কীবোর্ড এর কোন বাটনের কি কাজ

আপনারা কি কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সেই সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই কীবোর্ড এর কোন বাটনের কি কাজ পোস্টটি আপনাদের জন্য। কম্পিউটারের টাইপিং কাজের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ও বহুমুখী ইনপুট ডিভাইস হচ্ছে কিবোর্ড। তাই আজকে আমরা আলোচনা করব কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সেই সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সেই সম্পর্কে।

সূচিপত্রঃ কীবোর্ড এর কোন বাটনের কি কাজ

কীবোর্ড কাকে বলে

কোন কম্পিউটারকে Text এবং Command লিখে কোন ইনপুট দেবার জন্য যে ডিভাইস টা ব্যবহার করা হয়ে থাকে, তাকে বলা হয় কীবোর্ড। কিবোর্ড হচ্ছে কম্পিউটারের সবচাইতে বেশি ব্যবহারযোগ্য একটা ইনপুট ডিভাইস। যার ব্যবহার ছাড়া কম্পিউটারে কাজ করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। কিবোর্ডের আলাদা আলাদা কী এর মাধ্যমে কম্পিউটারকে বিভিন্ন ধরনের ইনপুট দেয়া হয়ে থাকে।

আরো পড়ুনঃ বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন

কিবোর্ডের মুখো উদ্দেশ্য হচ্ছে কোন কিছু লেখা বা টাইপ করা। কম্পিউটারে বিভিন্ন ধরনের ইনপুট দেবার জন্য ভিন্ন ভিন্ন Command এর প্রয়োজন হয়। সেইসব Command কি বোর্ডের সাহায্যে আলাদা আলাদা কিবোর্ড কী এর সাহায্যে দেওয়া সম্ভব হয়ে থাকে।

কীবোর্ড এর কোন বাটনের কি কাজ

কম্পিউটারের সবচাইতে অন্যতম প্রধান ইনপুট ডিভাইস হচ্ছে কীবোর্ড। কম্পিউটারে কাজ করার জন্য টাইপিং এর কারণে সবচাইতে প্রয়োজনীয় জিনিস হচ্ছে কিবোর্ড। অনেকে কম্পিউটার সম্পর্কে জানলেও কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সে সম্পর্কে সঠিকটা জানে না। তাই আমাদের আজকের এই আর্টিকেলটি। আমাদের আর্টিকেলটি পুরোপুরি পড়লে জানতে পারবেন কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সে সম্পর্কে। তাহলে চলুন দেরি না করে জেনে নিই কীবোর্ড এর কোন বাটনের কি কাজ গুলো।

আরো পড়ুনঃ নার্ভে আঘাত পেলে কী করবেন

  • Tab Key - কিবোর্ড শর্টকাট এর জন্য ব্যবহৃত হয়ে থাকে।
  • Caps Lock Key - অক্ষর ছোট-বড় করার জন্য কাজে লাগে। বড় হাতের লেখার জন্য Caps Lock চালু করতে হয় এবং ছোট হাতের জন্য বন্ধ করে দিতে হয়।
  • Shift Keys - নির্দিষ্ট কোন ওয়ার্ড এই Key এর সঙ্গে একসাথে চেপে ধরলে অক্ষরটা বড় হাতের হয়ে যায়।
  • Spacebar - দুটো Word এর মাঝে Gap দেয়ার জন্য কাজে লাগে।
  • Enter Key - এক লাইন শেষ করে অন্য লাইনে যাবার জন্য Enter Key চাপ দিতে হয়। এছাড়াও এই Key এর সাহায্যে OK Button এর কাজও হয়ে থাকে।
  • Backspace - কোন টেক্সট ডিলেট করার জন্য ব্যবহার করা হয়।
  • Esc Key - বর্তমানে কোন চালু হওয়া কাজ বন্ধ করার জন্য এই Key প্রেস করতে হয়।
  • Ctrl Key - কিবোর্ড শর্টকাট এর জন্য প্রয়োজন হয়ে থাকে।
  • Windows Logo Key - Start Menu খোলার জন্য ব্যবহার করা হয়ে থাকে।
  • Arrow Keys - কোন পেজের উপর নিচ এবং ডানে-বাঁয়ে যাবার জন্য চারটা Arrow Key কাজে লাগানো হয়।
  • Delete Key - Select করা Text এবং File, Delete করবার জন্য ব্যবহার করা হয়ে থাকে।
  • Numeric Key - ০ থেকে ৯ পর্যন্ত যে নয়টা নাম্বার রয়েছে সেগুলো কোন নাম্বার লেখার জন্য কাজে লাগে।

কিবোর্ড কম্পিউটার এর সাথে কিভাবে সংযোগ করবেন

আপনি যদি কম্পিউটারে কিবোর্ড লাগাতে চান তাহলে কিবোর্ডের ইউএসবি পোর্টটি আপনার কম্পিউটারের যেকোনো পোর্টের মধ্যে লাগিয়ে দিতে হবে। এরপর আপনার কিবোর্ডের একটা লাইট জ্বলে উঠলেই বুঝতে পারবেন আপনার কিবোর্ড কানেকশন সফল হয়েছে। আবার আপনি যদি ওয়ারলেস কিবোর্ড লাগাতে চান, সে ক্ষেত্রে কিবোর্ড এর খোলা পোর্ট টি আপনার কম্পিউটারে লাগিয়ে নিতে হবে। ব্লুটুথ এর মাধ্যমে কি বোর্ডের কানেকশন তৈরি করে নিতে হবে।

কম্পিউটার কিবোর্ড এর দাম কেমন

আপনি যদি কেবল বা তার যুক্ত কিবোর্ড নিতে চান, সেক্ষেত্রে ১৫০ থেকে ১০০০ টাকার ভেতরে ভালো মানের কিবোর্ড পাবেন। কোম্পানি অনুসারে যার মূল্য হয়ে থাকে। যত ভালো কোম্পানির কিবোর্ড নিতে যাবেন, টাকা তত বেশি দেয়া লাগবে। আবার অপরদিকে আপনি যদি ওয়্যারলেস বা তার বিহীন কীবোর্ড নিতে চান, সে ক্ষেত্রে 1200 টাকার মতো আপনাকে টাকা খরচ করা লাগবে।

শেষ কথাঃ কীবোর্ড এর কোন বাটনের কি কাজ

কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সেই সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সেই সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সেই সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই কীবোর্ড এর কোন বাটনের কি কাজ সেই সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url