ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা নিয়ে বিস্তারিত

ভিটামিন ই ক্যাপসুল একটি অপরিহার্য ভিটামিন যা আপনার শরীরে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।তাছারা, অনেক ভিটামিনের মতো, অত্যধিক গ্রহণে বিভিন্ন স্বাস্থ্য জটিলতার কারণ দেখা দিতে পারে। এই ক্ষেত্রে, এটি ভিটামিন ই ক্যাপসুল ওভারডোজ বা ভিটামিন ই বিষাক্ততা হিসাবে পরিচিত।

ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা

এই আর্টিকেলে ভিটামিন ই ক্যাপসুল এর উপকারীতা পর্যালোচনা করে, এর লক্ষণ এবং ভিটামিন ই ক্যাপসুল অপকারিতা সহ, সেইসাথে ভিটামিন ই ক্যাপসুল কিভাবে ব্যবহার করতে হয় তা জানতে পারবেন।  

সূচিপত্রঃ ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা নিয়ে বিস্তারিত 

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়? 

আমরা আগেও জেনেছি ভিটামিন ই হচ্ছে অ্যান্টিঅক্সিডেন্ট সহ তেল বা চর্বি-দ্রবণীয় ভিটামিনগুলোর একটি। অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে কাজ করে, যেগুলো পরমাণু থেকে ভেঙে যাওয়া ইলেকট্রন। ফ্রি র‌্যাডিকেলগুলো ক্যান্সার থেকে শুরু করে অকাল বার্ধক্য পর্যন্ত বিস্তৃত স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত করা হয়েছে।


ভিটামিন ই ক্যাপসুল তেল ভিটামিন ই থেকে প্রাপ্ত এবং সরাসরি ত্বকে প্রয়োগ করা যেতে পারে বা লোশন, ক্রিম এবং জেলে যোগ করা যেতে পারে। এটি অনেক স্বাস্থ্যকর খাদ্যের দোকানে এবং অনলাইনে কেনার জন্য মজুদ আছে। ভিটামিন ই ক্যাপসুল নিয়ে অনেকে যুক্তি দেন যে এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। 

ভিটামিন ই ক্যাপসুল ভিটামিন ই সাপ্লিমেন্ট থেকে আলাদা কারণ এটি সরাসরি ত্বকে প্রয়োগ করা হয়। এটি ঘনত্ব কম অথবা বেশি হতে পারে, এবং কিছু ব্যবহারকারী কেবল ভিটামিন ই ক্যাপসুল খুলে তাদের ত্বকে লাগিয়ে রাখে।

ভিটামিন ই ক্যাপসুল কিভাবে ব্যবহার করতে হয় 

ভিটামিন ই ক্যাপসুল কিভাবে ব্যবহার করতে হয়? জানেন কি! ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করার আগে, একটি ছোট পরীক্ষা করে নিন। এমন জায়গায় ক্যাপসুলের তেল বেড় করে লাগান যা খুব বেশি দেখা যায় না,যেমন হাঁটুর পিছনে বা কানের পিছনে। ২৪-৪৮ ঘন্টা অপেক্ষা করুন। যদি কোন পার্শ প্রতিক্রিয়া দেখা না দেয়,তাহলে এটি আপনার জন্য ব্যবহার করা নিরাপদ হবে।

ক্ষতস্থানে ভিটামিন ই ব্যবহার করলে একই পরীহ্মাটি করুন। প্রথমে ক্ষতের একটি ছোট অংশে মাখুন এবং ২৪-৪৮ ঘন্টা অপেক্ষা করুন।

কম ঘনত্ব এর ভিটামিন ই তেল আগে ব্যবহার শুরু করুন এবং যে স্থানে ব্যবহার করতে চান সেখানে হালকা করে ব্যবহার করুন। প্যাকেজে উল্লেখিত মাত্রায় না পৌঁছানো পর্যন্ত ধীরে ধীরে ভিটামিন ই তেলের পরিমাণ বাড়ান।  লেবেলটি সাবধানে পড়তে হবে এবং উল্লেখিত ডোজ অতিক্রম করা এড়িয়ে চলুন।

ভিটামিন ই ক্যাপসুল এর আরও বেশি উপকারের জন্য, একটি ঘন ময়েশ্চারাইজিং ক্রিমে কয়েক ফোঁটা ভিটামিন ই ক্যাপসুল যোগ করতে পারেন। এটি ক্রিমের ময়শ্চারাইজিং সুবিধাগুলোকে বাড়িয়ে তোলে এবং যে কোন জ্বালা নিরাময় করতে সহায্য করে।


তাছারা,একটি নতুন ঔষধ বা ফর্মুলা ব্যবহার করার আগে অবশ্যয় একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। ত্বকের জন্য ভিটামিন ই ক্যাপসুল বা এর পণ্য ব্যবহার করার সর্বোত্তম পদ্ধতির মধ্যে এই পদক্ষেপগুলো অন্তর্ভুক্ত রয়েছে- 
  • ভিটামিন ই ব্যবহার করার আগে ত্বকের যেকোনো সমস্যা সম্পর্কে ডাক্তারের সাথে কথা বলতে হবে।
  • প্যাকেজের নির্দেশাবলী অনুসরণ করুন এবং উল্লেখিত দৈনিক ডোজ মেনে চলতে হবে।
  • কোনটি সবচেয়ে ভালো ফলাফল প্রদান করে তা নির্ধারণ করতে ভিটামিন ই-এর বিভিন্ন রূপ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা গুলো যাচাই করতে হবে। 
  • ত্বকের সংবেদনশীলতা বা অ্যালার্জির প্রতিক্রিয়ার মতো পার্শ্ব প্রতিক্রিয়া থাকলে ভিটামিন ই ব্যবহার বন্ধ করতে হবে। 
  • ভিটামিন ই বা অন্য কোনো ত্বকের যত্নের পণ্য ব্যবহার করার সময় সানস্ক্রিন অবশ্যয় ব্যবহার করতে হবে। 
ভিটামিন ই এর কিছু প্রকার আছে যা ত্বকের জ্বালা বা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, বিশেষ করে যাদের এস্টার কনজুগেট আছে। এটি আরও ব্যাপকভাবে ব্যবহার করার আগে সংবেদনশীলতা পরীক্ষা করার জন্য আপনার ত্বকের একটি ছোট অংশে পণ্যটি ব্যবহার করা উচিত।

ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা 

ভিটামিন ই অনেক ত্বকের যত্ন পণ্যের একটি বিশেষ উপাদান;  বিশেষ করে যারা বয়সের ছাপ কমাতে চাই তাদের জন্য। আসুন ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ঘুরে দেখা যাক- 

ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা দুটি মূল বৈশিষ্ট্য থেকে পাওয়া যায়; এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, যা জবালা-পোড়ার বিরুদ্ধে লড়াই করতে পারে এবং ফ্রি র‌্যাডিক্যালের প্রভাবকে ধীর করতে পারে এবং এর ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য। তাছারা ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা আরো উপকারিতা নিচে দেওয়া হলো-

ক্ষত নিরাময়

কিছু গবেষণা পাওয়া গেছে যে ভিটামিন ই ক্যাপসুল দ্রুত ক্ষত নিরাময় করতে সাহায্য করতে পারে। অনান্য ভিটামিনের মতোই ভিটামিন ই ক্যাপসুল উপকারি,কিন্তু এই বিষয়ে খুব কম গবেষণা আছে।

ত্বকের ক্যান্সার প্রতিরোধ করে 

২০১৩ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে ভিটামিন ই সম্বলিত পরিপূরকগুলো ইঁদুরকে দেওয়া হলে তাদের ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম ছিল, এমনকি যখন প্রচুর পরিমাণে অতিবেগুনি রশ্মির সংস্পর্শে আসার পরও। এই ফলাফলগুলো ভিটামিন ই ক্যাপসুল এবং পরিপূরকগুলো কিছু সমর্থককে দাবি করেছে যে এটি ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে পারে।

তাছারা, হিউম্যানসট্রাস্টেড সোর্স-এর উপর গবেষণায় ভিটামিন ই-এর সাথে যুক্ত ত্বকের ক্যান্সার প্রতিরোধের কোনো উপকারিতা পাওয়া যায়নি।

ত্বকের চুলকানি কমানো

ভিটামিন ই অ্যালার্জির প্রতিক্রিয়া, সংক্রমণ এবং ত্বকের চুলকানি সৃষ্টিকারী অন্যান্য সমস্যাগুলোর চিকিত্সা করতে পারে না। কারণ এটি ত্বককে ময়শ্চারাইজ করে। তবে, এটি শুষ্ক ত্বকের কারণে চুলকানি থেকে অল্প সময়ের জন্য আরাম দিতে পারে।

ত্বককে ভালোভাবে ময়েশ্চারাইজ করা, শুষ্ক ত্বক প্রতিরোধ করতে এবং চুলকানির মতো লহ্মন প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।  ত্বকের জন্য নিরাপদ যে কোনো ধরনের ভিটামিন ই ক্যাপসুল এই সুবিধা দিতে পারে।

একজিমা

ভিটামিন ই একজিমা বা এটোপিক ডার্মাটাইটিসের সাথে যুক্ত শুষ্কতা, চুলকানি এবং ফ্লেকিং কম করতে পারে। একটি পরীহ্মায় পাওয়া গেছে যে মৌখিক ভিটামিন ই সম্পূরকগুলো একজিমার লক্ষণ গুলোতে উল্লেখযোগ্য উন্নতি ঘটাতে পারে। যদিও ভিটামিন ই ক্যামসুল একজিমার চিকিৎসায় ভালভাবে অধ্যয়ন করা হয়নি, তবে এটি সাধারনত ময়েশ্চারাইজারগুলোর কার্যকারিতা বাড়াতে পারে।

সোরিয়াসিস

অন্তত একটি পরীহ্মায় সোরিয়াসিসের লক্ষণ কমানোর সাথে সাধারন ভিটামিন ই যুক্ত করা হয়েছে। আরও ভালো গবেষণায় দেখা গেছে যে কোন গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া ছিল না।

তাছারা, সোরিয়াসিসের উপর ভিটামিন ই এর প্রভাবগুলো খুব সহজলভ্য চিকিত্সার মতো ভাল ছিল না। যারা প্রেসক্রিপশনের প্রতিকার এড়াতে চান এবং যাদের হালকা সোরিয়াসিস আছে তাদের জন্য ভিটামিন ই ক্যাপসুল একটি ভাল বিকল্প হতে পারে।

নখের যত্নে  

গবেষণা করে দেখা গেছে যে ভিটামিন ই ক্যাপসুল হলুদ নখের সিন্ড্রোম প্রতিরোধ করতে পারে, যার কারনে নখের খোসা, ফাটল এবং হলুদ হয়ে যায়।

ভিটামিন ই ক্যাপসুল ময়শ্চারাইজিং উপকারীতা হচ্ছে শুষ্ক ত্বক প্রতিরোধ করে নখের স্বাস্থ্যকে ঠিক রাখতে সাহায্য করতে পারে।

ভিটামিন ই সম্পূরক করোনারি হৃদরোগ প্রতিরোধ করতে পারে, রোগ প্রতিরোধ বা ইমিউন ফাংশনকে রহ্মা করতে পারে, ব্যাথা প্রতিরোধ করতে পারে, চোখের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।  যাইহোক, এই সুবিধাগুলির উপর গবেষণা বিভিন্ন, এবং ভিটামিন ই সম্পূরক সবার জন্য সঠিক নয়।

মুখের জন্য ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা 

ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য বিভিন্ন উপকারিতা থাকতে পারে, বিশেষ করে শুষ্ক বা চুলকানিযুক্ত ত্বক, সোরিয়াসিস এবং একজিমাযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটি বেশ উপকারী।
 
ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা

কেন মুখের জন্য ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করবেন?  এটি বলিরেখা প্রতিরোধ করতে, ক্ষত সারাতে এবং যেকোন দাগ মিটাতে সাহায্য করতে পারে। আসুন মুখের জন্য ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা গুলো দেখে নিন- 

ইউভি ড্যামেজ প্রতিরোধ করে

ভিটামিন ই আপনার ত্বককে ইউভি রশ্মি থেকে রক্ষা করতে পারে।  আপনার ত্বককে UV রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করার জন্য ভিটামিন সি ধারণকারী পণ্যগুলোর সাথে এটি ব্যবহার করা প্রয়োজন। তাছারা, এটি UV-প্ররোচিত ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

ভরপুর অ্যান্টিঅক্সিডেন্টস 

ভিটামিন ই এর মধ্যে রয়েছে আলফা-টোকোফেরল,যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার ত্বককে ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করে। বেশ কিছু অ্যান্টি-এজিং ক্রিমে ভিটামিন সি এবং ভিটামিন ই এর মিশ্রণ থাকে কারণ তারা সূর্যের ক্ষতি এবং বয়সের ছাপ থেকে ত্বককে রক্ষা করতে একসাথে ভাল কাজ করে।

আপনার ত্বককে ময়েশ্চারাইজ করে

ভিটামিন ই-তে টোকোফেরল এবং টোকোট্রিয়েনল রয়েছে যা আপনার ত্বককে ময়শ্চারাইজ করে এবং মুখকে উজ্জ্বল এবং হাইড্রেটেড রাখে। অল্প দিনের মধ্যেই ভিটামিন ই এর ব্যবহার আপনার ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরক্ষায় অবদান রাখে। এটি আপনার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

বয়সের ছাপের লক্ষণ কমায়

বার্ধক্য কোলাজেন উৎপাদন হ্রাস করে এবং বলিরেখা কমিয়ে মুখ ফর্শা করে। খারাপ ডায়েট বা জীবনযাত্রার কারণে কালো দাগ এবং শুষ্ক ত্বকও আপনাকে বয়স্ক দেখাতে পারে।  ভিটামিন ই একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং একটি ময়েশ্চারাইজার। এটি সূক্ষ্মতা, বলিরেখা এবং কালো দাগ কমাতে সাহায্য করে থাকে।

ত্বক উজ্জ্বল করে

বার্ধক্যজনিত বা টক্সিন তৈরির কারণে ত্বকের অসম টোন বা শুষ্কতা ত্বককে নিস্তেজ এবং কালো দেখাতে পারে। বিজ্ঞানীরা দেখেছেন যে ভিটামিন ই এবং সি এর বাহ্যিক ব্যবহার ক্ষতিকারক মুক্ত অক্সিজেন র্যাডিকেল (যা ত্বককে বয়স্ক এবং নিস্তেজ করে) কমাতে সাহায্য করে। এই পুষ্টিগুলো ত্বককে উজ্জ্বল করতে পারে। 

জ্বালা কমায়

বেশ কিছু গবেষণায় ভিটামিন ই-এর জ্বালা বা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য প্রমাণিত হয়েছে। এই বৈশিষ্ট্যগুলো ত্বকের পুনরায় সজীব প্রক্রিয়াকে বাড়িয়ে তোলে যেখানে মৃত ত্বকের কোষগুলো স্বাস্থ্যকর কোষ দ্বারা প্রতিস্থাপিত হয়, যা আপনার মুখকে উজ্জ্বল করে তোলে। এটি আপনার ত্বককে পরিবেশগত ক্ষতি থেকেও রক্ষা করে। 

এগুলো ত্বকের জন্য ভিটামিন ই এর উপকারিতা। আগেই উল্লেখ করা হয়েছে, আপনি ভিটামিন ই ক্যাপসুল খেতে পারেন বা সরাসরি আপনার ত্বকে লাগাতেও পারেন। কীভাবে আপনার ত্বকে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করবেন তা জানতে নিচের আর্টিকেল ভিজিট করুন।

চুলের জন্য ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা 

কিছু গবেষণা পাওয়া গেছে যে ভিটামিন ই মাথার ত্বক এবং চুলের স্বাস্থ্য ঠিক করতে সাহায্য করতে পারে। চুলের জন্য ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা গুলো নিম্ন্রুপ- 

ভিটামিন-ই-ক্যাপসুল-এর-উপকারিতা-ও-অপকারিতা

চুল পড়া রোধ করুন

ভিটামিন ই ক্যাপসুল চুলের বৃদ্ধি করে যাদের চুল পড়ে। এই ভিটামিনের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য মাথার ত্বকে অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। এই অক্সিডেটিভ স্ট্রেস চুল পড়ার সাথে যুক্ত করা হয়েছে। 

মাথার ত্বকের সঞ্চালন বাড়াই

ভিটামিন ই রক্ত ​​​​প্রবাহ বাড়াতে পারে, যা চুলের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। ১৯৯৯ সালের একটি গবেষণায় গবেষকরা দেখেছেন যে ভিটামিন ই-এর উচ্চ মাত্রা টাইপ 1 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের চোখের রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়।

তাছারা, ২০০১ সালের একটি আলাদা গবেষণায় দেখা গেছে যে রক্তের সরবরাহ বৃদ্ধি চুলের বৃদ্ধিকে বাড়াতে পারে।

তেলের ভারসাম্য 

ত্বকের উপরিভাগে একটি প্রতিরক্ষামূলক বাধা তৈরি করার জন্য ভিটামিন ই গুরুত্বপূর্ণ। এই বাধা আর্দ্রতা আটকাতে সাহায্য করে।  শুষ্ক, খিটখিটে ত্বক ভিটামিন ই এর অভাবের লক্ষণ হতে পারে।

যদিও টপিকাল ভিটামিন ই মাথার ত্বকের তেল উৎপাদনের ভারসাম্য বজায় রাখতে পারে কিনা তা স্পষ্ট নয়, তবে ভিটামিন ই ধারণ করা তেল যেমন; অ্যাভোকাডো তেল মাথার ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করতে পারে। এটি অতিরিক্ত তেল উৎপাদন রোধ করতেও সাহায্য করতে পারে।

চকচকে চুল

চুল ক্ষতিগ্রস্থ হলে নিস্তেজ এবং কুঁচকে যেতে পারে।  যখন চুলের কিউটিকলের বাইরের প্রতিরক্ষামূলক চর্বি স্তরটি সরানো হয়, তখন এটি তার চকচকে ভাব হারায়।  

একটি ভিটামিন ই সমৃদ্ধ তেল সেই প্রতিরক্ষামূলক স্তরটি প্রতিস্থাপন করতে এবং উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে।  তেল সাধারণভাবে আর্দ্রতা বন্ধ করতে, ভাঙা কমাতে এবং চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

স্বাস্থ্যকর মাথার ত্বক 

ভিটামিন ই ক্যাপসুল  স্বাস্থ্যকর ত্বকের জন্য অপরিহার্য - এবং এতে আপনার মাথার ত্বক অন্তর্ভুক্ত রয়েছে। মাথার ত্বকের খারাপ স্বাস্থ্য অস্বস্তিকর চুলের গুণমানের সাথে যুক্ত। ভিটামিন ই মাথার ত্বককে রহ্মা করে এবং অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে এবং প্রতিরক্ষামূলক লিপিড স্তর সংরক্ষণ করে আপনার চুলকে বৃদ্ধির জন্য একটি শক্তিশালী ভিত্তি দেয়।
অর্থাৎ, ভিটামিন ই ক্যাপসুল গুলো সরাসরি মাথার ত্বকে রক্ত ​​সরবরাহকে প্রভাবিত করে কিনা এবং যদি তাই হয়, চুলের বৃদ্ধির জন্য এর অর্থ কী তা দেখতে  ভবিষ্যতে আরও গবেষণার প্রয়োজন আছে।

ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা আ রো জানুন নিচের ভিডিওতে 

ভিটামিন ই ক্যাপসুল এর অপকারিতা  

ভিটামিন ই ক্যাপসুল এ অ্যালার্জির প্রতিক্রিয়ার এই লক্ষণগুলোর মধ্যে কোনোটি থাকলে জরুরি চিকিৎসা নিতে হবে।
  • ১। ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার সময়ঃ প্রতিদিন ১০০০ মিলিগ্রামের কম ডোজ গ্রহণ করলে ভিটামিন ই বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ। এটি সিন্থেটিক ভিটামিন ই (অল-র্যাক-আলফা-টোকোফেরল) এর ১১০০ আইইউ বা প্রাকৃতিক ভিটামিন ই (RRR-আলফা-টোকোফেরল) এর ১৫০০ IU এর সমান। 
যার কারনে উচ্চ মাত্রায় পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার ঝুঁকি বাড়ে। ভিটামিন ই ক্যাপসুল এর অপকারিতা  বমি বমি ভাব, ক্লান্তি, মাথাব্যথা এবং রক্তপাত অন্তর্ভুক্ত থাকতে পারে।  প্রতিদিন ১০০০ মিলিগ্রামের বেশি ডোজ গ্রহণ করলে ভিটামিন ই সম্ভবত অনিরাপদ।
  • ২। ত্বকে ব্যবহার করা হলেঃ ভিটামিন ই সাধারন বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ।
  • ৩। যখন শ্বাস নেওয়া হয়ঃ ভিটামিন ই সাধারনত অনিরাপদ।  ভিটামিন ই অ্যাসিটেটযুক্ত ই-সিগারেট এবং অন্যান্য ভ্যাপিং পণ্যের ব্যবহার কিছু মানুষের ফুসফুসের গুরুতর আঘাত করতে পারে।

এটি ভিটামিন ই ক্যাপসুল এর অপকারিতা  গুলোর একটি সম্পূর্ণ তালিকা নয় এবং অন্য অপকারিতা  গুলোও ঘটতে পারে।
  • কঠিন শ্বাস ভিটামিন ই ক্যাপসুল এর অপকারিতার মধ্যে অন্যতম।
  • তাছার,আপনার মুখ, ঠোঁট, জিহ্বা বা গলা ফুলে যাওয়া।
  • প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
  • মাথাব্যথা, মাথা ঘোরা, দৃষ্টি পরিবর্তন হতে পারে।
  • অস্বাভাবিক দুর্বলতা বা ক্লান্ত অনুভব হতে পারে। 
  • ডায়রিয়া, পেটে ব্যথা 
  • সহজ ক্ষত বা রক্তপাত (নাক থেকে রক্তপাত, মাড়ি থেকে রক্তপাত)।
  • বমি বমি ভাব
  • হালকা ফুসকুড়ি
  • মুখে ভিটামিন ই গ্রহণ করলে সামগ্রিক ক্যান্সারের ঝুঁকি কমে না।

শেষকথাঃ ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা নিয়ে বিস্তারিত 

আপনাদের জেনে রাখা দরকার যে, ভিটামিন ই ওভারডোজ রক্ত অতিরিক্ত ​​পাতলা হতে পারে এবং স্ট্রোক বা মৃত্যুর ঝুঁকি বাড়াতে পারে। উচ্চ মাত্রার ভিটামিন ই ক্যাপসুল গুলো রক্ত ​​পাতলাকারী, ট্যামোক্সিফেন এবং সাইক্লোস্পোরিনে হস্তক্ষেপ করতে পারে।

তাছারা, ভিটামিন ই ক্যাপসুল গুলো ত্বকে জ্বালা বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকার কারণে রুপচর্চায় খুব সাধারণভাবে ব্যবহৃত হয়। এগুলো প্রায় প্রতিটি স্কিনকেয়ার পণ্যের একটি অপরিহার্য উপাদান। তবে আপনার অ্যালার্জির সমস্যা আছে নাকি তা জানার জন্য উপরে বর্ণনা করা পরীক্ষাটি করতে পারেন।  

আপনি যদি ভিটামিন ই এর প্রতি সংবেদনশীল হন,তাহলে সরাসরি আপনার মুখে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করবেন না। আশা করি আমাদের আর্টিকেলটি আপনাকে ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা নিয়ে বিস্তারিত তথ্য দিতে পেরেছে। এই ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। 

আরো প্রশ্নের উত্তর । FAQs

ভিটামিন ই ক্যাপসুল কার্যকর হতে কতক্ষণ সময় লাগে? 

ভিটামিন ভিটামিন ই ক্যাপসুল 200 mg এর প্রভাব দেখাতে যে সময় নিয়েছে তা ক্লিনিক্যালি জানা নেই। 

ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার সময় কি অ্যালকোহল খাওয়া  নিরাপদ?

অ্যালকোহলের সাথে মিথস্ক্রিয়া অজানা। এটি খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

ভিটামিন ই ক্যাপসুলকির্ভা গবস্থায় খেতে পারব?

ভিটামিন ই ক্যাপসুল 200 mg গর্ভাবস্থায় ব্যবহারের জন্য বলা হয় না যদি না তা অধিক প্রয়োজন হয়।  তাই আপনি যদি গর্ভবতী হন তবে এই ওষুধ খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

বুকের দুধ খাওয়ানোর সময় কি এই ভিটামিন ই ক্যাপসুল খাওয়া যেতে পারে?

ভিটামিন ই ক্যাপসুল 200 mg শুধুমাত্র আপনার ডাক্তারের পরামর্শে বুকের দুধ খাওয়ানোর সময় ব্যবহার করা উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url