কি খেলে টিউমার ভালো হয় - টিউমার ভালো করার ঘরোয়া উপায়

টিউমারের বিষয়ে আমরা কমবেশি সবাই জানি। বিভিন্ন কারণে বিভিন্ন ধরনের টিউমার মানুষের শরীরে দেখা দিতে পারে।টিউমার অনেক প্রকারের হয়ে থাকে;আজকে আমরা আমাদের আর্টিকেলে আপনাদের জানাব টিউমার কি?টিউমারের কারণ গুলো কি কি ?টিউমার প্রকার হতে পারে? গলায় টিউমার ভালো করার ঘরোয়া উপায়? এমন কোন খাদ্য খেলে টিউমার ভাল হবে; এবং টিউমার চেনার উপায় গুলো কি? এবং টিউমারের চিকিৎসা।

এমন কোন খাদ্য খেলে টিউমার ভাল হবে; এবং টিউমার চেনার উপায় গুলো কি? এবং টিউমারের চিকিৎসা।

সূচিপত্রঃটিউমার ভালো করার ঘরোয়া উপায় - টিউমার ভালো করার উপায়

টিউমার কি? কি খেলে টিউমার ভালো হয়

সহজ ভাষায় টিউমার কি? বলতে তা;টিউমার হল একটি ভর বা অস্বাভাবিক কোষের গোষ্ঠী যা শরীরে তৈরি হয়। আপনার যদি টিউমার থাকে, তবে এটি অগত্যা ক্যান্সার নয়।অনেক টিউমার সৌম্য (ক্যান্সারযুক্ত নয়)।টিউমার সারা শরীর জুড়ে তৈরি হতে পারে।তারা হাড়, ত্বক, টিস্যু, গ্রন্থি এবং অঙ্গ প্রভাবিত করতে পারে।টিউমারের আরেকটি শব্দ হলো নিওপ্লাজম।

কি খেলে টিউমার ভালো হয়। টিউমার এর কারন কি?

টিউমার এর কারন কি?এ বিষয়ে বিজ্ঞান বলে,টিউমার হল টিস্যুর একটি শক্ত ভর যা অস্বাভাবিক কোষগুলি একত্রিত হলে গঠন করে।টিউমারগুলি হাড়, ত্বক, টিস্যু, অঙ্গ এবং গ্রন্থিগুলিকে প্রভাবিত করতে পারে।  অনেক টিউমার ক্যান্সার নয় (তারা সৌম্য)।তবে তাদের এখনও চিকিৎসার প্রয়োজন হতে পারে।ক্যান্সার, বা ম্যালিগন্যান্ট, টিউমার জীবন-হুমকি হতে পারে এবং ক্যান্সারের চিকিৎসার প্রয়োজন হতে পারে।


টিউমার এর কারন কি?তা জানতে হলে আমাদের আরেকটু খুটিয়ে দেখতে হবে।টিউমার এর কারন কি? বা টিউমার কেন হয়?এই বিষয়ে National Cancer Institute বর্ননা করে যে টিউমার টিস্যুর একটি অস্বাভাবিক ভর যা কোষগুলির বৃদ্ধি এবং বিভাজিত হওয়ার সময় তৈরি হয় বা যখন তারা মারা যায় না।টিউমার সৌম্য (ক্যান্সার নয়) বা ম্যালিগন্যান্ট (ক্যান্সার) হতে পারে। 

সৌম্য টিউমার বড় হতে পারে কিন্তু কাছাকাছি টিস্যু বা শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে না বা আক্রমণ করে না।ম্যালিগন্যান্ট টিউমার কাছাকাছি টিস্যুতে ছড়িয়ে পড়তে পারে বা আক্রমণ করতে পারে।এগুলি রক্ত ​​এবং লিম্ফ সিস্টেমের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে।এটিকে নিউওপ্লাজমও বলা হয়।

National Libarary of Medicin -এর প্রজ্ঞাপন অনুযায়ি সাধারণত, টিউমার ঘটে যখন কোষগুলি বিভাজিত হয় এবং শরীরে অতিরিক্ত বৃদ্ধি পায়।সাধারণত, শরীর কোষের বৃদ্ধি এবং বিভাজন নিয়ন্ত্রণ করে।নতুন কোষগুলি পুরানোগুলিকে প্রতিস্থাপন করতে বা নতুন কার্য সম্পাদন করার জন্য তৈরি করা হয়। ক্ষতিগ্রস্থ বা আর প্রয়োজন নেই এমন কোষগুলি সুস্থ প্রতিস্থাপনের জন্য জায়গা তৈরি করতে মারা যায়।কোষের বৃদ্ধি এবং মৃত্যুর ভারসাম্য বিঘ্নিত হলে, একটি টিউমার তৈরি হতে পারে। 

শরীরের ইমিউন সিস্টেমের সমস্যা টিউমার হতে পারে।  অন্যান্য পরিবেশগত পদার্থের তুলনায় তামাক ক্যান্সারে বেশি মৃত্যু ঘটায়।

ক্যান্সারের জন্য অন্যান্য ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছেঃ টিউমার ভালো করার উপায়

  • বেনজিন এবং অন্যান্য রাসায়নিক এবং বিষাক্ত পদার্থ
  • অত্যধিক মদ পান বা নেশা করা
  • পরিবেশগত বিষাক্ত পদার্থ, যেমন কিছু বিষাক্ত মাশরুম এবং এক ধরনের বিষ যা চিনাবাদাম গাছে জন্মাতে পারে (অ্যাফ্ল্যাটক্সিন)।
  •  অতিরিক্ত সূর্যালোক এক্সপোজার
  •  জেনেটিক সমস্যা
  •  স্থূলতা
  •  বিকিরণের প্রকাশ
  •  ভাইরাস

 আরো পড়ুনঃ পেটে গ্যাস কমানোর উপায় | পেটে গ্যাস দূর করুন ৫ উপায়ে

ভাইরাস দ্বারা সৃষ্ট বা সংযুক্ত টিউমারের গুলি হলঃ টিউমার ভালো করার উপায়

  • বার্কিট লিম্ফোমা (এপস্টাইন-বার ভাইরাস)
  • সার্ভিকাল ক্যান্সার (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস)
  • বেশিরভাগ মলদ্বারের ক্যান্সার (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস)।
  • নরম তালু, জিহ্বার গোড়া এবং টনসিল সহ কিছু গলার ক্যান্সার (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস)।
  • কিছু যোনি, ভালভার এবং পেনাইল ক্যান্সার (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস)।
  • কিছু লিভার ক্যান্সার (হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি ভাইরা।
  • কাপোসি সারকোমা (মানব হারপিস ভাইরাস 
  • প্রাপ্তবয়স্কদের টি-সেল লিউকেমিয়া/লিম্ফোমা (মানব টি-লিম্ফোট্রপিক ভাইরাস-1)।
  • মার্কেল সেল কার্সিনোমা (মার্কেল সেল পলিওমাভাইরাস)
  • নাসোফ্যারিঞ্জিয়াল ক্যান্সার (এপস্টাইন-বার ভাইরা।
  • কিছু টিউমার অন্য লিঙ্গের তুলনায় একটি লিঙ্গে বেশি দেখা যায়।  কিছু শিশু বা বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি সাধারণ।  অন্যগুলি খাদ্য, পরিবেশ এবং পারিবারিক ইতিহাসের সাথে সম্পর্কিত।

কি খেলে টিউমার ভালো হয়। টিউমার কত প্রকার? 

একটি টিউমার হতে পারে:

ক্যান্সারঃ মালিগন্যান্ট বা ক্যান্সারের টিউমার কাছাকাছি টিস্যু, গ্রন্থি এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে।নতুন টিউমার হল মেটাস্টেস (মেট)।ক্যান্সারের টিউমার চিকিত্সার পরে ফিরে আসতে পারে (ক্যান্সারের পুনরাবৃত্তি)।এই টিউমারগুলি জীবনের জন্যহুমকি হতে পারে।

অ-ক্যান্সারঃ সৌম্য টিউমারগুলি ক্যান্সার নয় এবং খুব কমই প্রাণঘাতী।তারা স্থানীয়, যার মানে তারা সাধারণত কাছাকাছি টিস্যু প্রভাবিত করে না বা শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে না।অনেক ক্যান্সারহীন টিউমারের চিকিৎসার প্রয়োজন হয় না।  কিন্তু কিছু নন-ক্যান্সার টিউমার শরীরের অন্যান্য অংশে চাপ দেয় এবং তখন চিকিৎসার প্রয়োজন হয়।

প্রিক্যান্সারাসঃ এই অক্যানসারাস টিউমারগুলি যদি চিকিত্সা না করা হয় তবে ক্যান্সারে পরিণত হতে পারে।

 আরো পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও অপকারিতা নিয়ে বিস্তারিত 

গলায় টিউমার ভালো করার উপায়।- টিউমার প্রতিরোধের উপায়। টিউমার ভালো করার ঘরোয়া উপায়

দীর্ঘদিন ধরে গলার আশেপাশে কোন অস্বাভাবিক কোষের উপস্থিত ও গলা ব্যথার লক্ষণ টি হতে পারে আপনার টিউমার  অথবা ক্যান্সারের উপসর্গ।ঠান্ডা পরলে গলা ব্যথা,পান করা অথবা ঢোক গিলার সময় অসুবিধা হওয়া এগুলো শুধু ঠান্ডা লাগার কারণে হতে পারে না।এগুলো হতে পারে সাইনোসাইটিস অথবা ল্যারিনজাইটিস ক্যান্সারের মতো কঠিন রোগ।গলায় টিউমার সব সময় ক্যান্সারের জীবাণু পরিবহন করে না।তবে যদি টিউমারটিতে ক্যান্সারের জীবাণু থাকে তাহলে এটি অনেকটা বিপদজনক হতে পারে।সেহ্মেত্রে গলায় টিউমার ভালো করার উপায় হতে পারে;
  • ধুমপানঃঅধিকাংশ হ্মেত্রে দেখা যায় যে টিউমার ও ক্যান্সারের প্রধান কারন হয়ে দাঁড়ায় ধুমপান।তাই ধুমপান ও তামাক জাতীয় নেশা সেবন হতে বিরত থাকা।
  • মিষ্টান্ন্যঃ মিষ্টি এবং খাবারে অতিরিক্ত  চিনি যোগ করা সীমিত করুন।মিষ্টান্ন এবং মিষ্টির মতো অতিরিক্ত চিনি যুক্ত খাবারগুলি সামান্য পুষ্টির সুবিধা প্রদান করে এবং প্রায় আপনার জন্য ভাল অন্যান্য খাবারের স্থান নিয়ে ফেলে যাতে করে আপনার অন্য পুষ্টির ঘাটতি হতে পারে।
  • ডিহাইড্রেশনঃ ডিহাইড্রেশন প্রতিরোধের জন্য টিউমার অথবা ক্যান্সার চিকিত্সার সময় পর্যাপ্ত তরল পান করা গুরুত্বপূর্ণ।প্রতিদিন ৬৪ আউন্স(৪ বোতল) তরল পান করার লক্ষ্য রাখুন।প্রচুর পরিমাণে ক্যাফেইনযুক্ত পানীয় পান করা এড়িয়ে চলুন।অত্যধিক ক্যাফেইন যুক্ত পানীয়তে ডিহাইড্রেশন হতে পারে।
  • মদ্যপানঃ অ্যালকোহলিক হয়ে থাকেন তবে,পরিমিতভাবে অ্যালকোহল পান করুন। অ্যালকোহল ডিহাইড্রেশনে অবদান রাখতে পারে, আপনার ইমিউন সিস্টেমের ক্ষমতা কমিয়ে দিতে পারে এবং মদ্যপান আপনার শরীরে কোন উপকারী পুষ্টি উপাদান সরবরাহ করে না,তাই এটি পরিহার করার চেষ্টা করুন।

কি খেলে টিউমার ভালো হয়?-টিউমার ভালো করার ১০টি ঘরোয়া উপায়

টিউমার ভালো করার ঘরোয়া উপায় বলতে,এখন আগের চেয়ে অনেক বেশি, বাড়িতে সুস্থ থাকা প্রত্যেকের জন্য একটি শীর্ষ অগ্রাধিকার এবং এমনকি ম্যালিগন্যান্ট ব্রেন টিউমার রোগীদের জন্যও পুষ্টিকর খাদ্য বেশি প্রয়োজন কারণ ক্যান্সারের চিকিৎসা যেমন কেমোথেরাপি এবং রেডিয়েশন রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করতে পারে।কি খেলে টিউমার ভালো হয়? বলতে সুস্থ থাকার একটি উপায় হল স্বাস্থ্যকর, গ্রাউন্ডিং খাবার দিয়ে আমাদের শরীরিরের যত্ন নেয়া এবং পুষ্টিকর খাদ্য খাওয়া যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে সমর্থন করতে পারে।

আমাদের মনে রাখা উচিত যে, কি খেলে টিউমার ভালো হয়? বা যে সমস্ত খাদ্য পরিবর্তন করতে চান তা আপনার ডাক্তারের সাথে আলোচনা করা যাতে এটি আপনার জন্য সঠিক বিকল্প হয়।

আরো পড়ুনঃ আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা - আমাশয় হলে করণীয় ও মুক্তির উপায় 

আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাওয়ার যে খাদ্যঃ টিউমার ভালো করার ঘরোয়া উপায়

  • ১। ব্রকলিঃভিটামিন সি, এ, এবং ই এর মতো অসংখ্য ভিটামিনের সাথে, ব্রকলি হল স্বাস্থ্যকর সবজিগুলির মধ্যে একটি যা আপনি খেতে পারেন।ওভেনে চটজলদি সট বা রোস্ট করলে, এই পাওয়ার-প্যাকড ভেজিটি সুস্বাদু হবে এবং আপনার শরীরে জ্বালানি যোগাতে সাহায্য করবে।তাছাড়া,প্যানে লেবু এবং রসুন যোগ করুন এবং আপনি একটি থালায় তিনটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উপাদান পেয়েছেন।এই ব্রকলি রেসিপিটি ব্যবহার করে দেখুন।
  • ২। দইঃ দই আপনার অন্ত্রের উদ্ভিদকে উদ্দীপিত করতে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।দই ভিটামিন ডি-এর একটি বড় উৎস, যা আপনার শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।তাছাড়া, চিনিযুক্ত, প্রাক-স্বাদযুক্ত দই এড়াতে ভুলবেন না এবং সেগুলি নিজে মিষ্টি করুন।সহজ, স্বাস্থ্যকর সংযোজনের জন্য বেরি, মধু, বাদাম বা দারুচিনি ব্যবহার করুন।
  • ৩। গাঢ় ও পাতাযুক্ত সবুজ শাকঃ পালং শাক, কেল এবং আরগুলা হল প্রদাহ কমানোর খনিজগুলির সবগুলিই দুর্দান্ত উত্স, যা রোগ প্রতিরোধকারী কোষগুলিকে আপনার ইমিউন সিস্টেমকে সমর্থন করতে সহায়তা করে।চর্বিযুক্ত বাদাম এবং তেলের সাথে যুক্ত হলে, তারা দ্রুত আপনার সিস্টেমে শোষিত হতে পারে। সেগুলি কাঁচা বা রান্না করে খান।
  • ৪। চাঃআপনি যে ধরনের চা পছন্দ করেন না কেন, গরম চা পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড সরবরাহ করতে পারে যা রোগ প্রতিরোধকারী অ্যান্টিঅক্সিডেন্টকে সাহায্য করে।এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি কোষের ক্ষতিকারক ফ্রি র্যাডিকেলগুলি খুঁজে বের করে এবং তাদের শরীর থেকে মুক্তি দিতে সহায়তা করে।কফির অস্থির পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই চা হতে পারে একটি দুর্দান্ত বিকেলে ক্যাফিন বাড়াতে।
  • ৫। সাইট্রাসঃভিটামিন সি পাওয়ার হাউস যা সাইট্রাস এর জন্য আমাদের যাওয়ার কথা ভুলতে পারি না।লেবু, চুন, কমলা, জাম্বুরা এবং ক্লেমেন্টাইন সবই গ্রীষ্মের শুরু পর্যন্ত ঋতুতে থাকে, তাই এই রোগ প্রতিরোধক-সমর্থক ফলে গ্রহন করুন।
  • ৬। তৈলযুক্ত মাছঃ নিয়মিত মাছ খাওয়া  টিউমার কোষ ও ক্যান্সার হওয়ার ঝুঁকি হ্রাস সহ বিভিন্ন স্বাস্থ্য সুবিধার প্রতিশ্রুতি দেয়। চর্বিযুক্ত মাছ যেমন পাঙ্গাশ, মাগুর এবং চিতল এ ভিটামিন বি, ভিটামিন ডি, পটাসিয়াম এবং ওমেগা -3 প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ যা আপনার শরীরকে টিউমার কোষ ও ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।একটি পরিহ্মায় দেখা গেছে যে যারা প্রচুর পরিমাণে মিঠা পানির মাছ খান তাদের কোলরেক্টাল ক্যান্সার (কোলন ক্যান্সার নামেও পরিচিত) হওয়ার সম্ভাবনা 53 শতাংশ কম থাকে। আরেকটি গবেষণায় দেখা গেছে যে বয়স্ক পুরুষদের মাছের তেল খাওয়া প্রোস্টেট ক্যান্সারের উল্লেখযোগ্য ভাবে কম ঝুঁকির সাথে যুক্ত।
এগুলিতে প্রচুর ভিটামিন এবং খনিজ রয়েছে যা ক্রমাগত আমাদের দেহকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে।এগুলি এমন আইটেম যা প্রায় সর্বদা আপনার  ফ্রিজে রাখা যায় এবং কিছু সময়ের জন্য আপনার ঘরে তাজা থাকে।
  • ৮। তাছারা বিভিন্ন উপাদান যা আমরা রান্নার মশলা হিসেবে ব্যবহার করে থাকি তা আমাদের শরীরে টিউমার কোষ তৈরি হতে রোধ করে,যেমনঃ
  1.  রসুন
  2.  হলুদ
  3.  আদা
  4. কলিজাসহ মুরগির ঝোল
এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং অন্ত্র নিরাময়কারী রসুনের ঝোলের মতো খাবারের জন্য খুবই দুর্দান্ত হতে পারে।আমরা সবাই জানি পুষ্টিকর খাবার খাওয়া আমাদের ভালো বোধ করতে এবং সুস্থ থাকতে সাহায্য করে।আপনি যা জানেন না তা হল আপনার ডায়েট ৫০% পর্যন্ত টিউমার ও ক্যান্সারের সাথে সম্পর্কিত হতে পারে।

কি খেলে টিউমার ভালো হয়? তা বলতে যে খাবার আসলে শরীরে টিউমারের কোষ ও ক্যান্সার প্রতিরোধ এবং লড়াই করতে সাহায্য করতে পারে সেগুলোই।এই নির্দেশিকা আপনাকে আপনার খাদ্যতালিকায় প্রতিটি ঋতুর সবচেয়ে পুষ্টিকর টিউমার ও ক্যান্সার-বিরোধী খাবার যোগ করতে সাহায্য করে।
  • ৯। মটরশুটি, লেগুম এবং সয়াঃক্রুসিফেরাস শাকসবজির মতো, মটরশুটি বিভিন্ন উপায়ে ক্যান্সার প্রতিরোধ এবং টিউমার কোষ সৃষ্টি রোধে লড়াই করতে সহায়তা করে।মটরশুটি ক্যানসার প্রতিরোধকারী উপাদান রয়েছে, যেমন;
  1. প্রোটেজ ইনহিবিটার, যা টিউমার বৃদ্ধিকে ধীর করে দিতে পারে।
  2. Phytatesঃযা কিছু ক্যান্সার প্রতিরোধ বা ধীর সাহায্য করতে পারে।
  3. ম্যাঙ্গানিজঃ যা একটি এনজাইম গঠনে সাহায্য করে যা কোষকে ক্ষতি থেকে রক্ষা করে।
  4. Kaempferol এবং quercetin ঃ যার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে।
লেকটিন নামক প্রোটিন যাতে আপনার পেটে জ্বালাপোড়া না হয় সে জন্য মটরশুটি রান্না করে খাওয়া হয়।  টিনজাত মটরশুটি সামান্য কম পুষ্টিকর কিন্তু এখনও আপনার জন্য ভাল।

১০। টমেটোঃ টমেটো একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন থেকে তাদের লাল রঙ পায়।  কিছু গবেষণা নির্দেশ করে যে লাইকোপিন প্রোস্টেট। টিউমার কোষ এবং অন্যান্য ক্যান্সারের বিরুদ্ধে রক্ষা করতে পারে।প্রক্রিয়াজাত টমেটো পণ্য, যেমন টমেটো পেস্ট এবং টমেটো রস, লাইকোপিনের সবচেয়ে ঘনীভূত উত্স। 

কি খেলে টিউমার ভালো হয় - টিউমার ভালো করার ঘরোয়া উপায়

কি খেলে টিউমার ভালো হয়। টিউমার চেনার উপায়?  টিউমার ভালো করার ঘরোয়া উপায়

আপনি কিভাবে বুঝবেন যে আপনার টিউমার হয়েছে,আসুন টিউমারের লক্ষণগুলি কি? বা টিউমার চেনার উপায়? তাহল; টিউমারটি কোথায় বিকশিত হয় এবং এটি ক্যান্সারযুক্ত কিনা তার উপর নির্ভর করে।  আপনি ভর অনুভব করতে পারেন,যেমন একটি স্তন পিণ্ডের মতো আপনি অনুভব করতে পারেনঃ

টিউমারের লক্ষণগুলিঃ টিউমার ভালো করার ঘরোয়া উপায়

 ক্লান্তিঃঅল্পতেই ক্লান্তি চলে আশা।কোন কাজ করতে গেলে বা অল্প হাটাহাটি করলেই শরীর ক্লান্ত হয়ে যাওয়া।

 জ্বর বা সর্দিঃ কিছুদিন পর পর ঠান্ডা লাগা ও জ্বর হওয়া। জ্বর বা সর্দি আসলে কোন রোগ নয়,এগুলো হচ্ছে কোন বড় রোগের লক্ষন মাত্র।

 ক্ষুধার অভাব বা অব্যক্ত ওজন হ্রাসঃকোন খাবার খেতে ভালো না লাগা বা খাবার খেতে অরুচিবোধ হওয়া যার কারনে শারীরিক অবস্থার অবনতি ঘটে ও অব্যক্ত ওজন হ্রাস হতে থাকে।

 রাতে অতিরিক্ত ঘাম হওয়াঃসারাদিন স্বাভাবিক থাকলেও রাতের বেলাই কোন কারন ছাড়াই শরীরে অতিরিক্ত ঘাম আসা।

ব্যাথাঃযে স্থানে টিউমার কোষগুলো জন্মানো শুরু করে সেই স্থানে হটাৎ হটাৎ অথবা বেশি পরিমানে ব্যাথা অনুভব করা।  

কি খেলে টিউমার ভালো হয়। টিউমার চিকিৎসা-টিউমার ভালো করার উপায়। টিউমার ভালো করার ঘরোয়া উপায়

সেকশন সঙ্কুচিত করার মাধ্যমে টিউমার চিকিৎসা সম্প্রসারিত হয়েছে।

 চিকিত্সার উপর ভিত্তি করে পরিবর্তিত হয়ঃ

  •  টিউমারের ধরন।
  •  সেটা ক্যান্সারই হোক না কেন।
  •  টিউমারের অবস্থ।

যে টিউমার হলে আপনার চিকিত্সার প্রয়োজন নাও হতে পারেঃ টিউমার ভালো করার ঘরোয়া উপায়

  • ক্যান্সারহীন (সৌম্য)
  • একটি "নিরাপদ" এলাকায় যেখানে এটি একটি অঙ্গের কাজ করার পদ্ধতিতে লক্ষণ বা সমস্যা সৃষ্টি করবে না।
  • কখনও কখনও প্রসাধনী কারণে বা উপসর্গের উন্নতির জন্য সৌম্য টিউমার অপসারণ করা যেতে পারে।মস্তিস্কের কাছাকাছি বা ভিতরে সৌম্য টিউমারগুলি তাদের অবস্থানের কারণে বা পার্শ্ববর্তী স্বাভাবিক মস্তিষ্কের টিস্যুতে ক্ষতিকারক প্রভাবের কারণে সরানো যেতে পারে।

যদি একটি টিউমার ক্যান্সার হয়,এটি তাহলে সম্ভাব্য চিকিৎসার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারেঃ

কেমোথেরাপিঃকেমোথেরাপি হল একটি ক্যান্সার চিকিৎসা যেখানে ক্যান্সার কোষকে মেরে ফেলার জন্য ওষুধ ব্যবহার করা হয়।  কেমোথেরাপির বিভিন্ন ধরনের ওষুধ আছে, কিন্তু সেগুলি সব একইভাবে কাজ করে।তারা ক্যান্সার কোষের পুনরুৎপাদন বন্ধ করে দেয়, যা তাদের শরীরে বৃদ্ধি ও ছড়াতে বাধা দেয়।

বিকিরণঃরেডিয়েশন থেরাপি উচ্চ-শক্তি তরঙ্গ ব্যবহার করে, যেমন একটি এক্স-রে ব্যবহার করা হয়, কিন্তু উচ্চ শক্তিতে যা টিউমার কোষের ডিএনএকে ক্ষতিগ্রস্ত করে।টিউমার কোষগুলি মারা যায়, তবে আশেপাশের স্বাভাবিক টিস্যুগুলি নিজেকে নিরাময় করে।

সার্জারিঃএকটি টিউমার অপসারণ একটি সাধারণ ধরনের ক্যান্সার সার্জারি।  এটিকে "রিসেকশন" বা "ছাড়ন"ও বলা যেতে পারে।একজন ডাক্তার সাধারণত টিউমার এবং তার কাছাকাছি কিছু সুস্থ টিস্যু বের করেন।টিউমারের চারপাশের টিস্যুকে মার্জিন বলা হয়।টিউমার অপসারণের জন্য সাধারণত বায়োপসির চেয়ে বড় ছেদ বা কাটার প্রয়োজন হয়।

লক্ষ্যযুক্ত ক্যান্সার থেরাপিঃ লক্ষ্যযুক্ত ক্যান্সার থেরাপিকে বলা হয় টার্গেটেড থেরাপি। এটি ক্যান্সারের বৃদ্ধি এবং বিস্তার বন্ধ করতে ওষুধ ব্যবহার করে।  এটি অন্যান্য চিকিত্সার তুলনায় স্বাভাবিক কোষের কম ক্ষতি করে।

আরো পড়ুনঃ কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা | কাজু বাদামের ক্ষতিকর দিক

স্ট্যান্ডার্ড কেমোথেরাপি ক্যান্সার কোষ এবং কিছু সাধারণ কোষকে মেরে কাজ করে, ক্যান্সার কোষের মধ্যে বা নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে (অণু) লক্ষ্যবস্তু চিকিত্সা শূন্য।  এই লক্ষ্যগুলি কীভাবে ক্যান্সার কোষগুলি বৃদ্ধি পায় এবং বেঁচে থাকে তাতে একটি ভূমিকা পালন করে।  এই লক্ষ্যগুলি ব্যবহার করে, ওষুধটি ক্যান্সার কোষগুলিকে নিষ্ক্রিয় করে যাতে তারা ছড়িয়ে পড়তে না পারে।

ইমিউনোথেরাপিঃইমিউনোথেরাপি হল এক ধরনের ক্যান্সার চিকিৎসা যা শরীরের সংক্রমণ-প্রতিরোধী ব্যবস্থার (ইমিউন সিস্টেম) উপর নির্ভর করে।  এটি শরীরের দ্বারা বা একটি ল্যাবে তৈরি পদার্থ ব্যবহার করে প্রতিরোধ ব্যবস্থাকে কঠোর পরিশ্রম করতে বা ক্যান্সারের সাথে লড়াই করার জন্য আরও লক্ষ্যযুক্ত উপায়ে সাহায্য করে।  এটি আপনার শরীরের ক্যান্সার কোষ পরিত্রাণ পেতে সাহায্য করে।

ইমিউনোথেরাপি কাজ করেঃ

  • ক্যান্সার কোষের বৃদ্ধি বন্ধ বা ধীর করার জন্য।
  • শরীরের অন্যান্য অংশে ক্যান্সার ছড়ানো থেকে প্রতিরোধ করতে।
  • ক্যান্সার কোষ পরিত্রাণ পেতে ইমিউন সিস্টেমের ক্ষমতা boosting করতে।
  • ক্যান্সারের জন্য বিভিন্ন ধরণের ইমিউনোথেরাপি রয়েছে।

 অন্যান্য চিকিত্সার বিকল্প থাকতে পারে।

শেষকথাঃকি খেলে টিউমার ভালো হয় - টিউমার ভালো করার ঘরোয়া উপায়

টিউমার কিভাবে প্রতিরোধ করা যায় অথবা টিউমার ভালো করার উপায় সম্পর্কে আমরা অনেকেই জানিনা।অনেক টিউমার আছে যা শরীরের খুব একটা ক্ষতি করেনা কিন্তু জেঠিমার গুলোতে ক্যান্সারের জীবাণু থাকে তা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।শরীরে টিউমার এর উপস্থিতি লক্ষ করার সেটা আমাদের ডাক্তারের কাছে যাওয়া উচিত এবং বিভিন্ন পরীক্ষার মাধ্যমে জানা উচিত যে আমাদের টিউমারের ক্যান্সারের জীবাণু আছে কিনা।টিউমারের ক্যান্সার এর জীবাণুর উপস্থিতি বা অনুপস্থিতি  নির্ধারণ করবে যে আপনার টিউমারের চিকিৎসাটি কি উপায় হবে।আশা করি আপনারা আমাদের আর্টিকেলটি পড়ে টিউমারের ঝুঁকি সম্পর্কে সঠিক ধারণা ও টিউমার প্রতিরোধের বিভিন্ন বিষয় সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে পেরেছেন।😊 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url