রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট ২০২৩

রিসেলিং হচ্ছে, যখন আপনি একটি মাধ্যম হতে পণ্য ক্রয় করে পুনরায় ক্রয় প্রাপ্ত মূল্য হতে কিছু লাভ রেখে পণ্যটি আবার অন্য কারো কাছে বিক্রি করলেন,এই ক্রয় করা পণ্য পুনরায় বিক্রি করার যে প্রক্রিয়া তাকেই রিসেলিং বলে। এখনকার সময়ে অনলাইনে রিসেলিং ব্যবসা অনেকটাই জনপ্রিয় হয়ে গেছে।অনলাইনে রিসেলার ব্যবসা স্থাপন করে অর্থ উপার্জন করা অনেকটা সময় সাপেক্ষের কাজ হলেও এই অনলাইন রিসেলার ব্যবসায় অনেক লাভবান হওয়া যায।

রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট

আর রিসেলার হচ্ছে;মনে করেন,রিসেলার হল এমন একটি কোম্পানী বা ব্যক্তি (বণিক) যেটি বিভিন্ন পণ্য বা পরিসেবাগুলি ব্যবহার করার পরিবর্তে বিক্রি করার উদ্দেশ্যে ক্রয় করে।এটি সাধারণত লাভের জন্য করা হয় (কিন্তু ক্ষতিতে পুনরায় বিক্রি করা যেতে পারে)।

সূচিপত্রঃ রিসেলার কি ? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট

রিসেলাররা কি করে?

একজন পুনঃবিক্রেতা বা রিসেলার পণ্য পরবর্তীতে উচ্চ মূল্যে বিক্রি করার উদ্দেশ্যে পণ্য বিভিন্ন মার্কেটপ্লেস হতে ক্রয় করে।পুনঃবিক্রেতারা উৎপাদকদের কাছ থেকে প্রচুর পরিমাণে পণ্য এবং পরিসেবা ক্রয় করে, তাই তারা সাধারণত ডিসকাউন্ট পায়। পুনঃবিক্রেতারা তারপর পুনঃবিক্রয় আইনের মাধ্যমে প্রস্তুতকারক এবং ভোক্তাদের সংযুক্ত করে, শেষ ব্যবহারকারীদের কাছে পণ্য এবং পরিষেবাগুলি নিয়ে আসে।

কিভাবে আপনি রিসেলারিং শুরু করবেন?

একজন সফল রিসেলার হতে হলে আপনাকে। নিম্নোক্ত বিষয়গুলোর ওপরে খেয়াল রাখতে হবে।
  • আপনি কি বিক্রি করতে চান তা নিয়ে চিন্তা করুন।
  • বিক্রি করার জন্য একটি মার্কেটপ্লেস বেছে নিন।
  • লাভের কথা মাথায় রেখে উৎস পণ্য।
  • এমন সরঞ্জামগুলিতে বিনিয়োগ করুন যা আপনাকে বেড়ে উঠতে সহায়তা করবে।
  • মান যোগ করুন।
  • আপনার গ্রাহকদের সাথে সম্পর্ক স্থাপন করুন।
  • অন্যান্য রিসেলারদের সাথে সংযোগ করুন।
  • আপনার বিক্রয় এবং ব্যয়ের রেকর্ড রাখুন।

আপনি কি বিক্রি করতে চান তা নিয়ে চিন্তা করুন।

একজন রিসেলার হিসেবে প্রথম ধাপ হল আপনার ব্যবসায় কী বিক্রি করতে হবে তা বুঝতে হবে। এই সিদ্ধান্ত আপনার ব্র্যান্ডিং, টার্গেট মার্কেট এবং মার্কেটিং কৌশল নির্ধারণ করতে সাহায্য করবে। তবে কি বিক্রি করতে হবে তা নির্ধারণ করতে আরও বেশি বুদ্ধিমত্তার প্রয়োজন হতে পারে তারপরে আপনি মনে করেন কারণ আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি যে আইটেমটি বিক্রি করতে চান তার চাহিদা রয়েছে এবং লাভজনক হতে পারে।

বেশিরভাগ সময়, এই রিসেলিং ব্যবসাগুলি একটি নির্দিষ্ট স্থানের মধ্যে থাকে অর্থাৎ,ভিনটেজ পোশাক বা অন্যান্য পন্য অথবা সেবা। আপনার সম্ভবত এমন কিছু আছে যা সম্পর্কে আপনি উৎসাহী,যা আপনি একটি পূর্ণ-সময়ের ব্যবসায় শখ তৈরি করতে ব্যবহার করতে পারেন।

যাইহোক, কিছু রিসেলাররা একটি উপযুক্ত অংশ হওয়ার দাবি করে না এবং শুধুমাত্র এমন কোনো পণ্য খুঁজে পায় যা তারা বিশ্বাস করে যে মূল্য আছে এবং লোকেরা কিনবে।

যেকোন কৌশলই কাজ করতে পারেন আপন তবে, আপনি যদি এই ব্যবসাকে পরিমাপ করতে চান, তাহলে আমি আপনাকে একটি যথার্থ স্থানে যাওয়ার দিকে ঝুঁকানোর পরামর্শ দিচ্ছি।এইভাবে,আপনি যা করেন তা নিয়ে লোকেরা বিভ্রান্ত হবে না এবং তারা আপনার পণ্যগুলিকে আপনার ব্র্যান্ডের সাথে যুক্ত করবে। অনলাইনে হাজার হাজার বিভিন্ন পণ্য বিক্রি করা একজন ব্যক্তির চেয়ে একটি ক্ষেত্রে একজন বিশেষজ্ঞের মতো দেখলে ভালো।সামগ্রিকভাবে, আমি বিশ্বাস করি এটি আপনার টার্গেট ভোক্তার উপর আরো আস্থা রাখতে পাড়ে।যা সবসময় লহ্ম্যণীয়।


পাশাপাশি, আপনি যদি একটি অনলাইন ব্যবসার বিন্যাস ব্যবহার করার পরিকল্পনা করছেন, আপনার ব্র্যান্ডকে একটি নির্দিষ্ট স্থানে সাজাতে এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) এর সাথে সাহায্য করবে৷ এর কারণ হল সার্চ ইঞ্জিন ঠিকই জানবে আপনি কি করেন এবং তারপর আপনার পৃষ্ঠাকে যারা খুঁজছেন তাদের কাছে ঠেলে দেবে।

বিক্রি করার জন্য একটি মার্কেটপ্লেস বেছে নিন।

একবার আপনি কী বিক্রি করবেন তা নির্ধারন করার পর, আপনি একটি রিসেলিং ব্যবসা শুরু করার আগে, আপনাকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে আপনি কোথায় বিক্রি করতে যাচ্ছেন। বিভিন্ন মার্কেটপ্লেস বিভিন্ন ধরনের পণ্যের জন্য কাজ করে। উদাহরণস্বরূপ ডিপপ Gen-Z ফ্যাশনের সাথে জনপ্রিয় এবং এরই মধ্যে eBay প্রায় যেকোনো কিছুর জন্য কাজ করে।

আপনার সিদ্ধান্ত আপনার লক্ষ্য দর্শকদের দ্বারা ব্যাপকভাবে নির্ধারিত হবে।মূলত তাদের কাছে পৌঁছানোর সেরা জায়গাটি কোথায় তা আপনাকে অবশ্যই বের করতে হবে!

কোন আউটলেট আপনার ব্যবসাকে ধরে রাখবে তা নির্ধারণ করতে আপনি যখন গবেষণা শুরু করেনব, তখন আপনি অসীম সংখ্যক বিকল্প খুঁজে পাবেন। বেশিরভাগ অংশে, লোকেরা স্থানীয়ভাবে বিক্রি করবে বা অনলাইনে একটি প্ল্যাটফর্ম খুঁজে পাবে।

আপনি যদি স্থানীয়ভাবে বিক্রি করার সিদ্ধান্ত নেন, আপনি হয় ইনস্টাগ্রাম বা ফেসবুকে একটি ব্যবসা শুরু করতে পারেন এবং সেখানে সরাসরি আপনার পণ্য পোস্ট করতে পারেন। অথবা আপনি এমনকি স্থানীয় দোকানে বিনিয়োগ করতে পারেন যেখানে লোকেরা যেতে পারে। যাইহোক, আপনি যদি আরও সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছতে চান তবে আপনার একটি অনলাইন মার্কেটপ্লেসে বা নিজ্বেস্য ওয়েব সাইটের মাধ্যমে বিক্রি করা উচিত।

অনলাইনে অগণিত সংখ্যক মার্কেটপ্লেস রয়েছে যা বিভিন্ন স্থানে পরিবেশন করে।অতএব, সম্ভবত একটি অনলাইন মার্কেটপ্লেস প্ল্যাটফর্ম আছে যেখানে আপনি আপনার পণ্য বিক্রি করতে পারেন।
মার্কেটপ্লেসগুলি বেছে নেওয়ার বিষয় হল,যদি আপনার প্ল্যাটফর্মটি ইতিমধ্যেই সুপরিচিত হয়,তবে আপনি পোস্ট করার সাথে সাথেই আপনার সম্ভাব্য ইতিমধ্যেই একটি গ্রাহক ভিত্তিক রয়েছে।

অবশ্যই, আপনার যতটা সম্ভব প্ল্যাটফর্মে থাকার চেষ্টা করা উচিত, শুধুমাত্র একটি মার্কেটপ্লেসে লেগে থাকার দরকার নেই।অন্যান্য মার্কেটপ্লেসে ক্রসলিস্টকে স্বয়ংক্রিয়ভাবে তালিকাভুক্ত করতে SellerAider দ্বারা ক্রসলিস্টারের মতো ক্রসলিস্টিং টুল ব্যবহার করতে পারেন।

লাভের কথা মাথায় রেখে উৎস পণ্য বিক্রয়।

আপনি যদি আপনার রিসেলিং ব্যবসা শুরু করতে চান তবে আপনাকে পণ্যগুলি সোর্সিংয়ের জন্য প্রচেষ্টা করতে হবে।কেন? কারণ আপনি যে দামের জন্য পণ্য নিতে চান পণ্যের উৎস তা নির্ধারণ করবে, আপনার রিসেলিং ব্যবসায় আপনি কতটা লাভ করতে পারবেন!

আপনি যখন রিসেলিং প্রথম শুরু করছেন, তখন আপনার বাড়ির আশেপাশে থাকা ব্যবহৃত জিনিসগুলি পুনরায় বিক্রি করা শুরু করার পরামর্শ দেওয়া হয়।যদি তারা ভাল অবস্থায় থাকে এবং যদি একটি চাহিদা থাকে তবে আপনি সম্ভবত এটি বিক্রয় করতে পারবেন।

যখন আপনি আপনার ব্যবসাকে স্কেল করা শুরু করেনব এবং আপনার কাছে আপনার পণ্যগুলিকে আপনার লক্ষ্য বাজারের সাথে মানানসই করার বিকল্প রাখতে হবে।এছাড়াও, পাইকারি পণ্যের সোর্সিং আপনাকে একই পণ্য একাধিক পরিমাণে কিনতে অনুমতি দেবে যাতে আপনার একাধিক গ্রাহক আইটেমটিতে তাদের হাত পেতে পারেন।


এমন সরঞ্জামগুলিতে বিনিয়োগ করুন যা আপনাকে বেড়ে উঠতে সহায়তা করবে

সবচেয়ে বেশি যে জিনিসটি অনেক সময় নেয় তা হল বিভিন্ন মার্কেটপ্লেসে ক্রস লিস্টিং করা।

আপনি আপনার তালিকার কোনো দৃশ্যমানতা পেতে যখন সামাজিক মাধ্যম বা কর্মকাণ্ডে অংশ নেন তখনও অনেক সময় নষ্ট হয়।সামাজিক ব্যস্ততা হল এমন একটি জিনিস যা কিছু মার্কেটপ্লেসকে অনেক বেশি জোর দেয় এবং যার ফলে বিক্রি কমে যায়।

আপনি দেখতে পাচ্ছেন, এটি সম্পূর্ণ সময়ের রিসেলারদের জন্যও একটু বেশি হতে পারে।তাই অনেক রিসেলার এই কর্ম আউটসোর্স করার চেষ্টা করবেন কেনো?

উদাহরণস্বরূপ, ডিপপ-এ আপনাকে আপনার তালিকাগুলিকে সার্চের শীর্ষে পেতে রিফ্রেশ করতে হবে, তাই অনেক ডিপপ বিক্রেতা ডিপপ বটের মতো অটোমেশন সফ্টওয়্যার ব্যবহার করেন বা ভার্চুয়াল সহকারী পান।পশমার্কের ক্ষেত্রেও একই কথা সত্য যে,পশমার্ক বট(poshmark bots)
খুব জনপ্রিয় প্ল্যাটফর্মে আপনার তালিকা শেয়ার করতে সাহায্য করতে পারে।

রিসেলারদের জন্য ফটোগ্রাফি টুল

আপনার ফটোগুলি আপনার তালিকার আবেদনের একটি বড় অংশ।আপনার রিসেলিং ব্যবসার জন্য দুর্দান্ত ফটো তুলতে আপনার একটি সম্পূর্ণ স্টুডিওর প্রয়োজন নেই৷ আপনার একটি সাধারন ক্যামেরা সহ একটি স্মার্টফোনে বিনিয়োগ করা উচিত।স্মার্টফোনগুলি দুর্দান্ত কারণ সেগুলি অত্যন্ত বহনযোগ্য তাই আপনি যখন আপনার ব্যবসার জন্য নতুন পণ্যগুলি উতসর্গ করবেন তখন আপনি সেগুলিকে আপনার সাথে নিয়ে যেতে পারেন৷

একবার আপনি আপনার ফটো তোলা শেষ করলে আপনি কিছু ফিনিশিং টাচ যোগ করতে এবং আপনার পণ্যের ছবিকে নিখুঁত করতে উপলব্ধ যেকোনও বিনামূল্যের অ্যাপ ব্যবহার করতে পারেন।

পণ্যের মান যোগ করুন।

গ্রাহকদের অভিজ্ঞতায় মূল্য যোগ করার জন্য ব্যবসার রিসেলিং করার জন্য এটি অপরিহার্য।যদি আপনার রিসেলিং ব্যবসায়িক মডেল হয় ব্র্যান্ড নতুন বা ব্যবহৃত আইটেম বিক্রির উপর ভিত্তি করে, তাহলে আপনাকে অবশ্যই আপনার গ্রাহককে এটির কারণ 

দিতে হবে যে কেন তারা আপনার জন্য এই আইটেমটি কিনবে।সম্ভাবনা হল, তারা সহজেই অন্য রিসেলারের কাছ থেকে এটি পেতে পারে। আপনাকে কিছু ধরণের মান বা ভ্যেলু যোগ করে নিজেকে আলাদা করতে হবে,যাতে আপনার গ্রাহক মনে করেন যেন আপনার সাথে কেনাকাটা করা মূল্যবান।

অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে মান যোগ করা এমন কিছু হতে পারে যা ভোক্তাদের উপকার করে আপনার কোম্পানিকে আলাদা করে তুলবে।এই সুবিধাগুলি হতে পারে, একটি খুঁজে পাওয়া কঠিন পণ্যের সোর্সিং কেনার অভিজ্ঞতাকে সহজ করে, সুন্দর প্যাকেজিং করা, অথবা এমনকি গ্রাহকরা কেনাকাটা করতে চান এমন একটি সফল রিসেলিং ব্র্যান্ড থাকা।এই যোগ করা মান গ্রাহকদের বিশেষ অনুভব করাবে এবং আপনার কাছ থেকে ক্রয় চালিয়ে যেতে চাইবে।

আপনার গ্রাহকদের সাথে সম্পর্ক স্থাপন করুন।

এখন পর্যন্ত, আপনি যেমন পূর্ববর্তী পদক্ষেপগুলি বাস্তবায়ন করছেন, আপনি ইতিমধ্যে একটি ব্র্যান্ড তৈরি করতে শুরু করেছেন।যাইহোক, আপনার ব্র্যান্ডটি ঠিক কী সম্পর্কে এবং এটি ভোক্তাদের কাছে কী কী সুবিধা আনতে পারে সে সম্পর্কে আপনাকে সত্যিই স্পষ্ট হতে হবে।একটি রিসেলিং ব্যবসা ঠিক অন্য ব্যবসার মতো এবং আপনি যদি তাদের সাথে অনুরণন করতে চান তবে গ্রাহক-কেন্দ্রিক হতে হবে।


আপনার গ্রাহকরা সংযুক্ত বোধ করেন এবং আপনার পণ্য ক্রয় চালিয়ে যেতে চান তা নিশ্চিত করতে একটি শক্ত ব্র্যান্ড তৈরি করা এই ব্যবসার মূল বিষয়।সামগ্রিকভাবে,আপনার রিসেলিং ব্যবসার জন্য আপনার ব্র্যান্ড কৌশলটি গ্রাহকদের কাছে আকর্ষণ করার সময় আপনার গল্প বলা উচিত।

অন্যান্য রিসেলারদের সাথে সংযোগ করুন।

আপনি যদি একটি রিসেলিং ব্যবসা শুরু করতে চান, তাহলে আপনাকে বুঝতে হবে যে একটি সমর্থন নেটওয়ার্ক থাকাটাই মুখ্য৷আপনি (অন্যান্য রিসেলারদের) মতো একই পরিস্থিতিতে লোকেদের কাছ থেকে সমর্থন চাওয়া গুরুত্বপূর্ণ।এইভাবে আপনি একজন রিসেলার হিসাবে যে চ্যালেঞ্জগুলির সম্মুখীন হন, যেমন ভাল ফটো তোলা, আইটেম তালিকাভুক্ত করা, আপনার দোকানের প্রচার করা, আইটেম সোর্স করা এবং আরও অনেক কিছুর বিষয়ে আপনি অনেকের কাছ থেকে পরামর্শ পেতে পারেন।

আপনি অন্য রিসেলার কোথায় খুঁজে পেতে পারেন?

অনলাইনে অনেক সম্প্রদায় আছে যেগুলো আপনাকে রিসেলার হিসেবে বেড়ে উঠতে সাহায্য করবে। আপনি facebook-এর সম্প্রদায়গুলি দেখে শুরু করেন, কিছু সম্প্রদায় একটি মার্কেটপ্লেসে ফোকাস করে যখন অনেকগুলি সাধারণ সম্প্রদায়গুলি সমস্ত রিসেলারের দিকে মনোনিবেশ করে৷
এই অনলাইনে সম্প্রদায়গুলির মধ্যে অনেকেরই বাস্তব জীবনের সাথে দেখা হয়।তাই আপনার প্রকৃত রিসেলারদের জন্য কোনো স্থানীয় ইভেন্ট আছে কিনা তা দেখে রখলে ভালো হয়।

আপনার বিক্রয় এবং ব্যয়ের রেকর্ড রাখুন।

আমি "ট্যাক্স" শব্দটি উল্লেখ না করলে এটি একটি ব্যবসায়িক পোস্ট হবে না।এটি বলার অপেক্ষা রাখে না যে,আপনি যেখানেই থাকুন না কেন ব্যবসা চালানোর আইনগুলি মনে রাখবেন এবং কঠোরভাবে অনুসরণ করুন৷আপনি যদি লাভের জন্য বিক্রি করেন এবং আয় করেন তবে আপনাকে সেই অর্থ দাবি করতে হবে এবং এর উপর কর দিতে হবে।এটি অনলাইন হওয়ার অর্থ এই নয় যে এটি সম্মতি থেকে মুক্ত।

আপনার খরচ, চালান, রসিদ এবং অর্থ-সম্পর্কিত অন্য কিছুর ট্র্যাক রাখুন, কারণ এটি ভয়ানক ট্যাক্স সিজনের জন্য ফাইল করা উচিত।

সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট

১।সপ-আপ (ShopUp)

সপ-আপ হল ছোট ব্যবসার জন্য বাংলাদেশের শীর্ষস্থানীয় ফুল- স্ট্যাক B2B কমার্স প্ল্যাটফর্ম। তাদের লক্ষ্য হলো B2B(Business-to-business) সোর্সিং এবং লাস্ট- মাইল লজিস্টিকসে সহজে এক্সেসের সাথে ব্যবসাগুলোকে সুপার চার্জ করতে প্রযুক্তি ব্যবহার করা।
           রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট

২০১৬ সালে ঢাকায় আফিফ জুবায়ের জামান, সিফাত সারোয়ার এবং আতাউর রহিম চৌধুরী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, বর্তমানে প্ল্যাটফর্মে ৯৫০০০ টিরও বেশি মাইক্রো এবং ছোট ব্যবসা রয়েছে।

ShopUp-এ রিসেলিং করার যেসকল ফ্যাসেলিটি রয়েছে তা হলো;বিনামুল্যে ওয়েবসাইট,বিশ্বস্ত ডিলিভারী পার্টনার,প্রোডাক্ট সোর্সিং,কন্টেন্ট এবং উন্নয়ন ও কার্যকরী মূলধন বিনিয়োগ।
           রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট

ShopUp-এ রিসেলিং করার জন্য প্রথমে আপনি নির্ধারণ করুন কি ধরনের পণ্য বিক্রি করবেন?
পণ্যের ছবি ডাউনলোড করে বিক্রয়ের জন্য শেয়ার করুন এবং ফেসবুক বা হোয়াটসঅ্যাপ করুন।
কাস্টমার অর্ডার পেলে অ্যাপ এ গিয়ে অর্ডারটি প্রেস করুন।

পণ্য ডেলিভারির পর আপনার বিকাশ একাউন্টে টাকা চলে আসবে।

২।বি-বাজার (Bbazar)

বি-বাজার ২০১৮ সালের শেষের দিকে যাত্রা শুরু করেছে। বর্তমানে বি-বাজারে ৬০০ টিরও বেশি নিবন্ধিত রিসেলার সদস্য এখানে কাজ করেছন এবং তাদের আয় প্রায় ২০০০ টাকা থেকে ১০০০০ টাকা,যেখানে তারা তাদের নিজেদের বাড়িতে বসে এ কাজ করতে পারছেন। এছাড়া এই কোম্পানির সাথে কাজ করছে ১০০০ এর বেশি অনিবন্ধিত রিসেলার সদস্য। সাধারণত বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পাইকারি অনলাইন মার্কেটপ্লেস হচ্ছে এটি।

          রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট

B-Bazar ওয়েবসাইটে রিসেলিং করার জন্যে যেসকল ফ্যাসেলিটি রয়েছে তা হলো;

       রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট


সাধারণত,বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পাইকারি অনলাইন মার্কেটপ্লেস।রিসেলার অনলাইন প্ল্যাটফর্ম হিসেবেও পরিচিত।এই অনলাইন মার্কেটপ্লেস বি বাজার সাইটটি ব্যবহার এবং অ্যাক্সেস করার জন্য কিছু শর্তাবলী রয়েছে, যা সাধারণত বি বাজার ডোমেন, সাইট, মোবাইল অ্যাপ, পরিসেবা এবং সাইট সরঞ্জাম ব্যবহারের জন্য প্রযোজ্য।

B-Bazar ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে,আপনি নীচে বর্ণিত শর্তাবলীর সাথে সম্মত হন এবং আপনি ব্যবহারকারী চুক্তি অনুসারে সমস্ত শর্তাবলী দ্বারা আবদ্ধ হতে সম্মত হন।

এই ইউজার এগ্রিমেন্টটি নিম্নলিখিত শর্তাবলীর আপনার সম্মতি নির্দেশ করে, যেটি শুধুমাত্র বি বাজার সাইট ব্যবহার করার সময় প্রযোজ্য।


আপনি যদি তাদের ব্যবহারকারী চুক্তি গ্রহণ করতে অস্বীকার করেন, অনুগ্রহ করে বি বাজার ওয়েবসাইট পরিদর্শন, নিবন্ধন বা ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৩।রিসেলার হাব(Reseller hub)

রিসেলার হাব হচ্ছে এমন একটি কোম্পানি বা ওয়েবসাইট যেখানে আপনাকে পণ্যের স্টক, প্যাকেজিং বা ডেলিভারির ঝামেলা ছাড়াই সম্পূর্ণ শূন্য বিনিয়োগের সাথে অনলাইনে ব্যবসা করার সুযোগ দেয়। ছেলের হাত ক্ষুদ্র উদ্যোক্তাদের উদ্দীপনা দ্বিগুণ করার মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ ও প্রচারের জন্য কাজ করছে।

         রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট
                           

একই প্লাটফর্মে গুণমান এবং আলংকারিকে পণ্যগুলোর সংমিশ্রণ রয়েছে।প্রতিদিন শতশত পণ্য সংযুক্ত হচ্ছে এই প্লাটফর্মে।ঘরে বসে সম্পূর্ণ জিরো ইনভেস্টমেন্টে অনলাইন ব্যবসা করার সুযোগ করে দেয় এই সাইট।

৪।উদ্যম(UDDOM)

২০১৬ সালের শেষের দিকে প্রতিষ্ঠিত, উদ্দোম বিজনেস সার্ভিসে লিমিটেড বাংলাদেশে ৩৬০ ডিগ্রি স্টার্ট-আপ সমস্যা সমাধানের চেষ্টা করেছিল।মূলত প্রযুক্তি ভিত্তিক স্টার্ট-আপ কোম্পানিগুলির সাথে কাজ করা।তাদের প্রাথমিক ফোকাস নির্ভরযোগ্য এবং দ্রুত বিপণন এবং বিক্রয় পরিসেব প্রদান এবং হ্যাকিং বৃদ্ধি।এখন পর্যন্ত এটি বাংলাদেশে ১০০ টিরও বেশি কোম্পানিকে সেবা দিয়েছে। এটি শুধুমাত্র B2B মডেলে কাজ করে।


       রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট
উদ্যম রিসেলার প্রযুক্তি এবং মোবাইল অ্যাপ- ভিত্তিক মার্কেটপ্লেস বা সোশ্যাল- কমার্স প্লাটফর্ম ব্যবহার করে রিসেলারদের জন্য অতিরিক্ত অর্থ আয়ের সুযোগ করে দেয়,যারা অনলাইনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পণ্য বিক্রি করে( যেমন,Facebook,Whatsapp,Viber,Instagram,Imoইত্যাদি)তাদের জন্য। 

     রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট



এটি সারা বাংলাদেশ ব্যবসা করা সকল রিসেলারদের সাথে কাজ করবে, উদ্যম এর কাজ হচ্ছে রিসেলারদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে তাদের অনলাইন ব্যবসা করতে সাহায্য করা।


 রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট


এরা মোট ৮টি ধাপে কাজ করেঃ

১।ব্রেনস্টর্মিং

আলোচনা সেশন এবং ব্রেনস্টর্মিংয়ের মাধ্যমে ক্লায়েন্ট বা গ্রাহকদের প্রয়োজন সনাক্ত করুন
কর্ম পরিকল্পনা।

২।অ্যাকশন প্লান

সমস্যা বা গ্রোথ হ্যাকিং সমাধানের জন্য একটি উপযুক্ত কর্ম পরিকল্পনা সেট করুন এবং ক্লায়েন্টদের কাছে ব্যবসায়িক প্রস্তাব পাঠান।
মূল্য উদ্ধৃতি জমা।

৩।প্রাইস সাবমিশন

ব্যবসায়িক প্রস্তাব চূড়ান্ত করার পর আনুষ্ঠানিকভাবে কর্ম পরিকল্পনার জন্য মূল্য উদ্ধৃতি পাঠান।

৪।মউ বা চুক্তি স্বাক্ষর

সাধারণত একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং পণ্য ও পরিষেবার জন্য অন্যদের জানানোর জন্য পিআর তৈরি করা হয়

৫।কাজের আদেশ

অ্যাকশন প্ল্যান পূরণের জন্য কাজ শুরু করার জন্য আমরা কাজের আদেশ পাই।

৬।নিয়োগ ও প্রশিক্ষণ

অনলাইন এবং অফলাইন মিডিয়াতে চাকরির পোস্টের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। নিয়োগের পর নির্দিষ্ট কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।

৭।ফিল্ড ওয়ার্ক শুরু হয়

প্রশিক্ষণ শেষে মোতায়েন করা দলগুলোকে লক্ষ্যমাত্রা নির্ধারণ ও তদারকিতে সব সময় দায়িত্ব পালন করা হয়।

৮।পরিসেবা বিতরণ এবং বন্ধ

ফিল্ড ওয়ার্ক সমাপ্তির পরে আমরা প্রতিক্রিয়া এবং প্রশ্নগুলি বিশ্লেষণ করি, ডেটা যাচাই করি এবং আমাদের ক্লায়েন্ট এবং গ্রাহকদের কাছে জমা দিই।

শেষ কথাঃ রিসেলার কি এবং কেন করবেন? সেরা ৪টি রিসেলিং ওয়েবসাইট ২০২৩

পরিশেষে বলতে পারি যে,যদি আপনি একজন উদ্যোক্তা হিসেবে কোন ছোট ব্যবসা দিয়ে আপনার ক্যারিয়ার গড়ে তুলতে চান তাহলে আপনার জন্য রিসেলিং ব্যবসাটি হবে অনেকটা সহজে লাভবান হওয়ার একটি মাধ্যম।কারণ রিসেলিং ব্যবসার ক্ষেত্রে আপনি বিভিন্ন রিসেলার ওয়েবসাইটের মাধ্যমে সুযোগ-সুবিধা ও সহযোগিতা পেতে পারেন।উপরের উল্লেখিত ওয়েবসাইটের মাধ্যমে আপনি খুব সহজে আপনার ব্যবসা শুরু করতে পারেন।😊 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url