বিশ্বকাপ ফুটবলের ইতিহাস – FIFA World Cup History

বিশ্বকাপ ফুটবলের ইতিহাস – FIFA World Cup History


ভূমিকা: 

বর্তমানে বিশ্বের সবেচেয়ে জনপ্রিয় এবং সুপরিচিত খেলার নাম হচ্ছে ফুটবল। ফুটবল খেলা দেখে না বা ফুটবল খেলা পছন্দ করেননা এমন মানুষের সংখ্যা খুবই কম রয়েছে। আমাদের দেশে এই খেলার কোনো কমতি নেই। আমরা সবাই ফুটবল খেলা দেখি এবং পছন্দ করে থাকি। আর যতদিন যাচ্ছে ফুটবল খেলা মানুষের কাছে তত জনপ্রিয় হয়ে উঠছে।  ফুটবল খেলার সময় কম লাগার কারণে এবং উত্তেজনা বেশি থাকায় এই খেলা দেখার প্রতি আগ্রহ রয়েছে অনেকের। বিশ্বকাপ ফুটবলের ইতিহাস বলতে গেলে অনেক সময়ের দরকার। আপনাদের অনেকেরই জানা আছে এই বাপারে।

FIFA world cup 2022 winners team

ফুটবল অবশ্যই একটি বৈশ্বিক খেলা। ১৯৯৮ সাল থেকে ৩২টি দেশ নিয়ে মাঠে গড়িয়েছে ফুটবল বিশ্বকাপ। বর্তমানে তা বেড়ে ২০২৬ সালে এই সংখ্যা হয়েছে ৪৮টি। তাই হোস্ট কান্ট্রি বাড়ার পাশাপাশি বৃদ্ধি পাচ্ছে ভেন্যু, সময়সীমা এবং দর্শকদের আগ্রহ। কোনো তুলনা ছাড়াই বিশ্বের সবচেয়ে বড় খেলাগুলির মধ্যে অন্যতম, সকলের নিকট খুবই জনপ্রিয় এবং পছন্দের তালিকায় অন্যতম স্থান পাবে বলে আশা করছি।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাস – FIFA World Cup History এর পেজ কনটেন্ট সূচিপত্রঃ



ফুটবলের ইতিহাস

বিশ্বকাপ ফুটবলের ইতিহাস এর প্রথমেই বলতে হয় ফুটবলের কথা। ফুটবল বা সকার খেলার একটি দীর্ঘ ইতিহাস আছে। বিশ্বের বেশির ভাগ অংশে ফুটবল হলো বিশ্বের বৃহত্তম খেলা, যা সবুজ পিচের দাবা নামে পরিচিত। তবে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ফুটবল সকার নামে পরিচিত। ১৯ শতকের মাঝামাঝি সময়ে ইংল্যান্ডে ফুটবল তার বর্তমান রূপে উদ্ভূত হয়। প্রাচীন গ্রিস থেকে বল খেলার অন্যান্য বৈচিত্র্য জানা যায়। সেই সময় বলগুলো চুলে ভরা চামড়ার টুকরো দিয়ে তৈরি করা হতো।  

FIFA world cup 1930 - Football 

১৮৪৮ সালে কেমব্রিজে একটি সভায় গেমের জন্য সঠিক নিয়ম তৈরি করার চেষ্টা করা হয়, কিন্তু সে সময়ে নিয়মের সব প্রশ্নের চূড়ান্ত সমাধান অর্জন করা সম্ভব হয়নি। ফুটবলের ইতিহাসে আরেকটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে ১৮৬৩ সালে লন্ডনে, যখন ইংল্যান্ডে প্রথম ফুটবল অ্যাসোসিয়েশন গঠিত হয়। ফুটবল দীর্ঘদিন ধরে একটি ব্রিটিশ খেলা ছিল কিন্তু ধীরে ধীরে এটি ইউরোপের অন্যান্য দেশে ছড়িয়ে পরে। ইউরোপের বাইরে অনুষ্ঠিত প্রথম খেলাটি ১৮৬৭ সালে আর্জেন্টিনায় হয়েছিল।

ফিফা (FIFA) কি 

আন্তর্জাতিক ফুটবল সংস্থা হচ্ছে (ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন - Federation International de Football Association, FIFA), আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান। FIFA এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখ শহরে অবস্থিত এবং ফিফাকে বলা যায় ফুটবলের জাতিসংঘ। FIFA প্রতিষ্ঠিত হয়েছিল ১৯০৪ সালে এবং ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ডের প্রতিনিধিরা একটি ফাউন্ডেশন অ্যাক্টে সই করেছিল। 

First World Cup Prize Giving Ceremony

আরো পড়ুনঃ বাংলাদেশের দর্শনীয় স্থান - চলুন ভ্রমণে যাই এবং স্বাদের খাবার খাই

ফুটবলের জন্ম কোন দেশে

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের প্রথমেই বলতে হয়, ফুটবলের জন্ম হয়েছে কোন দেশে? আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তবে অবশ্যই আপনি ফুটবলের জন্ম কোন দেশে এই প্রশ্নের উত্তরে বলবেদ ইংল্যান্ডে কথা। কারন, ফুটবল খেলা ১৮৬৩ সালে ইংল্যান্ডে আবিষ্কার করেন।  তাই ফুটবলের জন্ম কোন দেশে এমন প্রশ্ন আপনার কাছে এলে আপনি নির্দিধায় বলে দিতে পারেন ইংল্যান্ডে দেশের নাম। সুতরাং, ফুটবলের জন্ম হয় ইংল্যান্ডে দেশে। আধুনিক ফুটবলের পয়দা হয়েছে ইংল্যান্ডে।

Football for all

বিশ্বের প্রথম স্টেডিয়াম নির্মাণ

১৯ শতকের শেষের দিকে, ফুটবল খেলা আয়োজনের উদ্দেশ্যে ইংল্যান্ডে গুডিসন পার্ক তৈরি করা হয়। ১৮৯৪ সালে, নটস কাউন্টি এবং বোল্টন ওয়ান্ডারার্সের মধ্যে এফএ (FA) কাপের ফাইনালে ৩৭ হাজার দর্শক উপস্থিত ছিল। ফুটবল স্টেডিয়ামগুলোর উন্নয়নে একটি মাইলফলক হলো মারাকানা স্টেডিয়াম নির্মাণ। ১৯৫০ সালে রিও ডি জেনেরিওর আকর্ষণীয় স্টেডিয়ামটি প্রায় দুই লাখ লোকের জন্য প্রস্তুত ছিল। অন্য কোনো খেলা হোস্ট করার জন্য নির্মিত এই ক্ষমতার স্টেডিয়াম এর আগে কেউ কখনো দেখেনি। 

Football Stadium 

বিশ্বের প্রথম ফুটবল ক্লাব

ফুটবল ক্লাবগুলো ১৫ শতক থেকে বিদ্যমান কিন্তু তা ছিল অসংগঠিত এবং অফিশিয়াল মর্যাদা ছাড়াই। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে প্রথম ফুটবল ক্লাব কোনটি তা নির্ধারণ করা খুবই কঠিন। কারন, ইতিহাসবিদ মনে করেন যে ১৮২৪ সালে এডিনবার্গে একটি ফুটবল ক্লাব গঠিত হয়েছিল। প্রারম্ভিক ক্লাবগুলো প্রায়ই প্রাক্তন স্কুলছাত্রদের দ্বারা গঠিত হয়েছিল এবং এ ধরনের প্রথমটি ১৮৫৫ সালে  শেফিল্ডে (একটি ফুটবল টুর্নামেন্টের নাম) গঠিত হয়েছিল। পেশাদার ফুটবল ক্লাবগুলোর মধ্যে প্রাচীনতম হলো ইংলিশ ক্লাব নটস কাউন্টি (Notts County), যা ১৮৬২ সালে গঠিত হয়েছিল এবং আজও বিদ্যমান।


Notts Country Football Club - 1862 

আরো পড়ুনঃ লাইলাতুল কদর নামাজের নিয়ত - লাইলাতুল কদর সম্পর্কে হাদিস

সর্বপ্রথম কোন দেশে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয় এবং কত সালে

 ১৯৩০ সালে, উরুগুয়েতে ফিফা বিশ্বকাপ প্রথমবার অনুষ্ঠিত হয়েছিল। ফিফা বিশ্বকাপ (ফুটবল বিশ্বকাপ, সকার বিশ্বকাপ অথবা শুধু বিশ্বকাপ নামেও পরিচিত) একটি আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা যেখানে ফিফাভুক্ত দেশগুলোর পুরুষ জাতীয় ফুটবল দল অংশ নেয়। ১৯৩০ সালে এই প্রতিযোগিতা শুরু হয় এবং এখন পর্যন্ত চার বছর পর পর অনুষ্ঠিত হচ্ছে। যা বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের বাস্তব সাক্ষী।

1930 World Cup

ফুটবল বিশ্বকাপ কোন কোন সালে অনুষ্ঠিত হয়নি এবং কেন

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম একটি ঘটনা হল দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ১৯৩০ সাল থেকে বিশ্বকাপ ফুুটবল শুরু হয় এবং যা এখন পর্যন্ত ৪ বছর পর পর অনুষ্ঠিত হচ্ছে। মাঝে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি। যা এখনও বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম একটি সাক্ষী

অলিম্পিক গেমসে অফিশিয়াল খেলা হিসেবে ফুটবলকে অন্তর্ভূক্ত করন

১৯০৮ সালে ফুটবল প্রথমবারের মতো অলিম্পিক গেমসে অফিশিয়াল খেলা হিসেবে অন্তর্ভুক্ত হয়। ১৯৩০ সালে প্রথম ফিফা বিশ্বকাপ খেলার পূর্ব পর্যন্ত, অলিম্পিক গেমস ফুটবল টুর্নামেন্ট একটি জাতীয় পর্যায়ে সবচেয়ে মর্যাদাপূর্ণ হিসেবে স্থান পায়। যা এখনও বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম একটি সাক্ষী

ম্যাচের প্রথম টিকিট বিক্রি

খেলোয়াড়দের অর্থ প্রদানের পেছনে যে অনুপ্রেরণা, তা শুধু বেশি ম্যাচ জেতা ছিল না। ১৮৮০ দশকে খেলাটির প্রতি দর্শকদের আগ্রহ এমন পর্যায়ে চলে যায়, যে ম্যাচের টিকিট বিক্রি করা শুরু হয় এবং ১৮৮৫ সালে পেশাদার ফুটবল বৈধতা পায়। প্রথম মৌসুমে ১২টি ক্লাব লিগে যোগ দিয়েছিল। পরে আরও ক্লাব আগ্রহী হয়ে ওঠে এবং এর ফলে প্রতিযোগিতা আরও বিভাগীয় পর্যায়ে ছড়িয়ে পড়ে।

প্রথম বিশ্বকাপে কয়টি দল অংশগ্রহণ করেন

বিশ্বের প্রথম বিশ্বকাপে মোট ১৩টি দেশ অংশ নেয়। এই ১৩টি দেশের মধ্যে আমেরিকা অঞ্চলের ছিল ৯টি বাকি ৪টি ছিল ইউরোপের। দলগুলো হলোঃ আয়োজক উরুগুয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, বলিভিয়া, চিলি, মেক্সিকো, পেরু, ফ্রান্স, যুগোস্লোভিয়া, রোমানিয়া এবং বেলজিয়াম। যা এখনও বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম একটি সাক্ষী

Uruguay First(1930) World Cup Team 

আরো পড়ুনঃ বাবাকে নিয়ে স্ট্যাটাস বাংলা - বাবার প্রতি ভালোবাসা প্রকাশ করবেন যেভাবে

প্রথম বিশ্বকাপে কোন দেশ চ্যাম্পিয়ন হয়

বিশ্বের প্রথম এই বিশ্বকাপে মোট ১৩টি দেশ অংশ নেয়। ফাইনালে ৯৩ হাজার দর্শকের উপস্থিতিতে উরুগুয়ে আর্জেন্টিনাকে ৪-২ ব্যবধানে হারিয়ে বিশ্বের প্রথম বিশ্বকাপ বিজয়ের গৌরব অর্জন করে এবং আর্জেন্টিনা রানারআপ হয়। যা এখনও বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম একটি সাক্ষী

1930 World Cup Champion Team

বিশ্বকাপ ফুটবলে ইতিহাসে প্রথম গোলদাতা কে

১৩ জুলাই ১৯৩০ সালে উরুগুয়েতে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের উদ্বোধনী তথা বিশ্বকাপের ইতিহাসের প্রথম ম্যাচটিতে মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও মেক্সিকো। সেই ম্যাচের ১৯ মিনিটে ফ্রান্সের হয়ে গোলটি করেন লুসিয়ান লরেন্ট। সে ম্যাচে ৪-১ গোলে ফ্রান্সের কাছে হেরেছিল মেক্সিকো। যা এখনও বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম 

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ এসিস্টদাতা কে

ব্রাজিলিয়ান পেলে হচ্ছেন বিশ্বকাপ ইতিহাসে এখন পর্যন্ত এসিস্টের মালিক। পেলে বিশ্বকাপে সর্বোমোট ৯টি এসিস্ট করেছেন। এর ভেতর ১৯৭০ সালের বিশ্বকাপে ৬টি এসিস্ট করেছেন যা এক বিশ্বকাপে সর্বোচ্চ। উল্লেখ্য যে, আর্জেন্টিনার ম্যারাডোনা এক বিশ্বকাপে ৫টি এসিস্ট করে দ্বিতীয় অবস্থানে রয়েছেন এবং ম্যারাডোনা ক্যারিয়ারে বিশ্বকাপে মোট ৭টি এসিস্ট করেছেন।

Pele (Highest Assist Scorer-1970)

চ্যাম্পিয়ন দলকে নকল বিশ্বকাপ ট্রফি দেওয়া হয় কেন

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম একটি সাক্ষী হচ্ছে, পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষ হওয়ার পর চ্যাম্পিয়ন দলকে নকল বিশ্বকাপ ট্রফি দিয়ে অরিজিনাল সেই ট্রফিটা ফেরত নিয়ে নেওয়া হয়। আসল ট্রফি নিয়ে তাঁরা দেশে ফিরতে পারে না। ফিফা বিশ্বকাপের ফাইনাল ম্যাচে বিজয়ী দল শুধুমাত্র অরিজিনাল ট্রফি নিয়ে সাময়িক আনন্দ উদযাপন করতে পারেন। তার বদলে তাদের একটি ডুপ্লিকেট ট্রফি দেওয়া হয়। এই ডুপ্লিকেট ট্রফিটা ব্রোঞ্জের হয়ে থাকে। এর উপর সোনার প্রলেপ করে দেওয়া হয়। ১৯৭০ সালে তৃতীয়বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। তাই আসল জুলে রিমে ট্রফিটা দিয়ে দেওয়া হয়েছিল পেলেদের।

FIFA World Cup Trophy

আরো পড়ুনঃ ঋণ থেকে মুক্তি এবং কোটিপতি হওয়ার কোরআনী আমল

কেন প্রতি ৪ বছর পর পর ফিফা (FIFA) বিশ্বকাপ ফুটবল খেলা

বিশ্বকাপের মতো বড় মাপের প্রতিযোগিতার পরিকাঠামো তৈরিতে পর্যাপ্ত সময়, জড়িয়ে আছে বিপুল পরিমাণ অর্থের যোগানের বিষয়, অন্যান্য বড় বড় প্রতিযোগিতার সঙ্গে যাতে বিশ্বকাপ ফুটবল একই সময়ে না হয় ইত্যাদি বিষয়  নিশ্চিত করার জন্য ন্যূনতম চার বছর সময় দরকার বলে মনে করেন ক্রীড়া সংগঠকেরা। এই সকল কারণেই মূলত প্রতি ৪ বছর পর পর বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয়। 

সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ শিরোপা জয়ী কে ছিলেন 

ফাইনালে বিশ্বকাপের ইতিহাসে অনেক রেকর্ড তৈরি হয়েছে যা ২০২২ সাল পর্যন্ত দাঁড়িয়ে আছে। ১৭ বছর বয়সে, পেলের একই সাথে বিশ্বকাপের ফাইনালে অংশ নেওয়া, স্কোর করা এবং জেতার সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হয়ে উঠেছিলেন। যা এখনও বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম 

Pele at 17 (in 1958)

বিশ্বকাপের দ্রুততম গোলদাতা কে

তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে ২০০২ বিশ্বকাপের যখন মুখোমুখি আসরের দুই দল তুরস্ক ও দক্ষিণ কোরিয়া। রেফারির খেলা শুরুর করার বাঁশি দেওয়ার সাথে সাথে গোল! তুরস্কের স্ট্রাইকার হাকান সুকুর খেলা শুরুর মাত্র ১১ সেকেন্ডের মাথায় দক্ষিণ কোরিয়ার জালে জড়িয়েছিলেন বল। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে দ্রুততম গোলের সেই রেকর্ডটি এখনও হাকান সুকুর ধড়ে রেখেছেন।

Hakan Sukur

লাল কার্ড পাওয়া প্রথম খেলোয়াড় কে

চিলির কার্লোস ক্যাসেলি ১৯৭৪ সালে পশ্চিম জার্মানির বিপক্ষে দ্বিতীয় হলুদ কার্ডের পর লাল কার্ড প্রাপ্ত হয়েছিলেন বার্টি ভোগটস। ১৯৭০ সালে চালু করা হয়েছিল লাল কার্ড, কিন্তু কাউকে দেয়া হয়নি।

Carlos Caszely - 1974

আরো পড়ুনঃ জাজাকাল্লাহ খাইরান অর্থ কি - জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি

বিশ্বকাপ ট্রফিতে কত কেজি সোনা আছে

 সোনা এবং রুপা ব্যবহার করা হয়েছে বিশ্বকাপ ট্রফি তৈরি করতে। যার ওজন মোট ১১ কেজি। ট্রফিটি উচ্চতা ৬০ সেন্টিমিটার। বিশ্বকাপ ট্রফিতে বলটির ওজন প্রায় ৪ কেজি।

World Cup Trophy

গোল্ডেন বল কি আসল সোনার

সোনার বলটি প্রকৃতপক্ষে ১৮ ক্যারেট সোনা দিয়ে আচ্ছাদিত। হলুদ ধাতুর সাথে মিশ্রিত গণনাযোগ্য অন্যান্য উপকরণ যেমন পিতল, পাইরাইট এবং মোমের মতো উপাদান রয়েছে। ৩১ সেন্টিমিটারে দাঁড়িয়ে এবং প্রায় ৭ কিলোগ্রাম ওজনের।

World Cup Golden Ball

গোল্ডেন বুট বা গোল্ডেন শু এর ইতিহাস

গোল্ডেন বুট বা গোল্ডেন শু হচ্ছে সে সব পুরস্কারের মধ্যে অন্যতম একটি সম্মানজনক পুরস্কার। বিশ্বকাপ ফুটবল এর প্রতিটি আসরেই থাকে অসংখ্য পুরস্কার ও সম্মাননা। গোল্ডেন বুট বা গোল্ডেন শু পুরস্কারটি ফিফা বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতাকে প্রদান করা হয়। ১৯৮২ সালে প্রথমবার এই পুরস্কারটি দেওয়া হয়েছিল। এটি ২০১০ সালে গোল্ডেন বুটের নামকরণ করা হয়।

Golden Boot

গোল্ডেন বল কি

বিশ্বকাপ ফুটবল মানেই হচ্ছে পুরস্কারের ছড়িছড়ি। এর মধ্যে অন্যতম  ‘’গোল্ডেন বল’’। এই পুরস্কারটি বিশ্বকাপ টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হিসেবে যে বিবেচিত হন তাকে দেয়া হয়। 

FIFA Golden Ball

আরো পড়ুনঃ ১০ উপায়ে প্রতিদিন ১০০০ টাকা ইনকাম সম্পূর্ণ নতুন সাইট ২০২4

গোল্ডেন গ্লাভ কি

ফাইনাল প্রতিযোগিতায় খেলোয়াড়ের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে টুর্নামেন্টের শীর্ষ গোলরক্ষককে স্বীকৃতি হিসেবে ‘’গোল্ডেন গ্লাভ’’ পুরস্কারটি। ১৯৯৪ সালে প্রয়াত সোভিয়েত গোলরক্ষকের সম্মানে লেভ ইয়াশিন অ্যাওয়ার্ড নামে পুরস্কারটি চালু করা হয়। এই পুরস্কারটির ‘’গোল্ডেন গ্লাভ’’ নামকরণ করা হয় ২০১০ সালে। 

ব্রাজিল এ পর্যন্ত কয়টি বিশ্বকাপ শিরোপা জিতেছে

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল, এই দেশটি সর্বোচ্চ ৫ বারের বিশ্বকাপ শিরোপা জিতেছে। একমাত্র ব্রাজিলই এখন পর্যন্ত বিশ্বকাপের সবগুলো আসরে অংশগ্রহণ করেছে। 

Brazil National Team (1970)

বিশ্বকাপ শিরোপা কোন দেশ কতবার জিতেছে

ব্রাজিলই এখন পর্যন্ত বিশ্বকাপের সবগুলো আসরে অংশগ্রহণ করে মোট ৫ (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ এবং ২০০২) বারের শিরোপা জিতেছে। এছাড়াও ইতালি ৪ (১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ এবং ২০০৬), জার্মানি ৪ (১৯৫৪, ১৯৭৪, ১৯৯০ এবং ২০১৪), আর্জেন্টিনা ৩ (১৯৭৮, ১৯৮৬ এবং ২০২২), উরুগুয়ে ২ (১৯৩০ এবং ১৯৫০), ফ্রান্স ২ (১৯৯৮ এবং ২০১৮), ইংল্যান্ড ১ (১৯৬৬) এবং স্পেন ১ (২০১০) বার করে শিরোপা জিতেছে। 

4th Time World Cup Winner Germany 

বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা কে

জার্মানির হয়ে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা মিরোস্লোভার ক্লোজে টুর্নামেন্টের ইতিহাসেও সর্বোচ্চ গোলদাতা। ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪ চারটি বিশ্বকাপে ২৪ ম্যাচে ১৬টি গোল করেছেন ক্লোজে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে মোট ১৬৯টি গোল করেছিল ৩২ দল মিলে, যা টুর্নামেন্টের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ। ব্রাজিলের কিংবদন্তী গোল স্কোরার পেলে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। 

Miroslav Klose

বিশ্বকাপ টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা ফুটবলার কে 

বিশ্বকাপের একটি টুর্নামেন্টে একজন খেলোয়াড়ের সর্বাধিক গোল করার রেকর্ডটি এখনও কিংবদন্তি ফরাসি ফরোয়ার্ড জাস্ট ফন্টেইনের দখলে রয়েছে। তিনি ১৯৫৮ সালে সুইডেনে মাত্র ছয়টি ম্যাচে অসাধারণভাবে ১৩টি গোল করতে সক্ষম হন। অন্যদিকে, চার বিশ্বকাপ মিলিয়ে মোট ১৬ গোল করে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড করেছেন মিরোস্লাভ ক্লোসা। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে মোট ১৬৯টি গোল করেছিল ৩২ দল মিলে, যা টুর্নামেন্টের হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ। 

Just Fontaine - 1958

আরো পড়ুনঃ সেরা ১৫টি ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ যা আপনার শেখা উচিৎ

বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ গোলদাতা কে

১৯৯৪ বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতায় এক ম্যাচে একক খেলোয়াড় হিসেবে রাশিয়ার ওলেগ সালেঙ্কো  সর্বাধিক গোল করার রেকর্ড গড়েছেন। ২৫ বছর বয়সী সালেঙ্কো ১৯৯৪ বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার গ্রুপ পর্বের একটি ম্যাচে ক্যামেরুনকে ৬-১ গোলে হারায়। যার ৫টি গোল ১৫, ৪১, ৪৪, ৭২ এবং ৭৫ মিনিটে করে বিশ্বকাপ আসরের এক ম্যাচে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি আয়ত্ত করেন। 

Oleg Salenko - 1994

২০২২ বিশ্বকাপ ফুটবলের টুর্নামেন্টের সেরা ফুটবলার কে

বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা ২০২২ কাতারে অনুষ্ঠিত হয়। উক্ত প্রতিযোগিতায় আর্জেন্টিনা শিরোপা অর্জন করে এবং লিওনেল মেসি হন টুর্নামেন্টের সেরা ফুটবলার।

Lionel Messi - Best player in WC 2022

সর্বশেষ মন্তব্য

ফুটবল খেলা খুবই আনন্দের এবং অনেক মজার একটি খেলা। ফুটবল প্রেমীরা এই খেলা থেকে বেশি আনন্দ যেন অন্য কোন কিছুতেই খুঁজে পান না। খেলা শুরুর হওয়ার পূর্বেই টিভির সামনে এবং কোথায় কোথায়ও আলাদাভাবে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় দর্শকদের পছন্দের টিমের খেলা দেখার জন্য রাত জেগে অধির আগ্রহ নিয়ে আপেক্ষায় থাকে কখন আমাদের টিম জয়ী হবে। 

Boy playing football 

আমাদের শরীরকে ফিট রাখার জন্য এবং মনকে ভালো এবং প্রফুল্ল রাখার জন্য ফুটবল খেলার কোন বিকল্প নেই। বলতে হয়, শৈশবে ফুটবল খেলার মত আনন্দটা এখন কোন কিছুতেই খুঁজে পাইনা। তাই সর্বশেষ ফুটবল প্রেমি (টটেনহাম এবং দক্ষিণ কোরিয়া) সন হিউয়্যাং মিন এর একটি বানি দিয়ে শেষ করছি, তিনি বলেছিলেন, আমি ঠিক ততদিন পর্যন্ত ফুটবল খেলতে চাই, যতদিন না আমার পুত্র আমাকে বলে, বাবা তুমি আর দৌড়াতে পারবেনা, তুমি মৃত।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url