নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় বিস্তারিত জানুন

অপরিকল্পিত গর্ভধারণ ঢাকাতে আমরা অনেকেই নোরিক্স পিল খেয়ে থাকি। তবে সবার মধ্যেই এটি জানার উৎকণ্ঠা থাকে যে নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়। অপরিকল্পিত গর্ভধারণ আমাদের কারোই কাম্য নয়। তবে হঠাৎ করে এমন ভুল হতেই পারে।

সহবাসের সময় কনডম ব্যবহার না করলে গর্ভধারণের নিশ্চয়তা ৯৯% বেড়ে যায়। আমাদের সবারই একটি পারিবারিক প্ল্যান থাকে। তেমনি সন্তান ধারণ করার জন্য আমরা একটি সু সময়কে বেছে নেই। কিন্তু অনেক সময় অসাবধানতার কারণে অপরিকল্পিত গর্ভধারণ হয়ে যেতে পারে। এই অপরিকল্পিত গর্ভধারণ ঠেকাতে নির্দ্বিধায় ইমারজেন্সি পিল নোরিক্স খাওয়া যেতে পারে।

নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

যেকোনো পিল সেবনের আগে অবশ্যই উচিত আপনাকে পিল সম্পর্কিত সকল তথ্য জেনে নেওয়া। কারণ সকল ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। এই ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া গুলো যদি আপনার আগে থেকে জানা থাকে তাহলে শরীরে কোনো প্রতিক্রিয়া সৃষ্টি হলে আপনি ঘাবড়ে যাবেন না। অনেক সময় মাসিকের তারিখ পিছিয়ে গেলে মহিলারা দুশ্চিন্তা করতে থাকে।

পিল সেবনের ফলে মাসিকের তারিখ কিছুটা পিছিয়ে যেতে পারে এতে দুশ্চিন্তার কিছু নেই। তবে পিল খাওয়ার আগে জেনে নেওয়া উচিত খাওয়ার কত দিন পর আবার মাসিক চালু হবে। আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানাবো নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়। তাই আর দেরি না করে সম্পূর্ণ আর্টিকেল পড়া শুরু করুন-

নোরিক্স পিল কি?

নোরিক্স পিল হলো একটি ইমার্জেন্সি পিল। অনিরাপদ এবং অসাবধানতাবশত কনডম ছাড়াই সহবাসের পর অপরিকল্পিত গর্ভধারণের সম্ভাবনা ঠেকাতে নোরিক্স পিল খাওয়া হয়। বর্তমানে বাজারে যতগুলো ইমারজেন্সি পিল রয়েছে তার মধ্যে এই পিলটি সবচেয়ে বেশি কার্যকরী।

বেশিরভাগ নারীরাই অপরিকল্পিত গর্ভধারণ ঠেকাতে নোরিক্স পিল সেবন করে থাকে। এটি অপরিকল্পিত গর্ভনিরোধন করতে ৯৯% কার্যকরী। মূলত ডিম্বাণুর নিঃসরণ বিলম্বিত করতে এই পিলটি সেবন করা হয়ে থাকে। এবং যখনই আপনি এই পিল সেবন করবেন তখন স্পার্ম আপনার ডিম্বানুকে নিষিক্ত করতে সক্ষম হবে না।

আরো পড়ুনঃ ২১ দিনের পিল খাওয়ার নিয়ম | পিল খাবার নিয়ম, সুবিধা-অসুবিধা

এমনকি স্পার্ম ডিম্বাণু পর্যন্ত পৌঁছাতে পারবে না। যেহেতু এটি ইমারজেন্সি বিল তাই এটি খাওয়ার পর অপরিকল্পিত গর্ভধারণের চিন্তা থেকে অনেকটাই মুক্ত থাকা যায়।

নোরিক্স পিল খাওয়ার নিয়ম

যেকোনো ঔষধ খাওয়ার আগে এর নিয়ম কানুন জেনে নেওয়া প্রয়োজন। আপনি যদি ভুল প্রক্রিয়ায় ওষুধ সেবন করেন তাহলে হিতে বিপরীত হতে পারে। বিশেষ করে গর্ভধারণ ঠেকাতে যে ইমারজেন্সি পিল সেবন করা হয় তা অবশ্যই নিয়ম মেনে খাওয়া উচিত। কারণ এটি নারীর গর্ভধারণের সাথে সম্পৃক্ত। তাই ভুল প্রক্রিয়ায় সেবন করলে সমস্যা তৈরি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক নোরিক্স পিল খাওয়ার নিয়ম-

আপনি যদি কোন রকম প্রটেকশন অর্থাৎ কনডম ছাড়াই সহবাস করেন সে ক্ষেত্রে আপনাকে ৭২ ঘণ্টার মধ্যেই এই পিল সেবন করতে হবে।

সবচেয়ে ভালো হয় ৭২ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা না করে তার আগেই সেবন করে ফেলা।

আপনি যদি ৫৫ ঘণ্টার মধ্যে সেবন করতে পারেন তবে এটি সবচেয়ে বেশি কার্যকরী হবে। এবং যদি ১২ ঘণ্টার মধ্যে সেবন করেন তাহলে কোন রিক্স থাকবেনা।

একটি নোরিক্স পিল খাওয়ার পর মাসিক হওয়ার আগ পর্যন্ত আপনি আর পিল খেতে পারবেন না। কারণ ইমারজেন্সি এই পিল গুলো মাসিককে অনিয়মিত করতে পারে। তাই পিরিয়ড হওয়ার আগে একটির বেশি দুটি করবেন না।

নোরিক্স পিল খেলে কি ক্ষতি হতে পারে

আমরা সকলেই জানি যে কোন ওষুধ খাওয়ারই পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। বিশেষ করে গর্ভধারণ ঠেকাতে যে ইমারজেন্সি পিল গুলো খাওয়া হয় তার বেশ কিছু পার্শ্ব। যেহেতু এটি খুব জরুরি ভাবেই আপনার গর্ভধারণকে ঠেকায় সেহেতু আপনার শরীরে অবশ্যই কিছু প্রতিক্রিয়া দেখা দেবে। 

এবং কখনোই এই পিল গুলো নিয়মিত সেবন করা উচিত নয়। খুব ইমারজেন্সি না হলে না খাওয়াই ভালো। একটি পিল খাওয়ার পরে মাসিক হওয়ার আগ পর্যন্ত দ্বিতীয় পিল কখনোই খাবেন না। চলুন জেনে নেওয়া যাক নোরিক্স পিল খেলে কি ক্ষতি হয়-

  • বমি বমি ভাব দেখা দিতে পারে
  • মাইগ্রেনের সমস্যা থাকলে বাড়তে পারে
  • স্তনে ব্যথা অনুভব হতে পারে
  • মাসিক অনিয়মিত হয়ে যেতে পারে
  • শরীরের মাংসপেশিতে ব্যথা হতে পারে
  • আমাশয় হতে পারে
  • তীব্র পেটে ব্যথা হতে পারে

বিশেষ করে প্রথমবার সেবনের পরে এই সমস্যা গুলো দেখা দিতে পারে। কিন্তু সময়ের সাথে সাথে এটি আপনার শরীরের সাথে মানিয়ে যাবে। যদি গুরুতর কোন সমস্যার তৈরি হয় তবে অবশ্যই একজন ডাক্তারের শরণাপন্ন হোন।

নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

মাসিক প্রতিটি মেয়েদের শরীরে একটি চলমান প্রক্রিয়া। প্রতি মাসেই মেয়েদের এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। অনেক সময় মাসিকের তারিখ পিছিয়ে গেলে মেয়েরা দুশ্চিন্তা করতে থাকে।

মাসিকের তারিখ বিভিন্ন কারণেই পেছাতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য একটি কারণ হলো ইমারজেন্সি পিল সেবন করা। নোরিক্স একটি ইমার্জেন্সি পিল। এবং যেহেতু এটি খুব জরুরি ভাবেই অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ঠেকায় তাই এর বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

আরো পড়ুনঃ ৭২ ঘন্টার পিল এর নাম | ইমার্জেন্সি পিল কতটা নিরাপদ ২০২৩

প্রায় সব ধরনের ইমার্জেন্সি পিলের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। সাধারণত পিল সেবন করার ফলে মাসিকের তারিখ পিছিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আবার অনেক সময় ঠিক সময়েই হয়ে যায়। তবে এতে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

অনেক সময় হরমনের কারণেও নারীদের মাসিক দেরিতে হয়ে থাকে। পিল সেবন করার পর মাসিকের তারিখ ৫ থেকে ৭ দিন বা ৮ থেকে ১০ দিন পিছিয়ে যেতে পারে। কিছুদিন অপেক্ষা করে দেখুন। তারপরে যদি মাসিক না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।

নোরিক্স ১ পিল খাওয়ার কতদিন পর মাসিক হয় দেখুন ভিডিওতে

নোরিক্স পিলের দাম কত?

এক প্যাকেটে একটি মাত্র নোরিক্স পিল থাকে। এবং একটি পিলের দাম মাত্র ৬০ টাকা। আপনি বাজারের যেকোনো ফার্মেসিতেই নোরিক্স পিল পেয়ে যাবেন। বর্তমানে অপরিকল্পিত গর্ভধারণ ঠেকাতে নোরিক্স ইমার্জেন্সি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

লেখকের মন্তব্যঃ নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় বিস্তারিত জানুন

আশা করি নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় তা আপনাদেরকে জানাতে পেরেছি। এবং আপনারা উপকৃত হয়েছেন। মাসিকের তারিখ পিছিয়ে গেলে দুশ্চিন্তার কোনো কারণ নেই। তবে যদি অস্বাভাবিকভাবে পিছিয়ে যায় তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হন। আপনাদের সুস্থতাই আমাদের একান্ত কাম্য।‌ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনার অবশ্যই পড়া উচিতঃ মেয়েদের অনিয়মিত মাসিক হওয়ার কারণ গুলো জেনে নিন

নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ০১ঃ এক সপ্তাহে কি দুবার নোরিক্স পিল খাওয়া যাবে?

উত্তরঃ  এক সপ্তাহে দুবার নোরিক্স  পিল খাওয়া কখনোই উচিত নয়। কারণ এই পিল গুলো এমনিতেই মাসিক অনিয়মিত করে তোলে। একবার সেবন করার পর মাসিক হওয়ার আগে দ্বিতীয়বার আর সেবন করা কখনোই উচিত নয়।

প্রশ্ন ০২ঃ নোরিক্স পিল সেবনের পর গর্ভধারণ করার সম্ভাবনা কতটা?

উত্তরঃ নোরিক্স পিল সেবন করার পর গর্ভধারণের সম্ভাবনা ৯৯% কমে যায়। ইমারজেন্সি পিল তাই খুব জরুরী ভিত্তিতে আপনার গর্ভধারণ রোধ করে। নোরিক্স পিল সেবনের পর গর্ভধারণ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

প্রশ্ন ০৩ঃ নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়?

উত্তরঃ মাসিকের তারিখ ৫ থেকে ৭ দিন কিংবা ৮ থেকে ১০ দিন পিছে যেতে পারে। এতে দুশ্চিন্তার কোন কারণ নেই। সাধারণত হরমোনের আধিক্যের কারণে এটি হয়।

প্রশ্ন ০৪ঃ নোরিক্স কয়টা খেতে হয়?

উত্তরঃ সহবাসের পর একটি পিল খেলেই আর দুশ্চিন্তার কারণ নেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url