দাঁতের ক্যাপ লাগানো

আপনারা কি দাঁতের ক্যাপ লাগানো সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই দাঁতের ক্যাপ লাগানো পোস্টটি আপনাদের জন্য। ত্রুটিপূর্ণ দাঁত কে তার স্বাভাবিক কার্যক্রমে রাখবার জন্য দাঁতের ক্যাপ লাগানোর পরামর্শ চিকিৎসকরা দিয়ে থাকেন। তাই আজকে আমরা আলোচনা করব সেই দাঁতের ক্যাপ লাগানো সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, দাঁতের ক্যাপ লাগানো সম্পর্কে।

সূচিপত্রঃ দাঁতের ক্যাপ লাগানো

দাঁতের ক্যাপ লাগানো

আমাদের হয়তো ডেন্টাল ক্রাউন বা ক্যাপ সম্পর্কে কিছু ধারণা রয়েছে। আমাদের আজকের আর্টিকেলটি সেই দাঁতের ক্যাপ লাগানোর বিষয় সম্পর্কে। চিকিৎসকরা ত্রুটিপূর্ণ দাঁত কে তার স্বাভাবিক কার্যক্রমে রাখার জন্য ক্যাপ ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। সাধারণত দাঁতে প্রদাহ জনিত রোগ হলে সেই দাঁত টিতে রুট ক্যানেল করানোর পর দাঁত টি যেন স্বাভাবিক ভাবে থাকে এবং পুনরায় ভেঙে না যায় সেজন্য ডেন্টাল ক্যাপ পরা দাঁতের যত্ন অপরিহার্য হয়ে পড়ে। এছাড়াও বিভিন্ন আঘাতের কারণে যদি দাঁত ভেঙে যায় বা ফেটে যায় কিংবা দাঁতের রং কালো হয়ে যায় সে ক্ষেত্রে ক্যাপ লাগানো টা জরুরি হয়ে পড়ে।

আরো পড়ুনঃ আবির মাহমুদ নামের অর্থ সম্পর্কে জানুন

দাঁতের রঙের সাথে ক্যাপের রঙের মিল থাকার কারণে মুখের সৌন্দর্যটা অটুট থাকে। এজন্যই বাংলাদেশ সহ আরো অনেক দেশেই এটা অনেক জনপ্রিয়। তবে দাঁতের ক্যাপ লাগানোর এই প্রক্রিয়াটা এতটাও সহজ নয়। বেশিরভাগ সময়ই ক্যাপ লাগানোর পরে বিভিন্ন জটিলতা দেখা দিয়ে থাকে। এর মধ্যে সাধারণ অভিযোগ হচ্ছে ব্যথা। সঠিক ভাবে রুট ক্যানেল সম্পন্ন না হওয়ার অন্যতম কারণ হিসেবে একে মনে করা হয়ে থাকে। তাই রুট ক্যানেল করানোর পর দাঁতের ক্যাপ লাগানো উচিত।

দাঁতে ক্যাপ লাগানোর সতর্কতা এবং পরিচর্যা

দাঁতের ক্যাপ লাগানোর পরে ওই দাঁতের বিশেষ যত্ন নিতে হবে। দাঁত ব্রাশ করার সময় মাড়ি ও ম্যাসাজ করতে হবে। এতে করে মাড়ি ভালো থাকবে এবং দাঁতের গোড়া ও ভালো থাকবে। দুই দাঁতের মাঝখানে ব্যবহার করতে হবে ডেন্টাল ফ্লোস। এতে করে দাঁতের মধ্যখানে খাবার জমা, দাঁত বা মাড়ির প্রদাহ জনিত রোগ এবং ডেন্টাল ক্যারিস কম হবে। লবণ পানি দিয়ে প্রত্যেক দিন কুলি করতে হবে।

এতে জমে থাকা খাবারের অবশিষ্ট কণা বাহির হবে। দাঁত ও মাড়ির অনেক রোগ কমবে। কোন কারনে ক্যাপ যদি খুলে যায়, সে ক্ষেত্রে আতঙ্কিত হবার কিছু নাই। ক্যাপ টাকে যত্ন করে রেখে দিতে হবে। কেননা সেটা পুনরায় ব্যবহার করা সম্ভব হবে। কোন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ডেন্টাল ক্যাপ পরা দাঁতের যত্ন

অসাবধানতা বশত বিভিন্ন আঘাতে দাঁত ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ফেটে কিংবা দাঁতের রং কালো হয়েও যেতে পারে। তখন দাঁতের ক্যাপ লাগানো জরুরী হয়ে পড়ে। আবার শুধু দাঁতে ক্যাপ লাগালেই হয় না। ক্যাপ লাগানোর পরে যত্নের ও প্রয়োজন হয়। এছাড়াও ক্যাপের সাথে দাঁতের রংয়ের মিল ও থাকতে হবে। তা না হলে মুখের সৌন্দর্য ও নষ্ট হয়ে যায়। তবে ক্যাপ লাগানোর প্রক্রিয়াটা অতটাও সহজ নয়। ক্যাপ লাগানোর পর অনেক সময় বিভিন্ন ধরনের জটিলতা দেখা যায়।

আরো পড়ুনঃ মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে

এর কারণ হিসেবে মূলত রুট ক্যানেল সঠিকভাবে না হওয়া টাকেই দায়ী করা হয়ে থাকে। অনেক সময় দাঁত আকার অনুযায়ী কাটার সময় অসচেতন থাকার কারণে মাড়িতে আঘাত লেগে যায়। এজন্য দাঁতে শির শির অনুভূত হওয়ার সম্ভাবনা থাকে। এর থেকে ডেন্টাল ক্যারিজ বা প্রদাহ জনিত রোগ দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। অসতর্কতার কারণে অনেক সময় ক্যাপের মেকানিক্যাল লক নষ্ট হয়ে যায়। এতে করে ক্যাপ লাগানোর ব্যবহারকৃত উপাদান এর মৌলিক গুনাগুন নষ্ট হতে থাকে। ক্যাপটি অনেক সময় দাঁত থেকে খুলেও যায়।

দাঁতে ক্যাপ লাগানোর কারন

ধাতব পদার্থ দিয়ে ডেন্টাল ক্রাউন বা ক্যাপ তৈরি করা হয়ে থাকে। ফলে পাশের দাঁতে খাবার জমা হয়ে থাকার আশঙ্কা থাকে বেশি। পরে মাড়ি ও দাঁতে রোগ হবার সম্ভাবনা দেখা দিয়ে থাকে। অনেক সময় ক্যাপ লাগানো দাঁতের পাশের মাড়ি ধীরে ধীরে সরে যেতে থাকে। এতে করে দাঁতের গোড়ার শক্তি কমতে থাকে। এক সময় দাঁত পড়ে যাবার আশঙ্কা ও থাকে।

আরো পড়ুনঃ মোজাইক রোগের প্রতিকার কিভাবে করবেন

পরচিলিন দিয়ে আধুনিক গ্যাপের উপরিভাগ তৈরি করা হয়ে থাকে। ফলে দাঁতের রং এর সাথে সেটা মিলিয়ে করা হয়ে থাকে। কোন কারনে যদি ত্রুটিপূর্ণ হয়, তাহলে ক্যাপ এর উপরিভাগে ফাটল ধরতে শুরু করে। ফাটা অংশটি একসময় ধারালো হবার কারণে জিহ্বা বা মুখের ভেতর এর অংশ আঘাতপ্রাপ্ত হয়ে বিভিন্ন ধরনের রোগ দেখা দেবার সম্ভাবনা থাকে।

শেষ কথাঃ দাঁতের ক্যাপ লাগানো

দাঁতের ক্যাপ লাগানোর সতর্কতা এবং পরিচর্যা সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। ডেন্টাল ক্যাপ পরা দাঁতের যত্ন সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, দাঁতের ক্যাপ লাগানো সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই দাঁতের ক্যাপ লাগানো সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url