এম এম কিট ওষুধটি খাওয়া হয় তাহলে অবশ্যই মাসিক হবে। তবে ৬৩ দিন পরে যদি আপনি এই ওষুধটি খান ততদিনে রক্ত মাংসে পরিণত হয়ে যায় তখন আর এম এম কিট কাজ করবে না। এবং এতে করে সন্তান গর্ভ থেকে বের হতে পারে না। অর্থাৎ গর্ভপাত হয় না। 

আবার আপনি যদি গর্ভবতী না হয়েও এম এম কিট খেয়ে থাকেন মাসিক হওয়ার জন্য সে ক্ষেত্রে আপনার মাসিক নাও হতে পারে। গর্ভবতী হওয়া ছাড়া এই ওষুধটি খাওয়া একেবারেই উচিত না। তাই আগে টেস্ট করে নিশ্চিত হয়ে নিতে হবে আপনি গর্ভবতী কিনা। 

অর্থাৎ আপনার পেটে যখন ব্রণ আসবে তখন আপনি এই ওষুধটি খেতে পারবেন তাছাড়া কখনই খাওয়া উচিত নয়। এবং অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে।

mm kit‌  খাওয়ার পরও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ আসে কেন জেনে নিন- 

mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয় তা জানা খুব জরুরি হতে পারে আপনার জন্য। কারন এম এম কীট খাওয়ার পরেও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ আসতে পারে। তার কারণ হলো অনেকেই ওষুধটি সেবন করার পর দুই থেকে চারদিন পরেই প্রেগনেন্সি টেস্ট করে থাকে।

   
                    প্রেগনেন্সি টেস্ট

এবং এই কারণে রেজাল্ট পজিটিভ আসতে পারে। আপনাকে অবশ্যই ওষুধটি সেবনের তিন থেকে চার সপ্তাহ পরে প্রেগনেন্সি টেস্ট করতে হবে। তখন আপনি সঠিক রেজাল্টটি পাবেন। তারপরেও যদি আপনার টেস্ট রেজাল্ট পজিটিভ আসে তবে অবশ্যই আল্ট্রা সাউন্ড করে দেখবেন আসলে কি সমস্যা হয়েছে।

mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয় সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

mm kit খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া কি?

তলপেটে ব্যথা, বমি বমি ভাব, ভারি মাসিক, ডায়রিয়া, জ্বর এই পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা দিতে পারে।

mm kit এর দাম কত?

এম এম কিট ওষুধটির দাম ২৭০ টাকা। ওষুধটি আপনি বাজারের যে কোন ফার্মেসিতেই পেয়ে যাবেন। বর্তমানে গর্ভপাতের জন্য বেশ জনপ্রিয় একটি ওষুধ এই এম এম কিট।

mm kit কিট কেন ব্যবহার করা হয়?

নারীরা অনাকাঙ্ক্ষিত গর্ভধারন থেকে নিজেকে মুক্ত করতে এই ওষুধটি সেবন করে থাকে। অর্থাৎ গর্ভপাতের জন্য এই ওষুধটি ব্যবহার করা হয়।

সবশেষেঃ

mm kit খাওয়ার পর সাধারণত কতদিন রক্তপাত হয় বিস্তারিত জানুন

আশা করি আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পেরেছেন mm kit খাওয়ার পর সাধারণত কতদিন পর্যন্ত রক্তপাত হয়। অবশ্যই ওষুধটি সেবনের আগে ডাক্তারের পরামর্শ নিবেন। ডাক্তারের পরামর্শ ছাড়া যে কোন ঔষধ সেবনে ভয়াবহ ফল হতে পারে। আপনাদের সুস্থতাই আমাদের একান্ত কাম্য। সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url