পোল্যান্ডে কাজের বেতন কত - আজকের আবডেট ২০২৩

আপনারা যারা জীবিকার তাগিদে পোল্যান্ডে যেতে চান, তাদেরকে পোল্যান্ডে কাজের বেতন কত সে সম্পর্কে কিছু ধারণা দিয়ে রাখি। সরকারিভাবে পোল্যান্ড প্রজাতন্ত্র (রেচ্‌পস্‌পলিতা পল্‌স্কা) ইউরোপ মহাদেশের মধ্যস্থলের একটি রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল।

এর রাজধানীর নাম ওয়ার্‌শ। বাল্টিক সাগরে পোল্যান্ডের সাথে ডেনমার্কের জলসীমান্ত রয়েছে। পোল্যান্ড ২০০৪ সালের ১লা মে তারিখ থেকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য। একে একে জীবিকার তাগিদে ইউরোপে আসার সব পথ বন্ধ প্রায়। অথচ তৃতীয় বিশ্বের বেকার বিশাল জনগোষ্ঠী ইউরোপ আমেরিকার দিকে তাকিয়ে আছে তৃষ্ণায় কাতর চাতক পাখির মতো।

পোল্যান্ডে কাজের বেতন কত

অবৈধভাবে ইউরোপের পথে পাড়ি জমাতে গিয়ে ভূমধ্য সাগরে প্রায়ই নৌকাডুবিতে সলিল সমাধি হচ্ছে অজানা অচেনা হতভাগা অগণিত অভিবাসীর। গণমাধ্যমে এসব খবর দেখেও জাগ্রত হচ্ছে না বিশ্ব মানবতার। অবশ্য সম্প্রতি অভিবাসীদের জন্য নিরাপদ আবাসন কেন্দ্র স্থাপনের ব্যাপারে একটা সমঝোতায় পৌঁছেছে ইউরোপিয়ান ইউনিয়ন। বাস্তবে সেটা কতটুকু ফলপ্রসূ হয়, তা দেখার অপেক্ষায়  সবাই।

কিছুদিন আগে জানতে পারলাম পোল্যান্ডে সহজ শর্তে জব ভিসা, স্টুডেন্ট ভিসা ও ভ্রমণ ভিসা দেয়া হচ্ছে। খবরটি শুনতেই ঝাঁপিয়ে পড়লাম দেশটির অফিসিয়াল ওয়েবসাইটে।আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো পোল্যান্ডে কাজের বেতন কত?

পোল্যান্ডের বর্তমান টাকার মান কত?

পোল্যান্ডে কাজের বেতন কত জানার আগে আপনার জানতে হবে পোল্যান্ডের বর্তমান টাকার মান কত। যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এ পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পোল্যান্ডের টাকার মান কত। তাহলে চলুন জেনে নেওয়া যাক পোল্যান্ডের বর্তমান টাকার মান কত।

যারা পোল্যান্ডের কর্মরত হতে চান তারা টাকার মান সম্পর্কে অবশ্যই জানতে হবে। বর্তমানে পোল্যান্ডের এক টাকা সমান বাংলাদেশের ২০ টাকা। অর্থাৎ আপনি যদি পোল্যান্ডে প্রতিদিন প্রায় ১০০ টাকা ইনকাম করতে পারেন তাহলে এটি বাংলাদেশী টাকায় ২০০০ টাকা হবে। এক কথায় বলা যায় বাংলাদেশের ২০ টাকা সমান পোল্যান্ডের ১ টাকা। আশা করি জানতে পেরেছেন পোল্যান্ডের বর্তমান টাকার মান কত।

পোল্যান্ডের ওয়ার্ক ভিসার খরচ কত?

আপনি কি জানেন পোল্যান্ডের ওয়ার্কার ভিসার খরচ কত? আপনি যদি পোল্যান্ডের ওয়ার্ক ভিসার খরচ কত জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন জেনে নেওয়া যাক পোল্যান্ডের ওয়ার্ক ভিসায় যেতে কত টাকা খরচ হবে।

আমাদের দেশ থেকে বেশিরভাগ মানুষ পোল্যান্ডে কাজ করার জন্য যে থাকে। পোল্যান্ডে কাজের জন্য যেতে হলে আপনার প্রায় ১০ লক্ষ টাকার মতো খরচ হবে। তবে এটা একটি আনুমানিক হিসাব। অনেক সময় কম বেশি হতে পারে।

আরো পড়ুনঃ মাত্র ৩০ দিনেই গ্রিস ওয়ার্ক পারমিট ভিসা 2023 (আপডেট তথ্য)

আপনি যে কোম্পানিতে কর্মরত হতে চান সেই কোম্পানির যদি আপনার ৫০% খরচ বহন করে তাহলে প্রায় ৫ লক্ষ টাকার মতো লাগতে পারে। আবার সেই কোম্পানি যদি আপনার (৭৫%-১০০%) টাকা খরচ বহন করে তাহলে আপনি স্বল্প খরচে পোল্যান্ড যেতে পারবেন ঝামেলা ছাড়াই।

পোল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ কত?

আপনি কি পোল্যান্ডে স্টুডেন্ট ভিসায় যেতে চাচ্ছেন? সবথেকে কম খরচে বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় পোল্যান্ডে যেতে পারবেন। 

স্টুডেন্ট হিসেবে পোল্যান্ড যেতে আপনার সর্বোচ্চ চার লক্ষ টাকা খরচ হবে। এছাড়া আপনি যদি স্কলারশিপ নিয়ে পোল্যান্ড যেতে পারেন তাহলে বেশি টাকা খরচ হবে না। অনেক কম টাকার মধ্যে আপনি স্কলারশিপ এর মাধ্যমে পোল্যান্ড যেতে পারবেন।

পোল্যান্ডে কোন কাজের সব থেকে চাহিদা বেশি?

আপনি যদি পোল্যান্ড এ কাজের জন্য যেতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে পোল্যান্ডে কোন কাজের সব থেকে চাহিদা বেশি। আপনি যদি কাজের জন্য পোল্যান্ডে যেয়ে থাকেন তবে অবশ্যই আগে থেকে নির্ধারণ করতে হবে আপনি কোন কাজের জন্য যাবেন তাহলে আপনার জন্য অনেক ভালো হবে। তাই এই পর্বের মাধ্যমে আপনি জেনে নিন পোল্যান্ডে কোন কাজের সব থেকে চাহিদা বেশি।

১. ক্লিনারের কাজ

২. হোটেলের কাজ

৩. হাউসকিপার এর কাজ

৪. ডেলিভারির কাজ

৫. ডাইভিং

উপরোক্ত কাজগুলোই আপনাকে পোল্যান্ডে যাওয়ার পর করতে হবে। এই কাজগুলো সম্পর্কে আপনার যদি পূর্বে কোন অভিজ্ঞতা থেকে থাকে তবে সেই দেশে গিয়ে আপনি কাজ করতে কোন সমস্যায় পড়তে হবে না।

আরো পড়ুনঃ ইউরোপের ২৬ টি দেশের নাম এবং ইউরোপীয় দেশগুলো সম্পর্কে বিস্তারিত

পোল্যান্ডে কাজের বেতন কত? 

  • আপনি যদি পোল্যান্ড জব ভিসায় গিয়ে কাজ করেন তাহলে আপনি প্রতিমাসে ইনকাম করতে পারবেন ৩৫ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত।
  • তবে আপনি যদি ওয়ার্ক পারমিট বিষয়ে পোল্যান্ড যান। তাহলে আপনি প্রতি মাসে ইনকাম করতে পারবেন ৩৫ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত।
  • আবার যদি আপনি রেস্টুরেন্ট ভিসায় পোল্যান্ড যান তাহলে প্রতি মাসে ইনকাম করতে পারবেন ৩৮ হাজার টাকা থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত। 
  • তাই আপনি কোন বিষয়ে পোল্যান্ড যাচ্ছেন তার উপর নির্ভর করবে প্রতি মাসে আপনি কত টাকা ইনকাম করতে পারবেন।

পোল্যান্ডে প্রবাসীদের যেসকল সুবিধা দিয়ে থাকে? 

১. ইউরোপে যাদের ভিসার মেয়াদ আছে, তাদের জন্য পোল্যান্ডে টেম্পোরারি রেসিডেন্স পার্মিট, ফুল টাইম কাজের অনুমতি ও কাজ  খুঁজে পাওয়া কঠিন কিছু না। 

২. ওয়ার্ক ভিসা নিয়েও বিশ্বের যে কোনো প্রান্ত থেকে পোল্যান্ডে আসা সম্ভব। তবে শর্ত হচ্ছে প্রমাণ সাপেক্ষে মালিক পক্ষ থেকে প্রথমে কর্মী খুঁজতে হবে। এতে ব্যর্থ হলে সরকারি সংশ্লিষ্ট অধিদপ্তরের মাধ্যমে কর্মী খুঁজবে। এবারও ব্যর্থ হলে সরকার মালিক পক্ষকে একটা সার্টিফিকেটে প্রদান করবে। 

আরো পড়ুনঃ বাংলাদেশে কানাডার এম্বাসি কোথায় মোবাইল নাম্বার ও ম্যাপ সহ বিস্তারিত

যেখানে লেখা থাকবে, উল্লিখিত কোম্পানি তাদের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সরকারিভাবে ও নিজের উদ্যোগে কর্মী খুঁজে ব্যর্থ হওয়ায় তারা দারুণভাবে কর্মী সংকট ঝুঁকিতে আছে। যা ব্যবসা প্রতিষ্ঠানের  জন্য বিপদ সংকেত। এমতাবস্থায় কোম্পানিটিকে উপরে উল্লিখিত ক্যাটাগরিতে কত জন কর্মী বহির্বিশ্ব থেকে আমদানি করার জন্য অনুমতি প্রদান হবে।

৩. স্টুডেন্ট ভিসায় পোল্যান্ড এসে কাজ করার অনুমতি পাওয়া যেতে পারে। 

৪. আপনারা যে মালিকের কাজ করবেন ওই মালিক পক্ষ আপনাকে ফুলটাইম কাজের চুক্তি করলে আপনি, আপনার ফ্যামিলি নিজ দেশ থেকে পোল্যান্ডে আনার অনুমতি পাবেন।

৫. পোল্যান্ডে সাধারণত প্রথমে টেম্পোরারি রেসিডেন্ট পার্মিট প্রদান করা হয়। শর্ত সাপেক্ষে ৫ বছর পর আবেদন করা যায় পার্মানেন্ট রেসিডেন্ট পারমিটের। এর ২ বছর পর আবেদন করা যায় নাগরিত্বের। 

পোল্যান্ডের নাগরিক মানে ইউরোপিয়ান ইউনিয়নের ২৮টি দেশের নাগরিক। সুতরাং ইউরোপিয়ান ইউনিয়নের যে কোনো দেশে স্থায়ীভাবে থাকা, কাজ করা, পড়াশুনা করা ও ওই দেশের সব নাগরিক সুযোগ-সুবিধা পেতে আর কোনো বাধা থাকে না।

শেষ কথাঃ পোল্যান্ডে কাজের বেতন কত - আজকের আবডেট ২০২৩

স্থিতিশীল গণতন্ত্রের দেশ পোল্যান্ড। এই পোল্যান্ড শুনতেই বহু বছরের সংস্কৃতি, ঐতিহ্য, সমুদ্রের নীল জলরাশি আর সবুজের ছায়া মিলেমিশে একাকার হয়ে যাওয়া এক অপরূপ সৌন্দর্যমণ্ডিত দেশের কথা মনে আসে। এর বাইরেরও দেশটির দীর্ঘ ইতিহাস রয়েছে। ইউরোপ মহাদেশের মধ্যস্থলের একটি রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল ‘পোল্যান্ড’। এটি সরকারিভাবে পোল্যান্ড প্রজাতন্ত্র নামে পরিচিত।

 এছাড়াও পোল্যান্ড যাওয়ার আগে আপনাদের পোল্যান্ডে কাজের বেতন কত, পোল্যান্ডের আইন-কানুন ও সংস্কৃতি জেনে রাখা উত্তম। আশা করি আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনারা উপকৃত হবেন। 

পোল্যান্ডে কাজের বেতন কত সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

পোল্যান্ডের রাজধানীর নাম কি?

পোল্যান্ডের রাজধানীর নাম ওয়ারশ।যারা কাজের সুবাদে পোল্যান্ডের চেয়ে থাকে ভাগ সময় পোল্যান্ডের রাজধানী ওয়ারশেই কাজের সন্ধান করে। কারণ পোল্যান্ডের বেশিরভাগ কর্মসংস্থান এ রাজধানীতেই রয়েছে।

পোল্যান্ড কত সালের কত তারিখে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হয়?

পোল্যান্ড ২০০৪ সালের ১লা মে মাসে ইউরোপ ইউনিয়নের সদস্য হয়।

পোল্যান্ডের নাগরিক মানে ইউরোপ ইউনিয়নের কতটি দেশের নাগরিক?

পোল্যান্ডের নাগরিক মানে ইউরোপ ইউনিয়নের ২৮ টি দেশের নাগরিক। এতে করে আপনি ইউরোপিয়ান ইউনিয়নের যে কোন দেশেই স্থায়ীভাবে থেকে কাজ করতে পারবেন এবং পড়াশোনা করতে পারবেন এমনকি নাগরিকের সকল সুযোগ-সুবিধা পাবেন।

ইউরোপ মহাদেশের মধ্যস্থলের রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল কোনটি?

পোল্যান্ড হচ্ছে ইউরোপ মহাদেশের মধ্যস্থলের রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল।প্রতিবছর বিভিন্ন দেশ থেকে অসংখ্য মানুষ পোল্যান্ডে নিজের জীবিকা নির্বাহের জন্য গিয়ে থাকে। এবং পোল্যান্ডে কাজের বেতন কত তা অনেকেই জানেনা। অন্যান্য অনেক দেশে তুলনায় পোল্যান্ডে কাজের বেতন তুলনামূলক ভালো

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url