প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন

আপনি কি জানেন প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন সে সম্পর্কে। যদি না জেনে থাকেন, প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন

ভূমিকা 

জলপাই থেকে যে তেল পাওয়া যায় তাকেই অলিভ ওয়েল বলে। আমাদের শরীরকে বিভিন্ন রকম রোগ থেকে মুক্ত রাখতে অলিভ ওয়েল এর ভূমিকা অপরিসীম। অলিভ ওয়েল নিয়মিত খাওয়ার ফলে রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। সেই সাথে কমাই হৃদরোগের ঝুঁকি, ডায়াবেটিস, হজমের সমস্যা এবং কোলেস্টেরলের মাত্রা। এটি রান্নার পাশাপাশি শরীরে ব্যবহার করা যায়। এতে রয়েছে ত্বকের জন্য উপকারী বিভিন্ন রকম পুষ্টিগুণ। আর তাই আজ আমরা আলোচনা করব, প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন সেই সম্পর্কে। চলুন তাহলে জেনে আসি, প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন।

প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন

অলিভ ওয়েলের এত গুণ যে, প্রতিদিনের খাদ্য তালিকায় অলিভ ওয়েল রাখা উচিত। নিয়মিতভাবে অলিভ অয়েল খেলে বিভিন্ন রকম স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এটি নিয়মিত ভাবে খাওয়ার ফলে হজমের সমস্যা দূর হয়, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি কমায়। এ ধরনের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দেয়। এতে রয়েছে ফেনল ফ্যাটি অ্যাসিড ও স্টেরল এবং সেইসাথে রয়েছে ভিটামিন-ই। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন এক টেবিল চামচ পরিমাণ অলিভ ওয়েল খেলে শরীর ভালো থাকে। এখন আমরা জানব, প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন তার কয়েকটি গুণ সম্পর্কে। চলুন তাহলে দেখে নেই, প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন।
হজমের সমস্যাঃ অলিভ ওয়েল হজম শক্তিকে বৃদ্ধি করে থাকে। আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, এর মধ্যে রয়েছে পেট ফাঁপা বা পেট ফোলা, বুক জ্বালাপোড়া ইত্যাদি। এ সমস্ত রোগ দূর করতে অলিভ ওয়েল বেশ কার্যকর।

আর্থ্রাইটিসের সমস্যায়ঃ অলিভ ওয়েলে রয়েছে অলেয়িক এসিড ও অ্যান্টি-অক্সিডেন্ট ওলিওক্যানথাল। যাদের আর্থ্রাইটিসের সমস্যা রয়েছে তাদের জন্য অলিভ ওয়েল খুবই উপকারী। আর তাই নিয়মিতভাবে অলিভ ওয়েল খান। কারণ এটি শরীরের প্রদাহ ও ব্যথা কমাতে কাজ করে।

হার্টের সুস্থতায়ঃ প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন, হার্টের জন্য অত্যন্ত উপকারী হল অলিভ ওয়েল। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন এক টেবিল চামচ করে এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল হার্টের জন্য উপকারী। এবং সেই সাথে নিয়মিতভাবে অলিভ ওয়েল খেলে হৃদপিন্ডের উপকার হয়।

কোলেস্টেরল কমাতে অলিভ ওয়েলঃ অলিভ ওয়েলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীর থেকে বাজে কোলেস্টেরল দূর করে ও হৃদরোগ ভালো করে। গবেষকদের মতে, নিয়মিতভাবে অলিভ ওয়েল খেলে কোলেস্টেরলের পরিমাণ কমে এবং সেই সাথে হৃৎপিণ্ড ভালো থাকে।

ওজন কমাতে অলিভ ওয়েলঃ প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন, অলিভ ওয়েল ওজন কমাতে খুবই কার্যকর, কারণ এটি শরীরের চর্বি পোড়াতে কার্যকর ভূমিকা রাখে। আর তাই প্রতিদিন সকালের নাস্তায় এক টেবিল চামচ পরিমাণ জলপাইয়ের তেল খাওয়ার অভ্যাস রাখুন, এতে করে ভালো উপকার পাবেন।

চুল পড়া সমস্যায়ঃ আমাদের অনেকের মাথার চুল পড়ে যাওয়ার সমস্যা থাকে। এই চুল পড়ে যাওয়া রোধ করতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে অলিভ ওয়েল ব্যবহার করুন। এবং এভাবেই রেখে দিন সারারাত, ঘুম থেকে উঠে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন। এতে রয়েছে ভিটামিন-ই, এসেনশিয়াল ফ্যাটি এসিড যা চুলের জন্য বেশ উপকারী। চুল পড়া রোধে সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন।

অলিভ ওয়েলের উপকারিতা

অলিভ ওয়েল বা জলপাই তেল এটি বর্তমানে বহুলভাবে ব্যবহৃত হয়ে থাকে। আর এর চাহিদা দিন দিন ব্যাপকভাবে বেড়েই চলেছে। অলিভ ওয়েল প্রাচীনকাল থেকেই মানুষ ব্যবহার করে আসছে। অলিভ ওয়েল বিভিন্নভাবে ব্যবহার করা যায়। রান্নায় ব্যবহার করা যায়, সেই সাথে চুলের যত্নে ও ত্বকের যত্নে ব্যবহার করা হয়ে থাকে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-কে, ভিটামিন-ই, ক্যালসিয়াম ও পটাশিয়াম। অলিভ ওয়েলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা রক্তের সাথে মিশে থাকা ক্ষতিকর টক্সিন গুলো দূর করে। এখন আমরা জানব অলিভ ওয়েলের উপকারিতা সম্পর্কে। চলুন তাহলে দেখে নেই, অলিভ ওয়েলের উপকারিতা গুলো কি কি।
রক্তচাপ নিয়ন্ত্রণঃ রক্তচাপ নিয়ন্ত্রণে অলিভ ওয়েল খুবই কার্যকর। কারণ এতে রয়েছে আনস্যাচুরেটেড ফ্যাট ও পলিফেনাল যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আর তাই রক্তচাপ নিয়ন্ত্রণে নিয়মিতভাবে অলিভ ওয়েল ব্যবহার করুন।

নাক ডাকা সমস্যায়ঃ অলিভ ওয়েলে রয়েছে ঔষধি গুণ ,যা নাক ডাকা বন্ধ করতে বেশ কার্যকর ভূমিকা রাখে। নাক ডাকা বন্ধ করতে ঘুমোতে যাওয়ার পূর্বে নিয়মিতভাবে এক চামচ অলিভ ওয়েল খেয়ে নিন। এটি আপনার কন্ঠনালীকে পিচ্ছিল করবে, আর আপনার নাক ডাকা বন্ধ করবে।

পা ফাটা সমস্যাইঃ আমাদের অনেকের পা ফাটা সমস্যা দেখা দেয়। পা ফাটার কারণে অনেক সময় অন্য কারো সামনে যেতে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। আর তাই পা ফাটা দূর করতে প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার পূর্বে, পায়ে ভালোভাবে অলিভ ওয়েল ম্যাসাজ করে ঘুমিয়ে পড়ুন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে পা ফাটা দূর হয়ে যাবে।

ডার্ক সার্কেল দূর করতেঃ বিভিন্ন রকম চিন্তাভাবনা অথবা রাতে কম ঘুম হওয়ার কারণে চোখের নিচে কালো দাগ পড়ে, যা ত্বকের সৌন্দর্য অনেকখানি কমিয়ে ফেলে। আর চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল দূর করতে ঘুমাতে যাওয়ার পূর্বে অলিভ ওয়েল দিয়ে হালকা হাতে ম্যাসাজ করে নিন। এটি নিয়মিত ভাবে ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যায়।

অলিভ ওয়েল মুখে দিলে কি হয়

প্রাচীনকাল থেকেই অলিভ ওয়েল বা জলপাই তেল ব্যবহার হয়ে আসছে। এটিকে তরল সোনা বলেও আখ্যায়িত করা হয়ে থাকে। এর কারণ এটির গুণগত মান অত্যন্ত ভালো, শরীরের পাশাপাশি ত্বকের যত্নে অলিভ ওয়েল খুবই কার্যকর। এখন আমরা জানব, অলিভ ওয়েল মুখে দিলে কি হয় সে সম্পর্কে।
  • ত্বকে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে অলিভ ওয়েল খুবই কার্যকর। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্টস। আর তাই সূর্য লোকে যাওয়ার পূর্বে মুখে সামান্য একটু অলিভ ওয়েল মেখে তারপর বের হন।
  • ত্বক পরিষ্কার রাখতে আমরা বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকি। অনেক সময় মেকআপ অপসারণ এর জন্য বিভিন্ন ধরনের ফেসওয়াশ ব্যবহার করি। তবে এক্ষেত্রে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। আর তাই ত্বক পরিষ্কার করতে অলিভ ওয়েল ব্যবহার করলে কোন রকম ক্ষতির সম্ভাবনা থাকে না।
  • সময়ের সাথে সাথে শরীর ও ত্বকে বয়সের ছাপ পড়বে এটাই স্বাভাবিক। কিন্তু অনেক সময় বিভিন্ন ধরনের দূষিত পরিবেশ, মানসিক অশান্তি বা অন্যান্য কারণে ত্বক অনেকটা বয়স্ক দেখায়। আর এই সমস্যা দূর করতে অলিভ ওয়েল ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। কারণ এতে রয়েছে পলিফেনল নামক অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের বয়সের চাপ দূর করতে সাহায্য করে।

প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেনঃ উপসংহার 

অলিভ ওয়েল বা জলপাইয়ের তেল আমাদের শরীরের জন্য, সেই সাথে ত্বকের জন্য খুবই উপকারী। এটি নিয়মিত ব্যবহারে বিভিন্ন ধরনের রোগ দূর করা সম্ভব।
আপনারা আজকের আর্টিকেল থেকে জেনেছেন, প্রতিদিন অলিভ ওয়েল খেলে কী কী উপকারিতা পাবেন, অলিভ ওয়েলের উপকারিতা ও অলিভ ওয়েল মুখে দিলে কি হয় সেই সম্পর্কে। এ প্রসঙ্গে নতুন কোন তথ্য পেতে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৫২৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url