কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম ও আবেদনের নিয়ম দেখুন

বাংলাদেশ থেকে প্রতি বছরই কৃষি শ্রমিক ( Farm Worker)  হিসেবে এজেন্সির মাধ্যমে কানাডায় যায়। তবে সঠিক নিয়মাবলি জানা না থাকায় আবেদনের ক্ষেত্রে  বিভিন্ন ভোগান্তির শিকার হতে হয়। আপনি যদি Canada Agriculture Visa সম্পর্কে জানতে চান, তাহলে এই ব্লগটি পড়ে আপনি কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম আবেদন ফরম সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। তাই, এই ব্লগে কানাডা কৃষি ভিসার জন্য প্রয়োজনীয় এবং বিস্তারিত সকল তথ্য আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম

আপনি দুইটি উপায়ে কানাডা কৃষি ভিসা আবেদন করতে পারেন, সরকারিভাবে অথবা কানাডা ভিসা এজেন্সির মাধ্যমে। এছাড়াও কানাডায় বসবাসরত পরিচিত কারো মাধ্যমে কানাডার ভিসা পেতে পারে।  TFWP বা Temporary Foreign Worker Program এর মাধ্যমে কানাডিয়ান সরকারের কৃষি খাতে বিদেশের শ্রমিক নিয়োগ করে থাকেন। প্রয়োজনে দক্ষতা ও অভিজ্ঞতা থাকলে কানাডায় কৃষি  খাতে  কাজ করার জন্য বিদেশী কর্মীদের অস্থায়ী কাজের অনুমতি দেওয়া হয়। চলুন কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম সম্পর্কে বিস্তারিত জানা যাক।

পেজ সূচিপত্রঃ কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম ও আবেদনের নিয়ম দেখুন

কানাডা কৃষি ভিসা শর্তাবলী

প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক মানুষ কৃষি ভিসায়  কানাডায় যায়।কানাডা  কৃষি ভিসা পেতে নিয়োগকর্তা ও বিদেশি কর্মীদের ব্যাপারে  Canada Government  এর কিছু নিয়মকানুন ও শর্তাবলী অবশ্যই মানতে হবে

কানাডা কৃষি ভিসার ক্ষেত্রে শর্তাবলী গুলো হলোঃ

১) নিয়োগকর্তাদের অবশ্যই প্রমাণ দিতে হবে যে বিদেশি কর্মী নিয়োগ দেওয়ার আগে স্থানীয়  Canada Citizens নিয়োগ করার চেষ্টা করা হয়েছে কিনা। 

২) নিয়োগকৃত বিদেশি কর্মীদের অবশ্যই প্রয়োজনীয় কাজের দক্ষতা ও অভিজ্ঞতার প্রমান দিতে হবে।

৩) English বা French ভাষা জানতে হবে।

কানাডা কৃষি ভিসার প্রয়োজনীয় ডকুমেন্টস

ভিসা আবেদনের জন্য অবশ্যই আপনার কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস এর দরকার হবে। কানাডা কৃষি ভিসা আবেদনের জন্য যেসব কাগজপত্র লাগবেঃ

১) কমপক্ষে ১ বছর মেয়াদি বৈধ পাসপোর্ট কপি (আবেদনকারীর)

২) রঙিন পাসপোর্ট সাইজের ১০ কপি ছবি ( সাদা ব্যাকগ্রাউন্ড)

৩) ব্যাংক স্টেটমেন্টের কপি

৪) আবেদনকারীর মেডিকেল সার্টিফিকেটের কপি

৫) কানাডা কৃষি ভিসা আবেদন ফরম

৬) পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর কপি

৭) Job  Offer Letter

৮) Job Contract 

৯)  LMIA Number  

কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম

কানাডা কৃষি ভিসা আবেদনের জন্য প্রথমে নিয়োগকারী প্রতিষ্ঠানের অনুমতি পেতে কাজের আবেদন করতে হবে। কানাডায় সরকারের কর্মসংস্থান প্রকল্পে কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম এ আবেদন করতে হবে।

কৃষি কাজের জন্য চাকরীসহ যে কোনো ধরনের চাকরি খুজতে ও আবেদন করতে Canada Government Job Website ভিজিট করতে পারেন।  Job Application এর জন্য Standard অনুসারে যোগ্যতা ও দক্ষতার বিবরণ দিয়ে Resume তৈরি করতে হবে।

বাংলাদেশের বেশিরভাগ মানুষের কানাডা কৃষি ভিসা আবেদনের সঠিক নিয়ম অজানা। সঠিক নিয়ম-কানুন মেনে ভিসার জন্য আবেদন করলে আপনার ভিসা অনুমোদনের সম্ভবনা বেড়ে যায়। তাই সহজেই কানাডা কৃষি ভিসা পেতে হলে সঠিক তথ্য ও নিয়ম অনুসরণ করুন।  সরকারি এবং বেসরকারি ২ ভাবেই ভিসা আবেদন করা যায়। কানাডা ভিসার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

ধাপ ১– চাকরীর আবেদনঃ

 কানাডায় Work Permit এর জন্য প্রথমেই চাকরী খুঁজতে হবে এবং নিয়োগকারী প্রতিষ্টানে চাকরীর হবে। এক্ষেত্রে আপনি Canada Job Website ভিজিট করতে পারেন অথবা,  সেখানে বসবাসরত বন্ধু বা আত্মীয়ের সহযোগীতা নিয়েও তা করতে পারেন। অর্থাৎ কানাডার কোনো কৃষকের কাছ থেকে চাকরীর জন্য অফার পেতে হবে।

ধাপ ২– ভিসা এজেন্সির সাথে যোগাযোগঃ

কানাডা ভিসার আবেদনের জন্য সর্বপ্রথম আপনাকে কানাডার যেকোনো ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। বাংলাদেশের বেশিরভাগ মানুষ যারা কাজের ভিস্য় কানাডা যায় তারা বেসরকারি ভিসা এজেন্সির মাধ্যমে ভিসা আবেদন করে থাকে। কানাডা কৃষি ভিসা আবেদনের ক্ষেত্রে সরকারিভাবে কানডায় যাওয়ার থেকে বেসরকারিভাবে ভাবে আবেদন করে কানাডায় যাওয়া সহজ।

 ধাপ ৩– আবেদন ফরম পূরণঃ

কানাডা কৃষি ভিসা আবেদনে ফরম পূরণ সংগ্রহ করার পূর্বে কানাডিয়ান ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। আবেদন ফরম সংগ্রহ করার পর তাতে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। উক্ত ফরমটি সঠিক তথ্য দিয়ে  নির্ভুলভাবে সাজাতে হবে। উক্ত কাজগুলো দ্বারা কানাডা কৃষি ভিসা আবেদন ফরম পূরন করতে পারবেন।

ধাপ ৪– প্রয়োজনীয় কাগজপত্র প্রদানঃ

কানাডা কৃষি ভিসা আবেদন ফরম পূরন করা হয়ে গেলে তা  ভিসা এজেন্সিতে জমা দিতে হবে। কানাডা কৃষি ভিসা এর জন্য নির্দেশিত প্রয়োজনীয় কাগজপত্র বা ডকুমেন্টস  আবেদন ফরমের সাথে জমা দিতে হবে।

ধাপ ৫– আবেদন ফি পরিশোধঃ

 কানাডা ভিসা আবেদনের সকল কাগজপত্র ও ডকুমেন্টস জমা দেওয়ার পর কানাডা সরকারের নির্ধারিত  আবেদন ফি জমা দিতে হবে।  নির্ধারিত ফি জমা দেওয়া হলে এবার আপনাকে ভিসা প্রসেসিং ও অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে।

কানাডায় কৃষি কাজের বেতন কত?

অনান্য দেশের তুলনায় কানাডায় কৃষি কাজের বেতন তুলনামূলকভাবে অনেক বেশি। আর এক্ষেত্রে আপনাকে অবশ্যই কৃষি কাজ বিষয়ে ট্রেনিং নিয়ে যথেষ্ট দক্ষতা ও  অভিজ্ঞতা অর্জন করত হবে।  কৃষি কাজের জন্য কানাডায় প্রথম পর্যায়েই বেতন ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা। পরবর্তীতে আপনার কাজের দক্ষতা ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে তা আরো বৃষ্টি পেতে পারে।

কানাডায় একজন দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন কৃষি কর্মীর বেতন প্রায় ৮০ হাজার থেকে ৯০ হাজার টাকা। তবে অনেক ক্ষেত্রে বা ক্ষেত্র বিশেষে এটি বৃদ্ধি পেয়ে ১ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। তাই কানাডায় বেশি বেতনর জন্য অবশ্যই ভালো দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করতে হবে, যা আপনাকে অধিক বেতন লাগে সহযোগিতা করবে।

কানাডা কৃষি ভিসার দাম?

কানাডার কৃষি কাজের ভিসার দাম অনান্য দেশের কাজের ভিসার তুলনায় অনেক বেশি। কানাডার কৃষি ভিসা আবেদন খরচ প্রায় ১ লক্ষ ৯০ হাজার টাকা। এছাড়াও  বিমান ভাড়া বাবদ এবং অনান্য খরচের জন্য   ৬ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা প্রয়োজন হতে পারে যা আমাদের জন্য অনেক বেশি ব্যয়বহুল।

কানাডা কৃষি ভিসা আবেদন ফি কিভাবে জমা দিতে হয়?

কানাডার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ইন্টারন্যাশনাল ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ভিসা আবেদনের ফি জমা দিতে হয়।  নিধারিত ফি জমা দিয়ে ভিসা আবেদনের কাজ করতে হবে।

কানাডা ভিসা প্রসেসিং হতে কত সময় লাগে? 

বেশিরভাগ ক্ষেত্রে কানাডা ভিসা প্রসেসিং হতে ২৭ থেকে ৭২ ঘন্টা পর্যন্ত সময় লাগে।

কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ কানাডা ফার্ম ভিসা কিভাবে পাওয়া যায়? 

উত্তরঃ কানাডা ফার্ম ভিসা বা কৃষি ভিসা পাওয়ার জন্য আপনাকে কিছু কাজ সম্পন্ন করতে হবে। প্রথমে  আপনাকে একটি Work Permit সংগ্রহ করতে হবে। এরপর Job Application করে অথবা কানাডার কোনো কৃষকের Job অফারের মাধ্যমে চাকরির আবেদন করতে হবে। এসব কাজ সম্পন্ন করার পর ভিসা আবেদন করতে পারবেন।

প্রশ্নঃ কানাডার সবচেয়ে ভালো কৃষি প্রদেশ কোনটি?

উত্তরঃ কানাডার সেরা কৃষি প্রদেশ হলো সাসকাচোয়ান। সাসকাচোয়ানকে "Breadbasket of Canada" বলা হয়। এর অন্যতম কারণ হলো এটি প্রচুর পরিমানে গম, ক্যানোলা এবং  অনান্য ফসল উৎপাদন করে। তাই কৃষি কাজের জন্য কানাডা একটি অন্যতম প্রদেশ। কানাডায় কৃষি কাজের জন্য যাওয়া ব্যয়বহুল হলেও খুব সহজ। সঠিক নিয়ামাবলি অনুসরণ করে সহজেই কানাডায় কৃষি কাজের জন্য যাওয়া যায়।

প্রশ্নঃ একজন কৃষক হিসেবে আমি কি কানাডায় যেতে পারব?

উত্তরঃ হ্যা, আপনি একজন কৃষক হিসেবে কানাডায় যেতে পারবেন। প্রয়োজনীয় সকল সঠিক নিয়ম কানুন অবলম্বন করে আপনি খুব সহজেই  একজন কৃষক হিসবে কানাডায় যেতে পারবেন।

সর্বশেষঃ কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম ও আবেদনের নিয়ম দেখুন

কানাডা একটি উন্নত দেশ। বাংলাদেশ থেকে বহু লোক প্রতিবছর কানাডায় যেতে আগ্রহ প্রকাশ করে। বাংলাদেশীদের আবেদন ব্যাপক হারে দেখা যায়। কানাডায় কৃষি ক্ষেত্রে লোকবলের অভাব দেখা দেওয়ায় বিভিন্ন দেশ থেকে লোক সংগ্রহ করছে। বাংলাদেশী দের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। কানাডায় যেতে ইচ্ছুকগণ উপরিউক্ত নির্দেশনা অনুসরণ করে খুব সহজেই কানাডা যেতে পারবেন। আশা করছি কানাডা কৃষি ভিসা ২০২৩ আবেদন ফরম আর্টিকেলটি পরে আপনারা উপকৃত হয়েছেন। ধন্যবাদ সম্পূর্ণ আর্টিকেল টি পড়ার জন্য ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url