ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব


ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এ বিষয়ে জানতে হলে এই পোস্টটি পড়ুন। ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এই সম্পর্কে আমাদের সকলকে জানতে হবে। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব তার সম্পর্কে বিস্তারিত।


সবুক হ্যাক হলে বোঝার উপায় অনেক আছে। আমরা অনেকেই জানিনা ফেসবুক হ্যাক হলে বোঝার উপায় গুলো সম্পর্কে। আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। কারণ আজকে বিস্তারিত আলোচনা করা হবে ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝবেন তার সম্পর্কে।

পোস্ট সূচীপত্র| ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব

ফেসবুক আইডি কেন হ্যাক হয়

ফেসবুক আইডি বিভিন্ন কারনে হ্যাক হতে পারে। অনেক সময় দেখা যায় বিভিন্ন হ্যাকার ছদ্মবেশে খুব ভালো সম্পর্ক গড়ে তোলে এবং একটা সময় বিভিন্ন লিঙ্ক দেয় এবং সেই লিংকগুলোতে ক্লিক করতে বলে। আমরা না বুঝেই সেই লিংকগুলোতে প্রবেশ করি এবং আমাদের ইমেইল এড্রেস নাম্বার সবকিছু হ্যাকারের কাছে চলে যায়। ফলে তারা সহজেই ফেসবুক আইডি হ্যাক করতে পারে। ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এ বিষয়ে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।


অনেক সময় সাইবার ক্যাফেতে ফেসবুক আইডি লগইন করার পর লগ আউট করতে ভুলে যাই ফলে হ্যাকাররা সহজেই আইডি হ্যাক করে নিতে পারে। ফেসবুকে কিছু ওয়েবসাইট আছে যেগুলোতে শেয়ার বাটনে ক্লিক করলে একাউন্ট পাসওয়ার্ড, নাম্বার সবকিছু হ্যাকারের কাছে চলে যায়। এছাড়া ফেসবুকে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করলে এবং ফেসবুকের টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম চালু না রাখলে হ্যাকার সহজেই ফেসবুক আইডি হ্যাক করতে পারে।

কিভাবে ফেসবুক আইডির নিরাপত্তা দিবেন

ফেসবুক আইডি নিরাপত্তার জন্য সিকিউরিটি সিস্টেমকে সবচেয়ে শক্তিশালী করতে হবে। ফেসবুকে যথাসম্ভব শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। আজকে আপনারা জানতে পারবেন ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এই সম্পর্কে। ফেসবুকের পাসওয়ার্ড কিছুদিন পর পর পরিবর্তন করা উচিত। ফেসবুকে আপনার যত পার্সোনাল তথ্য আছে সবগুলো হাইড করে রাখা উচিত। প্রত্যেক ফেসবুক ব্যবহারকারীকে অবশ্যই টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম চালু করে রাখতে হবে এবং লগইন এলার্ট চালু করে রাখতে হবে। 

ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব

আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা এ বিষয়ে বোঝার জন্য আপনাকে আপনার ফেসবুকের লোকেশন হিস্ট্রি চেক করতে হবে। আপনাকে এটা দেখতে হবে যে আপনার ফেসবুক আইডি বর্তমানে কয়টি ডিভাইসে লগইন করা আছে। ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এই বিষয়ে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। আপনার ফেসবুক হিস্ট্রি তে যদি অপরিচিত কোন ডিভাইস দেখতে পান তাহলে সেটি লগ আউট করে দিতে হবে। একাউন্ট হ্যাক করার জন্য হ্যাকাররা কিন্তু অ্যাকাউন্ট রিকভারি বা ফরগটেন পাসওয়ার্ড করে থাকে।


এক্ষেত্রে আপনার ইমেইলে মেসেজ যেতে পারে। যদি এরকম কোন মেসেজ পান তাহলে অবশ্যই সতর্ক হতে হবে। আপনার ফেসবুকের প্রোফাইলের তথ্য চেক করতে হবে কোন পরিবর্তন হয়েছে কিনা। যদি পরিবর্তন দেখতে পান তাহলে বুঝে নিবেন যে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। এছাড়া আপনার আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধবকে অনাকাঙ্ক্ষিত মেসেজ করতে পারে। তো ফেসবুক হ্যাক হলে এরকম বিভিন্ন বিষয়ে আপনি সহজেই বুঝতে পারবেন। ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এই সম্পর্কে তাহলে আপনার জানতে পারলেন।

ফেসবুক আইডি চুরি হলে কি করবেন

আপনার ফেসবুক আইডি চুরি হয়ে গেলে আপনার বিভিন্ন করণীয় কাজ আছে। আপনারা ওপরে জানতে পারলেন ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝবো এই সম্পর্কে। তো ফেসবুক আইডি হ্যাক হলে আপনি যদি কোন ভাবে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারেন, তাহলে সাথে সাথেই আপনার ফেসবুকের পাসওয়ার্ড, ইমেইল এড্রেস পরিবর্তন করতে হবে। যদি ফেসবুকে লগইন না হয় তাহলে পাসওয়ার্ড রিসেট করার চেষ্টা করুন।


এসব করে যদি কাজ না হয় তাহলে ফেসবুক কর্তৃপক্ষকে অভিযোগ করুন। আপনার বন্ধুবান্ধব আত্মীয় স্বজনদের জানিয়ে দিন যে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। আপনি যদি ফেসবুকে অভিযোগ করেন তাহলে আপনাকে কিছু তথ্য দিতে হবে। আপনি তথ্যগুলো সঠিক ভাবে দিলে ফেসবুক কর্তৃপক্ষ যাচাই-বাছাই এর মাধ্যমে আপনার ফেসবুক আইডি ফেরত দিবে। এছাড়া ফেসবুক আইডি হ্যাক হলে পুলিশের সহায়তা ফিরে পাওয়া যায়। তাহলে আপনারা আজকে জানতে পারলেন ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এবং ফেসবুক হ্যাক হলে বিভিন্ন করণীয় কাজ গুলো সম্পর্কে।

শেষ কথা | ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব

প্রিয় পাঠক, আমরা আলোচনা করলাম ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব এই সম্পর্কে। আশা করি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। তারপরেও যদি কোন সমস্যা থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা গুরুত্ব সহকারে আপনার প্রশ্নের উত্তর দিব। 


এছাড়া তথ্যপ্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন ধরনের বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url