শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত

আপনারা শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত পোস্টটি আপনাদের জন্য। শীতকালে অল্পতেই শরীর অসুস্থ হয়ে পড়ে। তাই খাওয়া-দাওয়ার দিকে বেশি সচেতন হওয়া দরকার। আজকে আমরা আলোচনা করব শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত সে সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত সে সম্পর্কে।

সূচিপত্রঃ শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত

শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত

শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত সে বিষয় নিয়ে আমাদের আজকের এই আর্টিকেলটি। শীতকাল হচ্ছে খাদ্য ও পানি এর জন্য উপযুক্ত ঋতু। এই মৌসুমে আপনি নানা রকমের জিনিস খেতে পারেন। তবে আমাদের কিছু বিষয়ের প্রতি এই সময়ে বিশেষ যত্ন নেয়া উচিত। যেমন সকাল ও রাতের খাবারের প্রতি যত্ন নিতে হবে। ঘুমের জন্য শরীরে বিশেষ একটা ভারসাম্য তৈরি হয় রাতের খাবার খেলে।

আরো পড়ুনঃ থানকুনি পাতা খাওয়ার পদ্ধতি - ৮টি

যেমন রাতে খাবার খেলে শরীরে শক্তির ভারসাম্য সকাল পর্যন্ত বজায় থাকে। এটা রক্তে শর্করা ও রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। যারা রাতের খাবার খায় না তাদের দুর্বলতা সৃষ্টি হবার সম্ভাবনা থাকে। আবার যারা রাতে বেশি করে খাবার খায়, তাদের ওজন বৃদ্ধি ও ডায়াবেটিসের মতো রোগ হবার সম্ভাবনা থাকে। তাই এ সকল বিষয়ে মাথায় রেখে শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত তা বেছে নিতে হবে। চলুন তাহলে দেখে নিয়ে শীতকালে রাতের খাবারে কোন কোন খাবার গুলো খাওয়া উচিত।

শীতকালে রাতে যে সকল খাবার খাওয়া উচিত

শীতকালে রাতের খাবারের বিষয়ে লখনউ ডায়েট ক্লিনিকের ডায়েট বিশেষজ্ঞ অশ্বিনী কুমার বলেছেন, রাতের খাবারে আমাদের বিশেষ কিছু বিষয়ের যত্ন নেয়া দরকার। উদাহরণ স্বরূপ, আমাদের রাতের খাবারের উচ্চ ক্যালোরি কিন্তু কম কার্বোহাইড্রেট জাতীয় খাবার গ্রহণ করা উচিত। এছাড়া ও রাতের খাবারে আমাদের সঠিক পরিমাণে প্রোটিন রাখার চেষ্টা করা দরকার।

কেননা, এটা হরমোনের ভারসাম্য ও ঘুম সঠিক রাখার ক্ষেত্রে প্রয়োজনীয়। এর পাশাপাশি ফাইবার থাকাটাও এর দরকার। যেন শরীরের মেটাবলিজম ঠিক থাকে ও পেট সকালে পরিষ্কার হয়। এই সকল বিষয় মাথায় রেখে রাতের খাবারে আমাদের বিশেষ কিছু জিনিস অন্তর্ভুক্ত করা জরুরি। শীতকালে রাতে যে সকল খাবার খাওয়া উচিত তার নিচে দেওয়া হল।

  • বাজরার রুটি ও ডাল।
  • ডিম, পনির এবং মাশরুম।
  • ভুট্টার রুটি ও শাক।
  • হলুদ জাফরান দুধ।
  • মিষ্টিতে গুড় খেতে পারেন।

শীতকালে রাতের খাবার তালিকা

ভোজন রসিকদের জন্য শীতকাল একটা আদর্শের সময়। এই সময় বিভিন্ন ধরনের পিঠা থেকে শুরু করে বিভিন্ন ধরনের শাকসবজি সবার খেতে ভালো লাগে। তবে শীত মানেই যে ডায়েট করা ছেড়ে দিয়ে মনের আনন্দে খাওয়া দাওয়া করতে থাকবেন, এমনটা হলেও সমস্যা হতে পারে। তাই শীতকালে রাতের খাবার তালিকা নিয়ে আমাদের আজকের এই আর্টিকেল। ভিতর থেকে শরীর সুস্থ থাকলেই ত্বক উজ্জ্বলতা রাখার সম্ভব হবে। শীতের শুরু ও শেষের দিকে dehadration এর সমস্যা দেখা দিয়ে থাকে। কেননা, আবহাওয়া ঠাণ্ডার কারণে পানি পান করার প্রবণতা কমতে থাকে।

আরো পড়ুনঃ মুখের ক্যান্সারের কারণ ও প্রতিরোধ

এই সময়েই বেশি বেশি পানি পান করা প্রয়োজন। হালকা কুসুম গরম পানি পান করতে হবে। ফলের রস, ডাবের পানি ইত্যাদি পান করতে পারেন। সারাদিনের তিন বেলার খাবারের মেনুতে বিভিন্ন ধরনের স্যুপ, তিন চার ফোটা লেবুর রস, চা, গরম দুধ ইত্যাদি রাখতে পারেন। এটি পানির সাথে অ্যান্টিঅক্সিডেন্টেরও কাজ করে থাকে। শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের প্রয়োজনীয়তা শীতে বাড়তে থাকে। এছাড়াও মৌসুমী ফল যেমন আপেল, মালটা, কমলালেবু ইত্যাদি বিভিন্ন ধরনের শীতকালীন ফল ও শাকসবজি যথেষ্ট পরিমাণে খেতে পারেন।

শীতকালে রাতে যে খাবার খাওয়া বারণ

শীতকালের দিনের চাইতে রাত বেশি বড় হয়। নিজেকে সুস্থ রাখার জন্য রাতে খাবারদাবারের প্রতি বাড়তি সতর্কতা নেয়াটা দরকার। এমন কিছু খাবার আছে যেগুলো শীতকালে রাতে না খাওয়া টাই ভালো। এতে করে শরীর সুস্থ থাকবে। বার্গার ও পিজ্জা প্রক্রিয়াজাত খাবার গুলোকে নৈশভোজ হিসাবে বেছে নেওয়া একদম ঠিক না। এই খাবার গুলো যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তেমনি অবাঞ্চিত ওজন বৃদ্ধি ও করে থাকে। পনির হচ্ছে দুগ্ধ জাত জাতীয় খাদ্য। পনির রাতে খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ার সম্ভাবনা থাকে।

আরো পড়ুনঃ যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন

এছাড়া কোলেস্টরেলের মাত্রাকেও পনির বৃদ্ধি করে। রাতের বেলায় ফল খেলে হজম শক্তি বিঘ্নিত হবার সম্ভাবনা থাকে। গ্যাস্ট্রিকের সমস্যা ও বৃদ্ধি হতে পারে। মাছের তুলনায় রাতে মাংস খেলে ক্ষতি হবার সম্ভাবনা বেশি। মাংস দ্রুত হজম করতে সক্ষম নয়। রাতে অতিরিক্ত মশলাদার কোন খাবার খাওয়াই উচিত নয়। মসলাযুক্ত খাবার বুক জ্বালা ও অম্বলের মত বিভিন্ন শারীরিক সমস্যার জন্ম দিয়ে থাকে। এছাড়াও রাতে আইসক্রিম, ফ্যাট যুক্ত চকলেট ও মিষ্টি জাতীয় খাবার যতটুকু সম্ভব এড়িয়ে চলাটাই ভালো হয়।

শেষ কথাঃ শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত

শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত ও শীতকালে রাতে যে খাবার খাওয়া বারণ সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url