এইচআইভি পরীক্ষার পরে কী করবেন

ইচআইভি পরীক্ষার পরে কী করবেন? সাধারণত অনেকেই এই বিষয়গুলো সম্পর্কে জানেনা। যেহেতু এটি একটি মারাত্মক রোগ এবং আমাদের অনেকের হতে পারে তাই এইচআইভি পরীক্ষার পরে কী করবেন অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে আপনার ধারণা রাখতে হবে? আজকের এই আর্টিকেলে এইচআইভি পরীক্ষার পরে কী করবেন? সেই বিষয় সম্পর্কে জানাবো।

আপনি যদি এইচআইভি পরীক্ষার পরে কী করবেন? এ বিষয়গুলো সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন আর দেরি না করে এইচআইভি পরীক্ষার পরে কী করবেন? বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ এইচআইভি পরীক্ষার পরে কী করবেন

এইচআইভি পরীক্ষার পরে কী করবেন

এইচআইভি হল এক ধরনের ভাইরাস। বিভিন্ন কারণে এইচআইভি ভাইরাস আমাদের শরীরে প্রবেশ করে। সাধারণত বিভিন্ন পরীক্ষা করে আমরা এইচআইভি ভাইরাস নির্ণয় করতে পারব। যদি আপনার শরীরে এইচআইভি ভাইরাস প্রবেশ করে তাহলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। তবে আপনার শরীরে যদি কখনো এইচআইভি ভাইরাস আক্রমণ করে তাহলে এইচআইভি পরীক্ষার পরে কী করবেন? সাধারণত এই বিষয়গুলো আপনাকে ধারণায় রাখতে হবে।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও প্রতিকার - নিউমোনিয়া রোগীর খাবার 

১। যদি এইচআইভি পরীক্ষা করানোর পরে আপনার শরীরে এটি পজিটিভ হয় তাহলে অবশ্যই আপনাকে অধিক সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার এইচআইভি ভাইরাসে আক্রান্ত হওয়ার কথাটি পরিবারের সকল সদস্যকে জানাতে হবে।

২। এবং আপনার কারণে পরিবারের অন্য সদস্যদের যেন এই রোগে আক্রান্ত না হয় সাধারণত এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে। যদি আপনার কারণে পরিবারের অন্য সদস্যদের রোগ হতে পারে তাহলে অবশ্যই আপনাকে অন্যদের কাছ থেকে একটু দূরে থাকতে হবে।

৩। যদি আপনি বিবাহিত হয়ে থাকেন এবং আপনি এইচআইভি রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এই রোগে আক্রান্ত হওয়ার কথাটি আপনার সহধর্মিনী স্ত্রীকে জানাতে হবে।

৪। এইচআইভি ভাইরাসে আক্রান্ত হওয়ার পরে যৌন মিলন অর্থাৎ শারীরিক সম্পর্ক করার প্রবণতা অনেকটা কমিয়ে দিতে হবে। যদি শারীরিক সম্পর্ক করতে হয় তাহলে অবশ্যই স্ত্রীকে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হবে।

৫। যদি শরীরে ইনজেকশন দেওয়ার প্রয়োজন হয় তাহলে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে যেন ইঞ্জেকশনটির নতুন হয়। এ অবস্থায় অন্য কাউকে রক্ত দেওয়ার কথা ও চিন্তাভাবনা করা যাবে না।

আরো পড়ুনঃ এইচআইভি (HIV) ভাইরাস কি - বিস্তারিত তথ্য জেনে নিন

৬। যদি এইচআইভি ভাইরাসে আক্রান্ত হওয়ার পরে শারীরিক সম্পর্ক করতে হয় তাহলে অবশ্যই শারীরিক সম্পর্ক করার সময় কনডম ব্যবহার করতে হবে। কনডম ছাড়া শারীরিক সম্পর্ক একেবারেই করা যাবেনা।

এইচআইভি পরীক্ষা ঘরে বসেই

অনেক সময় বিভিন্ন কারণে আমরা এইচআইভি ভাইরাসে আক্রান্ত হতে পারি। এখন আপনি যদি কখনো এই ভাইরাসে আক্রান্ত হন তাহলে অবশ্যই আপনাকে এইচআইভি পরীক্ষা করার নিয়ম সম্পর্কে জানতে হবে। যদি আপনি এই ভাইরাস পরীক্ষা যে কোনো প্রতিষ্ঠানে করতে জানতে হলে অনেক বেশি খরচ হতে পারে। তাই আপনি খুব সহজে ঘরে বসে থেকেই এইচআইভি পরীক্ষা করতে পারবেন।

সাধারণত এই পরীক্ষাটিকে একটি এন্টিবডি পরীক্ষা হিসেবে বিবেচনা করা হয়। যা আমাদের রক্ত বা মুখের লালা দিয়ে করা সম্ভব। টেস্টকিটে নমুনা দেওয়ার ৩০ মিনিটের মধ্যেই ফলাফল পাওয়া যায় যে আপনি এই রোগে আক্রান্ত হয়েছেন কিনা। সাধারণত এই এইচআইভি পরীক্ষা করার কিট বিনামূল্যে সরকার থেকে সরবরাহ করা হয়।

আরো পড়ুনঃ হেপাটাইটিস বি হলে কি বিদেশ যাওয়া যায়

যদি প্রাথমিকভাবে এই পদ্ধতিতে আপনার এইচআইভি ভাইরাস পজেটিভ আসে তাহলে আপনাকে অবশ্যই দ্রুত আপনার নিকটস্থ হাসপাতালে ভালোভাবে এইচআইভি পরীক্ষা করে নিতে হবে। যদি তাতেও এইচআইভি পজেটিভ আসে তাহলে অবশ্যই আপনাকে চিকিৎসা শুরু করতে হবে। বাংলাদেশের অনেকগুলো জেলাতে বিভিন্ন হাসপাতালে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা করা হয়।

এইডস রোগ কত দিন পর ধরা পড়ে

আমরা কমবেশি সকলেই জানি যে এইচআইভি ভাইরাসের আক্রমণের ফলেই এইডস রোগ হয়ে থাকে। এইচআইভি পরীক্ষার পরে কী করবেন? এই বিষয়টি জানা ছিল না সাধারণত আজকের এই আর্টিকেল থেকে উক্ত গুরুত্বপূর্ণ বিষয়টিও জানা হয়েছে। তবে আপনাদের সুবিধার্থে বলে রাখে যে এইচআইভি ভাইরাস পজেটিভ হলেই এইডস রোগে আক্রান্ত হয় না।

আরো পড়ুনঃ যক্ষা রোগীর খাবার তালিকা। যক্ষা রোগ হলে কী কী খাবার খেতে হবে

অনেকের ক্ষেত্রে দেখা যায় বিশেষ করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি তাদের ক্ষেত্রে দেখা যায় যে এইচআইভি পজেটিভ হয়েছে কিন্তু এইডস রোগে আক্রান্ত হয়নি। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় এইচআইভি ভাইরাস পজেটিভ হলেই এইডস রোগে আক্রান্ত হয়েছে। আপনার শরীরে যদি এইচআইভি সংক্রমণ করে তাহলে দুই থেকে তিন মাসের মধ্যে কিছু কিছু প্রাথমিক লক্ষণ প্রকাশ পেতে থাকে।

সাধারণত সকলের ক্ষেত্রেই একই রকম লক্ষণ দেখা যায় না। এখানে ভিন্ন ভিন্ন ব্যক্তিদের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন লক্ষণ প্রকাশ পায়। এক্ষেত্রে আপনাদের জেনে রাখা ভালো যে এইচআইভি ভাইরাস আক্রমণের দুই থেকে তিন মাসের মধ্যেই আমাদের শরীরে লক্ষণ গুলো প্রকাশ পায় তখন যদি আমরা এইচআইভি ভাইরাস টেস্ট করি তাহলে এই রোগ ধরা পড়ে।

এইচআইভি পজিটিভ হলে আমাদের করণীয়

আমরা সকলেই জানি যে এইচআইভি ভাইরাসের কারণে আমাদের এইডস রোগ হয়ে থাকে। এখন আমাদের মধ্যে কারো যদি এই জায়গায় পজেটিভ হয়ে থাকে তাহলে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। আমরা ইতিমধ্যেই এইচআইভি পরীক্ষার পরে কী করবেন? এ বিষয়টি সম্পর্কে জানিয়েছি। তবে আপনার প্রথম কাজ হল অতিরিক্ত পরিমাণে আতঙ্কিত হওয়া যাবে না।

সাধারণত এই ধরনের রোগ হলে আমরা অনেক বেশি আতঙ্কিত হয়ে যায় যার ফলে আমাদের শরীরের অবস্থা আরো বেশি খারাপ হয়ে যায়। এখন আপনি যদি এইচআইভি পজিটিভ হয়ে থাকেন আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যদি চিকিৎসকের পরামর্শ সঠিকভাবে না নিতে পারেন এবং নিজের ইচ্ছামত জীবন যাপন করেন তাহলে এটি আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর হবে।

আরো পড়ুনঃ থাইরয়েড টেস্ট কিভাবে করে | থাইরয়েড টেস্ট খরচ কত ২০২৩

সাধারণত যে সকল কারণে এইচআইভি পজিটিভ হয় আমাদের সেই কাজগুলো ত্যাগ করতে হবে। আমরা যদি এই কাজগুলো করা থেকে বিরত থাকতে পারি তাহলে খুব সহজেই এই যাইবে ভাইরাস থেকে নিজেকে মুক্ত রাখতে পারব। এছাড়া আরও বেশ কিছু নিয়ম রয়েছে অবশ্যই আমাদেরকে সেই নির্দেশনা গুলো মেনে চলতে হবে।

শেষ কথা: এইচআইভি পরীক্ষার পরে কী করবেন

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে এইচআইভি পরীক্ষার পরে কী করবেন? এইচআইভি পরীক্ষা ঘরে বসেই, এইডস রোগ কত দিন পর ধরা পড়ে, এইচআইভি পজিটিভ হলে আমাদের করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু অনেক সময় আমাদের শরীরে এইচআইভি ভাইরাস আক্রান্ত করতে পারে তাই অবশ্যই আমাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হবে।

আরো পড়ুনঃ মাঙ্কিপক্স (Monkey Pox Disease) কি? মাঙ্কিপক্সের উপসর্গ গুল সম্পর্কে জানুন 

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল প্রকাশ করে থাকি। ২৫৪২৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url