পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায় - তা নিয়ে ইসলাম কি বলে জানুন

মাঝেমধ্যে আমরা সঠিক ইসলামিক জ্ঞান না থাকার অভাবে এমন সমস্ত কাজ করে ফেলি, যার অর্থ ইসলামের গুনাগার হওয়া। পিরিয়ডের কতদিন পর সহবাস করা যায় এই প্রশ্নটি কি নিয়ে ভাবেননি এমন কোন নারী নেই। আমরা প্রায় এই ছোট ছোট প্রশ্ন গুলোতে বাঁধা পড়ে যায়, অনেক সময় আমরা সে বিষয়ে সঠিক জ্ঞান পাই না কারণ এসব বিষয়ে আমরা সকলের সাথে খোলামেলা কথা বলতে পারি না।

পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায়

আসলে এই প্রশ্নগুলোর সঠিক উত্তর আমাদেরকে এই সকল পাপ থেকে রক্ষা করতে পারে। আপনার যদি পিরিয়ড আজকে শেষ হয়ে যায় এবং আপনি ওজুর সাথে ফরজ গোসল করে থাকেন তবে আপনি পবিত্র হিসেবে গন্য হবে এবং আপনার জন্য সহবাস করা যায়েজ হয়ে যাবে। অর্থাৎ পিরিয়ডের ১০ দিন পর সহবাস করা যায়, আপনার পিরিয়ড যদি ১ তারিখে শুরু হয় তবে আপনার রক্তপাত বন্ধ হক বা না হক ১০ তারিখের পর থেকে আপনি পবিত্র হয়ে সহবাস করতে পারবেন। 

সূচিপত্রঃ পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায়- তা নিয়ে ইসলাম কি বলে জানুন

কখন সহবাস নিষিদ্ধ ? 

ইসলাম পিরিয়ডের সময় সহবাস করাকে হারাম করেছে। পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায় তার জবাবে  কুরআন বলেঃ "তারা তোমাকে ঋতুস্রাব সম্পর্কে জিজ্ঞাসা করে। বলুনঃ ঋতুস্রাব একটি অস্বস্তি নারীদের জন্য। পিরিয়ডের সময় তাদের সাথে সহবাস সম্পর্ক স্থাপন করবেন না এবং রক্ত ​​বন্ধ না হওয়া পর্যন্ত কামভাব নিয়ে তাদের কাছে যাবেন না।  অতঃপর যখন তারা নিজেদেরকে পবিত্র করবে, তখন আল্লাহ তোমাদেরকে যেভাবে আদেশ করেছেন, তোমরা তাদের মধ্যে প্রবেশ করবে।"  (সূরা বাকারা, ২:২২২)

ইসলামী শরীয়ত অনুযায়ী পিরিয়ডের সময়কাল তিন থেকে দশ দিনের মধ্যে। যদি তিন দিনের কম রক্তপাত হয় তবে তা মাসিক নয়;  যদি এটি দশ দিনের বেশি হয়, তবে এটি নিয়মিত সংখ্যক দিনের জন্য মাসিক এবং বাকি রক্তপাতের জন্য ইস্তেহাদ যা সহবাস করা অনুমোদিত।


পিরিয়ডের সময় যৌন নিষেধাজ্ঞা কঠোরভাবে সহবাসের মধ্যে সীমাবদ্ধ;  অন্যান্য অন্তরঙ্গ যোগাযোগ গোপনাঙ্গ ব্যতীত অনুমোদিত।  তবে নাভি ও হাঁটুর মাঝে তার শরীর নিয়ে খেলা না করাই ভালো। যে ব্যক্তি তার স্ত্রীর সাথে সহবাসে লিপ্ত সে যদি জানতে পারে যে তার মাসিক শুরু হয়েছে, তাহলে তাকে অবিলম্বে তার স্ত্রী থেকে সরে যেতে হবে।

কখন সহবাস করা যায় ? 

উপরে উল্লিখিত আয়াত "রক্ত বন্ধ না হওয়া পর্যন্ত" থেকে এটা স্পষ্ট যে একবার রক্ত ​​বন্ধ হয়ে গেলে, মহিলার প্রধান আনুষ্ঠানিক অজু-গোসল না করলেও সহবাস হালাল হয়ে যায়।  কিন্তু মুজতাহিদগণ বলেন যে যতক্ষণ না সে গোসল না করে বা অন্তত তার গোপনাঙ্গ ধৌত না করে ততক্ষণ সহবাস থেকে বিরত থাকা উত্তম।

তাছারা, রমজান মাসে দিনের বেলায় এবং মক্কায় হজের সময় যখন একজন ব্যক্তি ইহরাম অবস্থায় থাকে তখন প্রসব-পরবর্তী রক্তপাতের সময়ও সহবাসের অনুমতি নেই। অন্য সব সময়ে সহবাস করা ইসলামে অনুমোদিত আছে। আসুন দেখে নিন যে সময়ে সহবাস করা মাকরূহ-
  • ভয়ঙ্কর প্রাকৃতিক ঘটনার সময়, যেমন, গ্রহন, হারিকেন, ভূমিকম্প;
  • সূর্যাস্ত থেকে মাগরিব পর্যন্ত
  • ভোর থেকে সূর্যোদয় পর্যন্ত
  • চান্দ্র মাসের শেষ তিন রাত
  • প্রতি চান্দ্র মাসের ১৫ তারিখের প্রাক্কালে
  • ১০ই জিল-হিজ্জার প্রাক্কালে
  • জুনুব হওয়ার পর

সহবাস করার সঠিক দিন ও সময় কখন ? 

হাদিসে এসেছে- আবু জার আল-গাফারী বর্ণনা করেছেনঃ 'রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন; "তোমার জন্য [এমনকি] তোমার স্ত্রীর সাথে সহবাসেও সওয়াব রয়েছে।" সাহাবীরা জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল (সাঃ) সেখানে কি আছে?  যদি কেউ তার আবেগকে সন্তুষ্ট করে তবে পুরস্কার?  তিনি (সাঃ) বললেনঃ "তুমি কি জানো যে সে যদি অবৈধভাবে তা সন্তুষ্ট করে তবে সে নিজের উপর গুনাহ নিয়েছে? একইভাবে, যদি সে তা বৈধভাবে সন্তুষ্ট করে তবে তাকে পুরস্কৃত করা হবে।"


সহবাস করার সঠিক দিন ও সময় কখন তা আমাদের কাছে কিছু হাদিস আছে যেগুলো বলে যে এই সময়ে সহবাস করা উত্তম-
  • রবিবার রাতে
  • সোমবার রাতে
  • বুধবার রাতে
  • বৃহস্পতিবার দুপুরে
  • বৃহস্পতিবার রাতে
  • শুক্রবার সন্ধ্যায়
  • যখনই স্ত্রী সহবাস করতে চায় 

কখন সহবাস করা ওয়াজিব ? 

পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায় বা কখন সহবাস করা ওয়াজিব জানেন ? বিবাহিত দম্পত্যিদের জন্য প্রতি চার মাসে অন্তত একবার স্ত্রীর সাথে সহবাস করা পুরুষের জন্য উপর ওয়াজিব; ইসলামে  এটি স্ত্রীর অন্যতম দাম্পত্য অধিকার হিসাবে বিবেচিত হয়। এই বাধ্যবাধকতা বলবৎ থাকে যদি না কোন বৈধ ওজরবা কারন থাকে বা স্ত্রী তার অধিকার মওকুফ না করে।

পিরিয়ডের সহবাস করলে করোনীয় কি?

আপনার যদি পিরিয়ডের সময় বা ফরজ গোসলের আগে সহবাস হয়, তাহলে তা গুনাহ হিসেবে গণ্য হবে এবং সেক্ষেত্রে করোনীয় হচ্ছে গরীব-মিসকিনদের কাফফারা প্রদান করা সুন্নত।  এটি ইবনে আব্বাস (রাঃ) এর একটি হাদীস অনুসারে-
"যদি কোন পুরুষ তার রক্তপাতের সময় (ঋতুবতী মহিলার সাথে) সহবাস করে, তাহলে তাকে এক দিনার সাদাকাহ দিতে হবে এবং যদি রক্তপাত বন্ধ হয়ে যায়, তাহলে তাকে অর্ধ দিনার সাদাকাহ হিসেবে দিতে হবে।" সুনানে আবু দাউদ (২১৬৯)


স্বামীর সহবাসের জন্য স্ত্রীর নয় বরং স্বামীর দ্বারা কাফফারা পরিশোধ করা উচিত। পিরিয়ড শেষ হয়ে গেলেও যদি সে নারী এখনও ফরয গোসল করেনি, তাহলে সে মহিলার মতই বিবেচিত হবে যে এখনও হলুদাভ রক্তপাত অনুভব করে।  অর্থাৎ অর্ধ দীনার জরিমানা দেওয়া সুন্নত। তবে পিরিয়ড সম্পর্কে অজ্ঞতা এবং ভুলের কারণে সহবাস ঘটলে স্বামী-স্ত্রীকে গুনাহ হিসেবে গণ্য করা হবে না এবং স্বামীর জন্য কাফফারা দিতে হবে না।

পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায় এই প্রশ্নের ভিত্তিতে ইমাম আল-নবী রাহিমাহুল্লাহ বলেন-"মুসলিম উম্মাহ পবিত্র আয়াত এবং সহীহ হাদিস অনুসারে পিরিয়ডে স্ত্রীর সাথে সহবাস নিষিদ্ধ করার বিষয়ে একমত হয়েছিল। ইমাম আল-সাফী রাহিমাহুল্লাহ বলেছেনঃ 'যে ব্যক্তি এটি করেছে সে বড় গুনাহ করেছে।  

আমাদের আশহাব এবং অন্যান্যরা বলেনঃ 'যে কেউ পিরিয়ড সম্পর্কে অজ্ঞতার কারণে, বা এর নিষেধ সম্পর্কে অজ্ঞতা বা ভুলে যাওয়া বা জোর করে সহবাস করেছে, তবে তা গুনাহ হিসাবে গণ্য হবে না এবং এতে কাফফারা নেই।  এটি ইবনে আব্বাস রাঃ হাদীস অনুসারে যেখানে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- "আল্লাহ আমার জাতিকে ভুল ও বিস্মৃতির জন্য ক্ষমা করেছেন এবং তারা যা করতে বাধ্য হয়েছে।"

পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায় তা নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর । FAQs

পিরিয়ডের ৩ দিন আগে সহবাস করলে সন্তান হবে?

গর্ভবতী হওয়ার বিষয়ে আপনার যা কিছু জানা দরকার আপনার পিরিয়ড চক্রে শুধুমাত্র একটি নির্দিষ্ট সময় আছে যাকে ওভুলেশন বলে,যে সময়ে আপনি যদি অনিরাপদ সহবাস করেন তাহলে আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা রয়েছে। যেদিন আপনি ডিম্বস্ফোটন করেন বা উর্বর হন, ডিম্বস্ফোটনের একদিন পরে অথবা ৫ দিন আগে।

বাচ্চা নিতে হলে কত দিন সহবাস করতে হয়?

নিয়মিত, অরক্ষিত যৌন মিলন বা গর্ভনিরোধ ছাড়া প্রতি ২ থেকে ৩ দিন আপনাকে সাফল্যের সর্বোত্তম গর্ভধারনের সুযোগ দেবে। ১০ জনের মধ্যে ৮ জন দম্পতি যেখানে মহিলার বয়স ৪০ বছরের কম তারা যদি নিয়মিত, অরক্ষিত সহবাস করেন তবে তারা এক বছরের মধ্যে গর্ভবতী হবেন। ১০ টির মধ্যে ৯ টিরও বেশি দম্পতি দুই বছরের মধ্যে গর্ভবতী হবে।

পিরিয়ড মিস হওয়ার কতদিন পর টেস্ট করতে হবে?

পিরিয়ড মিস হওয়ার প্রথম দিন থেকে আপনি বেশিরভাগ গর্ভাবস্থা টেস্ট করতে পারেন। আপনি যদি না জানেন যে আপনার পরবর্তী পিরিয়ড কখন হবে, শেষবার অরক্ষিত যৌন মিলনের অন্তত ২১ দিন পর টেস্ট করুন। কিছু অত্যন্ত সংবেদনশীল গর্ভাবস্থা টেস্ট আপনার পিরিয়ড মিস হওয়ার আগেও ব্যবহার করা যেতে পারে।

নারীর সবচেয়ে উর্বর সময় কখন?

ডিম্বস্ফোটনের সময় আপনি সবচেয়ে উর্বর হন,যখন আপনার ডিম্বাশয় থেকে একটি ডিম নিঃসৃত হয় যা সাধারণত আপনার পরবর্তী পিরিয়ড শুরু হওয়ার ১২ থেকে ১৪ দিন আগে ঘটে। এটি সেই মাসের সময় যখন আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

লেখকের মন্তব্যঃ পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায়

উপরোক্ত তথ্য ও ব্যাখ্যা অনুযায়ী,ইসলামে স্বামী পিরিয়ডের সময় স্ত্রীর সাথে ইচ্ছাকৃত সহবাসের হুকুম হচ্ছে হারাম, একটি বড় গুনাহ এবং তার জন্য তওবা করা ওয়াজিব। স্ত্রীর জন্যও একই কথা প্রযোজ্য, যদি সে স্বেচ্ছায় এতে অংশ নেয় তবে তা পাপের দিকে সাহায্যকারী বলে বিবেচিত হয়। স্বামী-স্ত্রীর ক্ষেত্রে যারা এটা করে কারণ এটা ধরে নেওয়া ভুল যে পিরিয়ড শেষ হয়ে গেছে, যখন তা হয়নি, তখন সহবাস করা তাদের পাপ হিসেবে গণ্য করা হবে না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url