অতিপুষ্টির লক্ষণ ও এই সমস্যায় আপনার যা করা উচিৎ

অতিপুষ্টির লক্ষণ কি তা আপনার জানা আছে কি? আমরা প্রায় সবাই অপুষ্টির কথা শুনেছি কিন্ত অপুষ্টির একটি বিপরীত দিকও আছে যাকে আমরা বলে থাকি অতিপুষ্টি। স্বাস্থের জন্য কোন পুষ্টির পরিমাণ কম বা বেশি হওয়া ভালো না। 

অতিপুষ্টির লক্ষণ

পুষ্টির ভারসম্যতাহীন হলে দুর্বল পুষ্টি চাপ, ক্লান্তি এবং আমাদের কাজ করার ক্ষমতাতে অবদান রাখতে পারে এবং সময়ের সাথে সাথে এটি কিছু অসুস্থতা এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা যেমন; অতিরিক্ত ওজন বা স্থূলতা তৈরির ঝুঁকিতে অবদান রাখতে পারে। দাঁতের ক্ষয়, উচ্চ্ রক্তচাপ আরো অনেক রোগ। 

সূচিপত্রঃ অতিপুষ্টির লক্ষণ ও এই সমস্যায় আপনার যা করা উচিৎ   

(Hyperalimentation) অতিপুষ্টি কি?

(Hyperalimentation) অতিপুষ্টি ঘটে যখন কেউ তার শরীরের প্রতিদিনের প্রয়োজনের চেয়ে বেশি পুষ্টি গ্রহণ করে। যদিও অনেক মানুষ পুষ্টির অভাবের সাথে অতিপুষ্টিকে যুক্ত করে, নেতিবাচক স্বাস্থ্যের ফলাফলের কারণে অতিরিক্ত সেবনকে অপুষ্টি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। অতিপুষ্টির দুই ধরনের হয়-


১। শক্তির অতিপুষ্টিঃ শারীরিক কার্যকলাপ বৃদ্ধি না হলে, অনেক বেশি ক্যালোরি (বা শক্তি) খাওয়া সময়ের সাথে সাথে ওজন বৃদ্ধির কারণ হবে।  এই অতিরিক্ত ক্যালোরিগুলো ম্যাক্রোনিউট্রিয়েন্ট বা কার্বোহাইড্রেট, চর্বি বা প্রোটিন থেকে আসে কিনা তাতে কোন পার্থক্য নেই কারণ শরীর যা কিছুর প্রয়োজন নেই তা ফ্যাট হিসাবে সঞ্চয় করে। 

বিশ্বের উন্নত দেশগুলোতে, শক্তির অতিরিক্ত পুষ্টি সাধারণ।  এই ধরনের অতিপুষ্টিতে ভুগছেন এমন ব্যক্তিরাও মাইক্রোনিউট্রিয়েন্ট অপুষ্টিতে ভুগতে পারেন যদি তাদের খাবারে ক্যালোরি বেশি কিন্তু মাইক্রোনিউট্রিয়েন্ট কম থাকে।

২। মাইক্রোনিউট্রিয়েন্ট অতিপুষ্টিঃ এটি ঘটে যখন একটি নির্দিষ্ট ভিটামিন বা পুষ্টির অত্যধিক পরিমাণ গ্রহণ করা হয়। বেশীরভাগ ভিটামিন এবং খনিজ অতিরিক্ত গ্রহণ করা যেতে পারে।  এটি সাধারণত ঘটে যখন খাদ্যতালিকাগত সম্পূরকগুলোর অত্যন্ত উচ্চ মাত্রা গ্রহণ করা হয়।  

খাবার থেকে অতিরিক্ত পরিমাণে মাইক্রোনিউট্রিয়েন্ট গ্রহণ করা অস্বাভাবিক।  মাইক্রোনিউট্রিয়েন্ট অত্যধিক পুষ্টি, যেমন একবারে অনেকগুলো আয়রন ট্যাবলেট নেওয়ার ফলে তীব্র বিষক্রিয়া হতে পারে। এটি দীর্ঘস্থায়ী হয়ে উঠতে পারে যদি একটি নির্দিষ্ট ভিটামিন (যেমন ভিটামিন বি 6) কয়েক সপ্তাহ বা মাস ধরে গ্রহণ করা হয়।

অতিপুষ্টি ও অপুষ্টির কারন কি?। অতিপুষ্টি জনিত ১৮ টি রোগ 

অপুষ্টির কাকে বলে? বা অতিপুষ্টি হওয়ার কারন,যখন একজন ব্যক্তি এমন একটি খাদ্য গ্রহণ করেন যা প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ বা একজন ব্যক্তির সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় ক্যালোরির পরিমাণের প্রয়োজনীয়তা অতিক্রম করে। অর্থাৎ আপনার প্রয়োজনের চেয়ে বেশি পুষ্টি গ্রহণের কারণে অতিপুষ্টি হয়।  

অতিপুষ্টি জনিত ১৮ টি রোগ-

  1. হাড়ের রোগ
  2. প্রিডায়াবেটিস সিন্ড্রোম
  3. লেপটিনের ঘাটতি বা কর্মহীনতা
  4. ফ্যাটি লিভার রোগ
  5. গ্লুকোজ অসহিষ্ণুতা হাইপারগ্লাইসেমিয়া
  6. অ্যালকোহল বিহীন ফ্যাটি লিভার রোগ
  7. বডি মাস ইনডেক্স পরিমাণগত বৈশিষ্ট্য লোকাস 11।
  8. মাদক বিহীন steatohepatitis
  9. কোলনিক সৌম্য নিওপ্লাজম
  10. পেটের স্থূলতা-মেটাবলিক সিন্ড্রোম 1
  11. পুষ্টির অভাবজনিত রোগ
  12. ডায়াবেটিস মেলিটাস
  13. অতিপুষ্টির লিভার রোগ
  14. টাইপ 2 ডায়াবেটিস মেলিটাস
  15. লিপিড বিপাক ব্যাধি
  16. প্রাপ্তবয়স্ক সিন্ড্রোম
  17. এথেরোস্ক্লেরোসিস সংবেদনশীলতা
  18. সেরিব্রোভাসকুলার রোগ
সূত্রঃ MalaCards

অপুষ্টির কারন কি?

অপুষ্টি সাধারণত পর্যাপ্ত পুষ্টি না খাওয়ার কারণে হয়।  এটি কিছু নির্দিষ্ট চিকিৎসা অবস্থার কারণেও হতে পারে যা আপনার শরীরকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়। পর্যাপ্ত পুষ্টি পেতে আপনার সমস্যা হতে পারে যদি আপনার নিচের অবস্থাগুলো থাকে- 
  • সীমিত আর্থিক সম্পদ।
  • পুষ্টিকর খাবারে সীমিত প্রবেশাধিকার।
  • চিকিৎসার অবস্থা যা খাওয়া কঠিন করে তোলে, যেমন বমি বমি ভাব বা গিলতে অসুবিধা।
  • দীর্ঘস্থায়ী ডায়রিয়া বা ক্যান্সারের মতো ক্যালোরি হ্রাস করে এমন চিকিৎসা পরিস্থিতি।
  • গর্ভাবস্থায়, বুকের দুধ খাওয়ানো বা শৈশবের মতো ক্যালোরির অতিরিক্ত প্রয়োজন।
  • মানসিক স্বাস্থ্যের অবস্থা যা খেতে নিরুৎসাহিত করে, যেমন বিষণ্নতা বা ডিমেনশিয়া।
  • খাওয়ার ব্যাধি যেমন অ্যানোরেক্সিয়া এবং বুলিমিয়া।
  • অগ্ন্যাশয়ের অপ্রতুলতা বা প্রদাহজনক অন্ত্রের রোগের মতো ম্যালাবশোরপশন ডিসঅর্ডার।
অপুষ্টির কারন কি? তা হতে পারে একটি হরমোন ভারসাম্যহীনতা যা আপনার ক্ষুধা এবং পূর্ণতার সংকেতগুলিতে হস্তক্ষেপ করে।
  • দীর্ঘস্থায়ী স্ট্রেস। 
  • উদ্বেগ বা বিষণ্নতা।
  • পানোত্সব আহার ব্যাধি। 
  • খাদ্যতালিকাগত সম্পূরকগুলোর দীর্ঘস্থায়ী অতিরিক্ত ব্যবহার।

অপুষ্টি ও অতিপুষ্টির লক্ষণ কি কি?

আমরা সকলেই প্রায় জানি যে অপুষ্টির লহ্মন কি কি ? আর আপনাদের মধ্যে যারা জানেন না যে সেগুলো কি কি? তাদের জন্য অপুষ্টির লহ্মনগুলো নিচে দেওয়া হলো- 
  • কম শরীরের ওজন, বিশিষ্ট হাড়, এবং চর্বি এবং পেশী হ্রাস।
  • পাতলা বাহু এবং পা, পেট এবং মুখে শোথ (তরল ফোলা) সহ।
  • শিশুদের বৃদ্ধি ও বুদ্ধিবৃত্তিক বিকাশ বাধাগ্রস্ত হয়।
  • দুর্বলতা, মাথা ঘোরা এবং ক্লান্তি।
  • বিরক্তি, উদাসীনতা বা অসাবধানতা।
  • ফুসকুড়ি এবং ক্ষত, এবং স্থিতিস্থাপক ত্বক।
  • ভঙ্গুর চুল, চুল পড়া, এবং চুলে পিগমেন্ট ক্ষয়।
  • ঘন ঘন এবং গুরুতর সংক্রমণ।
  • কম শরীরের তাপমাত্রা, গরম করতে অক্ষমতা।
  • নিম্ন রক্তচাপ এবং হৃদস্পন্দন।
যদিও অপুষ্টির লহ্মনগুলো তালিকায় বেশি ও এর হ্মতিকর দিকও মারাত্মক হতে পারে। তবে অতিপুষ্টির লহ্মন গুলো অনেকটাই কম কিন্ত সঠিক সময়ে ব্যবস্থা না নিতে পারলে অতিপুষ্টির কারনেও অনেক শারীরিক ও মানসিক হ্মতি হতে পারে। নিম্নে অতিপুষ্টির লক্ষণ কি কি? ও অতিপুষ্টির কারনে কি কি শারীরিক সমস্যা হয়? বা হতে পারে তা বর্ণনা করা হলো-

অধিক ওজন

আপনার ওজন বজায় রাখা আপনার খাদ্য গ্রহণ এবং আপনার কার্যকলাপ উভয়ের উপর নির্ভর করে। আপনি যত বেশি ক্যালোরি পোড়াচ্ছেন তা গ্রহণ করলে আপনি আপনার বর্তমান ওজনে থাকতে পারবেন, কিন্তু আপনি যদি নিয়মিতভাবে আপনার প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করেন তবে আপনি আপনার শরীরের চর্বি বাড়াবেন।  


কার্বোহাইড্রেট, প্রোটিন এবং চর্বি সবই আপনার খাদ্যে ক্যালোরি যোগায়, কার্বোহাইড্রেট আপনার প্রাথমিক শক্তির উৎস প্রদান করে। তাছারা, একবার আপনার শক্তির চাহিদা পূরণ হয়ে গেলে, অতিরিক্ত কার্বোহাইড্রেট আপনার অ্যাডিপোজ টিস্যুতে সঞ্চয়ের জন্য ফ্যাটি অ্যাসিডে রূপান্তর করতে পারে।

আপনার খাদ্যতালিকাগত প্রোটিন এবং চর্বি আপনার শরীরে অ্যামিনো অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিড সরবরাহ করে এবং একবার এই পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ হলে, অতিরিক্ত ফ্যাট টিস্যুতে রূপান্তরিত হতে পারে।

মেটাবলিজম

অতিরিক্ত প্রোটিন গ্রহণ আপনার বিপাকের বিভিন্ন দিককে প্রভাবিত করতে পারে। যেমন,আপনার শরীরের প্রয়োজনের তুলনায় এই পুষ্টির বেশি মাত্রায় গ্রহণ করা ইনসুলিন সংবেদনশীলতাকে প্রভাবিত করতে পারে এবং সম্ভাব্য ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। 

আপনার কিডনি রোগ থাকলে উচ্চ খাদ্যতালিকাগত প্রোটিন নিষেধ করা হয় এবং এটি রেনাল ক্যান্সারের সূত্রপাতের সাথে যুক্ত হতে পারে। 

এটি আপনার প্রস্রাবে ক্যালসিয়াম প্রবেশের কারণ হতে পারে, হাড়ের স্বাস্থ্যকে হ্মতি করতে পারে বা আপনাকে বিপাকীয় অ্যাসিডোসিসের ঝুঁকিতে ফেলতে পারে। এই অবস্থায় আপনার শরীরের প্রোটিন সংশ্লেষণ হ্রাস পায় যখন প্রোটিন ভাঙ্গন ত্বরান্বিত হয়।

বিষক্রিয়া 

আপনার খাদ্যে ক্যালোরি সরবরাহ করে না এমন পুষ্টি বিপজ্জনক হতে পারে যদি আপনি তা অনেক গ্রহণ করে থাকেন। চর্বি-দ্রবণীয় ভিটামিনগুলো বিশেষত প্রতিকূল প্রভাব সৃষ্টি করতে প্রবণ কারণ আপনি এগুলোকে আপনার অ্যাডিপোজ টিস্যুতে সংরক্ষণ করেন।  

ভিটামিন এ-এর বিষাক্ত মাত্রা,যেমন; জন্মগত ত্রুটির কারণ হতে পারে, যখন অত্যধিক ভিটামিন ডি আপনার রক্তে ক্যালসিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে এবং অবশেষে আপনার নরম টিস্যুতে ক্যালসিয়াম জমা হতে পারে।  খনিজ পদার্থও বিষাক্ত মাত্রায় জমা হতে পারে এবং সমস্যা সৃষ্টি করতে পারে। 

অতিরিক্ত খাদ্যতালিকাগত ক্যালসিয়াম কিডনিতে পাথর হতে পারে এবং এটি ফসফরাস, আয়রন, জিঙ্ক এবং ম্যাগনেসিয়ামের শোষণকে প্রভাবিত করে। উচ্চ সোডিয়াম গ্রহণ আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমকে হ্মতি করতে পারে, অত্যধিক তামা লিভারের ক্ষতি করতে পারে এবং অতিরিক্ত ম্যাঙ্গানিজ নিউরোটক্সিসিটি হতে পারে।

হাইপোনাট্রেমিয়া

পানি একটি উপেক্ষিত পুষ্টি হতে পারে, তবুও আপনার শরীরের সঠিকভাবে কাজ করার জন্য এটি অপরিহার্য।  যদিও খুব কম পানি খাওয়ার ফলে ডিহাইড্রেশন হতে পারে এবং এমনকি জীবন-হুমকির প্রভাবও হতে পারে, পানির উপর অতিরিক্ত বোঝা সমান ক্ষতিকর হতে পারে।  

হাইপোনাট্রেমিয়া এমন একটি অবস্থা যেখানে আপনার টিস্যুগুলো এত পানিতে প্লাবিত হয় যে এটি আপনার কোষগুলোর চারপাশের সোডিয়ামকে পাতলা করে। 

এর হালকা আকারে এটি মাথাব্যথা, পেশীতে ক্র্যাম্প এবং অজ্ঞান হয়ে যেতে পারে, তবে অবস্থাটি দ্রুত বাড়তে পারে, যার ফলে খিঁচুনি, মস্তিষ্কের ক্ষতি এবং এমনকি মৃত্যুও হতে পারে।

উচ্চ রক্তচাপ

অতিপুষ্টির কারনে অতিরিক্ত ওজন বা স্থূলতা আপনার উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। আসলে আপনার শরীরের ওজন বাড়ার সাথে সাথে আপনার রক্তচাপ বেড়ে যায়। এমনকি ১০ কেজি ওজন হারানো আপনার রক্তচাপ কমিয়ে দিতে পারে।

তাছারা, গর্ভাবস্থায় মায়েদের অত্যধিক পুষ্টি সন্তানের মধ্যে ওজন বৃদ্ধি এবং উচ্চ রক্তচাপ সহ কার্ডিওমেটাবলিক রোগের সৃষ্টি করে।

মূত্র নিরোধক

মূত্র নিরোধক যা ইনসুলিন রেজিস্ট্যান্স নামেও পরিচিত, তখন ঘটে যখন আপনার পেশী, চর্বি এবং লিভারের কোষগুলো ইনসুলিনের জন্য তেমন সাড়া দেয় না,এটি একটি হরমোন যা আপনার অগ্ন্যাশয় জীবনের জন্য অপরিহার্য এবং রক্তের গ্লুকোজ (চিনি) মাত্রা নিয়ন্ত্রণ করে।

ইনসুলিন প্রতিরোধে অবদান রাখে বলে মনে হয় দুটি প্রধান কারণ হচ্ছে শরীরের অতিরিক্ত চর্বি, বিশেষ করে আপনার পেটের চারপাশে  এবং শারীরিক কার্যকলাপের অভাব।

যাদের প্রিডায়াবেটিস এবং টাইপ 2 ডায়াবেটিস আছে তাদের সাধারণত ইনসুলিন প্রতিরোধের কিছু স্তর থাকে।  টাইপ 1 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরাও ইনসুলিন প্রতিরোধের অভিজ্ঞতা পেতে পারেন।

হৃদরোগ

দীর্ঘস্থায়ী অতিপুষ্টি কার্ডিয়াক ইনসুলিন প্রতিরোধ, টিস্যু RAAS সক্রিয়করণ, মাইটোকন্ড্রিয়াল আনকপলিং এবং পরে ফ্যাটি অ্যাসিড বিপাক হ্রাস এবং হৃদপিণ্ডে বর্ধিত অক্সিডেটিভ স্ট্রেস এবং ইআর স্ট্রেস সৃষ্টি করতে পারে। এগুলো প্রাথমিকভাবে প্রতিবন্ধী ডায়াস্টোলিক শিথিলতা দ্বারা চিহ্নিত কাঠামোগত এবং কার্যকরী পরিবর্তনের দিকে পরিচালিত করে যা হৃদযন্ত্রের ব্যর্থতায় অগ্রসর হতে পারে।

অধিক কি খেলে অতিপুষ্টি হয় ?

অতিপুষ্টি বা সাধারণভাবে 'অতি খাওয়া' এর সবচেয়ে সাধারণ পরিণতি হচ্ছে ওজন বৃদ্ধি বা স্থূলতা।
এমনকি স্বাস্থ্যকর ওজনের ব্যক্তিরা অথবা যাদের ওজন কম তারা অতিরিক্ত পরিমাণে একক পুষ্টি গ্রহণের ফলে 'অতিপুষ্টির' বিরূপ প্রভাব অনুভব করতে পারে, যেমন  একটি ভিটামিন বা খনিজ।  এটি বিভিন্ন কারণে ঘটতে পারে যেমনঃ- 
  • শুধুমাত্র একটি সীমিত পরিসরের খাবারে অনুমতি রয়েছে তাই কিছু খাদ্যতালিকাগত উপাদান খুব বেশি খাওয়ার পাশাপাশি অন্যের জন্য যথেষ্ট নয়।
  • একটি স্বাস্থ্যকর খাদ্য এবং জীবনধারা থাকা এবং অপ্রয়োজনীয় খাদ্যতালিকাগত সম্পূরকগুলো গ্রহণ করা যেমন খাদ্য এবং সম্পূরক গ্রহণের সমন্বয়ের ফলে এক বা একাধিক পুষ্টির সামগ্রিক বিপজ্জনক আধিক্য দেখা দেয়।  সংমিশ্রণটি ব্যক্তির জন্য উপযুক্ত কিনা তা নিশ্চিত করার জন্য লেবেলগুলো যত্ন সহকারে অনুসরন না করে বিভিন্ন ধরণের সম্পূরক গ্রহণ করার সময় এটি একটি বিশেষ ঝুঁকি হতে পারে।
  • 'ফ্যাড ডায়েট', যার অর্থ চরম খাওয়ার নিয়ম যা প্রায়ই কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের দাবি করা হয়, যেমন  ওজন কমানোর জন্য, খুব অল্প সময়ের মধ্যে, অনিরাপদ হতে পারে যদি তারা সীমিত পরিসরে অতিরিক্ত পরিমাণে খাবার গ্রহণ করে। এই ধরনের ব্যবস্থা কিছু পুষ্টির অত্যধিক পরিমাণ এবং সেইসাথে অপুষ্টিজনিত রোগ থেকে মানুষকে ঝুঁকিতে ফেলতে পারে।
তাছারা,কিছু সাধারণ অতিপুষ্টির প্রভাব বা ভিটামিন এবং খনিজ গুলোর অধিক খাওয়ার লক্ষণগুলোর তালিকা হচ্ছে- 

ভিটামিন খেলে অতিপুষ্টি হয় ?

ভিটামিন A (রেটিনল)ঃ অতিরিক্ত ভিটামিন এ এর ​​প্রাথমিক হ্মতি শুষ্ক ত্বক এবং চুলকানি অন্তর্ভুক্ত করতে পারে। ভিটামিন এ শরীরে এত বেশি পরিমাণে জমা হতে পারে যে তা বিষাক্ত হয়ে যেতে পারে। যে লক্ষণগুলো হতে পারেঃ- 
  • মাথা ঘোরা
  • বমি বমি ভাব
  • মাথাব্যথা
  • বমি
B1 (থায়ামিন, অ্যানিউরিন)ঃ অত্যধিক ডোজ সম্ভবত ইনজেকশন দ্বারা ব্যবহার করায় বিষাক্ত লক্ষণ হতে পারে যেমনঃ-
  • এলার্জি প্রতিক্রিয়া
  • হৃদস্পন্দনের ব্যাঘাত
  • নার্ভাসনেস
  • কাঁপুনি এবং ফোলা
B2 (রিবোফ্লাভিন)ঃ ভিটামিন B2 যা রিবোফ্লাভিন নামেও পরিচিত, এর ওভারডোজ অসম্ভাব্য কিন্তু অত্যন্ত বড় ডোজ অসাড়তা এবং চুলকানির সাথে যুক্ত।

B6 (Pyridoxine)ঃ ভিটামিন B6 যা পাইরিডক্সিন নামেও পরিচিত। অতিরিক্ত গ্রহণের ফলে বিষক্রিয়া হতে পারে এবং কেন্দ্রীয় এবং পেরিফেরাল স্নায়ুতন্ত্রের ক্ষতি হতে পারে, বিশেষ করে স্পর্শের অনুভূতি।

ভিটামিন C (অ্যাসকরবিক অ্যাসিড) ঃ শরীরে অতিরিক্ত ভিটামিন সি এর সাথে যুক্ত,হঠাৎ করে ভিটামিন সি বেশি গ্রহণ করলে ডায়রিয়া হতে পারে। খুব বেশি ডোজ কিছু মানুষের পেটের সমস্যা হতে পারে। 


ভিটামিন ডিঃ অতিরিক্ত ভিটামিন ডি এর সাথে যুক্ত; হাড় ও দাঁতের অত্যধিক ক্যালসিফিকেশন,কিডনি ও অন্যান্য অঙ্গে ক্যালকুলাস পাথরের গঠন ও ধমনী শক্ত হওয়া। অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে ভিটামিন ডি বিষক্রিয়া হতে পারে। লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে-
  • সাধারণ অস্বস্তি, 
  • চোখ এবং ত্বকে চুলকানি, 
  • চরম তৃষ্ণা, 
  • ডায়রিয়া।
ভিটামিন ই (টোকোফেরল এবং টোকোট্রিয়েনল)ঃ কিছু ভিটামিন ই নিরাপদে শরীরে সংরক্ষণ করা যেতে পারে, যদিও অতিরিক্ত মাত্রার ফলে পেটের সমস্যা এবং ডায়রিয়া হতে পারে।

ভিটামিন কেঃ যকৃতের রোগে আক্রান্ত কিছু ব্যক্তি ভিটামিন কে এর সম্পূরক সহ্য করতে পারে না।

খনিজ খেলে অতিপুষ্টি হয় ? 

ক্যালসিয়াম (Ca)ঃ শরীরে অতিরিক্ত পরিমাণে ক্যালসিয়াম শরীরে 'পাথর' তৈরি করতে পারে, বিশেষ করে পিত্তথলি ও কিডনিতে।

আয়রন (Fe)ঃদীর্ঘমেয়াদী অত্যধিক আয়রন গ্রহণের ফলে হতে পারে-
  • হেমোক্রোমাটোসিস বা হেমোসাইডরোসিস (অঙ্গের ক্ষতি জড়িত), উভয়ই বিরল
  • শরীরে অপর্যাপ্ত ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম কারণ এই খনিজগুলো একে অপরের সাথে শোষণের জন্য প্রতিযোগিতা করে। 
  • সংক্রামক রোগের সংবেদনশীলতা বৃদ্ধি
ফসফরাস (P)ঃ ফসফরাসের অত্যধিক পরিমাণ শরীরের শোষণে হস্তক্ষেপ করতে পারে। 

ক্যালসিয়াম (Ca)ঃ স্বাভাবিক মাত্রায় ক্যালসিয়ামের পরিপূরকগুলো ফোলা, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে।  ক্যালসিয়ামের খুব বেশি মাত্রা কিডনিতে পাথর হতে পারে।  কিছু গবেষণায় দেখা গেছে যে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের পাশাপাশি ক্যালসিয়াম সম্পূরক গ্রহণ করলে আপনার হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে। 

লোহা (Fe)ঃ বেশিরভাগ ব্যক্তির জন্য আয়রন সম্ভবত নিরাপদ প্রতিদিন ৪৫ মিলিগ্রাম এলিমেন্টাল আয়রনের সহনীয় উপরের গ্রহণের মাত্রা (UL) এর নিচে ডোজ ব্যবহার করলে । এটি পেট খারাপ, বমি বমি ভাব এবং বমি হওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।  

খাবারের সাথে আয়রন সম্পূরক গ্রহণ করলে পার্শ্বপ্রতিক্রিয়া কম হয় বলে মনে হয়।  কিন্তু খাবারও কমাতে পারে শরীর কতটা ভালোভাবে আয়রন শোষণ করে।  UL-এর উপরে ডোজগুলো শুধুমাত্র ডাক্তারের তত্ত্বাবধানে থাকাকালীন ব্যবহার করা উচিত। অধিক মাত্রায় গ্রহণ করলে আয়রন সম্ভবত অনিরাপদ।

ম্যাগনেসিয়াম (Mg)ঃ ম্যাগনেসিয়ামের উচ্চ মাত্রায কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, যা প্রধানত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমকে প্রভাবিত করে। ম্যাগনেসিয়াম অক্সাইড এবং ম্যাগনেসিয়াম ক্লোরাইড সহ কিছু নির্দিষ্ট ধরণের ম্যাগনেসিয়ামের পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় বেশি৷ এখানে ম্যাগনেসিয়াম সম্পূরকগুলোর সাথে যুক্ত কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে- 
  • ডায়রিয়া
  • বমি বমি ভাব
  • হালকা পেটে ব্যথা
পটাসিয়াম (কে)ঃ শরীরে অত্যধিক পরিমাণে পটাসিয়াম খাওয়া বা অন্য কারণে হতে পারে- 
অ্যারিথমিয়া, এবং শেষ পর্যন্ত কার্ডিয়াক অ্যারেস্ট ('হার্ট অ্যাটাক')
বিপাকীয় ব্যাঘাত

সোডিয়াম (Na)ঃ শরীরে অত্যধিক পরিমাণে সোডিয়াম (ভোজন বা অন্য কারণেই হোক) হতে পারে- 
  • হাইপারনেট্রেমিয়া
  • ডি-হাইড্রেশন বিশেষ করে শিশুদের মধ্যে। 
  • সম্ভাব্য দীর্ঘমেয়াদী প্রভাবের মধ্যে উচ্চ রক্তচাপ অন্তর্ভুক্ত থাকতে পারে।
ম্যাঙ্গানিজ (Mn)ঃ ম্যাঙ্গানিজের অত্যধিক গ্রহণ মস্তিষ্কের অবস্থার সাথে যুক্ত হয়েছে যেমন পারকিনসন্স রোগের ফলাফলের মতো উপসর্গ।

সেলেনিয়াম (Sn)ঃ সেলেনিয়ামের অত্যধিক গ্রহণ সেলেনিয়াম বিষক্রিয়া হতে পারে।

দস্তা (Zn)ঃ জিঙ্কের অত্যধিক গ্রহণ একটি সাধারণ সমস্যা নয় তবে এটি ঘটতে পারে বিশেষ করে যদি দস্তা পরিপূরকগুলো দীর্ঘ সময়ের জন্য গ্রহণ করা হয়।  এটি তামার শোষণ কমাতে পারে তাই তামার সম্পূরকগুলো সেই ক্ষেত্রে উপযুক্ত হতে পারে।

অপুষ্টি খাবার কি কি? 

অপুষ্টি খাবার সর্বদা সহজলভ্য, সাশ্রয়ী, স্বাদ ভাল এবং বেশিরভাগ খাবারে অন্তর্ভুক্ত করার জন্য বহুমুখী।ওজন বৃদ্ধি, হৃদরোগ বা ক্যান্সারের সাথে সম্পর্কযুক্ত তাই এই খাবারগুলোকে এড়িয়ে চলুন।
  • চিনি-মিষ্টি পানীয়ঃ খালি ক্যালোরি থাকে এবং দেহে কোন প্রকার পুষ্টি যোগায় না। 
  • লবণাক্ত খাবার (আলু চিপস, পনির ডুডলস ইত্যাদি): অত্যধিক লবণ এবং সংরক্ষণকারী উপাদান যা অপুষ্টি খাবার 
  • প্যাকেটজাত মিষ্টি (ক্যান্ডি, প্যাকেজ করা কুকি এবং মিষ্টি)ঃ খালি ক্যালোরি, সংরক্ষণকারী, সংযোজন উপাদান থাকে। 
  • প্রক্রিয়াজাত মাংস (বেকন, সসেজ, কোল্ড কাট)ঃ ক্যান্সার, হৃদরোগের সাথে যুক্ত। 

অপুষ্টি দূর করার উপায় কি ?

অপুষ্টি দূর করার উপায় কি ? এর সর্বোত্তম উপায় হচ্ছে স্বাস্থ্যকর, সুষম খাদ্য খাওয়া। খাবার মিস না করার বা এড়িয়ে যাওয়ার চেষ্টা না এবং আপনার ক্ষুধা কম থাকলে দিনে তিন বার অল্প অল্প খাবার এবং দিনে দুই থেকে তিন বার স্ন্যাকস বা নাস্তা খাওয়ার নিয়ম করুন। আপনি খাবারের পরে পানি।

অপুষ্টি দূর করার উপায় কি ? ও স্বাস্থ্য এবং ফিটনেস বজায় রাখার জন্য একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য অত্যাবশ্যক। সুস্থ থাকার জন্য, আপনাকে চারটি প্রধান খাদ্য গ্রুপ থেকে বিভিন্ন ধরনের খাবার খেতে হবে যার মধ্যে রয়েছে- 
  • ফল এবং শাকসবজি
  • স্টার্চি খাবার, যেমন ভাত, পাস্তা, রুটি এবং আলু।
  • দুধ এবং দুগ্ধজাত খাবার।
  • মাংস, মাছ, ডিম এবং মটরশুটি এবং প্রোটিনের অন্যান্য দুগ্ধজাত খাদ্য। 

কিভাবে অতিপুষ্টি প্রতিরোধ করা হয় ? 

একজন চিকিত্সক রোগীর চেহারা, আচরণ, শরীরের চর্বি এবং অঙ্গের কার্যকারিতার উপর ভিত্তি করে অতিপুষ্টি সনাক্ত করতে পারেন। রোগীদের একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি খাদ্য ডায়েরি রাখতে বলা হতে পারে।  এক্স-রে হাড়ের ঘনত্ব, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এবং হার্ট এবং ফুসফুসের ক্ষতি সনাক্ত করে। রক্ত এবং প্রস্রাব পরীক্ষা রোগীর ভিটামিন, খনিজ এবং বর্জ্য পণ্যের মাত্রা নির্ণয় করতে ব্যবহৃত হয়।

অতিপুষ্টি সাধারণত ওজন হ্রাস, খাদ্যতালিকাগত এবং জীবনধারা পরিবর্তনের মাধ্যমে চিকিত্সা করা হয়। অতিরিক্ত ওজন হারানোর ফলে ডায়াবেটিস এবং হৃদরোগের মতো গৌণ অবস্থার বিকাশের সম্ভাবনা হ্রাস করতে পারে।  ডায়েট এবং ব্যায়াম পরিকল্পনা, ওষুধ এবং চিকিৎসা পদ্ধতি সবই ওজন কমানোর চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে।  

একটি অন্তর্নিহিত অবস্থা, যেমন থাইরয়েড রোগ বা একটি মানসিক স্বাস্থ্য ব্যাধি, এছাড়াও চিকিত্সার প্রয়োজন হতে পারে। আপনার নেওয়া পদহ্মেপের উপর নির্ভর করে, ওজন হ্রাস দ্রুত বা ধীর এবং ধীরে ধীরে হতে পারে। 

তাছারা, একবার আপনি ওজন কমিয়ে ফেললে, আপনার যে জীবনধারার পরিবর্তনগুলো বজায় রাখে তা আপনাকে এটি বন্ধ রাখতে সাহায্য করবে। এর মধ্যে কাউন্সেলিং, আচরণগত থেরাপি, সহায়তা গোষ্ঠী এবং পুষ্টি শিক্ষার মতো দীর্ঘমেয়াদী সাহাজ্য ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকতে পারে।

আরো পড়ুনঃ

নিউট্রিশন কি বাংলা?

নিউট্রিশন এর বাংলা অর্থ হচ্ছে পুষ্টি। 

অতিপুষ্টিজনিত ব্যাধি কোনটি? 

অতিপুষ্টি টাইপ 2 ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কার্ডিওভাসকুলার রোগ এবং স্ট্রোক সহ গুরুতর দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ায়।

অতিপুষ্টির কাদের বেশি হয়? 

নিম্ন আর্থ-সামাজিক অবস্থার পরিবেশে বেড়ে ওঠা শিশুরা বিশেষ করে শক্তির অতিপুষ্টির ঝুঁকিতে থাকে। তাদের পুষ্টি-ঘন খাবারের অ্যাক্সেসের অভাব থাকতে পারে এবং পরিবর্তে শক্তি-ঘন খাবার যা ক্যালোরি বেশি কিন্তু প্রোটিন, ভিটামিন এবং খনিজ কম গ্রহণ করে।

অপুষ্টির ৫টি প্রভাব কি? 

অপুষ্টির ৫টি বিস্তৃত প্রভাব রয়েছে; অপচয়, স্টান্টিং, কম ওজন এবং ভিটামিন এবং খনিজগুলোর ঘাটতি। 

অপুষ্টি শিশুর বিকাশে প্রভাব ফেলে কিভাবে? 

অপুষ্টি বিশেষ করে শিশুদের রোগ ও মৃত্যুর জন্য অনেক বেশি ঝুঁকিপূর্ণ করে তোলে।  উচ্চতার জন্য কম ওজনকে অপচয় বলা হয়।

অপুষ্টি ও অতিপুষ্টির মধ্যে পার্থক্য কি? 

অপুষ্টি হচ্ছে পুষ্টির অভাব এবং অপর্যাপ্ত শক্তি না পাওয়ার জন্য ঘটে, যেখানে অতিপুষ্টি এবং প্রয়োজনের চেয়ে বেশি শক্তি গ্রহণ করার ফলে হয়।  

অপুষ্টি শারীরিক লক্ষণগুলো কি কি?

অপুষ্টির সাথে সম্পর্কিত লক্ষণ এবং উপসর্গগুলো অপুষ্টির ধরন এবং অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। অপুষ্টির কিছু লক্ষণের মধ্যে রয়েছে-
  • ওজন কমানো
  • ক্ষুধা কমে গেছে
  • ক্লান্তি
  • দুর্বলতা
  • ঘন ঘন অসুস্থতা
  • ঘনত্ব হ্রাস
  • ঠান্ডায় অসহিষ্ণুতা
  • দুর্বল ক্ষত নিরাময়, ফুসকুড়ি, এবং শুষ্ক ত্বক
  • মেজাজ ব্যাঘাত
  • ক্ষত
  • চুল পাতলা করা

দুর্বল পুষ্টি এবং ফিটনেসের সাথে কোন অবস্থার সম্পর্ক রয়েছে? 

দুর্বল পুষ্টি এবং ফিটনেসের সাথে অপুষ্টির সম্পর্ক রয়েছে।  অপুষ্টির ও অতিপুষ্টি কোনটিই স্বাস্থ্যকর নয়, তবে দুর্বল পুষ্টি ওজন কমাতে সাহায্য করতে পারেন যদিও এটি নিরাপদ না। 

শৈশবকালীন অপুষ্টির দীর্ঘমেয়াদী প্রভাবগুলো কী কী?

অপুষ্টি দুই বছরে শিশুর শারীরিক ও জ্ঞানীয় বিকাশে অপরিবর্তনীয় ক্ষতির কারণ হতে পারে।  এই সমস্যাগুলোর দীর্ঘমেয়াদী প্রভাবগুলোর মধ্যে রয়েছে পড়া-শোনায় দুর্বল কর্মক্ষমতা, রোগের প্রতি দুর্বলতা,দৈহিক বিকাশে বিলম্ব,ওজন বৃদ্ধি,ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যাওয়া।

কীভাবে অপুষ্টি একটি শিশুকে মানসিকভাবে প্রভাবিত করে?

অপুষ্টির কারণে মনস্তাত্ত্বিক পরিবর্তন হতে পারে যেমন বিরক্তি, উদ্বেগ, বিষণ্নতা, উদাসীনতা, একাগ্রতার অভাব, এবং একটি দুর্বল ঘুমের ধরণ। 

কীভাবে অপুষ্টি একটি শিশুর বুদ্ধিবৃত্তিক বিকাশকে প্রভাবিত করে?

অপুষ্টির কারণে মৌখিক এবং জ্ঞানীয় ক্ষমতার দুর্বল বিকাশ হতে পারে।  এটি আরও দুর্বল মৌখিক, স্থানিক এবং পূর্ণ-স্কেল আইকিউ হতে পারে।  বাচ্চা বড় হওয়ার সাথে সাথে তাদের পড়ার ক্ষমতা এবং নিউরোসাইকোলজিক্যাল কর্মক্ষমতাও প্রভাবিত হতে পারে। 

শেষকথাঃ অতিপুষ্টির লক্ষণ ও এই সমস্যায় আপনার যা করা উচিৎ   

এই আর্টিকেলে নির্দিষ্ট কিছু পুষ্টির অত্যধিক গ্রহন এর কিছু পরিণতি উল্লেখ করা হয়েছে যা সঠিক অনুপাতে, একটি স্বাস্থ্যকর সুষম খাদ্যে অন্তর্ভুক্ত করা উচিত। এটি কিছু রাসায়নিক উপাদান সহ অন্যান্য পদার্থের খাওয়ার পরিণতি থেকে খুব আলাদা, যেগুলো স্বাস্থ্যকর খাদ্যের অংশ হিসেবে অপরিহার্য নয় এবং একেবারেই খাওয়া উচিত নয়।

আশা করি আমদের আজকের অতিপুষ্টির লক্ষণ ও এই সমস্যায় আপনার যা করা উচিৎ তার বিস্তারিত তথ্য আপনি জানতে সহ্মম হয়েছেন, এই ধরনের আরো তথ্য পেতে আমাদের পাশেই থাকুন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url