ইউরোপের ২৬ টি দেশের নাম | ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা

হ্যালো সবাইকে কেমন আছেন আপনারা আপনাদের মধ্যে অনেকে রয়েছে যারা গুগলে সার্চ করেন ইউরোপের দেশগুলোর নাম, ইউরোপের ২৬ টি দেশের নাম, ইউরোপীয় দেশগুলো সম্পর্কে জানার জন্য। আজকের এই পোস্টে আমরা আপনাদেরকে ইউরোপের সকল দেশের নাম তাদের অবস্থান এবং বৈশিষ্ট্য গুলো নিয়ে সবিস্তারে আলোচনা কর।

ইউরোপের ২৬ টি দেশের নাম, ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা

আজকের এই পুরো পোস্টটি পরার মাধ্যমে আপনি ইউরোপের ২৬ টি দেশের নাম, ইউরোপের সেনজেন দেশের তালিকা, ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা, ইউরোপের গরিব দেশের তালিকা, ইউরোপের ধনী দেশের তালিকা, ইউরোপ মহাদেশের কয়েকটি দেশ আছে এবং কি কি, ইউরোপের সবচেয়ে বড় দেশ কোনটি, ইউরোপের রাজধানীর নাম কি এবং ইউরোপীয় দেশগুলো ও  অধীনস্থ ভূভাগের একটি পূর্ণাঙ্গ ধারণা পাবেন। চলুন শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ ইউরোপের ২৬ টি দেশের নাম | ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা

ইউরোপের ২৬ টি দেশের নাম | ইউরোপের ৫০ টি দেশের নাম

বিভিন্ন প্রয়োজনীয় কাজে আমাদের ইউরোপের দেশগুলোর নাম জানার প্রয়োজন হয়। আর আপনাদের প্রয়োজনীয় কাজে সহায়তা করার জন্যই ড্রিম আইটিসি আপনাদের সবসময় পাশে থাকবে যেমনটা আগে ছিল। যদিও আজকের এই পুরো পোস্টে আমরা ইউরোপের সকল দেশের একটা ওভারভিউ দেওয়ার চেষ্টা করব। 


কিন্তু প্রথমে আমরা আপনাদের সঙ্গে ইউরোপের ২৬ টি দেশের নাম গুলো নিয়ে আলোচনা করব। কেননা অনেক মানুষেরই ইউরোপের ২৬ টি দেশের নাম জানার আগ্রহ সবচেয়ে বেশি। গুগলে মানুষ ইউরোপের ২৬ টি দেশের নাম কি এটা নিয়ে বেশি আগ্রহ প্রকাশ করে। তাই ইউরোপের ২৬ টি দেশের নাম এবং সে দেশের রাজধানী গুলোর নামের তালিকা নিচে উপস্থাপন করা হলোঃ 
দেশের নাম রাজধানী আয়তন
যুক্তরাজ্য লন্ডন ২৪৪,৮২০
ভ্যাটিকান সিটি ভ্যাটিকান সিটি ০.৪৪
তুরস্ক আঙ্কারা ৭৮৩,৫৬২
ইউক্রেন কিয়েভ ৬০৩,৭০০
সুইডেন স্টকহোম ৪৪৯,৯৬৪
সুইজারল্যান্ড বের্ন ৪১,২৯০
স্লোভেনিয়া লিউব্লিয়ানা ২০,২৭৩
স্পেন মাদ্রিদ ৫০৪,৮৫১
সার্বিয়া বেলগ্রেড ৮৮,৩৬১
স্লোভাকিয়া ব্রাতিস্লাভা ৪৮,৮৪৫
রোমানিয়া বুখারেস্ট ২৩৮,৩৯১
রাশিয়া মস্কো ১৭,০৭৫,৪০০
সান মারিনো সান মারিনো ৬১
পোল্যান্ড ওয়ার্সা ৩১২,৬৮৫
নরওয়ে অসলো ৩৮৫,১৭৮
নেদারল্যান্ডস আমস্টারডাম ৪১,৫২৬
মোনাকো মোনাকো ১.৯৫
মন্টিনিগ্রো পোডগোরিকা ১৩,৮১২
মাল্টা ভাল্লেত্তা ৩১৬
মলদোভা কিশিনেভ ৩৩,৮৪৩
লুক্সেমবুর্গ লুক্সেমবুর্গ ২,৫৮৬
লিথুয়ানিয়া ভিলনিউস ৬৫,২০০
ম্যাসেডোনিয়া স্কপইয়ে ২৫,৭১৩
ইতালি রোম ৩০১,২৩০
আয়ারল্যান্ড ডাবলিন ৭০,২৮০
হাঙ্গেরি বুদাপেস্ট ৯৩,০৩০
উপরের টেবিলে আপনারা যে নামগুলো দেখতে পাচ্ছেন সেগুলো হচ্ছে ইউরোপের ২৬ টি দেশের নাম যেগুলো সচরাচর মানুষের আগ্রহের তালিকার শীর্ষে থাকে। আপনার এখন থেকে যদি কখনো ইউরোপের দেশগুলোর নাম প্রয়োজন পড়ে তাহলে আপনি এই তালিকাটি দেখে নিতে পারবেন খুব সহজেই।

ইউরোপের সেনজেন দেশের তালিকা। সেনজেন ভুক্ত দেশের তালিকা 2023

আপনি যদি ইউরোপে ভ্রমণের পরিকল্পনা করে থাকেন, তাহলে সেনজেন এলাকার ধারণাটি বোঝা অপরিহার্য। ১৯৮৫ সালে স্বাক্ষরিত সেনজেন চুক্তিটি তার সদস্য দেশগুলির মধ্যে অভ্যন্তরীণ সীমান্ত নিয়ন্ত্রণ বাদ দিয়ে ইউরোপের অভ্যন্তরে ভ্রমণে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এই ব্লগ পোস্টে, আমরা সেনজেন অঞ্চলের চিত্তাকর্ষক বিশ্বের সন্ধান করব এবং আপনাকে সেনজেন দেশগুলির একটি আপ-টু-ডেট তালিকা সরবরাহ করব।

ইউরোপের সেনজেন দেশের তালিকা

সেনজেন ভুক্ত দেশের তালিকাঃ 

সর্বশেষ আপডেট অনুযায়ী বর্তমানে সেনজেন ভুক্ত দেশের সংখ্যা মোট ২৭ টি। ইউরোপীয় উইকিপিডিয়া তথ্য অনুযায়ী চারটি দেশ বাদে যেমন (লিচেনস্টাইন, আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং নরওয়ে)  এই দেশগুলো ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত না হওয়া সত্ত্বেও সেনজেন ভুক্ত দেশের তালিকায় এখনো রয়ে গেছে।
  1. অস্ট্রিয়া
  2. বেলজিয়াম
  3. চেক প্রজাতন্ত্র
  4. ডেনমার্ক
  5. এস্তোনিয়া
  6. ফিনল্যান্ড
  7. ফ্রান্স
  8. জার্মানি
  9. গ্রীস
  10. হাঙ্গেরি
  11. আইসল্যান্ড
  12. ইতালি
  13. লাটভিয়া
  14. লিচেনস্টাইন
  15. লিথুয়ানিয়া
  16. লুক্সেমবার্গ
  17. মাল্টা
  18. নেদারল্যান্ডস
  19. নরওয়ে
  20. পোল্যান্ড
  21. পর্তুগাল
  22. স্লোভাকিয়া
  23. স্লোভেনিয়া
  24. স্পেন
  25. সুইডেন
  26. সুইজারল্যান্ড
  27. ক্রোয়েশিয়া (সর্বশেষ যুক্ত হওয়া দেশ)
অনুগ্রহ করে মনে রাখবেন যে Schengen সদস্যতা সংক্রান্ত পরিস্থিতি সময়ের সাথে পরিবর্তিত হতে পারে। যেকোনো ভ্রমণ পরিকল্পনা করার আগে শেনজেন দেশের বর্তমান তালিকা যাচাই করা সবসময়ই ভালো।

সেনজেন ভুক্ত দেশের বৈশিষ্ট  সুমহ | ইউরোপের ৫০ টি দেশের নাম

উপরের অংশটি পড়ে আমরা জানতে পেরেছি সেনজেন অঞ্চলের ২৬ টি দেশ কোনগুলো। এবার আমরা এই সেনজেন অঞ্চলের কিছু বৈশিষ্ট্য নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।
  • সেনজেন ভুক্ত দেশগুলোর মোট জনসংখ্যার পরিমাণ হচ্ছে ৪২ কোটি
  • সেনজেন অঞ্চলের গড় আয়তন ৪৩ লক্ষ ১২ হাজার ৯৯ বর্গ কিলোমিটার
  • উক্ত সেনজেন অঞ্চলের ১৭ লাখ মানুষ প্রতিদিন সীমান্ত পেরিয়ে এক দেশ থেকে অন্য দেশে কাজ করার জন্য যায়।
  • সেনজেন অঞ্চলের রিপোর্ট অনুযায়ী প্রতি বছরে ১৩০ কোটি বারের মত সীমান্ত পার হয় একেক জন মানুষ।
  • সেনজেন অঞ্চলের যে নীতিটি অনুসরণ করা হয় তার নাম হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন নীতি
  • সেনজেন ভুক্ত দেশগুলো প্রত্যেকটি দেশ একই ধরনের ভিসা নীতি অনুসরণ করে থাকে।

ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা 2023। সেনজেন ভুক্ত দেশ কয়টি

সেনজেন ভুক্ত দেশের তালিকার এই অংশে আমরা জেনেছি যে ১৯৮৫ সালে ইউরোপের সকল দেশগুলোকে নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয় যে চুক্তির মূল লক্ষ্য ছিল ইউরোপের দেশগুলোর মধ্যে যাতায়াত ব্যবস্থার উন্নয়ন করা। আর এই চুক্তিতে যারা স্বাক্ষরিত করেছিল বর্তমানে সেই দেশগুলোর সংখ্যা হচ্ছে মোট ২৭ টি সর্বশেষ যুক্ত দেশ হচ্ছে ক্রোয়েশিয়া। কিন্তু ইউরোপের অনেক দেশ ছিল যারা এই চুক্তিতে স্বাক্ষর করেনি আর এই সব দেশগুলোকেই বলা হয় ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশ। নিচে ইউরোপের নন সেনজেন ভুক্ত গুলোর তালিকা দেওয়া হলোঃ 

ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা

ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা। List of non-Schengen countries in Europe

  • আলবেনিয়া
  • এন্ডোরা
  • বেলারুশ
  • বসনিয়া ও হার্জেগোভিনা
  • বুলগেরিয়া
  • ইউক্রেন
  • সাইপ্রাস
  • আয়ারল্যান্ড
  • কসোভো
  • উত্তর মেসিডোনিয়া
  • মলদোভা
  • মন্টিনিগ্রো
  • রোমানিয়া
  • রাশিয়া
  • সার্বিয়া
  • তুরস্ক
  • ইউক্রেন
  • যুক্তরাজ্য

ইউরোপীয় দেশ  না হয়েও সেনজেন এর সাথে যুক্ত হয়েছে সেশব দেশ গুলো হোলঃ 

আচ্ছা বলুন তো আমরা নন সেনজেন এলাকার অন্তর্ভুক্ত দেশগুলো বলতে কোন গুলোকে বুঝি। মনে করতে পারছেন না কিছুক্ষণ আগে তো বললাম আচ্ছা আমি মনে করিয়ে দিচ্ছি যারা ইউরোপীয় মহাদেশের অন্তর্ভুক্ত হওয়া সত্বেও সেনজেন এর চুক্তি স্বাক্ষর করেনি তাদেরকে আমরা মূলত বলছিলাম হচ্ছে নন সেনজেনভক্ত দেশ। কিন্তু এই পৃথিবীতে এমন চারটি দেশ রয়েছে যেই দেশগুলো ইউরোপ মহাদেশের অন্তর্ভুক্ত না হওয়া সত্ত্বেও সেনজেন দেশগুলোর তালিকার মধ্যে পড়ে। সেই চারটি দেশ হলোঃ 
  1. আইসল্যান্ড
  2. লিচেনস্টাইন
  3. নরওয়ে
  4. সুইজার‌ল্যান্ড

সেনজেন ও নন সেনজেন এলাকা এর মধ্যে যেসব পার্থক্য রয়েছে | ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা

সেনজেন এবং নন-সেনজেন এলাকার মধ্যে পার্থক্য মূলত সীমান্ত নিয়ন্ত্রণ এবং ভিসা নীতির বাস্তবায়নে। এখানে মূল পার্থক্য রয়েছে:

সীমানা নিয়ন্ত্রণ:

সেনজেন এলাকা: Schengen এরিয়া ইউরোপীয় দেশগুলি নিয়ে গঠিত যারা অভ্যন্তরীণ সীমান্ত নিয়ন্ত্রণ বাতিল করেছে, সদস্য দেশগুলির মধ্যে পাসপোর্ট-মুক্ত ভ্রমণের অনুমতি দেয়। অভ্যন্তরীণ সীমান্তে অভিবাসন চেক বা শুল্ক পরিদর্শনের সম্মুখীন না হয়ে পর্যটকরা শেনজেন দেশগুলির মধ্যে অবাধে চলাচল করতে পারে।

নন-সেনজেন এলাকা: নন-সেনজেন দেশগুলি তাদের নিজস্ব সীমান্ত নিয়ন্ত্রণ বজায় রাখে, যার অর্থ এই দেশগুলির মধ্যে সীমান্ত অতিক্রম করার সময় ভ্রমণকারীদের অবশ্যই পাসপোর্ট চেক এবং সম্ভবত কাস্টমস পরিদর্শনের মধ্য দিয়ে যেতে হবে।

ভিসা নীতি:

সেনজেন এলাকা: সেনজেন দেশগুলির একটি সাধারণ ভিসা নীতি আছে যা Schengen Visa নামে পরিচিত। এই ভিসাটি নন-ইইউ নাগরিকদের প্রতিটি পৃথক দেশের জন্য আলাদা ভিসা পাওয়ার পরিবর্তে একটি একক ভিসা ব্যবহার করে সমগ্র সেনজেন এলাকায় প্রবেশ এবং ভ্রমণ করতে দেয়। একবার শেনজেন এলাকার ভিতরে, ভ্রমণকারীরা অতিরিক্ত অভিবাসন পদ্ধতির সম্মুখীন না হয়ে সদস্য দেশগুলির মধ্যে অবাধে চলাচল করতে পারে।


নন-সেনজেন এলাকা: নন-সেনজেন দেশগুলোর নিজস্ব ভিসা নীতি রয়েছে। ভ্রমণকারীদের অবশ্যই প্রতিটি দেশের জন্য আলাদা ভিসা পেতে হবে।

ভ্রমণ এবং গতিশীলতা:

সেনজেন এলাকা: সেনজেন এরিয়ার মধ্যে পাসপোর্ট-মুক্ত ভ্রমণ ভ্রমণকারীদের জন্য সুবিধা এবং নমনীয়তা প্রদান করে। একবার একজন ব্যক্তি যেকোন শেনজেন দেশে প্রবেশ করলে, তারা অভ্যন্তরীণ সীমানা নিয়ন্ত্রণ বা পাসপোর্ট চেকের সম্মুখীন না হয়েই সম্পূর্ণ এলাকায় অবাধে চলাচল করতে পারে।

নন-সেনজেন এলাকা: নন-সেনজেন এলাকায়, ভ্রমণকারীরা পাসপোর্ট চেক এবং সম্ভাব্য অভিবাসন পদ্ধতির সাপেক্ষে যখন দেশগুলির মধ্যে সীমান্ত অতিক্রম করে। এটি একটি বৈধ পাসপোর্ট উপস্থাপন, এন্ট্রি স্ট্যাম্প প্রাপ্ত, বা কাস্টমস চেক মাধ্যমে যেতে জড়িত হতে পারে। 

সদস্যপদ:

সেনজেন এলাকা: সেনজেন এলাকা ২৭টি ইউরোপীয় দেশ নিয়ে গঠিত, যার মধ্যে অনেক EU সদস্য রাষ্ট্র রয়েছে, যারা Schengen চুক্তিতে স্বাক্ষর করেছে এবং বাস্তবায়ন করেছে। শেনজেন এলাকায় যোগদানের জন্য ইইউ সদস্যপদ প্রয়োজন নয়, কারণ নরওয়ে এবং সুইজারল্যান্ডের মতো কিছু নন-ইইউ দেশও এর অংশ।

নন-সেনজেন এলাকা: নন-সেনজেন দেশগুলি হল সেগুলি যারা সেনজেন চুক্তিতে যোগদান করেনি। এই দেশগুলি তাদের নিজস্ব সীমান্ত নিয়ন্ত্রণ এবং ভিসা নীতি বজায় রাখার জন্য বেছে নিয়েছে।

সেনজেন দেশের সুবিধা কি | সেনজেন দেশের তালিকা 2023

এতক্ষণ অব্দি আমরা জেনেছি ইউরোপের ২৬ টি দেশের নাম, ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা, ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা কোন গুলো, সেনজেন এবং নন সেনজেন ভুক্ত দেশের মধ্যে পার্থক্য কোনগুলো এবার আমরা জানবো যে এই সেনজেন দেশগুলোর সুবিধা কি কি। কেননা একজন নাগরিক হিসেবে আপনি যখন এই সেনজেন দেশগুলো ভ্রমণ করতে যাবেন বা এই সেনজেন দেশগুলো সম্পর্কে আগ্রহ প্রকাশ করবেন তখন আপনার জানা উচিত যে আমি কিসের জন্য এই সেনজেন দেশগুলোর প্রতি আগ্রহ প্রকাশ করব। তাই আমরা এবার আপনাদের সঙ্গে সেনজেন দেশগুলোর সুবিধা নিয়ে কিছু অজানা তথ্য শেয়ার করার চেষ্টা করব।

সর্বশেষ আপডেট অনুযায়ী আমরা আগেই জেনেছি যে বর্তমানে সেনজেন ভুক্ত দেশের তালিকাই যে দেশগুলো রয়েছে তাদের সংখ্যা মোট সেনজেন ২৭টি। আর সর্বশেষ যে দেশটি এই সেনজেন তালিকায় যুক্ত হয়েছে সেই দেশটির নাম হল ক্রোয়েশিয়া। সেনজেন ভুক্ত দেশের সবচেয়ে বড় একটি সুবিধা হচ্ছে আপনি যদি কোন সেনজেন ভুক্ত দেশে ভ্রমণের জন্য ভিসা করেন তাহলে আপনি সেই ভিসার মাধ্যমে বাকি আরো যে, ২৬ টি সেনজেন দেশ রয়েছে সে সকল সেনজেন দেশে এই একই ভিসা দিয়ে ঘুরতে পারবেন।


মোটকথা আপনার যদি কোন সেনজেন ভুক্ত দেশের পাসপোর্ট বা ভিসা থাকে তাহলে আপনাকে আর অন্য কোন সেনজেন ভুক্ত দেশে ভ্রমণের জন্য পাসপোর্ট বা ভিসা করার প্রয়োজন কখনোই হবে না। সেনজেন ভিসা মূলত তিন প্রকারের হয়ে থাকে। যথাঃ 
  1. সিঙ্গেল এন্ট্রি 
  2. ডাবল এন্ট্রি
  3. মাল্টিপল এন্ট্রি
সিঙ্গেল এন্ট্রি ভিসায় আপনি শুধুমাত্র একবার দেশ ভ্রমণ করার অনুমতি পাবেন, ডাবল এন্ট্রি ভিসায় আপনি দুইবার ভ্রমণ করার অনুমতি পাবেন, আর মাল্টিপল এন্ট্রির যেই ভিসা থাকবে সেই ভিসার মাধ্যমে আপনার ভিসার মেয়াদ যতদিন থাকবে আপনি ততদিন যতবার ইচ্ছা ততবার এই সেনজেনভুক্ত দেশগুলো ভ্রমণ করতে পারবেন কোন বাধা ছাড়াই।

আশা করি এই কনসেপ্টটা ক্লিয়ার হয়েছে যে সেনজেন দেশের সুবিধা কি কি। 

ইউরোপের গরিব দেশের তালিকা | ইউরোপ দেশ ও অঞ্চলগুলি

প্রতিটি মহাদেশেরই অনেকগুলো দেশ রয়েছে এবং সেই দেশগুলোর আবার বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে একটি মহাদেশের সকল দেশ কিন্তু ধনী হতে পারে না বা উন্নত হয় না এমন অনেক দেশ রয়েছে যে দেশগুলো সেই মহাদেশের ভিত্তিতে অনেকটাই গরিব। ইউরোপ মহাদেশেও এমন কিছু দেশ রয়েছে তাই এই সেকশনে আমি আপনাদের সঙ্গে ইউরোপের গরিব দেশের একটি তালিকা দেওয়ার চেষ্টা করব। বর্তমানে ইউরোপের এমন অনেক দেশ রয়েছে যে দেশগুলো আর্থিকভাবে খুব একটা সচ্ছল নয় তাদের জিডিপি কিংবা তাদের ক্যাপিটা ইনকামের পরিস্থিতি খুবই একটা সহনীয় পর্যায়ে রয়েছে। 

আমাদের দেশের মানুষের কথা চিন্তা করলে আমাদের দেশের অধিকাংশ মানুষের চিন্তাধারা হচ্ছে ইউরোপীয় মহাদেশের দেশগুলো অত্যন্ত ধনী এবং উন্নত মানের হবে কিন্তু এটি একদমই ভিন্ন ইউরোপের এমন অনেক দেশ রয়েছে যে দেশগুলোর পরিস্থিতি আমাদের বাংলাদেশের একটি বিভাগের চাইতে করুন অবস্থায় রয়েছে। এমনই দশটি দেশ সম্পর্কে আপনাদেরকে এখন আমি জানিয়ে দেবো যে ১০টি দেশ বর্তমান সময়ে ইউরোপের সবচেয়ে গরিব দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছেঃ 
  1. মলদোভা
  2. ইউক্রেন
  3. কসোভো
  4. আলবেনিয়া
  5. বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা
  6. মেসিডোনিয়া
  7. সার্বিয়া
  8. বেলারুশ
  9. মন্টিনিগ্রো
  10. বুলগেরিয়া

ইউরোপের ধনী দেশের তালিকা | ইউরোপ দেশ ও অঞ্চলগুলি

একটি দেশ কতটা ধনী সেটি বোঝা যায় সে দেশের জনসংখ্যার মাথাপিছু আয় এবং তাদের জিডিপি দেখে। একটি দেশের মাথাপিছু আয় যত বেশি হবে সেই দেশ তত ধনী হবে এটাই স্বভাবত সংজ্ঞা একটি দেশ ধনী হওয়ার ক্ষেত্রে। ইউরোপ মহাদেশে মোট ৫০টি দেশের মধ্যে ২৭টি দেশ ইউরোপ মহাদেশের সাথে বর্তমানে সংযুক্ত এবং বাকি ২৩ টি দেশ ইউরোপ মহাদেশের সাথে সংযুক্ত না যেমনটা আমরা দেখেছি উপরে সেকশনে সেনজেন ভুক্ত দেশ এবং নন সেনজেন ভুক্ত দেশ এর ক্ষেত্রে। 


সচরাচরই আমাদের মধ্যে একটি প্রশ্ন ঘুরপাক খায় যে এই ইউরোপ মহাদেশের সবচেয়ে ধনী রাষ্ট্র কোনটি বা ইউরোপ মহাদেশের সবচেয়ে ধনী দেশ কোনটি। ইউরোপ মহাদেশের সবচেয়ে ধনী দেশ হচ্ছে লুক্সেমবার্গলুক্সেমবার্গর্কে ইউরোপের রাজধানী বলা হয় কারণ লুক্সেমবার্গ দেশটি ইউরোপ মহাদেশের একদম প্রাণকেন্দ্রে অবস্থিত আর আরেকটি বিশেষত গুণ হচ্ছে এই লুক্সেমবার্গ দেশটি ইউরোপ মহাদেশের সবচেয়ে ছোট দেশ আয়তনের দিক থেকে। 

ইউরোপ মহাদেশে কয়টি দেশ আছে এবং কি কি

ইউরোপ মহাদেশের মোট ৫০ টি দেশ রয়েছে যে দেশগুলোর মধ্যে ২৭ টি হচ্ছে সেনজেন ভুক্ত দেশ এবং বাকি ২৩ টি হচ্ছে নন সেনজেন ভুক্ত দেশ। নিচে ইউরোপ মহাদেশের ৫০ টি দেশের তালিকা দেওয়া হলোঃ

ইউরোপ মহাদেশের দেশের সংখ্যা ব্যবহৃত সংজ্ঞার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। বেশ কিছু স্বীকৃত বৈচিত্র রয়েছে, তাই এখানে দুটি সাধারণভাবে ব্যবহৃত শ্রেণীকরণ রয়েছে:

ইউরোপের জাতিসংঘ (UN) সংজ্ঞা তার সীমানার মধ্যে ৪৪ টি দেশকে স্বীকৃতি দেয়:
  1. আলবেনিয়া
  2. এন্ডোরা
  3. আর্মেনিয়া
  4. অস্ট্রিয়া
  5. আজারবাইজান
  6. বেলারুশ
  7. বেলজিয়াম
  8. বসনিয়া ও হার্জেগোভিনা
  9. বুলগেরিয়া
  10. ক্রোয়েশিয়া
  11. সাইপ্রাস
  12. চেক প্রজাতন্ত্র
  13. ডেনমার্ক
  14. এস্তোনিয়া
  15. ফিনল্যান্ড
  16. ফ্রান্স
  17. জর্জিয়া
  18. জার্মানি
  19. গ্রীস
  20. হাঙ্গেরি
  21. আইসল্যান্ড
  22. আয়ারল্যান্ড
  23. ইতালি
  24. কাজাখস্তান
  25. লাটভিয়া
  26. লিচেনস্টাইন
  27. লিথুয়ানিয়া
  28. লুক্সেমবার্গ
  29. মাল্টা
  30. মলদোভা
  31. মোনাকো
  32. মন্টিনিগ্রো
  33. নেদারল্যান্ডস
  34. উত্তর মেসিডোনিয়া
  35. নরওয়ে
  36. পোল্যান্ড
  37. পর্তুগাল
  38. রোমানিয়া
  39. রাশিয়া
  40. সান মারিনো
  41. সার্বিয়া
  42. স্লোভাকিয়া
  43. স্লোভেনিয়া
  44. স্পেন
  45. সুইডেন
  46. সুইজারল্যান্ড
  47. তুরস্ক
  48. ইউক্রেন
  49. যুক্তরাজ্য
  50. ভ্যাটিকান সিটি (হলি সি)

কাউন্সিল অফ ইউরোপ, মানবাধিকার ও গণতন্ত্রের প্রচারকারী একটি আন্তর্জাতিক সংস্থা, এর ৪৭টি সদস্য দেশ রয়েছে, যা কাজাখস্তান এবং ভ্যাটিকান সিটি বাদে জাতিসংঘের সংজ্ঞার অধীনে উপরে তালিকাভুক্ত দেশগুলিকে অন্তর্ভুক্ত করে, তবে এতে নিম্নলিখিত অতিরিক্ত দেশগুলি অন্তর্ভুক্ত রয়েছে:
  1. এন্ডোরা
  2. মোনাকো
  3. তুরস্ক
দয়া করে মনে রাখবেন যে এই তালিকাগুলিতে অঞ্চল, নির্ভরতা বা বিতর্কিত অঞ্চলগুলি অন্তর্ভুক্ত নাও হতে পারে৷ ইউরোপের দেশগুলির সংখ্যা ব্যাখ্যা, ভূ-রাজনৈতিক বিবেচনা এবং চলমান পরিবর্তনের সাপেক্ষে হতে পারে, তাই সবচেয়ে সঠিক এবং আপ-টু-ডেট তথ্যের জন্য সর্বদা সর্বশেষ স্বীকৃত উত্স এবং আন্তর্জাতিক সংস্থাগুলিকে উল্লেখ করার পরামর্শ দেওয়া হয়।

ইউরোপের রাজধানীর নাম কি | ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা

ইউরোপের কোনো একক রাজধানী নেই কারণ মহাদেশের কোনো কেন্দ্রীভূত গভর্নিং কর্তৃপক্ষ বা একটি মনোনীত রাজধানী শহর নেই। ইউরোপ অসংখ্য দেশ নিয়ে গঠিত, প্রত্যেকটির নিজস্ব রাজধানী রয়েছে। ইউরোপের কিছু উল্লেখযোগ্য রাজধানী শহরগুলির মধ্যে রয়েছে:
  • লন্ডন, যুক্তরাষ্ট্র)
  • প্যারিস, ফ্রান্স)
  • বার্লিন, জার্মানী)
  • রোম, ইতালি)
  • মাদ্রিদ, স্পেন)
  • এথেন্স, গ্রীস)
  • মস্কো, রাশিয়া)
  • ওয়ারশ, পোল্যান্ড)
  • স্টকহোম, সুইডেন)
  • ডাবলিন, আয়ারল্যান্ড)
  • আঙ্কারা (তুরস্ক)
  • আমস্টারডাম (নেদারল্যান্ডস)
  • ব্রাসেলস (বেলজিয়াম) - ব্রাসেলসকে প্রায়শই ইউরোপীয় ইউনিয়নের (EU) ডি ফ্যাক্টো রাজধানী হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি ইউরোপীয় কমিশন, ইউরোপীয় কাউন্সিল এবং ইউরোপীয় পার্লামেন্ট সহ প্রধান EU প্রতিষ্ঠানগুলিকে হোস্ট করে।
যদিও ব্রাসেলস EU শাসনের পরিপ্রেক্ষিতে তাৎপর্যপূর্ণ, এটি ইউরোপের রাজধানীর সরকারি শিরোনাম ধারণ করে না। একটি একক রাজধানী শহরের অনুপস্থিতি মহাদেশের রাজনৈতিক ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে প্রতিফলিত করে, প্রতিটি দেশ তার নিজস্ব রাজধানী এবং পরিচালনা প্রতিষ্ঠান বজায় রাখে।

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম মনে রাখার কৌশল

আমি একজন ব্লগার হিসেবে মানুষজন যেসব লিখে গুগলে সার্চ করে সেসব বিষয়গুলো বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করে থাকি। এমনই ভাবে আজকে যে পোস্টটি আমি লেখছি এই পোস্টটি সম্বন্ধে মানুষজন আরেকটি যে বিষয় নিয়ে আলোচনা করে বা জানতে চাই সেটি হচ্ছে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম মনে রাখার কৌশল। 

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম মনে রাখার উপায়গুলো মানুষজন গুগলে সার্চ করে থাকে। আমরা সকলেই জানি ইউরোপ মহাদেশের মোট দেশের সংখ্যা হচ্ছে ৫০টি আর এই ৫ টি দেশ একসঙ্গে মাথায় রাখা কিন্তু চারটে এখানে কথা না। এর জন্য অবশ্যই আপনাকে অনেক স্ট্রাগেল করতে হবে। কিন্তু এখানে আমি দুঃখের সাথে আপনাদেরকে জানাতে চাই যে, আমি এমন কোন মাধ্যম এখন পর্যন্ত জানতে পারিনি যে মাধ্যম ব্যবহার করে আপনি ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম খুব সহজে মনে রাখতে পারেন। 


কিন্তু ড্রিম আইটিসিতে যেহেতু আপনি এসে এই পোস্ট পরছেন আমি আপনাকে আশ্বাস দিচ্ছি আমি চেষ্টা করব যত তাড়াতাড়ি সম্ভব ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম মনে রাখার কৌশল খুঁজে বের করার। আর আমি যখনই এই কৌশল গুলো খুঁজে পাবো আমি এই পোস্টটি সাথে সাথে আপডেট করে দিব। তাই আপনি যদি ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম মনে রাখার কৌশল জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে নিচের বাম কন্যারে থাকা বেল বাটনটি টিপে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন। যাতে আপডেটের নোটিফিকেশনটি সবার আগে আপনি পান।

ইউরোপ মহাদেশের মানচিত্র। ইউরোপ ম্যাপ | political map of europe





পশ্চিম ইউরোপের দেশ কয়টি

ইউরোপ মহাদেশ অনেক বড় একটি মহাদেশ হওয়ায় এই মহাদেশের বিভিন্ন বিভাগ রয়েছে যেমন পূর্ব ইউরোপ, পশ্চিম ইউরোপ, মধ্য ইউরোপ, এই সেকশনে আমরা পশ্চিম ইউরোপের দেশ কয়টি এবং পশ্চিম ইউরোপের দেশগুলোর নাম কি কি তা নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করব। বর্তমানে পশ্চিম ইউরোপের মোট দেশের সংখ্যা নয়টি। নিচে পশ্চিম ইউরোপের নয়টি দেশের তালিকা উপস্থাপন করা হলোঃ
  • বেলজিয়াম
  • জার্মানি
  • মোনাকো
  • নেদারল্যান্ডস
  • অস্ট্রিয়া
  • ফ্রান্স
  • লাক্সেমবার্গ
  • সুইজারল্যান্ড
  • লিচটেনস্টাইন

পূর্ব ইউরোপের দেশ কয়টি? পূর্ব ইউরোপের দেশ কয়টি দেশগুলোর নাম কি কি

উপরের বিভাগে আমরা জেনেছি পশ্চিম ইউরোপের দেশ কোনগুলো, পশ্চিম ইউরোপের দেশ কয়টি ও কি কি এবার আমরা জানবো যে পূর্ব ইউরোপের দেশ কয়টি দেশগুলোর নাম কি কি। পূর্ব রূপের মধ্যে মোট নয়টি দেশ রয়েছে আর এই নয়টি দেশের নাম নিচে দেওয়া হলঃ 
  • রাশিয়া
  • আরবজাইন
  • জর্জিয়া
  • আর্মেনিয়া
  • ইউক্রেন
  • মালদোভা
  • বেলারুশ
  • তুরস্ক

মধ্য ইউরোপের দেশ কয়টি ও দেশগুলোর নাম কি কি

  • হাঙ্গেরি
  • পোল্যান্ড
  • চেক রিপাবলিক
  • স্লোভাকিয়া
  • লিচেস্তেন

ইউরোপীয় দেশগুলো সম্পর্কে FAQs

ইউরোপের মুসলিম দেশ কোনটি?

ইউরোপের মুসলিম দেশ গুলো হোলঃ হার্জেগোভিনা, আলবেনিয়া, কসোভো, উত্তর ম্যাসেডোনিয়া

ইউরোপে মুসলিম সংখ্যা কত

ইউরোপে মুসলিম প্রায় ৪৪ মিলিয়ন (মোট জনসংখ্যার ৬%)

ইউরোপের দ্বিতীয় বৃহত্তম দেশ কোনটি?

ইউরোপের দ্বিতীয় বৃহত্তম দেশ হোলঃ ইউক্রেন

2023 সালে ইউরোপের দেশ কয়টি

2023 সালে ইউরোপের দেশ মোট ৫০ টি। সেনজেন ভুক্ত দেশ ২৭ টি এবং নন সেনজেন ভুক্ত দেশ ২৩ টি

জনসংখ্যা ও আয়তনের দিক থেকে উত্তর ইউরোপের বৃহত্তম দেশ কোনটি

জনসংখ্যা ও আয়তনের দিক থেকে উত্তর ইউরোপের বৃহত্তম দেশ হোলঃ রাশিয়া

পশ্চিম ইউরোপ কাকে বলে

ভৌগলিকভাবে পশ্চিম ইউরো জাতিসংঘ সংজ্ঞায়িত একটি অঞ্চল যা ইউরোপের এই কয়েকটি দেশ নিয়ে গঠিত।

ইউরোপের দক্ষিণ সীমান্তে অবস্থিত পর্বতমালা কোনটি

ইউরোপের দক্ষিণ সীমান্তে অবস্থিত পর্বতমালা হলঃ আল্পস

শেষ কথাঃ ইউরোপের ২৬ টি দেশের নাম এবং ইউরোপীয় দেশগুলো সম্পর্কে বিস্তারিত

আশা করি আজকের এই পুরো পোস্টটি পড়ার মাধ্যমে আপনি ইউরোপের ২৬ টি দেশের নাম ছাড়াও ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা, ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা, পূর্ব ইউরোপীয় দেশ কোনগুলো, পশ্চিম ইউরোপীয় দেশ কোনগুলো, ইউরোপীয় দেশের মানচিত্র, ইউরোপের মানচিত্র, ইউরোপের মোট দেশ কয়টি ও কি কি, ইউরোপের সর্বোচ্চ ধনী দেশ কোনগুলো, ইউরোপের সর্বোচ্চ গরিব দেশ কোনগুলো এর সমস্ত কিছুর একটি পূর্ণাঙ্গ ওভারভিউ ধারণা পেয়েছেন।
এমনই নিত্য নতুন সব খবরা-খবর পাওয়ার জন্য পাশে থাকা বেল বাটনটি প্রেস করে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ🥰


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url