৭২ ঘন্টার পিল এর নাম | ইমার্জেন্সি পিল কতটা নিরাপদ ২০২৩

আপনি যদি একবারও অরক্ষিত বা অনিরাপদ সহবাস করেন তাহলে আপনি গর্ভবতী হতে পারেন! ৭২ ঘন্টার পিল এর নাম জানা থাকলে সেই ইমার্জেন্সি পিল গুলো আপনার না চাওয়া গর্ভধারণ প্রতিরোধ করতে পারে। ইমার্জেন্সি পিল শুধুমাত্র জরুরি অবস্থায় ব্যবহার করা উচিত। এটি শুধুমাত্র অল্প সময়ের জন্য কাজ করতে পার 

৭২ ঘন্টার পিল এর নাম

ইমার্জেন্সি পিল কতটা নিরাপদ জানেন কি? ইমার্জেন্সি পিল খাওয়ার আগে আমাদের আর্টিকেলের প্রতিটি হেডিং গুলো মনোযোগ দিয়ে পড়ুন। ইমার্জেন্সি পিল সম্পর্কে আপনাদের করা যাবতীয় সকল প্রশ্নের বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করা হয়েছে। 

সূচিপত্রঃ ৭২ ঘন্টার পিল এর নাম | ইমার্জেন্সি পিল কতটা নিরাপদ

ইমার্জেন্সি পিল কি? 

ইমার্জেন্সি পিল কি? আসলে গর্ভনিরোধক পিল যাকে (ECp) বলা হয় তা হচ্ছে একটি বড়ি যা গর্ভধারণ রোধ করার জন্য অরক্ষিত যৌন মিলনের পরে নেওয়া হয়।


ইমার্জেন্সি ৭২ ঘন্টার পিল শুক্রাণু আপনার শরীরে আর সক্রিয় না হওয়া পর্যন্ত আপনার ডিম্বাশয় থেকে ডিম্বাণু নিঃসরণ বন্ধ করে বা বিলম্বিত করে। আপনার শরীরে শুক্রাণু চলাচলের উপায় পরিবর্তন করে একটি ডিম্বাণুকে নিষিক্ত করা থেকে শুক্রাণুকে বাধা দেয়। ইমার্জেন্সি ৭২ ঘন্টা পিল একবার ডিম নিষিক্ত হয়ে গেলে কাজ করে না এবং আপনার বা বিকাশমান ভ্রূণের ক্ষতি করে না।

ইমার্জেন্সি পিল যা অরক্ষিত যৌন মিলনের পরে সেবন করা হয়। এটি গর্ভাবস্থা প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। ৭২ ঘন্টার পিল নিয়মিত গর্ভনিরোধক ব্যবহারের জন্য নয় এবং এটি আপনাকে এইচআইভি সহ যৌনবাহিত রোগ থেকে রক্ষা করে না।

ইমার্জেন্সি পিল যাতে হরমোন রয়েছে। ৭২ ঘন্টার পিল এর নামএকে মর্নিং-আফটার পিলও বলা হয়।  কিন্তু সেক্স করার জন্য আপনাকে সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না।  আসলে, লেভোনরজেস্ট্রেল যত তাড়াতাড়ি আপনি এটি গ্রহণ করেন ততই বেশি কার্যকর। 

এটি একটি এক-ডোজের পদ্ধতি; আপনাকে একটি বড়ি খাতে হবে। ইমার্জেন্সি ৭২ ঘন্টার পিল এ ১.৫ মিলিগ্রাম লেভোনরজেস্ট্রেল রয়েছে, যা অনেক জন্মনিয়ন্ত্রণ বড়িতে কম মাত্রায় ব্যবহার করা হয়।

কিন্তু আপনার জানা উচিত যে লেভোনরজেস্ট্রেল নিয়মিত গর্ভনিরোধক হিসাবে কার্যকর নয়। তাই এটিকে জন্মনিয়ন্ত্রণ হিসেবে ব্যবহার করবেন না। এবং এটি আপনাকে যৌনবাহিত রোগ থেকে রক্ষা করে না। ৭২ ঘন্টার পিল এর নাম জেনে এটিকে ব্যাকআপ হিসাবে ভাবুন - এটি প্রতিদিন ব্যবহারের জন্য নয়।  

জন্মনিয়ন্ত্রণ পিল কখন খেতে হয়? 

অরক্ষিত যৌন মিলনের পর তিন দিনের মধ্যে (৭২ ঘণ্টা) জন্মনিয়ন্ত্রণ পিল সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। কিছু ডাক্তার পাঁচ দিন পর্যন্ত এটি লিখে দেবেন,তবে এটি কতটা ভাল কাজ করে সে সম্পর্কে কম প্রমাণ নেই। যত তাড়াতাড়ি ইমার্জেন্সি পিল নিবেন,ততই ভালো কাজ হবে। জন্মনিয়ন্ত্রণ পিল কখন খেতে হয় তা বর্ননা করা হলো- 
  • যদি আপনার সঙ্গীর কনডম ভেঙ্গে যায়, স্খলিত হয় বা ভুলভাবে অপসারণ করা হয় বা যদি সে এটি ব্যবহার করতে ভুলে যায়। 
  • যদি আপনি ভয় পান যে আপনার অন্তঃসত্ত্বা ডিভাইসটি বের করে দেওয়া হয়েছে। 
  • যদি আপনার যোনি ডায়াফ্রাম বা আপনার গর্ভনিরোধক ক্যাপ সরে যায় বা যদি এটি খুব সহজেই সরানো হয়। 
  • আপনি যদি ভয় পান যে coitus interruptus পদ্ধতিটি ব্যর্থ হয়েছে বা আপনি যদি রিদম পদ্ধতি ব্যবহার করার সময় উর্বর হওয়ার কথা সেই সময়কালে যৌন মিলন করেন।
  • ধর্ষণের ঘটনায় জন্মনিয়ন্ত্রণ পিল খেতে হয়। 

৭২ ঘন্টার পিল এর নাম কি? 

৭২ ঘন্টার পিল এর নাম হচ্ছে Emcon 1 এই গর্ভনিরোধক যত তাড়াতাড়ি সম্ভব ব্যবহার করা হয়, বিশেষত অরক্ষিত যৌন মিলনের ১২ ঘন্টার মধ্যে এবং ৭২ ঘন্টার পরে নয়, বিশেষ করে। আপনি যদি যৌন মিলন করেন যেখানে আপনি বা আপনার সঙ্গী গর্ভনিরোধক পদ্ধতি ব্যবহার করেননি।

অথবা আপনি যদি পরপর ৩টি নিয়মিত গর্ভনিরোধক বড়ি খেতে ভুলে যান তবে Emcon 1 যা ৭২ ঘন্টার পিল এর নাম দিয়েও পরিচিত এই  ইমার্জেন্সি পিল সেবন করতে পারেন। 

লেভোনরজেস্ট্রেল মহিলাদের জন্য একটি জরুরী গর্ভনিরোধক পিল। অরক্ষিত মিলনের ৭২ ঘণ্টার মধ্যে লেভোনরজেস্ট্রেল ব্যবহার করা উচিত। এটি নিয়মিত জন্মনিয়ন্ত্রণ পিল হিসাবে গ্রহণ করা উচিত নয়। এই ওষুধটি মর্নিং আফটার পিল নামেও পরিচিত। লেভোনরজেস্ট্রেল প্রোজেস্টোজেন নামক ওষুধের একটি গ্রুপের অন্তর্গত।

৭২ ঘন্টার পিল এর নাম Emcon 1 যার পার্শপতিক্রিয়া গুলো হচ্ছে-

  • বমি বমি ভাব এবং বমি
  • মাথা ঘোরা 
  • ক্লান্তি 
  • মাথাব্যথা
  • পেটে ব্যথা
  • স্তনের কোমল অনুভূতি
  • এই ওষুধ খাওয়ার পর রক্তপাত হতে পারে

৭২ ঘন্টার পিল খাওয়ার নিয়ম কি? 

চিকিত্সার জন্য একটি ট্যাবলেট গ্রহণের প্রয়োজন হয়। ৭২ ঘন্টার পিল খাওয়ার নিয়ম হচ্ছে একটি লেভোনরজেস্ট্রেল ট্যাবলেট যত তাড়াতাড়ি সম্ভব গ্রহণ করা উচিত বিশেষত ১২ ঘন্টার মধ্যে, অরক্ষিত মিলনের পরে এবং সহবাসের ৭২ ঘন্টার বা ৩ দিনের মধ্যে এর বেশি নয়।  

৭২ ঘন্টার পিল খাওয়ার নিয়ম হচ্ছে একটি ট্যাবলেট এক গ্লাস পানির সাথে মৌখিকভাবে সেবন করা উচিত।

মাসিক চলাকালীন যে কোনো মুহূর্তে লেভোনরজেস্ট্রেল গ্রহণ করা যেতে পারে। ইমার্জেন্সি পিল ব্যবহার করার পরে,পরবর্তী মাসিক পুনরায় শুরু না হওয়া পর্যন্ত স্থানীয় গর্ভনিরোধক উপায় (কনডম, স্পার্মিসাইড, সার্ভিকাল ক্যাপ) ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

লেভোনরজেস্ট্রেল ব্যবহার নিয়মিত হরমোন গর্ভনিরোধের ধারাবাহিকতা ইঙ্গিত করে না।  আপনি যদি মৌখিক গর্ভনিরোধক (ইমার্জেন্সি পিল) ব্যবহার করার সময় এই ওষুধটি ব্যবহার করে থাকেন তবে চিকিত্সা শেষ না হওয়া পর্যন্ত আপনার স্বাভাবিক ট্যাবলেটগুলি গ্রহণ করা উচিত। 

৭২ ঘন্টার পিল সহবাসের তিন দিন পর্যন্ত কার্যকর বলে প্রমাণিত হয়েছে। শুধু মাত্র এটা সকালে নিতে হবে না। লেভোনরজেস্ট্রেল ব্যবহার করার পর পরবর্তী পিল ফ্রি পিরিয়ডে কোনো মাসিক না হলে, গর্ভাবস্থা বাতিল করার জন্য আপনার একটি গর্ভাবস্থা পরীক্ষা করা উচিত।

৭ দিনের ইমারজেন্সি পিল এর নাম কি?। ইমার্জেন্সি পিল এর দাম

৭ দিনের ইমারজেন্সি পিল এর নাম এর মধ্যে নিম্মের ইমারজেন্সি পিল। ইমার্জেন্সি পিল এর দাম তাদের নামের পাশেই দেওয়া হলো- 
  • Norpill - ১ পিস ৬৫/-
  • smc Norix 1- ১  পিস ৬৫/- 
  • i-pill- ১ পিস ২৫০/-
  • Femicon- ১ পিস ৩৬/- 
  • Emcon 1- ১ পিস ৮০/-
  • Peuli Tablet 30mg- ১ পিস ১৯৫/- 
  • 5x - ১ পিস ২০০/-
  • Setfree Tablet- ১পিস ৫৯/- 
  • Unwanted-72- ১ পিস ২৭০/- 

কোন পিল সবচেয়ে ভালো । ৭২ ঘন্টার পিল এর নাম 

Peuli Tablet 30mg ইমার্জেন্সি পিল (Ulipristal Acetate) 30 mg ট্যাবলেট হচ্ছে একটি ইমার্জেন্সি গর্ভনিরোধক  বড়ি যা অবাঞ্ছিত গর্ভধারণ প্রতিরোধ করে।  এটি একটি নির্বাচনী প্রজেস্টেরন রিসেপ্টর মডুলেটর (SPRM)। Peuli Tablet 30mg ইমার্জেন্সি পিল মৌখিক সেবনের জন্য ব্যবহার করা হয়। 

Peuli Tablet 30mg ইমার্জেন্সি পিল অনিরাপদ সহবাস বাগর্ভনিরোধক ব্যর্থতার ১২০ ঘন্টা বা ৫ দিন এর মধ্যে জরুরি গর্ভনিরোধের জন্য Peuli Tablet 30mg ইমার্জেন্সি পিল নির্দেশিত হয়। আপনি যদি জানতে চান কোন পিল সবচেয়ে ভালো তাহলে আমি বলবো Peuli Tablet 30mg ইমার্জেন্সি পিল সবার আগে আছে। 

একটি 30 মিলিগ্রাম ট্যাবলেট যত তাড়াতাড়ি সম্ভব গ্রহণ করা উচিত খাবার সহ বা ছাড়া।  খাওয়ার ৩ ঘন্টার মধ্যে যদি বমি হয়, তাহলে আরেকটি ট্যাবলেট খেতে হবে। Peuli Tablet 30mg (Ulipristal Acetate) মাসিক চক্রের যে কোনো সময়ে নেওয়া যেতে পারে।

তাছারা, SMC কোম্পানির Norix ইমার্জেন্সি পিল বেশ জনপ্রিয়তা পেয়েছে যা ৭২ ঘন্টার পিল এর নাম এর তালিকায় অন্যতম। Norix হচ্ছে দুটি ট্যাবলেট ইমার্জেন্সি পিল ফর্মুলেশন প্রতিটি ট্যাবলেটে ০.৭৫ মিলিগ্রাম রয়েছে লেভোনরজেস্ট্রেল হরমোনের।  

একটি অবাঞ্ছিত গর্ভধারণ থেকে রক্ষা করার জন্য প্রথম ট্যাবলেটটি অরক্ষিত মিলনের ৭২ ঘন্টার মধ্যে এবং দ্বিতীয় ট্যাবলেটটি প্রথম ট্যাবলেটের ১২ ঘন্টার মধ্যে নিতে হবে।

ইমার্জেন্সি পিল কতটা নিরাপদ ও কার্যকরী?

হ্যাঁ ইমার্জেন্সি পিল শুধুমাত্র অল্প সময়ের জন্য ব্যবহার করা হয় এবং ইমার্জেন্সি পিল এ হরমোনের পরিমাণ কম থাকে। একটি গ্রুপ আছে যারা ইমার্জেন্সি পিলকে নিরাপদ বলে মনে করেছে তা হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

তারা বলে যে ইমার্জেন্সি পিল অত্যন্ত নিরাপদ এবং গর্ভাবস্থা প্রতিরোধে নিরাপদে ব্যবহার করা যেতে পারে। আপনার যদি কখনও রক্ত ​​জমাট বেঁধে থাকে, স্ট্রোক হয় বা হার্ট অ্যাটাক হয়, তাহলে আপনার শুধুমাত্র প্ল্যান বি নামক ইমার্জেন্সি পিল ব্যবহার করা উচিত। এটি শুধুমাত্র একটি হরমোন ও প্রোজেস্টিন দিয়ে তৈরি।

ইমার্জেন্সি পিল কতটা কার্যকরী?

ইমার্জেন্সি পিল অসুরক্ষিত বা অনিরাপদ যৌন মিলনের চার দিনের মধ্যে নেওয়া হলে গড় ওজনের জন্য এটির সাফল্যের হার ৯৮%।

আপনার ওজন ৭০ কেজির বেশি হলে ইমার্জেন্সি পিল ততটা কার্যকর নয়। আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি ইমার্জেন্সি পিল নিতে চান, তাহলে আপনাকে একটি ডবল ডোজ নিতে হবে – দুটি ইমার্জেন্সি পিল একসাথে।

আপনি যদি ইমার্জেন্সি পিল নেওয়ার তিন ঘন্টার মধ্যে বমি করেন তবে আপনাকে অন্য একটি ইমার্জেন্সি পিল নিতে হবে। জরুরী গর্ভনিরোধের একটি বিকল্প পদ্ধতি হচ্ছে কপার IUD। ডিম ছাড়ার পাঁচ দিন পর পর্যন্ত এটি ঢোকানো হয় এবং এটি প্রায় ১০০% কার্যকর। আপনার ওজন ৭০ কেজির বেশি হলে এটি আরও কার্যকর।

কপার আইইউডি-তে দীর্ঘমেয়াদী গর্ভনিরোধক প্রদানের সুবিধা রয়েছে - আপনি যদি এটি পছন্দ করেন তবে আপনি এটিকে বছরের পর বছর ধরে রাখতে পারেন।

কাদের জন্য  ইমার্জেন্সি পিল বিপদযনক? 

ইমার্জেন্সি পিল অরক্ষিত যৌন মিলনের পরে গর্ভাবস্থা প্রতিরোধের জন্য একটি কার্যকর বিকল্প, তবে এটি গর্ভনিরোধের অন্যান্য পদ্ধতির মতো কার্যকর নয় এবং নিয়মিত ব্যবহারের জন্য পরামর্শ দেয়া হয় না। এছাড়াও, সকালের পরের ইমার্জেন্সি পিল সঠিক ব্যবহারেও ব্যর্থ হতে পারে এবং এটি যৌন সংক্রমণের বিরুদ্ধে কোন সুরক্ষা প্রদান করে না। কাদের জন্য  ইমার্জেন্সি পিল বিপদযনক তা জেনে নিন-

ইমার্জেন্সি পিল সবার জন্য নিরাপদ নয়, সকালের পর এই ওষুধ খাবেন না যদিঃ-

  • ইমার্জেন্সি পিল এর যেকোনো উপাদানে আপনার অ্যালার্জি আছে। 
  • আপনি এমন কিছু ওষুধ গ্রহণ করছেন যা সকালের পরের পিলের কার্যকারিতা হ্রাস করতে পারে, যেমন বারবিটুরেটস বা সেন্ট জনস ওয়ার্ট। 
  • যদি আপনি অতিরিক্ত ওজন বা স্থূল হন, তবে কিছু ইঙ্গিত রয়েছে যে সকালের পরের পিলটি গর্ভাবস্থা প্রতিরোধে ততটা কার্যকর হবে না যতটা বেশি ওজন নয় এমন মহিলাদের ক্ষেত্রে।
এছাড়াও, ইমার্জেন্সি পিল ব্যবহার করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি গর্ভবতী  কিনা। একটি উন্নয়নশীল শিশুর উপর বিপদযনক প্রভাব ফেলতে পারে। আপনি যদি বুকের দুধ খাওয়ান তবে ইমার্জেন্সি পিল করা হয় না।

২৪ ঘন্টার পিল এর নাম

২৪ ঘন্টার পিল এর নাম এর মধ্যে রয়েছে; smc Norix 1, Emcon 1, i-pill। বাংলাদেশে ব্যবহারিত সবচেয়ে বেশি ইমার্জেন্সি পিল এর মধ্যে এগুলো অন্যতম কারন আগুলো কার্যকরি হওয়ার পাশাপাশি দামেও কম। 

সহবাসের পর কি ঔষধ খেলে বাচ্চা হয় না ?

যেকোন কোম্পানির ভালো ইমার্জেন্সি পিল সহবাসের ৭২ ঘন্টার মধ্যে খেলে বাচ্চা হওয়ার সম্ভাবনা কম থাকে, তবে ইমার্জেন্সি পিল সবসময় কার্যকর নাও হতে পারে। 

ইমার্জেন্সি পিল খাওয়ার কত দিন পর সহবাস করা যায় ?

ইমার্জেন্সি পিল খাওয়ার ৭ দিন পর সহবাস করা যায়। তবে আপনি জন্মনিয়ন্ত্রণের অন্য পদ্ধতি শুরু না করা পর্যন্ত যৌন মিলন করবেন না।  সকালের পরের পিল গর্ভাবস্থা থেকে দীর্ঘস্থায়ী সুরক্ষা প্রদান করে না।  

আপনি যদি সকাল এ পিল খাওয়ার কয়েক দিন এবং সপ্তাহে অনিরাপদ যৌন মিলন করেন তবে আপনি গর্ভবতী হওয়ার ঝুঁকিতে রয়েছেন।  জন্মনিয়ন্ত্রণের ব্যবহার শুরু বা পুনরায় শুরু করতে ভুলবেন না।

(i-pill) আই পিল কি পিরিয়ডের উপর প্রভাব ফেলে ? 

হ্যা !(i-pill) আই পিল মাসিক বা পিরিয়ডের উপর প্রভাব ফেলে। রক্ত ​​বন্ধ করা বা মাসিক মিস হয়ে যাওয়ার মতো প্রভাব ফেলতে পারে। 

জন্মনিয়ন্ত্রণ খেলে কি পিরিয়ডের সময় গর্ভবতী হওয়া যায় ? 

ওভালুয়েশন আটকে যেতে পারে যদি আপনি পিরিয়ড ঠিক শেষ হওয়ার পরই ইমার্জেন্সি পিল খাওয়া শুরু করে থাকেন। আর যদি পিরিয়ডের সময় থেকেই ইমার্জেন্সি পিল খান তবে আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। 

লেখকের মন্তব্যঃ ৭২ ঘন্টার পিল এর নাম | ইমার্জেন্সি পিল কতটা নিরাপদ

এই ওষুধগুলি সাধারণত অরক্ষিত যৌন মিলনের একটি পর্বের পাঁচ দিন পর্যন্ত গর্ভাবস্থা প্রতিরোধে কার্যকর। তবে সহবাসের পরে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবহার করা হলে সবচেয়ে ভাল কাজ করে। এই ওষুধগুলি গর্ভাবস্থার জন্য প্রয়োজনীয় হরমোন প্যাটার্নে হস্তক্ষেপ করে যা একটি ডিম্বাণুকে জরায়ুতে রোপন করা থেকে বাধা দেয় বা ডিম্বস্ফোটন হওয়া থেকে রোধ করতে পারে।  

এমনকি যে মহিলারা ইস্ট্রোজেনযুক্ত জন্মনিয়ন্ত্রণ বা ইমার্জেন্সি পিল গ্রহণ করবেন না, তারাও প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিয়ে আমাদের আর্টিকেলে  উল্লেখ্য করা এই ওষুধগুলো গ্রহণ করতে পারেন। আশা করি আপনারা ইমার্জেন্সি পিল সম্পর্কে করা সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন, আরো কোন প্রশ্ন থাকলে আমাদেরকে জানাতে ভুলবেন না। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url