জাজাকাল্লাহ খাইরান অর্থ কি - জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি

আমাদের আজকের আর্টিকেল এর বিষয় হচ্ছে "জাজাকাল্লাহ খাইরান অর্থ কি - জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি"। আলোচনার শুরুতেই জেনে নেব, "জাজাকাল্লাহ খাইরান অর্থ কি" তা জেনে আপনি অন্যদের প্রতি আপনার কৃতজ্ঞতা দেখাতে চান, কিন্তু আপনি জানেন না যে কীভাবে "জাজাকাল্লাহ খাইর" বা "জাজাকাল্লাহ খাইরান" একটি অর্থপূর্ণ এবং সম্মানজনক উপায়ে বলতে হয়।

জাজাকাল্লাহ খাইরান অর্থ কি

"জাজাকাল্লাহ খাইরান" এর বিভিন্ন বানান রয়েছে এবং কোনটি সঠিক তা জানা কঠিন হতে পারে। অনেকেই জানেন না জাযাকাল্লাহ মানে কি? এই আর্টিকেলে আপনাকে আমরা শেখাব উত্তম রুপে কিভাবে "জাজাকাল্লাহ খাইরান" বলতে হয়। 


জাযাকাল্লাহ একটি আরবি শব্দ যার অর্থ "আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন"।  এটি প্রায় একজন ভাল কাজ করার পর আপনাকে ধন্যবাদ দিতে ব্যবহার করে। এর মানে তার চেয়েও বেশি;  এটি ব্যক্তির জন্য একটি দোয়া।

সূচিপত্রঃ জাজাকাল্লাহ খাইরান অর্থ কি - জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি 

জাজাকাল্লাহ খাইরান অর্থ কি?

জাজাকাল্লাহ খাইরান অর্থ কি? জাজাকাল্লাহ একটি আরবি শব্দ যা মুসলমানরা ধন্যবাদ বা কৃতজ্ঞতা প্রকাশের একটি ইসলামী অভিব্যক্তি হিসেবে ব্যবহার করে। এটি আরবি শব্দ "শুকরান" এর অনুরূপ যার অর্থ ধন্যবাদ, তবে একজন মুসলমানের জন্য জাযাকআল্লাহু খায়রান বলা উত্তম কারণ এটি কেবল ধন্যবাদ বলার পরিবর্তে আল্লাহর কাছে রহমত বা কল্যাণ কামনা করে।

জাযাকাল্লাহ অর্থ- 

শুধু আরবি শব্দ জাযাকাল্লাহর অর্থ হল "আল্লাহ আপনাকে পুরস্কৃত করুন", এটি নিজেই অসম্পূর্ণ, যেমন আপনি বলতে পারেন "আল্লাহ আপনাকে ভালো বা সর্বত্তম দিয়ে পুরস্কৃত করুন"। সম্পূর্ণ বাক্যটি হচ্ছে জাযাকাল্লাহু খাইরান যার অর্থ “আল্লাহ আপনাকে [ভালো] পুরস্কৃত করুন”

আরবি ভাষায় জাযাকাল্লাহ খাইর

আপনি কীভাবে জাজাকাল্লাহ বা জাজাকাল্লাহ খাইরান লিখবেন তার আরবি পাঠ এখানে রয়েছে।

আরবীতে জাযাকাল্লাহঃ

جزاك اللهُ

আরবীতে জাযাকাল্লাহু খাইরানঃ 

جزاك اللهُ خيرً

জাজাকাল্লাহ খাইরান এর অন্যান্য সাধারণ বানান-

  • জাযাকুমুল্লাহু খাইরান
  • জাযাকুমুল্লাহু খাইর
  • যাযাকাল্লাহ খাইর
  • জাযাক-আল্লাহু-খায়রান
  • জাযাকিল্লাহ খায়ের

English জাজাকাল্লাহ খাইরান অর্থ কি?

Jazakallahu Khairan is a powerful epression of appreciation. English meaning of Jazakallahu Khairan is "May the Almighty (Allah) grant you the greatest of all blessings". In English "Khairan" means "Greartness". And "Jazakallahu" means "May Allah gives you"

জাজাকাল্লাহ খাইরান কেন বলতে হয়?  

আমরা কেন জাযাকাল্লাহ বলি? অথবা একজন মুসলিম হিসেবে আপনি জাযাকাআল্লাহ খাইরন কেন বলবেন?  
  • "জাজাকাল্লাহ খাইরান" বলা নবীর সুন্নাত-জাযাকাআল্লাহ খাইর হচ্ছে কৃতজ্ঞতার একটি অভিব্যক্তি যা মুসলিম কাউকে তাদের দয়ার জন্য ধন্যবাদ জানাতে বলা হয়।
  • "জাজাকাল্লাহ খাইরান" এটি অন্যদের দ্বারা করা ভাল কাজের জন্য সম্মান দেখানোর উপায় হিসাবেও বলা হয়।
  • "জাযাকাআল্লাহ খাইর" বলা নম্রতা প্রকাশ করার একটি মাধ্যম এবং স্বীকার করে যে সমস্ত রহমত আল্লাহর কাছ থেকে আসে।
আরো পড়ুনঃ ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন বাংলা অর্থ ও উচ্চারণ বিস্তারিত
  • "জাযাকাল্লাহ" কৃতজ্ঞতা প্রকাশের মাধ্যমে, এটি আল্লাহর সাথে আমাদের সম্পর্ককে আরও দৃঢ় করে এবং তাঁর প্রতি আমাদের বাধ্যবাধকতার কথা মনে করিয়ে দেয়।
  • "জাজাকাআল্লাহ খাইর" বলা আমাদের চারপাশের লোকদের উপরও ইতিবাচক প্রভাব ফেলতে পারে, কারণ এটি তাদের দেখায় যে আমরা তাদের সাহায্য এবং সমর্থনের জন্য কৃতজ্ঞ।

জাজাকাল্লাহ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ অর্থ কি?

সকল প্রশংসার মালিক একমাত্র আল্লাহ। আপনার উচিত হবে যে আপনার উপকার করে, তাকে প্রতিদান দেওয়া। মহানবী (সাঃ) এর নির্দেশ দিয়েছেন এবং বলেছেন: "যে তোমার প্রতি অনুগ্রহ করে তার প্রতিদান দাও এবং যদি তুমি প্রতিদান দেওয়ার মত কিছু না পাও তবে তার জন্য দোয়া করো, যতক্ষণ না তুমি মনে করো যে তুমি তাকে প্রতিদান দিয়েছ (আবু দাউদ-১৬৭২)।" 

জাজাকাল্লাহ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ অর্থ কি।

আপনি জানেন কি, "জাজাকাল্লাহ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ" এর অর্থ কি। আমারা ইতিমধ্যে জেনে গেছি যে, জাজাকাল্লাহ খাইরান অর্থ "আল্লাহ আপনাকে পুরস্কৃত করুন" এবং "ফা-ইন্নাল্লাহা শাকিরুণ" অর্থ হচ্ছে "নিশ্চয় আল্লাহ্‌ উত্তম পুরস্কারদাতা" 

অর্থাৎ জাজাকাল্লাহ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ অর্থ হচ্ছে; "আল্লাহ আপনাকে পুরস্কৃত করুন, কারন  নিশ্চয় আল্লাহ্‌ উত্তম পুরস্কারদাতা"। 

জাযাকাল্লাহ খাইরান কখন বলতে হয়?

আপনাদের জন্য জাজাকাল্লাহ খাইরান কখন বলতে হয়? এই প্রশ্নটির সঠিক উত্তর নিয়ে এসেছি। জাযাকাল্লাহ খায়েরন কাউকে ধন্যবাদ জানাতে বলা যেতে পারে। আপনাদের জন্য  এখানে একটি বাক্যে জাযাকাল্লাহ সঠিকভাবে ব্যবহার করার ১০টি উপায় রয়েছে-
  • জাযাক আল্লাহ খায়ের جزاك الله خيرًا আমার সাথে দেখা করার জন্য সময় দেওয়ার জন্য।
  • আমি সত্যিই আপনার সাহায্যের প্রশংসা করি, জাযাকাআল্লাহ খাইরান جزاك اللهُ خيراً‎.
  • আমি আপনার সমর্থনের জন্য কৃতজ্ঞ, জাযাকাআল্লাহ খাইর।
  • আপনার সুন্দর কথার জন্য ধন্যবাদ, জাযাকাআল্লাহ খাইর।
  • আমি আপনার পরামর্শের জন্য কৃতজ্ঞ, জাযাকাআল্লাহ খাইর।
  • আপনার সাহায্যের জন্য জাযাকাআল্লাহ খাইর।
  • আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাআল্লাহ খাইর।
  • আমি সত্যিই এর প্রশংসা করি, জাযাকাআল্লাহ খাইরন।
  • আমি আপনার দয়ার জন্য কৃতজ্ঞ, জাযাকাআল্লাহ খাইরন।
  • আপনার উদারতা অনেক প্রশংসিত, জাযাকাআল্লাহ খাইরন।
তাছারা আপনাকে বা আপনার কোন কাজকে মাশাআল্লাহ বলে কেউ বলে থাকলে আপনি তার উত্তরে  জাজাকাল্লাহ খাইরান বলতে পারেন।

জাযাকাল্লাহ খাইরান এর ব্যবহার ?

একটি বাক্যে জাযাকাল্লাহ খাইরান কীভাবে সঠিকভাবে ব্যবহার করতে হয় তা শেখার সর্বোত্তম উপায় হচ্ছে মুসলিমরা দৈনন্দিন কথাবার্তায় স্বাভাবিকভাবে কীভাবে এটি ব্যবহার করে তা দেখা। 

আমরা সোসিয়াল মিডিয়া বা ফেসবুকে গিয়েছিলাম কিভাবে জাজাকাল্লাহ খাইরান এর ব্যবহার করা হচ্ছে তা কয়েকটি উদাহরণের একটি তালিকা তৈরি করা হয়েছে। জাজাকাল্লাহ খাইরান এর ব্যবহার একবার দেখা যাক- 

উদাহরণ-১

আপনার কথাগুলো এত শান্ত এবং আত্মার সাথে কথা বল, এখনকার চেয়ে ভাল সময়ে এটি হতে পারে না। সত্যিই এই প্রয়োজন, জাযাকাল্লাহ।

উদাহরণ-২

আমিন ইনশাআল্লাহ জাযাকআল্লাহ খাইর সত্যিই এর প্রশংসা করছি।

উদাহরণ-৩

যারা দান করেছেন তাদের জন্য আরও কিছু করার জন্য আমরা এখনও আরও সম্প্রদায়ের সন্ধান করছি৷  জাযাকাল্লাহ খাইরন।

উদাহরণ-৪

আমীন, তাঁর দ্রুত সুস্থ্যতার জন্য দোয়া করুন, জাযাকিল্লাহ খায়ের!

উদাহরণ-৫

জাযাকামুল্লাহ খাইর আমাদের সাথে থাকার জন্য আবারও আপনাদের সকলকে, এই বরকতময় মাসে আমাদের এবং প্রকল্পকে আপনার দোয়াতে রাখুন। 

উদাহরণ-৬

আমি ভালো কিছু করতে যাচ্ছি ইনশাআল্লাহ। জাজাকাল্লাহ খাইরান সব কিছুর জন্য।

জাযাকাল্লাহ খাইরান এর জবাব কি? জাযাকাআল্লাহ খাইরান এর উত্তর

যে ব্যক্তি জাযাকাল্লাহ বলেছে তার যথাযথ উত্তর হচ্ছে ওয়া ইয়্যাকা (পুরুষের জন্য) এবং ওয়া ইয়্যাকি (মহিলাদের জন্য), বহুবচনে ওয়া ইয়্যাকুম (আরবি: وإيّاكم)।  এর সহজ অর্থ এবং আপনার কাছেও। ওয়া আনতুম ফা জাযাকুমুল্লাহু খায়রান হলো আরও ভালো জাযাকাল্লাহ খাইরান এর উত্তর। 


তাছারা, যদি কেউ আপনাকে জাযাকাল্লাহ বা জাযাকাআল্লাহ খাইরান বলে, আপনি এই বলে উত্তর দিতে পারেন- 
  • জাযানা ওয়া ইয়্যাকুম খাইরান।
  • জাযানা ওয়া-জাযাকুম খাইরা।
  • জাজাকাল্লাহ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ।
  • ওয়া-জাযাকুম।
  • ওয়া-জাযাকুম খাইরান।
  • আপনার জন্য একই মানে আরবীতেঃ  وَأَنْتُمْ فَجَزَاكُمُ ٱللَّٰهُ خَيْرًا

পুরুষ এবং মহিলাদের জন্য জাজাকাল্লাহ খাইরন কিভাবে বলবেন?  

পুরুষ এবং মহিলাদের জন্য জাযাকাল্লাহ খাইরন কিভাবে বলবেন? আসুন জেনে নিন জাযাকাল্লাহ খাইর এর ভিন্নতা। একইভাবে ধন্যবাদ বা অনেক ধন্যবাদ বলার একই অর্থ রয়েছে, এছাড়াও জাযাকাল্লাহ খাইর এর একটি ভিন্নতা রয়েছে যা নিম্নলিখিতগুলোর মত একই অর্থ ধারণ করে-
  • জাযাকাল্লাহু খাইরান زاك اللهُ خيرًجا,
  • জাকাল্লাহু কল খায় رجزاك اللهُ كل خير الله 
  • ইয়াজ্জিক খাইরান الله يجزيك خيرا
নিম্নলিখিত বানান একই মনে হতে পারে কিন্তু তারা আসলে একে অপরের থেকে ভিন্ন। বাংলার বিপরীতে যেখানে আপনি যেকোনও (পুরুষ, মহিলা) বা যেকোন মানুষের জন্য ধন্যবাদ ব্যবহার করতে পারেন, আরবি ভাষার নির্ভুলতা এবং জটিলতা আপনাকে জাজাক শব্দ থেকে কাকে বলছেন তা নিম্নোক্তভাবে সংজ্ঞায়িত করে- 
  • একজন পুরুষের জন্যঃ জাযাকাল্লাহু খাইর যা আরবি ভাষায়ঃ"جزاك اللهُ خير" 
  • একজন নারীর জন্যঃ জাযাকাল্লাহু খাইরান বা জাযাকি আল্লাহ খাইরান যা আরবি ভাষায়ঃ "جزاك الله خيرا"
  • দুজন ব্যক্তির জন্যঃ জাযাকুমা আল্লাহ খাইরান যা আরবি ভাষায়: "جزاكما الله خيرا"
  • বহুবচনঃ জাযাকোম আল্লাহ খাইরান যা আরবি ভাষায়: “جزاكم الله خيرا”

সুতরাং, জাযাকাল্লাহ খাইর পুরুষের জন্য ব্যবহৃত হয় এবং জাযাকিল্লাহ খাইরন মহিলাদের জন্য ব্যবহৃত হয়।

জাজাকাল্লাহ খাইরন বলার হাদীস?

জাযাকাল্লাহ খাইরন বলার হাদীস সম্পর্কে আপনার ধারনা থাকলে আপনি এই জাযাকাল্লাহ খাইরন বলার অভ্যাসটি আরো ভালভাবে অ্যায়ত করতে পারবেন। চলুন দেখে নিন জাযাকাল্লাহ খাইরন বলার হাদীস গুলো- 

হাদীদ নাম্বারঃ ০১ 

উসামা বিন যায়েদ (রাঃ) বর্ণনা করেছেন:

وعن أسامة بن زيد رضي الله عنهما قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم‏ ‏ “‏ مَنْ صُنِعَ إِلَيْهِ مَعْرُوفٌ فَقَالَ لِفَاعِلِهِ‏ جَزَاكَ اللَّهُ خَيْرًا فَقَدْ أَبْلَغَ في الثناء‏”‏‏.‏ رواه الترمذي وقال حديث حسن صحيح ‏.‏

রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, "যে ব্যক্তি অন্যের অনুগ্রহ করে এবং তার উপকারকারীকে বলে; জাযাক-আল্লাহ খাইরান (আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন)" সে অবশ্যই (দানকারীর) সন্তোষজনক প্রশংসা করেছে (রিয়াদ আস-সালিহীন – আত-তিরমিযী)।

হাদীদ নাম্বারঃ০২

উসামা ইবনে যায়েদ বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন; "যে ব্যক্তি তার সাথে কিছু ভাল কাজ করে এবং সে বলেঃ 'আল্লাহ তোমাকে উত্তম প্রতিদান দান করুন', তাহলে সে সর্বাধিক প্রশংসা করেছে" (জামী আত তিরমিযী ২০৩৫)।

হাদীদ নাম্বারঃ০৩

উমর ইবনুল খাত্তাব (রাঃ) বলেনঃ তোমাদের কেউ যদি জানতো যে, তার ভাইকে "জাযাক আল্লাহু খায়রান’ বলার মধ্যে কি আছে, তাহলে তোমরা একে অপরকে অনেক বেশি বলত"

হাদীদ নাম্বারঃ০৪

সহীহ মুসলিমে (১৮২৩) বর্ণিত আছে যে, ইবনে ওমর (রাঃ) বলেনঃ আমি আমার পিতার কাছে এলাম যখন তিনি আহত হয়েছিলেন এবং তারা তাঁর প্রশংসা করলেন এবং বললেন; "আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন এবং তিনি বললেন, আমার কাছে আশা ও ভয় আছে - যার অর্থ আল্লাহর কাছে পুরস্কার ও রহমতের আশা এবং তাঁর কাছে শাস্তির ভয়"

"জাজাকাআল্লাহু খায়রান (আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন)" বাক্যটির দ্বারা যা বোঝানো হয়েছে তা হল আল্লাহর কাছে আপনাকে অনেক ভাল প্রতিদান দেওয়ার জন্য অনুরোধ করা" (ফায়েদ আল-কাদির, ১/৪১০)।

হাদিস থেকে এটি মুসলমানদেরকে দয়ার প্রতিদান দিতে বলে, তাই যখন কেউ তার প্রতি ভালো করে তখন আমরা যা করতে পারি তা হচ্ছে, "জাযাকাল্লাহ খাইরান"।  এটি প্রশংসার একটি চিহ্ন এবং যে ব্যক্তি আপনাকে সাহায্য করেছে তাকে নিজের সম্পর্কে ভাল বোধ করাতে পারে।  

এটি বিশেষ করে গুরুত্বপূর্ণ যদি আপনার বাচ্চা, একজন নারী বা ঘনিষ্ঠ বন্ধু থাকে।  একটি ভালো কাজ বা আচরণ যদি আন্তরিকভাবে প্রশংসা করা যায় তবে তা ভবিষ্যতে পুনরাবৃত্তি হতে পারে। কুরআন আরও বলে-
আর রহমান

فَبِأَيِّ آلاءِ رَبِّكُما تُكَذِّبانِ

"সুতরাং তোমাদের রবের কোন্ নিআমতকে তোমরা উভয়ে অস্বীকার করবে ?" 
আয়াত [৫৫:৬১] 

জাজাকাল্লাহ খাইরান ছবি 

জাজাকাল্লাহ খাইরান অর্থ কি , জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি


জাজাকাল্লাহ খাইরান অর্থ কি, জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি

জাজাকাল্লাহ খাইরান অর্থ কি, জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি

শেষকথাঃ জাজাকাল্লাহ খাইরান অর্থ কি - জাজাকাল্লাহ খাইরান এর জবাব কি 

জাজাকাল্লাহ খাইরান হলো একটি "প্রশংসা এবং কৃতজ্ঞতার প্রকাশ"। আল্লাহর প্রতি এবং অন্যদের প্রতি তাদের দয়া ও উদারতার জন্য আমাদের ধন্যবাদ জানানোর এটি একটি গুরুত্বপূর্ণ অংশ। এই শব্দগুচ্ছের অর্থ হযরত মুহাম্মদ (সাঃ) এর শব্দের মধ্যে নিহিত এবং এর ব্যবহারে আমরা বুঝতে পারি কেন আল্লাহ বা আমাদের চারপাশের সবাইকে ধন্যবাদ জানানো এত গুরুত্বপূর্ণ।  

আমরা শিখতে পারি "আরবীতে কখন, কেন এবং কীভাবে  জাযাকাল্লাহ খাইরান উচ্চারণ করতে হয়" সেই সাথে বাক্যটিতে কীভাবে কার্যকরীভাবে বাক্যাংশটি ব্যবহার করতে হয়। এই শব্দগুচ্ছের পিছনের অর্থ বুঝতে এবং আমাদের দৈনন্দিন জীবনে এটি ব্যবহার করে, আমরা আল্লাহর উদারতা এবং আমাদের চারপাশের অন্যদের জন্য আমাদের কৃতজ্ঞতা প্রদর্শন করতে পারি। 


সুতরাং, জাজাকাল্লাহ খাইরান এর মতো আরো বিষয় সম্পর্কে জানার জন্য এবং আমাদের ইসলামিক তথ্য সম্পর্কে জানতে আমাদের আর্টিকেল গুলো শেয়ার করুন। এতোহ্মন সময় নিয়ে আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। "জাযাকাল্লাহ খায়রান" !

FAQs

আল্লাহ খাইর কি? 

আল্লাহ খাইর অর্থ কি হতে পারে, এটির উত্তর খুব সহজ খাইর অর্থ আমরা আগেও আপানদের জানিয়েছি এখানে আল্লাহ তায়ালার কাছে ভালো চেয়ে দোয়া করে আল্লাহ খাইর বলা হয়। আল্লাহু খাইর মুলত একটি ছোট্ট দোয়া কারো কল্যান চাওয়ার।   

জাযাকাল্লাহ খাইরান এর বহুবচন কি? 

আপনার প্রশ্ন হচ্ছে জাযাকাল্লাহ খাইরান অর্থ কি ও এর বহুবচন কি? আসুন জাযাকাল্লাহ খাইরান ও জাযাকাল্লাহ এর বহুবচন জেনে নিন। 
জাযাকুমাল্লাহ = বহুবচন, 
খায়রান = কল্যাণ, 
খাইর = ভালো।

জাজাকাল্লাহু খাইরান নাকি জাজাকাল্লাহু খাইর?

আপনার জন্য বলা যেটা সুবিধা মনে হয় আপনি সেই ভাবেই অন্যের জন্য কল্যাণের দোয়া করতে পারেন। আপনি জাজাকাল্লাহু খাইরান বা  জাজাকাল্লাহু খাইর যেকোন একটি বলতে পারেন। কারন এই দোয়া দুটোর উদ্দেশ্য একই। 

ওয়া আনতুম ফাজাযাকুমুল্লাহু খায়রান অর্থ কি?

জাযাকাআল্লাহ খাইরন এর উত্তর হিসেবে অনেকে ওয়া আনতুম ফাজাযাকুমুল্লাহু খায়রান বলে থাকেন। যার অর্থ "এবং আপনাকেও, আল্লাহ উত্তম প্রতিদান দিন"

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url