ওয়ালেট মানে কি | ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি (২০২৩)

ওয়ালেট বর্তমান সময়ের একটি জনপ্রিয় শব্দ। যদিও আমরা অনেকেই ওয়ালেট মানে মানিব্যাগ কে বুঝে থাকি। কিন্তু ২০২৩ সালে এসে ওয়ালেট শুধু মানিব্যাগের ক্ষেত্রেই ব্যবহৃত একটি শব্দ নয় ওয়ালেট দ্বারা আরো অনেক কিছু বোঝায়। আজকে আমরা ওয়ালেট মানে কি, ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি এই বিষয়গুলো নিয়ে আপনাদের সঙ্গে বিস্তর আলোচনা করব।

ওয়ালেট মানে কি, ওয়ালেট নাম্বার কি, নাম্বার মানে কি

কেননা আমরা অনেকেই রয়েছি যারা ওয়ালেট নাম্বার কি বা ওয়ালেট কি বা নাম্বার কি এ বিষয়টা নিয়ে কিছুই জানিনা। তাই আপনি যদি জানতে চান যে ওয়ালেট মানে কি, ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি তাহলে আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি আপনাকে অবশ্যই মনোযোগ সহকারে পড়তে হবে।

আরো পড়ুনঃ বিকাশে হাজারে কত টাকা খরচ হয়?

আজকের এই আর্টিকেলে আমরা নগদ ওয়ালেট নাম্বার কি, কিভাবে নগদ ওয়ালেটে টাকা আনতে হয়, বিকাশ ওয়ালেট নাম্বার কি, ট্রানজেকশন মানে কি এবং ওয়ালেট এর দাম কত তা নিয়ে আলোচনা করব।

পেজ সূচিপত্রঃ ওয়ালেট মানে কি | ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি (২০২৩)

ওয়ালেট নাম্বার মানে কি | ওয়ালেট একাউন্ট মানে কি

ওয়ালেট কি, ওয়ালেট নাম্বার কি, ওয়ালেট নাম্বার মানে আসলে কি বোঝায় প্রশ্নটা আসলে এখানে তাই না। ওয়ালেট মানে সচরাচর আমরা মানিব্যাগ কে বুঝে থাকি যে মানিব্যাগে আমরা টাকা রেখে আমাদের পকেটের মধ্যে রেখে সংরক্ষণ করি। সেম এই জিনিসটাকে অর্থাৎ এই ওয়ালেটকে আরো বেশি নিরাপদ এবং সুরক্ষিত করার জন্য এখন ব্যবহার করা হচ্ছে ডিজিটাল ওয়ালেট। 

যেই ওয়ালেট গুলো আপনারা মোবাইল ব্যাংকিং সেবা যেমন নগদ বিকাশ এইসব অ্যাপসের মাধ্যমে সংরক্ষণ করে রাখতে পারে। আজকের পাওয়া তথ্য মতে ওয়ালেট প্রধানত দুই প্রকার বা দুই ধরনের ডিজিটাল ওয়ালেট পাওয়া যায়। যাদের একটিকে বলা হয় হচ্ছে ক্লাইন্ট সাইড ওয়ালেট আর অপরটি নাম হচ্ছে সার্ভার সাইড ওয়ালেট। আপনারা যেকোনো মোবাইল অপারেটর যেমন গ্রামীণফোন বলেন বাংলালিংক বলেন রবি বলেন বা এয়ারটেল বলেন যে কোন মোবাইল নাম্বারটি এখন ওয়ালেটে পরিণত করতে পারেন।

আমরা নিচের সেকশনগুলোতে আপনাদেরকে জানাবো কিভাবে নগদ ওয়ালেট তৈরি করবেন, বিকাশে ওয়ালেট তৈরি করতে কি কি প্রয়োজন পড়বে, কোন কাগজপত্রের প্রয়োজন আপনার আদৌকি কোন টাকা পয়সা খরচ করার প্রয়োজন পড়বে কিনা এই বিষয়গুলো নিয়ে। তাই আপনি যদি ওয়ালেট কি অথবা ওয়ালেট নাম্বার কি বা নাম্বার মানে কি এ বিষয়গুলো জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

বিকাশ ওয়ালেট কি | বিকাশ ওয়ালেট নাম্বার কি

ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি আজকের এই পোস্টের এই সেকশনে আমরা এবার আপনাদেরকে জানাবো যে বিকাশ ওয়ালেট নাম্বার আসলে কি। আপনি যখন আপনার মোবাইল নাম্বার দিয়ে বিকাশে ওয়ালেট খুলবেন তখন সেই বিকাশ ওয়ালেট থেকে আপনি আপনার মোবাইলের রিচার্জ করতে পারবেন, যেকোনো ধরনের কেনাকাটা করতে পারবেন অনলাইনে, কারেন্টের বিল পরিশোধ করতে পারবেন, আপনার যদি কোন কর্মচারী থাকে সেই কর্মচারীদের বেতনগুলো আপনি এই বিকাশ ওয়ালেটের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

এমনকি প্রবাসী আয় ও এখান থেকে আপনি পাঠাতে পারবেন বা নিতে পারবেন। একজন বিকাশ ওয়ালেট ব্যবহারকারী হিসেবে আপনি ঘরে বসেই বাংলাদেশের সকল মোবাইল অপারেটর যেমন Bangla ink, airtel, রবি ইত্যাদি এসব ফোনে রিসার্চ করতে পারবেন আপনার হাতের মোবাইল ফোন দিয়ে।

বিকাশ ওয়ালেট কিভাবে খুলতে হয় ও কি কি লাগে  

ওপরে সেকশনে আমরা বিকাশ ওয়ালেট বলতে কী বোঝায় তা নিয়ে আলোচনা করলাম এবার আমরা জানবো যে কিভাবে আপনি বিকাশ ওয়ালেট খুলবেন, বিকাশ ওয়ালেট খুলতে কি কি লাগে, কি ধরনের কাগজপত্র থাকা প্রয়োজন। আপনি যদি বিকাশ ওয়ালেট খুলে থাকেন তাহলে অবশ্যই আপনি বিকাশের সকল ধরনের ফিচারগুলো ব্যবহার করতে পারবেন।

আপনি মোবাইল রিচার্জ করতে পারবেন, আপনি কেনাকাটা করতে পারবেন, আপনি আপনার কর্মচারীদের বেতন গুলো দিতে পারবেন, এছাড়াও আপনি প্রবাসী ভাইদের কাছ থেকে টাকা নিতে পারবেন এবং টাকা দিতে পারবেন। তাহলে অবশ্যই বিকাশ ওয়ালেট থাকা এখন বর্তমান সময়ে এসে খুবই ইন্টারেস্টিং এবং বিচক্ষণীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

আপনি যদি বিকাশ ওয়ালেট খুলতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার নিকটস্থ কোনো বিকাশ এজেন্ট এর কাছে যেতে হবে এবং বিকাশ এজেন্ট এর কাছে যাওয়ার পর যেসব কাগজপত্র গুলো আপনার সাথে থাকতে হবে তার নিচে উপস্থাপন করলাম।

  • প্রথমত অবশ্যই আপনার যেকোনো একটি অপারেটর সেটা Banglaink হতে পারে, সেটা গ্রামীণফোন হতে পারে, সেটা এয়ারটেল হতে পারে, সেটা রবি হতে পারে আপনার মোবাইল ফোনে সেই সিমটা সংযোগ অবস্থায় থাকতে হবে।
  • দ্বিতীয়ত সচরাচর যে কাগজটা লাগে আপনার ভোটার আইডি কার্ড এর ফটোকপি।
  • এরপর আপনার ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট এই দুইটার মধ্যে যেকোনো একটি থাকতেই হবে।
  • আপনার দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • এরপর এই সকল কাগজপত্র গুলো আপনি যখন আপনার এজেন্টকে দিবেন তখন সে আপনাকে একটি ফর্ম দিবে যে ফর্মে আপনাকে খুব সাবধানতার সহিত পূরণ করতে হবে।
  • এরপর আপনাকে আপনার বৃদ্ধাঙ্গুলির একটি ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে এবং সেই ফর্মে একটা স্বাক্ষর করতে হবে যেমনটা ভোটার আইডি কার্ড করার সময় আপনারা করেছিলেন।
  • এই সমস্ত কিছু আপনার যখন করা হয়ে যাবে তখন আপনি আপনার এজেন্ট এর কাছ থেকে আপনার গ্রাহক কপিটি বুঝে নেবেন এবং নিজ দায়িত্বে সেটা সংরক্ষণ করবেন।

ব্যস শুধুমাত্র এই কার্যকলাপটুকু যদি আপনি করতে পারেন আর এই কাগজপত্র গুলো যদি আপনার থাকে তাহলে আপনার বিকাশ ওয়ালেট খুলে যাবে।

নগদ ওয়ালেট নাম্বার কি

ডাক বিভাগের ডিজিটাল সেবা নগদ হচ্ছে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসে এক অনন্য প্রতিষ্ঠান যে কিনা দেশের বড় বড় বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে নিজেদের কানেকশন তৈরি করেছে যাতে তাদের টাকাগুলো তারা নগদ ওয়ালেটের মাধ্যমে দেওয়া নেওয়া করতে পারে। এছাড়াও নগদ এমন একটি প্রক্রিয়া চালু করেছে যেখানে আপনি বাংলাদেশ স্বীকৃত যে কোন ভিসা এবং মাস্টারকার্ড ব্যবহার করে বিনা খরচেই নগদের টাকা রাখতে পারবেন এবং সেখান থেকে আবার সেই টাকা তুলতে পারবেন।

নগদ কর্তৃপক্ষ এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী তার গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে অতি তাড়াতাড়ি বা অতি দ্রুত তার সঙ্গে বাংলাদেশের মোট ১৩ টি ব্যাংকের সাথে তাদের ওয়ালেট সেবাটি চালু করেছে। মাত্র দুই বছর সময়ের মধ্যে কোন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের ক্ষেত্রে এতগুলো ব্যাংকের সাথে একসাথে চুক্তিবদ্ধ হওয়ার ঘটনাটি বলাই বাহুল্য এক ইতিহাস গড়ে তুলেছে। 

নগদ কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে আরও জানা যায় যে নগদ আরো কয়েকটি ব্যাংকের সাথে একই ধরনের চুক্তিতে স্বাক্ষর করতে চলেছে অতি শীঘ্রই।

নগদ ওয়ালেটে টাকা আনার সহজ উপাই

ওয়ালেট মানে কি, ওয়ালেট নাম্বার বলতে কী বোঝায় আজকের এই আর্টিকেলের এই সেকশনে আমরা এবার আপনাদের সঙ্গে শেয়ার করব যে কিভাবে আপনারা নগদ ওয়ালেটের মাধ্যমে টাকা আনবেন অর্থাৎ ব্যাংক থেকে কিভাবে নগদে টাকা নিয়ে আসবেন। আমরা নগদ অনেকেই ব্যবহার করি কিন্তু অনেকেই জানিনা যে নগদ ওয়ালেটে কিভাবে টাকা আনতে হয় কি কি উপায় অবলম্বন করে নগদে টাকা নিয়ে আসবেন চলুন এবার জেনে নেওয়া যাক।

নগদ ওয়ালেটে টাকা আনার জন্য প্রথমে আপনাকে একটি বেনিফিশিয়ারি একাউন্ট তৈরি করতে হবে এবং এটা নগদে যোগ করতে হবে। এজন্য আপনাকে নগদ অ্যাপস ওপেন করতে হবে এবং এখান থেকে অ্যাড মানি অপশনে গিয়ে দেখবেন দুইটা অপশন দেখাবে তার মধ্যে থেকে নগদ টু ব্যাংক এই অপশনে ক্লিক করতে হবে। 

আপনার অবশ্যই পড়া উচিৎঃ

এরপর নিচে অনেকগুলো ব্যাংকের নাম শো হবে এখান থেকে আপনার যে ব্যাংকে একাউন্ট রয়েছে সেই ব্যাংক এখান থেকে সিলেক্ট করে দিন এরপর ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং পোর্টাল অপশনটি ওপেন হয়ে যাবে এবং এখান থেকে আপনি বেনিফিশিয়ারি আন্ডার ফান্ড ট্রান্সফার ট্রান্সপোর্ট এই অপশনে ক্লিক করুন। 

এরপরে আপনার বাকি অপশন গুলো আপনার সামনে শো হয়ে যাবে এবং এখান থেকে আপনি নগদ ওয়ালেটের সাথে আপনার ব্যাংক একাউন্ট কে সংযুক্ত করে নিতে পারবেন। আপনার যদি এরপরও বুঝতে অসুবিধা হয় তাহলে নিচের দেওয়া ভিডিওটা ভালোভাবে দেখুন তাহলে বুঝতে পারবেন কিভাবে নগদ একাউন্টের সাথে ব্যাংক অ্যাকাউন্ট সংযুক্ত করবেন।

তবে এখানে একটা জিনিস মাথায় রাখবেন নগদ ওয়ালেটে টাকা আনতে আপনি শুধুমাত্র একবারই বেনিফিশিয়ারি অ্যাকাউন্ট বা ওয়ালেট নাম্বার যোগ করতে পারবেন। এবং যখন আপনি এই ওয়ালেট নাম্বার যোগ করবেন তখন আপনি যেই নাম্বারের মাধ্যমে টাকা নিতে চাচ্ছেন সেই নাম্বারটি সেখান থেকে সিলেক্ট করে দিতে ভুলে যাবেন না। 

একবার যদি আপনি ব্যাংকের সাথে আপনার নগদ ওয়ালেট নাম্বার কে অ্যাড করতে পারেন তাহলে আপনাকে আর ব্যাংকের দৌড়াদৌড়ি করার কোন প্রয়োজন পড়বেন আপনি ঘরে বসে নিজের মোবাইল ফোন দিয়েই টাকা উত্তোলন করতে পারবেন।

ট্রানজেকশন মানে কি

"ট্রানজেকশন" শব্দটিকে বাংলায় "লেনদেন" (উচ্চারণ "লেন্ডেন") হিসাবে অনুবাদ করা যেতে পারে। এটি দুটি বা ততোধিক পক্ষের মধ্যে পণ্য, পরিষেবা বা অর্থের বিনিময় বা স্থানান্তরকে বোঝায়।

বিভিন্ন ওয়ালেট নাম কি

বর্তমান সময়ে বিভিন্ন ধরনের ওয়ালেট এর প্রচলন রয়েছে তার মধ্যে কিছু বিশেষ এবং জনপ্রিয় ওয়ালেট গুলো আপনাদের সঙ্গে তুলে ধরলাম।

  • ক্রিপ্টো ওয়ালেট
  • সফটওয়্যার ওয়ালেট
  • ওয়েব ওয়ালেট
  • মোবাইল ওয়ালেট
  • পেপার ওয়ালেট

এছাড়াও আরো অনেক ওয়ালেট রয়েছে যেগুলো আস্তে আস্তে জনপ্রিয়তা পাচ্ছে। এবং যখন সেগুলি জনপ্রিয়তার শীর্ষে উঠে যাবে তখন আমরা এই পোস্টে মধ্যে সেগুলো ইনক্লুড করে দিব ইনশাআল্লাহ।

মানিব্যাগের ছবি

মানিব্যাগের ছবি

মানিব্যাগের ছবি


মানিব্যাগের ছবি

মানিব্যাগের ছবি

লেখকের মন্তব্যঃ ওয়ালেট মানে কি | ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি (২০২৩)

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পেরেছেন ওয়ালেট মানে কি, ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি। এছাড়াও আমরা এই পোস্টে নগদ ওয়ালেট কি, বিকাশ ওয়ালেট কি কিভাবে বিকাশ ওয়ালেট খুলতে হয় এই বিষয়গুলো নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করেছি। 

আরো পড়ুনঃ Rocket customer care number - রকেট হেল্প লাইন নাম্বার ২০২৩

আশা করি আজকের এই ওয়ালেট মানে কি, ওয়ালেট নাম্বার কি ও নাম্বার মানে কি এই পোস্টটা আপনাদের ভালো লেগেছে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url