শবে বরাত কবে ২০২৪ - শবে বরাত ২০২৪ কত তারিখে জেনে নিন

শবে বরাত ২০২৪ কবে হবে তা সম্পুর্নভাবে নির্ভর করছে চাঁদ দেখার উপর, শবে বরাত ২০২৪ বা শবে বরাত ১৪৪৫ কত তারিখে হবে তা জানতে আমাদের আর্টিকেলটি পড়ুন। কেননা শবে বরাত পালন করা হয় আরবী মাসের তারিখ দেখে এবং আরবী মাস গুলো শুরু হয় চাঁদ উঠার সাথে। 

আমরা সকলেই ইংরেজী ক্যালেন্ডার অনুযায়ী বিভিন্ন দিবস গুলো পালন করে থাকি, কিন্তু আরবী বা ইসলামী ক্যালেন্ডার চাঁদের উপর নির্ভরশীল হওয়ায় ইংরেজী মাসের তারিখের সাথে অনেক ভিন্নতা দেখা দেয়।

শবে বরাত ২০২৩ কবে হবে তা সম্পুর্নভাবে নির্ভর করছে চাঁদ দেখার উপর

তাই আজ আপনার জানতে পারবেন শবে বরাত ২০২৪ ইংরেজী মাসের কত তারিখে বা শবে বরাত কি,শবে বরাত কেন পালন করা হয়? শবে বরাতের নামাজের নিয়ত ও নিয়ম,শবে বরাতের রোজার নিয়ত ইত্যদী সকল বিস্তারিত তথ্য।    

সূচিপত্রঃ শবে বরাত ২০২৪ - শবে বরাত ২০২৪ কত তারিখে

শাবান মাস কি?-শবে বরাত কি? শবে বরাত কবে ২০২৪ 

আমরা অনেকেই মুসলমান হওয়া সত্ত্বেও মাস আরবী মাস গুলোর নাম সঠিকভাবে জানিনা না। এটি আমাদের দায়িত্ব যে আরবি মাস গুলোকে মনে রাখা।  কেননা আরবি মাস গুলোতে বিভিন্ন ফজিলত পূর্ণ দিবস গুলো রয়েছে। আমরা যদি সেই দিনগুলোতে আল্লাহ তায়ালার ইবাদত বেশি করে করতে পারি তাহলে আমরা  আল্লাহতালা সন্তুষ্টি অর্জন করতে পারব। আসুন তাহলে একটি বিশেষ আরবী মাসের নাম জেনে নিন- 

শাবান মাস কি? 

শাবান মাস হচ্ছে  আরবী বা ইসলামি ক্যালেন্ডার এর ৮ম তম মাস। শাবান মাস ইসলামের যে চারটি সম্মানিত বা মর্যাদা পূর্ণ মাসগুলোর মধ্যে অন্যতম একটি মাস। শাবান মাস এতটাই ফজিলতপূর্ন যে, এক হাদিসে এসেছে যেখানে  আয়েশা (রাঃ) বর্ণনা করেছেন;

''আল্লাহর রসুল (সাঃ) শাবানের তুলনায় বছরের অন্য কোন মাসে বেশি রোজা রাখতেন না। রসুল (সাঃ) শাবানের সব রোজা রাখতেন।" (আন-নাসায়ীঃ ২১৮০) 

শবে বরাত কি?

শবে বরাত ২০২৪ কত তারিখে? তা জানতে হলে আগে জানুন যে,শবে বরাত শব্দটি এসেছে ফাঁসি শব্দ থেকে যার অর্থ "ভাগ্য" বা "নির্ধারিত"। এশিয়া মহাদেশের মুসল্লিরা শাবান মাসের এই মধ্যকার রাতকে শবে বরাত বলে আখ্যায়িত করেন। তবে আরবিতে শবে বরাত শব্দের কোন ব্যবহার নেই। মধ্য শাবান বা শবে বরাত কে "নিফসে শাবান" বা "লাইলাতুল বরাত" বলা হয়ে থাকে।‌

হিজরী সনের শাবান মাসের ১৪ থেকে ১৫ তারিখের মধ্যবর্তী রাতকে বলা হয় শবে বরাত বা "লাইলাতুল বরাত"। হিজরী শনের মধ্য শাবান কে বিভিন্ন দেশের মুসল্লিরা ভিন্ন ভিন্ন নামকরণ করেছেন। যেমন;শবে বরাতকে  "নিম শা'বান" বলা হয় ইরান ও আফগানিস্তানে।

আরবীতে বলেন নিসফ্ শা'বান,মালয়রা বলেন নিসফু শা'বান; ইত্যাদি। তাছারা শবে বরাতের রাতকে লাইলাতুন নিফসি মিন শা'বান বা লাইলাতুল দোয়া,তুর্কিরা বলেন বিরাত কান্দিলি ও ভারতীয় উপমহাদেশে বলা হয় শবে বরাত, নিসফু শাবান ইত্যাদি।

শবে বরাত ২০২৪ কি?

ইমাম শাফিঈ (রহঃ) এর মতেঃ- "৫ টি রাত আছে যখন আল্লাহর কাছে দোয়া কবুল হয়। এগুলো হচ্ছে ১. জুমার রাত,২. ঈদুল ফিতরের আগের রাত,৩. ঈদুল আজহার আগের রাত,৪. প্রথম রজবের রাত এবং ৫. নিসফ শাবানের রাত বা শবে বরাত।

শবে বরাত ২০২৪ হচ্ছে ভাগ্য পরিবর্তনের রাত। একটি হাদীসে বলা হয়েছে,"রসূলুল্লাহ (সাঃ) বলেন, আল্লাহ মধ্য শাবানের রাতে (শবে বরাত) আত্নপ্রকাশ করেন এবং মুশরিক ও হিংসুক ব্যতীত তাঁর সৃষ্টির সকলকে ক্ষমা করেন।"— (ইবনু মাজাহ, আস- সুনান ১/৪৪৫) 

শবে বরাত কেন পালন করা হয়? শবে বরাত কবে ২০২৪ 

শবে বরাত কেন পালন করা হয়? এটির অনেক গুলো ব্যাখা রয়েছে তবে,বিভিন্ন সহীহ হাদীসে বর্নিত আছে যে, হযরত মুহাম্মাদ (সঃ) এ মাসে অনেক বেশি নফল রোযা পালন করতেন। এবং শাবান মাসের রোযা ছিল তার কাছে সবচেয়ে প্রিয়। এমাসের প্রথম থেকে ১৫ তারিখ পর্যন্ত এবং কখনো কখনো প্রায় সম্পুর্ন শাবান মাসই তিনি নফল রোজা পালন করতেন।


এ বিষয়ে রসুল (সাঃ) কে প্রশ্ন করা হলে তিনি বলেন,“এ মাসে আল্লাহ রাব্বুল আলামীনের কাছে মানুষের ভালো-খারাপ কর্ম উঠানো হয়। আর আমি ভালবাসি যে, আমার রোযা রাখা অবস্থায় আমার আমল উঠানো হোক।”—{নাসাঈ, আস-সুনান ৪/২০১; আলবানী, সহীহুত তারগীব ১/২৪৭।(সনদ হাসান)(৬)}

শবে বরাত ২০২৪ হচ্ছে এমন একটি রাত যেটিকে সকল মুসলমান ক্ষমার রাত বা ভাগ্য পরিবর্তনের সুযোগ হিসেবে পালন করেন,বিভিন্ন ইমাদতের মাধ্যমে সারা রাত প্রার্থনা করে আল্লাহর কাছে দোয়া  প্রার্থনা করেন সবাই। 

ইমাম আল-মাহদীর জন্মদিন

বারো ইমাম শিয়াদের বক্তব্য অনুযায়ী, মুহাম্মাদ আল-মাহদী (ইমাম মাহদী), সর্বশেষ শিয়া ইমাম ১৫ শাবানে জন্মগ্রহণ করেন। শিয়ারা এই দিনে মুহাম্মাদ আল-মাহদির জন্মদিন পালন করে এবং নামাজ, রোজা ও ইবাদত করে সময় কাটায়। মধ্য শাবানের রাতে ইরানি শহরগুলোকে সাজিয়ে তোলা হয়।

সূত্রঃ উইকিপিডিয়া 

শবে বরাত কবে ২০২৪?। শবে বরাত ২০২৪ কত তারিখে? 

শবে বরাত ২০২৩ যেহতু ৭ ই মার্চ এ গতবছর পালন করা হয়েছিল তাই আপনারা অনেকেই হয়তো অনুমান করতে পারছেন যে,শবে বরাত ২০২৪ কত তারিখে হতে পারে। আরবী সন চাঁদের উপর নির্ভর হওয়ায় মাস গুলো ইংরেজী মাসের সাথে চলে না তাই প্রতি বছর আরবী বা ইসলামিক দিবসগুলোর ইংরেজি তারিখ পরিবর্তন হয়।  


শবে বরাত কবে ২০২৪? তা এহ্মুনি আপনারা জানতে পারবেন, গতবছরের থেকে ১১ দিন আগিয়ে এসেছে শবে বরাত ২০২৩। এই বছর ২৫ শে  ফেব্রুয়ারী ২০২৪ রোজ রবিবার দিবাগত রাতে পালন করা হবে এই পবিত্র রাত্রি। 

২০২৪ সালে শবে বরাত কিভাবে অনুষ্ঠিত হয় ? শবে বরাত কবে ২০২৪

হাদিস অনুসারে শবে বরাতের রাত দোয়া কবুল, ক্ষমা প্রার্থনা সহ আল্লাহ'র কাছে চাওয়ার রাত।

عليه وسلم : إذا كانت ليلة النصف من شعبان فقوموا ليلها وصوموا نهارها فإن الله ينـزل فيها لغروب الشمس إلى سماء الدنيا فيقول : ألا من مستغفر فأغفر له ألا من مسترزق فأرزق له ألا من مبتلى فأعافيه ألا كذا ألا كذا حتى يطلع الفجر. (رواه ابن ماجه، والبيهقي في شعب الإيمان. وهذا حديث ضعيف لأن في سنده ابن أبي سبرة وهو معروف بوضع الحديث عند المحدثين. المرجع : تحفة الأحوذي بشرح جامع الترمذي وقال ناصر الدين الألباني في هذا الحديث: إنه واه جداً)

অর্থঃ আলী ইবনে আবী তালেব (রাঃ) থেকে বর্ণিত,রসুল  (সাঃ) বলেছেন; যখন মধ্য শাবানের রাত আসে তখন তোমরা রাত জেগে সালাত আদায় করবে আর দিবসে সিয়াম পালন করবে। কেননা আল্লাহ তা’আলা সূর্যাস্তের পর দুনিয়ার আকাশে অবতরণ করে বলেন, আছে কি কোন ক্ষমা প্রার্থনাকারী আমি তাকে ক্ষমা করব। আছে কি কোন রিয্‌ক প্রার্থনাকারী আমি রিয্‌ক দান করব। আছে কি কোন বিপদে নিপতিত ব্যক্তি আমি তাকে সুস্থ্যতা দান করব। এভাবে ফজর পর্যন্ত বলা হয়ে থাকে। (ইবনে মাজাহ ও বাইহাকী)

আবূ হুরাইরা (রাঃ) বর্ণিত বুখারী ও মুসলিমের হাদীসের বক্তব্য হচ্ছে যে, আল্লাহ তা’আলা প্রতি রাতের শেষ অংশে দুনিয়ার আকাশে আসেন। আর প্রতি রাতের মধ্যে শাবান মাসের পনের তারিখের রাতও অন্তর্ভুক্ত। অতএব এ হাদীস মতে অন্যান্য রাতের মত শাবান মাসের পনের তারিখের রাতের শেষ তৃতীয়াংশে আল্লাহ তা’আলা দুনিয়ার আকাশে আসেন।

বিশ্বের সকল মুসলিম দেশগুলো শবে বরাত পালন করে। বাংলাদেশে ২০২৪ সালে শবে বরাত কিভাবে অনুষ্ঠিত হয় তা নিয়ে অনেকেই জানতে আগ্রহী। বাংলাদেশের বিভিন্ন স্থানে শবে বরাত অনুষ্ঠিত হয় মিলাদ- মাহফিলের মাধ্যমে মসজিদে রাত্রি জাগ্রত হয়ে নামাজ ও যিকিরের করে। 

তাছারা,বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে শবে বরাত উপলক্ষে প্রতিটি বাড়িতে বিভিন্ন স্বাদের খাবারের আয়োজন করা হয়। যার মধ্যে রয়েছে রুটি, বিভিন্ন হালুয়া, সুজি, মিষ্টান্ন। বিকেলে বা সন্ধ্যায় পাড়া প্রতিবেশিদের মাঝে এসব খাবার বিতরণ ও পরিবেশন করা হয়। শবে বরাত উপলক্ষে বাংলাদেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান গুলো ছুটি ঘোষনা করে থাকে।  

আরো পড়ুনঃ পবিত্র শবে মেরাজ 2025 - ২০২৫ সালের শবে মেরাজ কত তারিখে 

শবে বরাতের এবাদত ফজিলত। শবে বরাত ২০২৪

শবে বরাতের এবাদত ফজিলত সম্পর্কে হাদিস; মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) শবে বরাত সম্পর্কে বলেছেন,"এই রাতে ইবাদতকারীদের গুণাহ আল্লাহ তায়ালা ক্ষমা করে দেন। তবে কেবল আল্লাহর সঙ্গে শিরককারী, সুদখোর, গণক, যাদুকর, কৃপণ, শরাবী, যিনাকারী এবং পিতা-মাতাকে কষ্টদানকারীকে আল্লাহ মাফ করবেন না।"

রাসুলুল্লাহ (সাঃ) বলেন, যখন শাবানের মধ্য সময় আসবে, তখন তোমরা রাতে নফল ইবাদত করবে ও দিনে রোজা পালন করবে। ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ হলো নামাজ;অর্থাৎ নফল ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ হলো নফল নামাজ। সকল নফল ইবাদতের জন্য নতুন অজু করা মোস্তাহাব। বিশেষ ইবাদতের জন্য গোসল করাও মোস্তাহাব।

এছাড়াও আপনারা পড়তে পারেন "সালাতুল তাসবীহ" বা "সালাতুল হাযত" এর নামাজ। এই নামাজের অনেক ফজিলত রয়েছে। রাসুলুল্লাহ (সাঃ) বলেন যে, নামাজ হলো উত্তম ইবাদত।
রাসুলুল্লাহ (সাঃ) আরো বলেন, যে শাবান মাসে ১ দিন রোজা রেখেছে, তাকে আমার সাফায়াত হবে (সুবহানআল্লাহ)। 

আরো একটি হাদিস শরীফে আছে যে, রসুল (সাঃ) এরশাদ করেছেন, যে ব্যক্তি শাবান মাসের ১৫ তারিখে রোজা রাখবে, তাকে জাহান্নামের আগুন স্পর্শ করবে না।

আরো পড়ুনঃ রমজানের ফজিলত ও গুরুত্ব - রমজানের ফজিলত সম্পর্কে হাদিস

শবে বরাতের নামাজের নিয়ত ও নিয়ম। শবে বরাত ২০২৪ 

যেহেতু  শবে বরাত ২০২৪ কত তারিখে তা আমরা জেনে গেছি যা ২৫ শে ফেব্রুয়ারী দিবাগত রাতে পবিত্র শবে বরাত ২০২৪ পালিত হবে তাই এই পবিত্র রাতে নামাজের মাধ্যমে আমরা আল্লাহ তায়ালার অনুগত্য প্রকাশ করে নিজেদের গুনহা গুলোর জন্য হ্মমা প্রার্থনা করতে পারি, নিশ্চই আল্লাহ পরম দয়ালু ও হ্মমাশীল।  

শবে বরাতের নামাজের নিয়ম

শবে বরাতের ২০২৪ নামাজ এর নিয়ম হচ্ছে,  শাবান মাসের ১৪ তারিখ মাগরিব নামাজের পর হায়াতের বরকত, ঈমানের হেফাযত এবং অন্যের মুখাপেক্ষী না হওয়ার জন্য দুই রাকাত করে মোট ৬ রাকাত নফল নামাজ পড়া উত্তম। এশার নামাজের জামাতের পর সারারাত দুই রাকাত করে নফল নামাজ আদায় করা উত্তম। এবং জীবনে যত কাজা হয়ে যাওয়া নামাজগুলো আদায়ের সুযোগ রয়েছে এই রাতে।

শবে বরাতের নামাজের নিয়ত 

نويتوان وصلي الله تعالى ركعتل صلاه نفلي متوجهان الى جهه الكعبه الشريفه الله اكبر

ঊচ্চারনঃ নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।

বাংলা অর্থঃ শবে বরাতের দুই রাকাত নফল নামাজ বা সালাত কিবলামুখী হয়ে পড়ছি, আল্লাহু আকবর’।

 শবে বরাতের রোজার নিয়ত । শবে বরাত ২০২৪ কত তারিখে

নফল রোজা সবসময় একটির অধিক করা উত্তম। তাই শাবান মাসের ১৩,১৪ ও ১৫ তারিখে নফল রোজা আপনি রাখতে পারেন অর্থাৎ শবে বরাত ২০২৪ মার্চ মাসের ৬,৭ ও ৮ তারিখে  শবে বরাতের রোজার রাখা যায়।"হজরত মুহাম্মদ (সাঃ) ইরশাদ করেন,শাবান ১৫ তারিখের রাতে তোমরা জেগে থেকে ইবাদত কর এবং পরদিন রোজা রাখ।" 

আসুন জেনে নিন  শবে বরাতের রোজার নিয়ত- "হে আল্লাহ! আমি আগামীকাল তোমার কৃতজ্ঞতা প্রকাশের লহ্ম্যে শবে বরাতের নফল/সুন্নাত রোজার রাখার ইচ্ছা পোষন করছি,তুমি আমার পহ্ম থেকে কবুল করো। অবশ্যই তুমি সর্বস্রোতা সর্বজ্ঞানী" 

শবে বরাত কবে ২০২৪ - শবে বরাত ২০২৪ কত তারিখে জেনে নিন ভিডিওটি দেখে 

শেষকথাঃ শবে বরাত ২০২৪ - শবে বরাত ২০২৪ কত তারিখে

শবে বরাত সকল মুসলামের জন্য খুবি গুরুত্বপুর্ন একটি রাত্রি কেননা এই রাতে মহান আল্লাহ তায়ালা সকলকে হ্মমার করার জন্য প্রস্তুত হন এবং সকলের নেক আমল গুলো কবুল করেন। আশা করি ড্রিম আইটিসি তে আপনি আপনার শবে বরাত ২০২৪ কবে এই অনুসন্ধানটির সমাপ্তি ঘোটাতে পেরেছেন।  
আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকলে, এই ধরনের আরো ইসলামিক বিষয়ক তথ্য পেতে আমাদের পাশেই থাকুন ও সকলের সাথে আর্টিকেল শেয়ার করুন। 😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url