ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ ও উচ্চারণ বিস্তারিত

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ কি জানেন? অনেকের মতো হয়তো আপনিও ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন কখন বলতে হয় তা জানেন কিন্ত এর অর্থ সম্পর্কে আপনার বেশি কিছু ধারনা না থাকায় স্বাভাবিক। 

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন মূলত একটি অনুস্মারক যে আমরা সকলেই সংযুক্ত এবং জীবনের কোন কিছুরই স্থায়ীত্ব নেই। মুসলিম হিসেবে, আমাদের জীবন ক্ষণস্থায়ী এবং সীমিত এই সত্যটি সবসময় মনে রাখা গুরুত্বপূর্ণ। 

আরো পড়ুনঃ ঈমান কাকে বলে - ঈমান কত প্রকার ও কি কি

সবকিছুই আমাদের জন্য আল্লাহর পরিকল্পনার অংশ, এবং মৃত্যু শেষ পর্যন্ত তাঁর দ্বারা নির্ধারিত। ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন আমাদের মনে রাখতে সাহায্য করে যে জীবন ছোট হলেও, এটি আমাদেরকে দেওয়া আল্লাহর সুন্দর এবং মূল্যবান নিয়ামত।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ ও উচ্চারণ বিস্তারিত তথ্য পেতে আর্টিকেলের শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। 

সুচিপত্রঃ ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ ও উচ্চারণ বিস্তারিত

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন 

সমস্ত মানবজাতির একটি চিরন্তর সত্য হলো যে আমি-আপনি সবাই একদিন মারা যাবো এবং অন্য সব প্রানীও মারা যাবে।

এটি সৃষ্টির শুরু থেকে নির্ধারিত এবং শেষ পর্যন্ত থাকবে, মৃত্যু একটি সর্বজনীন অনিবার্য সাধারণতা।  ধনী বা দরিদ্র, প্রতিভা বা বোবা,সবারই মৃত্যু হবে। আল কুরআন মুসলমানদের এই সঠিক বানী বলে,

"আপনি যেখানেই থাকুন না কেন, মৃত্যু আপনাকে গ্রাস করবে, এমনকি যদি আপনি সুউচ্চ নির্মাণের অট্টালিকার মধ্যেও থাকেন।"  (৪:৭৮)

আপনার মৃত্যুর চিন্তা আপনাকে শক্তি এবং স্পষ্টতা দিতে পারে, এটি আপনাকে সত্যিকারের গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে মনোযোগ দিতে সাহায্য করবে এবং আপনাকে দৈনন্দিন জীবনের তুচ্ছ ওঠানামা থেকে নিজেকে বিচ্ছিন্ন করতে দেয় যাতে আমরা নিজেদেরকে আটকে রাখি। এটি একটি খুব শক্তিশালী ধারণা যদি গভীরভাবে বোঝা যায়।

اعلَموا أَنَّمَا الحَياةُ الدُّنيا لَعِبٌ وَلَهوٌ وَزينَةٌ وَتَفاخُرٌ بَينَكُم وَتَكاثُرٌ فِي الأَموالِ وَالأَولادِ كَمَثَلِ غَيثٍ أَعجَبَ الكُفّارَ نَباتُهُ ثُمَّ يَهيجُ فَتَراهُ مُصفَرًّا ثُمَّ يَكونُ حُطامًا وَفِي الآخِرَةِ عَذابٌ شَديدٌ وَمَغفِرَةٌ مِنَ اللَّهِ وَرِضوانٌ وَمَا الحَياةُ الدُّنيا إِلّا مَتاعُ الغُرورِ

"মনে রেখো, বর্তমান জীবন শুধুই খেলা, বিমুখতা, আকর্ষণ, তোমাদের মধ্যে অহংকার, সম্পদ ও সন্তান-সন্ততির প্রতিদ্বন্দ্বিতার কারণ।  এটি এমন গাছের মতো যেগুলো বৃষ্টির পরে ফুটে ওঠে; তাদের বৃদ্ধি প্রথমে বীজ বপনকারীদের আনন্দ দেয়, কিন্তু তারপরে আপনি তাদের শুকিয়ে যেতে দেখেন, হলুদ হয়ে যায় এবং খড় হয়ে যায়।  আল্লাহর ক্ষমা ও অনুমোদনের পাশাপাশি পরবর্তী জীবনে ভয়ানক শাস্তি রয়েছে;  পার্থিব জীবন তো এক অলীক আনন্দ মাত্র।"  (৫৭:২০)


এটি কোরআনের আয়াত হতে প্রাপ্ত দোয়া ইন্না লিল্লাহি ওয়া ইন্নাল্লাহ-ই-রাজিউন একটি অনুস্মারক যা মৃতুর পুরো ধারণাটিকে ব্যাখা করে।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন আরবী 

ইন্না লিল্লাহি ওয়া ইন আল্লাহ ই রাজিউন আরবি ,আরবীতে এই বাক্যাংশটি লেখা হয়,

 إِنَّا لِلَّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন উচ্চারণ কি?

এখানে বিভিন্ন বানানের বৈচিত্র রয়েছে, একটিও স্বীকৃত বা সঠিক সংস্করণ নেই। এগুলো আরবি পাঠের বাংলা উচ্চারণ মাত্র। আপনি এর মধ্যে থেকে এমন একটি বানান বেছে নিন, যেটি আরবীতে উচ্চারণকে সবচেয়ে সঠিকভাবে প্রতিফলিত করে।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন উচ্চারণ-

  •  ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন (সবচেয়ে বেশি ব্যবহৃত)।
  •  ইন্নালিল্লাহিওয়াইন্নাইলাইহিরোজিউন
  •  ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
  •  ইন্না লিল্লাহি ওয়া ইন্নাল্লাহ রাজিউন
  •  ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজি উন
  •  ইন্না লিল্লাহি ওয়া ইন্নাল্লাহে রাজিউন
  •  ইন্না লিল্লাহ ওয়াইনা আল্লাহ রাজিউন
আশা করি উপরের ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন এর বানানগুলো উচ্চারণে আপনাকে সাহায্য করবে।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ কি?

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন বাংলা অর্থ জানলে আপনি এই দোয়া সম্পর্কে আরো জ্ঞান রাখতে পারেবন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এই ব্যাকটির অর্থ হচ্ছে "প্রকৃতপক্ষে, আমরা আল্লাহরই এবং আমরা আল্লাহর কাছেই ফিরে যাব।" এই দোয়ার উৎপত্তি কুরআন থেকে এসেছে, (সূরা বাকারা আয়াত ১৫৬)

 ইন্না - অর্থ প্রকৃতপক্ষে, সত্যই, নিশ্চয় বা 'সত্যিই, আমরা'।
 লি-ইল্লাহি- আমরা আল্লাহর।
 ওয়া ইন্না - ওয়া মানে "এবং" এবং ইন্না আবার অর্থ "প্রকৃতপক্ষে, আমরা"
 ইলাইহি - তার দিকে।
 রাজিউন- ফিরবে।

Engilsh ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন অর্থ 

Engilsh ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন অর্থ  কি জানেন ? আসুন আপনাদেরকে Engilsh এ কিভেবে  ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন প্রকাশ করবেন জানিয়ে দিই।

English উচ্চারণ 

"Inna Lillahi wa Inna Ilayhi Raji’un" (إِنَّا لِلَّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُون) 

Engilsh ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন অর্থ 

“Surely to Allah we belong and to Him we will all return.”

অথবা,

“Indeed, we all belong to Allah, and Indeed, to Him, we all shall return”

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন জবাব কি? 

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন (إنا لله وإنا إليه راجعون) যার অর্থঃ “নিশ্চয়ই আমরা আল্লাহর জন্য এবং আমরা তাঁরই কাছে ফিরে যাব”।  এর উত্তর দিতে আপনি বলতে পারেন;

 إن لله ما أخذ، وله ما أعطى، وكل شيء عنده بأجل مسمى.  

উচ্চারনঃ "ইন্নালিল্লাহি মাআখিয,ওয়ালাহুম মাআতো;ওয়াকুল্লু শায়িন ইংদাহু  
বিআযালি মুসসাম্মা"

"আমাদের প্রিয় (নাম) আল্লাহর কাছে ফিরে গেছেন শুনে আমরা দুঃখিত।  এটা দেখে সত্যিই মর্মাহত হলাম"

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন প্রায়ই এমন কাউকে সান্ত্বনা দেওয়ার জন্য ব্যবহৃত হয় যিনি একজন প্রিয়জনকে হারিয়েছেন। এই দোয়াটি একটি অনুস্মারক যে একমাত্র আল্লাহই জীবন দিতে এবং নিতে পারেন।  এটি একটি অনুস্মারকও যে আমাদের প্রিয়জনদের সাথে থাকা সময়ের জন্য আমাদের কৃতজ্ঞ হওয়া উচিত এবং তাদের স্মৃতিকে লালন করা উচিত।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন কখন বলতে হয়?

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন কখন বলতে হয়? এর উত্তর হচ্ছে,আল্লাহ তায়ালার কৃতজ্ঞা প্রকাশ করার সময় আমরা ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বলতে পারি। তাছারা আরো কিছু সময় আছে যখন আপনারা ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বলে দোয়া করতে পারেন। 

কৃতজ্ঞা প্রকাশ সময় ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বলতে হয় 

 মুসলিম সংস্কৃতিতে ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন  যে একটি চূড়ান্ত ভূমিকা পালন করে তা হচ্ছে এটি আমাদের জীবনে প্রদত্ত সমস্ত রহমতের জন্য কৃতজ্ঞতা প্রকাশের উপায় হিসাবে কাজ করে। 

আনন্দ বা দুঃখের সময়ে, এই দোয়াটি আমাদের জীবনের প্রতিটি দিনের জন্য আল্লাহর কাছে কৃতজ্ঞ হওয়ার কথা মনে করিয়ে দেয় এবং মনে করিয়ে দেয় যে পৃথিবীতে আমাদের সমস্ত মুহূর্ত আল্লাহর ঐশ্বরিক পরিকল্পনার অংশ। 

এটি স্বীকার করে, আমরা আমাদের জীবনকে আরও ভালভাবে উপলব্ধি করতে পারি এবং সমস্ত ছোট জিনিস যা এটিকে বিশেষ করে তোলে।

কোন ব্যাক্তি মারা গেলে ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বলে হয় 

সাধারণত কারো মারা যাওয়ার খবর শুনে একজন মুসলিম বলেন ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, আল্লাহ [মৃতের নাম] জান্নাতুল ফেরদৌস দান করুন।

আমাদের মনে রাখতে হবে যে এটিকে কেবল মুখ দিয়ে বলার সময় এর বিবৃতি হতে দেবেন না, এটি একটি অত্যন্ত গভীর দোয়া, আমরা যা বলছি তা আমাদের মনে রাখা উচিত কারণ এটি কীভাবে নিজেদের আচরণ করতে হয় সে সম্পর্কে আমাদের উপকার করতে পারে।

আমরা আগেও জেনেছি এর অর্থ আমরা সকলেই আল্লাহর এবং আমরা সকলেই তাঁর কাছে ফিরে যাব।  এটি কেবলমাত্র যিনি মারা গেছেন তার জন্য বলা হয়নি বরং বিচারের দিন আমরা তার কাছে ফিরে আসব।

كُلُّ نَفسٍ ذائِقَةُ المَوتِ وَإِنَّما تُوَفَّونَ أُجورَكُم يَومَ القِيامَةِ فَمَن زُحزِحَ عَنِ النّارِ وَأُدخِلَ الجَنَّةَ فَقَد فازَ وَمَا الحَياةُ الدُّنيا إِلّا مَتاعُ الغُرورِ

প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে: আর বিচারের দিনই তোমাদেরকে পূর্ণ প্রতিদান দেওয়া হবে।  যে ব্যক্তি জাহান্নাম থেকে অনেক দূরে পরিত্রাণ পাবে এবং জান্নাতে প্রবেশ করবে, সে-ই (জীবনের) লক্ষ্য অর্জন করবে: কারণ পার্থিব জীবন প্রতারণার মাল ও ছত্রাক ছাড়া।  (আল ইমরন-৩:১৮৫)

বিপদের সময় ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বলে হয় 

আমরা যখনই কষ্ট পাই বা বিপদে পরি তখনই ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন বলতে হয়। এই আয়াতটি প্রতিটি দুর্যোগ, দুর্দশা, চাপ বা যেকোনো পরিস্থিতিতে পাঠ করা যেতে পারে যা আপনাকে ধৈর্যের মাত্রা পরীহ্মা করে এবং আল্লাহর প্রতি আপনার বিশ্বাসকে পরীক্ষা করে। হযরত মুহাম্মদ (সাঃ) এই আয়াতটি বহুবার এবং বিভিন্ন পরিস্থিতিতে পাঠ করেছেন।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন কিভাবে বলতে হয় ?

আপনার নিজের জীবনে ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন কিভাবে বলতে হয় ? বা  কীভাবে ব্যবহার করবেন তার উদাহরণ আজ আমরা দিব। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন শব্দটি আমাদের সারা জীবন বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। এখানে কিছু উদাহরণ আছে আসুন দেখে নিন- 
  • যখন কঠিন সময়ের মুখোমুখি হয়, তখন আমরা এই দোয়াটি পাঠ করতে পারি যা আমাদের আল্লাহর ইচ্ছার কথা মনে করিয়ে দিতে পারি এবং বিশ্বাস করতে পারি যে তিনিই সবচেয়ে ভালো জানেন।
  • আমাদের দেওয়া রহমতের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য আমাদের এই  ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন দোয়া পড়া উচিত।
  • উদযাপন বা আনন্দের মুহূর্তগুলোতে,আমরা জীবনের ভঙ্গুরতাকে প্রতিফলিত করতে পারি এবং প্রতি দিন সবচেয়ে বেশি  ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন পাঠ করে মনে রাখতে পারি।
  • কাছের কাউকে হারানোর জন্য শোক বা শোক প্রকাশ করার সময় এই   ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন পাঠ করাও গুরুতবপূর্ণ, কারণ এটি আমাদের বুঝতে সাহায্য করে যে সবকিছু একটি কারণে ঘটে।
  • অবশেষে, আমরা এই ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন আধ্যাত্মিক বৃদ্ধি এবং জীবনের অর্থের প্রতিফলনের সুযোগ হিসাবে ব্যবহার করতে পারি।
আমাদের দৈনন্দিন জীবনে ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন দোয়াকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে, আমরা প্রচুর উপকার পেতে পারি এবং আমাদের প্রত্যেকের জন্য আল্লাহর পরিকল্পনার কথা স্মরণ করিয়ে দিতে পারি।  আল্লাহ আমাদের সকলকে তাঁর শিক্ষা গ্রহণ করার শক্তি ও সাহস দান করুন!  আমীন।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বলার গুরুত্ব 

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন একটি গুরুত্বপূর্ণ অনুস্মারক হিসাবেও কাজ করে যে পরিস্থিতি যতই কঠিন বা বেদনাদায়ক হোক না কেন, চালিয়ে যাওয়ার জন্য আমাদের অবশ্যই শক্তিশালী এবং স্থিতিস্থাপক হতে হবে। 

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন আমাদেরকে আল্লাহর প্রতি আমাদের বিশ্বাস রাখতে এবং বিশ্বাস রাখতে উৎসাহিত করে যে তিনিই সবচেয়ে ভালো জানেন;  এই দোয়া পাঠ করার মাধ্যমে, আমরা একজন প্রিয়জনের ক্ষতি মোকাবেলা করার শক্তি খুঁজে পেতে পারি এবং জীবন চালিয়ে যেতে পারি।
  
উপরন্ত, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে মৃত্যু সবসময় দুঃখজনক কিছু নয়;  এটি কিয়ামতের সময় পুনঃজীবিত হওয়ার একটি সুযোগ। আমাদের মৃত্যুকে গ্রহণ করার মাধ্যমে, আমরা জীবনের প্রতিটি মুহূর্তকে আরও ভালভাবে কাটাতে পারি এবং এই পৃথিবীতে আমাদের সময়কে সবচেয়ে অর্থপূর্ণ উপায়ে ব্যবহার করতে সক্ষম হপ্তে পারি।

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বলার ফজিলত 

ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন বলার মাধ্যমে, মুসলমানরা আধ্যাত্মিক জ্ঞান অর্জন করতে পারে এবং আল্লাহর সাথে আরও বেশি সংযোগ অনুভব করতে পারে। এই দোয়াটি আমাদের জীবনে মৃত্যুহার, গ্রহণযোগ্যতা, স্থিতিস্থাপকতা এবং কৃতজ্ঞতার গুরুত্বের উপর জোর দিয়ে মানুষকে কাছাকাছি আনতে সাহায্য করে। 

অর্থাৎ, এটি জীবনের অর্থ সম্পর্কে প্রতিফলনের একটি সুযোগ হিসাবে কাজ করে, যা এই পৃথিবীতে বিদ্যমান সমস্ত কিছুর জন্য মননশীলতা এবং উপলব্ধি বৃদ্ধি করতে পারে।  পরিশেষে, এই শক্তিশালী দোয়াটি পাঠ করার মাধ্যমে আমরা এটা জেনে সান্ত্বনা পেতে পারি যে সবকিছুই আল্লাহর পরিকল্পনার অংশ এবং যাই ঘটুক না কেন, তিনি সর্বদা আমাদের সাথে থাকবেন।

আমরা ক্ষতির জন্য শোকাহত বা বিজয় উদযাপন করা জন্য, এই দোয়াটি আমাদের সকলের কাছ থেকে শেখার জন্য অত্যন্ত তাৎপর্য এবং গভীর পাঠ বহন করে। আল্লাহ আমাদের প্রত্যেককে ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউনকে পাঠ করার শক্তি ও সাহস দান করুন!

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন Pic

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন Pic

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন Pic

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন
ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন Pic
ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা
ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন Pic
ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ ও উচ্চারণ বিস্তারিত

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন এর হাদিস

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন এর হাদিস জানতে আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন, যে কোন অসুবিধার মুখে ইন্না লিল্লাহি ওয়া ইন আল্লাহ ই রাজিউন বলার জন্য হাদিসে দেখা যায়- 

হাদীস ০১-উমর ইবনে আবু সালামা তার মা উম্মে সালামা থেকে বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন;
"যখন তোমাদের কারো উপর কোন বিপদ আসে, তখন সে যেন বলে, ‘নিশ্চয়ই আমরা আল্লাহরই এবং আমরা তাঁরই কাছে ফিরে যাব।  


হে আল্লাহ, আমি আমার কষ্টের জন্য আপনার কাছে প্রতিদান চাই, তাই আমাকে এর জন্য পুরস্কৃত করুন এবং আমার জন্য এর পরিবর্তে আরও ভাল কিছু দিয়ে দিন (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন আল্লাহুম্মা ইন্দাকা আহতাসিবু মুসিবাতি ফাজুরনি ফিহা ওয়া আবদিলনি মিনহা খাইর)।''  

মৃত্যুর সময় আবূ সালামার নিকটবর্তী ছিল, তিনি বললেনঃ হে আল্লাহ, আমার স্থলাভিষিক্ত আমার স্ত্রীকে আমার চেয়ে উত্তম স্ত্রীর স্থলাভিষিক্ত করুন। অতঃপর যখন তিনি মারা গেলেন, তখন উম্মে সালামাহ বললেন; “নিশ্চয়ই আমরা আল্লাহরই এবং তাঁর কাছেই ফিরে যাব।  আমি আমার কষ্টের জন্য আল্লাহর কাছে প্রতিদান চাই, তাই আমাকে এর প্রতিদান দিন।(জামি আত-তিরমিযী ৩৫১১)

হাদীস ০২-সাইয়্যিদুনা হুসাইন ইবনে আলী বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ 
"একজন মুসলিম পুরুষ বা মহিলা কষ্ট ভোগ করে এবং দীর্ঘ সময়ের পরেও তা স্মরণ করে এবং বলে; (আমরা আল্লাহর জন্য এবং তাঁর কাছেই আমাদের প্রত্যাবর্তন)।  আল্লাহ, বরকতময় ও মহিমান্বিত, যখনই বলা হয় তখনই একটি পুরস্কার পুনর্নবীকরণ করেন, যেদিন তাকে কষ্ট দেওয়া হয়েছিল।"  (মিশকাত ১৭৫৯)

শেষকথাঃ ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ ও উচ্চারণ বিস্তারিত

সূরা বাকারার ১৫৫-১৫৭ এর পূর্ণাঙ্গ আয়াত,"আর আমি অবশ্যই তোমাদেরকে কিছু ভয়, ক্ষুধা এবং ধন-সম্পদ, জান ও ফল-ফসলের ক্ষতির দ্বারা পরীক্ষা করব, তবে ধৈর্য্যশীলদেরকে সুসংবাদ দাও, যারা তাদের উপর বিপদ আপতিত হলে বলে, "ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন"। 

তারাই যাদের উপর তাদের পালনকর্তার পক্ষ থেকে অনুগ্রহ ও রহমত রয়েছে। আর তারাই সঠিক বা পথপ্রাপ্ত।"

ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ বুঝে যদি বিশুদ্ধ নিয়তে বলা হয়, আর তার হৃদয়ের গভীর দৃঢ় বিশ্বাস থাকে "আমরা আল্লাহরই"।  যদি তিনি এটিকে সত্য বলে বিশ্বাস করেন, তাহলে এই পৃথিবীতে তাদের জীবন উৎসর্গ করা বুদ্ধিমানের কাজ হবে আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার চিন্তাভাবনার সাথে, যাঁর সবকিছুর মালিক।  

আমরা সবাই আল্লাহর কাছে ফিরে যাবো, এটাই আমাদের অনিবার্য ভাগ্য। আশা করি আমাদের আর্টিকেল পড়ে আপনি  ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পেরেছেন। এই ধরনের তথ্য পেতে আমাদের আর্টিকেল গুলো শেয়ার করতে ভুলবেননা। 😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url