জানাজার নামাজের নিয়ম, সঠিক নিয়ত, দোয়া ও ফজীলত

জানাজার নামাজের সঠিক নিয়ম মেনে নামাজ পড়া এবং দাফনের সময় উপস্থিত থাকার জন্য অনেক সওয়াব পাওয়া যায়। এই পুরস্কার আকারে উহুদ পর্বতের সমতুল্য। এটা খুবই গুরুত্বপূর্ণ যে প্রত্যেকেরই মৃত্যু নিশ্চিত এবং এই পৃথিবীতে একজনের জীবন শেষের কথা মনে রাখা উচিত।

জানাজার নামাজের নিয়ম, সঠিক নিয়ত, দোয়া ও ফজীলত

ভাল কাজ করে, পাপ থেকে অনুতপ্ত হওয়া এবং অন্যায় সংশোধন করে মৃত্যুর জন্য প্রস্তুতি নেওয়া উচিত। যাতে একজনের ভবিষ্যতের, অনন্ত জীবনের জন্য সঠিক প্রস্তুতি নেওয়া যায়। আজকের আর্টিকেলে আপনি জানাজার নামাজের সঠিক নিয়ম, নিয়ত, দোয়া ও ফজীলত সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। 

সূচিপত্রঃ জানাজার নামাজের সঠিক নিয়ম, নিয়ত, দোয়া ও ফজীলত

জানাজার নামাজ 

মৃত্যুর পর আমরা প্রথম যে কাজগুলো করি তা হলো জানাজার নামাজ আদায় করা।  এটাও মৃতদের উপকার করার একটি মাধ্যম। মুসলমানরা যখন তাদের মৃত ভাইয়ের জন্য জানাজার নামাজ পড়েন, তখন তাদের জন্য দোয়া করা হয়।  নামাজে যত বেশি মুসল্লি শরিক হবেন, মৃত ব্যক্তির জন্য তত বেশি রমহত হবে। 


এর অর্থ হচ্ছে মৃত ব্যক্তির আপাত কর্মের ব্যাপারে তাদের সাক্ষ্য ও দোয়াকে আল্লাহ ক্ষমার জন্য যথেষ্ট কারণ হিসেবে গ্রহণ করেন। যেহেতু তার সাথে জড়িত মুসলিমরা তার জন্য দোয়া করা থেকে তাদের বাধা দেওয়ার জন্য কোন বড় সমস্যা খুঁজে পায়নি, তাই মহান আল্লাহ তা গ্রহণ করেন এবং তার অনেক গোপন গুন্নাহ ক্ষমা করতে রাজি হন যা তারা জানত না।  

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "যখনই কোন মুসলমান মারা যায় এবং চল্লিশজন লোক তার জানাজার নামাজেরর জন্য দাঁড়ায়, তারা সবাই আল্লাহর সাথে কোন কিছুকে ইবাদতে শরীক করে না, আল্লাহ তাদের কারনে তার জন্য সুপারিশ কবুল করেন।"  (মুসলিম ও অন্যান্য)।

অন্য বর্ণনায় ৪০ এর পরিবর্তে ১০০ জন উল্লেখ করা হয়েছে। তাই জানাজার নামাজের সঠিক নিয়ম মেনে জানাজার নামাজ পড়ার চেষ্টা করুন এবং চেষ্টা করুন এবং যত বেশি ধার্মিক মুসলমান জানাজার নামাজে উপস্থিত হন এবং তাদের মৃতের জন্য দোয়া করার জন্য অনুরোধ করুন।

জানাজার নামাজ কিভাবে পড়তে হয়? 

যেভাবে আপনাদের একজন মৃত ব্যক্তির জন্য জানাজার নামাজ পড়তে হবেঃ-
  • জানাযার নামাযে আযান বা লাকামা নেই।
  • মৃত ব্যক্তিকে কাবার দিকে মুখ করে মাটিতে শুইয়ে দেওয়া হয়।
  • যেখানে মৃত ব্যক্তি একজন পুরুষ, ইমাম মৃতদেহের মাথার দিকে মুখ করে দাঁড়াতেন এবং মৃত ব্যক্তি মহিলা হলে ইমাম মৃতদেহের মাঝখানের দিকে মুখ করে দাঁড়াতেন।  এদিকে জামাত তার পিছনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকবে।
আরও পড়ুনঃ ইসমে আজম কি? ইসমে আজম পড়ার সময়। ইসমে আজম এর ফজিলত
  • জানাযার নামায শুধুমাত্র এক দাড়ানোর সাথে করা হয় এবং এতে রুকু (রুকুউস) বা সেজদা নেই।
জানাজার নামাজের সঠিক নিয়ম
  • ১- প্রথম তাকবীর বলুন এবং আল-ফাতিহা পাঠ করুন।  
  • ২- দ্বিতীয় তাকবির বলুন এবং নবীর উপর দরূদ পাঠ করুন।  
  • ৩- তৃতীয় তাকবির বলুন এবং মৃত ব্যক্তির জন্য দুআ করুন।  
  • ৪- চতুর্থ তাকবির বলে সালাম দেয়া।

 জানাজার নামাজের সঠিক নিয়ম

অনেক হাদিসে, নবী মুহাম্মদ (সাঃ) মুসলমানদের জানাজা নামাজে যোগদানের জন্য জোর দিয়েছেন এবং উত্সাহিত করেছেন। প্রত্যেক মুসলিম পুরুষের উচিত মৃত ব্যক্তির প্রতি তার কর্তব্য পালনে যথাসাধ্য চেষ্টা করা। 

সমগ্র মুসলিম সম্প্রদায়ের কেউ যদি জানাজার নামাজ না পড়ে, তাহলে আল্লাহর কাছে সমগ্র সম্প্রদায় গুনাহগার বলে বিবেচিত হবে।  কিছু মানুষ জানাজার নামাজ পড়লে সমগ্র উম্মত আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার গজব থেকে রক্ষা পাবে। জানাজার নামাজের সঠিক নিয়ম ও ইসলামে জানাজায় ৪টি তাকবীর রয়েছে।  (সহীহ বুখারী, ২য় খন্ড, হাদীস ৩৩৭)।
  • প্রথমে তাকবীর الله اكبر (‘আল্লাহু আকবার’) বলুন এবং উভয় হাত আপনার কানের লতি পর্যন্ত উঠান এবং তারপর আপনার ডান হাত আপনার বাম হাতের উপর রাখুন।
  • শয়তান থেকে আশ্রয় চান "আমি অভিশপ্ত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই"
  • সূরা আল ফাতিহার পরে একটি ছোট সূরা বা একটি সূরার অংশ পাঠ করুন-
"আল্লাহর নামে, যিনি পরম করুণাময়, বিশেষভাবে দয়ালু।  সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, যিনি বিশ্বজগতের প্রতিপালক - যিনি পরম করুণাময়, বিশেষভাবে করুণাময়, প্রতিদান দিবসের সার্বভৌম।  আমরা তোমারই ইবাদত করি এবং তোমারই সাহায্য প্রার্থনা করি। আমাদেরকে সরল পথ দেখাও - তাদের পথ যাদেরকে আপনি অনুগ্রহ করেছেন, তাদের নয় যারা আপনার ক্রোধ জাগিয়েছে বা যারা পথভ্রষ্ট হয়েছে।" 

سُبْحَانَكَ اللّهُمَّ وَبِحَمْدِكَ وَتَبَارَكَ اسْمُكَ وَتَعَالَى جَدُّكَ وَ جَلَّ ثَنَاءُ كَ وَلَا إِلَهَ غَيْرُكَ
  • দ্বিতীয় তাকবীর বলা। জানাজার নামাজের সঠিক নিয়ম অনুযায়ী আপনি হয় আপনার হাত আবার আপনার কানের লোব পর্যন্ত বাড়িয়ে নিতে পারেন অথবা যেমন আছে তেমনি রেখে দিতে পারেন,উভয়ই জায়েজ আছে।
আরও পড়ুনঃ কিয়ামতের আলামত এবং লক্ষণ – এ ব্যাপারে বিস্তারিত জানুন
  • নবী মুহাম্মদ (সাঃ) এর উপর দরূদ পাঠ করুন যেমন কেউ নামায শেষে করে-
اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلَى إِبْرَاهِيْمَ وَعَلَى آلِ إِبْرَاهِيْمَ إِنَّكَ
حَمِيدٌ مَّجِيدٌ
اللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيْمَ وَعَلَى آلِ إِبْرَاهِيْمَ
إِنَّكَ حَمِيدٌ مَّجِيدٌ

"হে আল্লাহ, আপনার শান্তি মুহাম্মাদ ও মুহাম্মাদের পরিবারের উপর বর্ষিত হোক, যেমন আপনি ইব্রাহিম ও তার পরিবারের প্রতি শান্তি এনেছেন।  নিশ্চয়ই তুমি প্রশংসিত ও মহিমান্বিত।  আল্লাহ, মুহাম্মাদ এবং মুহাম্মাদের পরিবারকে বরকত দিন, যেমন আপনি ইব্রাহিম ও তার পরিবারকে বরকত দিয়েছেন।  নিশ্চয়ই তুমি প্রশংসিত ও মহিমান্বিত।" 
  • তৃতীয় তাকবীর বলাঃ আপনি হয় আপনার হাত আবার আপনার কানের লোব পর্যন্ত বাড়িয়ে নিতে পারেন অথবা যেমন আছে তেমনি রেখে দিতে পারেন, উভয়ই জায়েজ।

    اللَّهُمَّ اغْفِرْ لِحَتِنَاوَمَيِّتِنَا وَشَاهِدِنَا وَغَائِبِنَا وَ صَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَأَنْثَانَا اللَّهُمَّ مَنْ أَحْيَيْتَهُ مِنَّا فَاحْبِهِ عَلَى الْإِسْلَامِ : وَمَنْ تَوَفَّيْتَهُ

    مِنَّا فَتَوَفَّهُ عَلَى الْإِيْمَانِ

    " হে আল্লাহ, আমাদের জীবিত ও আমাদের মৃত, উপস্থিত ও অনুপস্থিত, আমাদের তরুণ ও বৃদ্ধ, আমাদের পুরুষ ও আমাদের নারীদের ক্ষমা করুন। হে আল্লাহ, আমাদের মধ্যে যাকে আপনি জীবিত রাখেন, তাহলে এমন জীবন হোক ইসলামের উপর, আর আমাদের মধ্যে যাকে আপনি নিজের কাছে গ্রহণ করবেন, তাহলে এমন মৃত্যু হোক ঈমানের উপর।  হে আল্লাহ, আমাদেরকে তার পুরস্কার থেকে বঞ্চিত করবেন না এবং আমাদেরকে তার পেছনে পথভ্রষ্ট করবেন না।" 
    • জানাজার নামাজের সঠিক নিয়ম মৃত ব্যক্তির জন্য দুআ করা। রাসুল (সাঃ) এর কাছ থেকে বেশ কয়েকটি সুপারিশকৃত দোয়া রয়েছে।
    • চতুর্থ তাকবীর বলুন এবং কিছুক্ষণ বিরতি দিনঃ আপনি হয় আপনার হাত আবার আপনার কানের লোব পর্যন্ত বাড়াতে পারেন অথবা যেমন আছে তেমনি রেখে দিতে পারেন।  উভয়ই জায়েজ। কিছু আলেম এই সময়ের মধ্যে নিজের, পরিবার, বন্ধুবান্ধব এবং সমস্ত মুসলমানদের জন্য সাধারণ প্রার্থনা পাঠ করতে বলেন।
    • তারপর ডানদিকে একটি তসলিম বলে শেষ করুন (‘আসসালামু ‘আলাইকুম ওয়া রাহমাত-আল্লাহ’)।  নিয়মিত নামাযের মত উভয় দিকে করাও ঠিক আছে।
    السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ

    জানাজার নামাজের নিয়ত। জানাজার নামাজের নিয়ম

    জানাজার নামাজের সুন্নত ও মুস্তাহাব পদ্ধতি হলো; মৃত ব্যক্তিকে সামনের দিকে রাখতে হবে এবং ইমামকে তার বুকের সাথে সারিবদ্ধভাবে দাঁড়াতে হবে। প্রত্যেকের নিম্নলিখিত জানাজার নামাজের নিয়ত করা উচিত- 

     " نويت أن أصلي صلاة الجنازة لله تعالى ودعا للميت "

    জানাজার নামাজের নিয়ত উচ্চারণ 

    "নাওয়াই তুয়ান উসাল্লিয়া সালাতিল জানাজাতি লিল্লাহিইয়া তা’আলা ওয়াদালিল মাই ইতি"

    জানাজার নামাজের নিয়ত বাংলা

    "আমি আল্লাহর সন্তুষ্টির জন্য এবং মৃত ব্যক্তির জন্য দুআ হিসাবে জানাযার ছালাত আদায় করার ইচ্ছা করছি।"

    মহিলাদের জানাযার নামায পড়ার হুকুম আছে কি? জানাজার নামাজের নিয়ম

    নামাযের ব্যাপারে যদি মহিলারা জানাযার নামায পড়েন এতে দোষের কিছু নেই। মহিলারা জানাজার নামাযে শরীক হতে পারেন। নিষেধাজ্ঞা শুধুমাত্র কবর যিয়ারতের ক্ষেত্রে প্রযোজ্য। অধিকতর সঠিক মতে মহিলাদের কবর জিয়ারত করা উচিত নয়। 

    জানাজার নামাজের সঠিক নিয়ম সম্পর্কে দুটি আলেমদের মতামত হচ্ছে, হাদিসের কারণে যা নির্দেশ করে যে এটি হারাম। তাকে কোন কাফারা দিতে হবে না, তাকে কেবল তওবা করতে হবে। আপনি কি জানতে চান  আমাদের নবী (সাঃ) এর সময়ে মহিলারা জানাজার নামাজ পড়তেন কিনা?

    জানাজার নামাজ পড়া নারী ও পুরুষ উভয়ের জন্যই ফরজ, কেননা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন;''যে ব্যক্তি জানাযার নামায না পড়া পর্যন্ত উপস্থিত থাকবে তার জন্য এক কিরাআত (সওয়াব) রয়েছে এবং  যে ব্যক্তি (মৃতের) দাফন পর্যন্ত উপস্থিত থাকবে তার জন্য দুই কিরাআত হবে"।  জিজ্ঞাসা করা হল, ইয়া রাসূলাল্লাহ, দুই কিরাআত কি?  তিনি বললেন, ''দুটি বড় পাহাড়ের মতো'' পুরস্কার।  (সহীহ – একমত) 

    কিন্তু মহিলাদের কবরস্থানে জানাজার মিছিল অনুসরণ করা উচিত নয়, কারণ তাদের এটি করার অনুমতি নেই, যেমনটি আল-ছহীহায়নে বর্ণিত হয়েছে যে উম্মে সালামা (রাঃ) বলেছেন; ''আমাদের জানাজা অনুসরণ করতে নিষেধ করা হয়েছিল। মিছিল কিন্তু আমাদের উপর নিরঙ্কুশ করা হয়নি''।  (মুসলিম ) 

    কিন্তু মহিলাদের জানাজার নামাজ পড়া নিষিদ্ধ নয়, তা মসজিদে, ঘরে বা নামাযের স্থানেই হোক না কেন।  মহিলারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে তাঁর মসজিদে এবং তাঁর জীবদ্দশায় জানাজার নামাজ পড়াতেন। 

    তবে কবর জিয়ারত করা এমন একটি বিষয় যা শুধুমাত্র পুরুষদের জন্য, যেমনটি জানাযার মিছিলের অনুসরণ করে, কারণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবর জিয়ারতকারী মহিলাদের অভিশাপ দিয়েছেন। 

    এর কারণ আল্লাহই ভাল জানেন - এই ভয় রয়েছে যে মহিলারা যদি কবরস্থানে জানাজার মিছিল অনুসরণ করে বা কবর জিয়ারত করে তবে তা অন্যদের বা নিজের জন্য ফিতনা (প্রলোভন) সৃষ্টি করবে। নবী (সাঃ) বলেছেন,''পুরুষদের জন্য নারীর চেয়ে বেশি ক্ষতিকর কোন ফিতনা আমি রেখে যাইনি।(সহীহ)

    জানাজার নামাজের  দোয়া ও ফজীলত। জানাজার নামাজের নিয়ম

    নবী মুহাম্মাদ (সাঃ) বলেছেনঃ "যে ব্যক্তি কোন মৃত ব্যক্তির জন্য কবর খনন করে এবং তাকে দাফন করে, সে কিয়ামত পর্যন্ত তাকে থাকার জায়গা দেওয়ার সওয়াব পাবে।" (সহীহ আল-তারগীব ৩৪৯২)

    জানাজার নামাজের  দোয়া

    ০১ জানাজার নামাজের দোয়া মৃত ব্যক্তির জন্য 

     اللهُـمِّ اغْفِـرْ لَهُ وَارْحَمْـه، وَعافِهِ وَاعْفُ عَنْـه، وَأَكْـرِمْ نُزُلَـه، وَوَسِّـعْ مُدْخَـلَـه، وَوَسِّـعْ مُدْخَــلَـهُ مُدْخَـلَه، وَاغْسِلْمِالْمِلْ بِلْـلَه َـرَدْ، وَنَقِّـهِ مِنَ الْخطـايا كَما نَـقّيْتَ الـثَّوْبُ الأَبْيَـضُ مِنَ الدَّنَـسْ، وَأَبْـدِلْهُ داراً مِنَـلْهُ داراً خَـيْراً مِنْ خَلْهُ داراً خَـيْراً مِنْ خَلْهُ داراً خَـيْراً مِنْ ِـه ، وَزَوْجَـاً خَـيْراً مِنْ زَوْجِه، وَأَدْخِـلْهُ الْجَـنَّة، وَأَعِـذْهُ  مِنْ عَذابِ القَـبْر وَعَذابِ النّـار

    "আল্লাহুম-মাগফির লাহু ওয়ারহামহু, ওয়া 'আফিহি, ওয়া'ফু 'আনহু, ওয়া 'আকরিম নুযুলাহু, ওয়া ওয়াসি' মুদখালাহু, ওয়াগসিলহু বিলমা'ই ওয়াত্থালজি ওয়ালবারাদি, ওয়া নাক্ক্বীহি মিনাল-খাতায়া কামা নাক্ক্বাব্লাদা-আব্দা-আব্দা'আব্দাওয়াদ।  আবদিলহু দারান খায়রান মিন দারিহি, ওয়া আহলান খায়রান মিন আহলিহি, ওয়া জাওজান খায়রান মিন জাওজিহি, ওয়া আদখিলহুল-জান্নাতা, ওয়া।  'আ'ইথু মিন 'আথাবিল-কাবরি (ওয়া 'আতাবিন-নার)" 

    "হে আল্লাহ, তাকে ক্ষমা করুন এবং তার প্রতি রহম করুন এবং তাকে শক্তি দিন এবং তাকে ক্ষমা করুন।  তার প্রতি উদার হও এবং তার প্রবেশদ্বার প্রশস্ত করে দাও এবং তাকে পানি, তুষার ও শিলাবৃষ্টি দিয়ে ধুয়ে দাও।  তাকে তার সীমালঙ্ঘন থেকে পরিষ্কার করুন যেমন সাদা কাপড় দাগ থেকে পরিষ্কার করা হয়।  

    তাকে তার ঘর থেকে উত্তম আবাস এবং তার পরিবার থেকে উত্তম একটি পরিবার এবং তার স্ত্রীর চেয়ে উত্তম স্ত্রী দান করুন। তাকে জান্নাতে নিয়ে যাও এবং তাকে কবরের আযাব (এবং জাহান্নামের আযাব থেকে) রক্ষা করো।" (মুসলিমঃ ৯৬৩) 

    ০২ জানাজার নামাজের দোয়া মৃত ব্যক্তির জন্য 

     اللهُـمِّ اغْفِـرْ لِحَيِّـنا وَمَيِّتِـنا وَشـاهِدِنا، وَغائِبِـنا، وَصَغيـرِنا وَكَبيـرِنا، وَذَكَـرِنا وَأُنْثـانا।  اللهُـمِّ مَنْ أَحْيَيْـتَهُ مِنّا فَأَحْيِـهِ عَلى الإِسْلام،وَمَنْ تَوَفَّـيْتََهُ مِنّا فَتَوَفَّـيْتَهُ مِنّا فَتَوَفَّـمِّـهُ عَلى الإِـيـمَن، اللهُـمِ تَعْمَ، اللهُ اَلا تُضِـلَّنا بَعْـدَهُ

    "আল্লাহুম-মাগফির লিহায়্যিনা, ওয়া মায়্যিতিনা, ওয়া শাহিদিনা, ওয়া গাইবিনা, ওয়া সাগীরিনা ওয়া কাবীরিনা, ওয়া থাকারিনা ওয়া উন্থানা।  আল্লাহুম্মা মান 'আহইয়াতাহু মিন্না ফা'আহিহি 'আলাল-ইসলামী, ওয়া মান তাওয়াফ্ফায়তাহু মিন্না ফাতাওয়াফ্ফাহু 'আলাল-ইমানি, আল্লাহুম্মা লা তাহরীমনা আজরাহু ওয়া লা তুদিল্লানা বা'দাহু" 


    "হে আল্লাহ আমাদের জীবিত ও আমাদের মৃত, যারা আমাদের সাথে আছেন এবং যারা অনুপস্থিত, আমাদের যুবক ও বৃদ্ধ, আমাদের পুরুষ ও আমাদের নারীদেরকে ক্ষমা করুন।  হে আল্লাহ, আপনি আমাদের মধ্য থেকে যাকে জীবন দান করেন তাকে ইসলামে জীবন দান করুন, আর যাকে আমাদের কাছ থেকে দূরে সরিয়ে নেন তাকে ঈমানে নিয়ে যান।  হে আল্লাহ, তাদের প্রতিদান আমাদেরকে হারাম করবেন না এবং তাদের পরে আমাদেরকে পথভ্রষ্ট করবেন না।" (আবু দাউদঃ৩২০১, আত-তিরমিযীঃ ১০২৪)

    ০৩ জানাজার নামাজের দোয়া মৃত ব্যক্তির জন্য 

     الَّلهُـمِّ إِنَّ فُلانَ بْنَ فُلانٍ في ذِمَّـتِك، وَحَبْـلِ جِـوارِك، فَقِـهِ مِنْ فِتْـنَةِ الْقَـبْرِ وَعَذَابِ النّـار، وَأَنْتِکُلْ وَعَذابِ النّـار، وَأَنْتِكُل فَاغْفِـرْ لَهُ وَارْحَمْـهُ، إِنَّكَ أَنْتَ الغَـفورُ الـرَّحيم

    "আল্লাহুম্মা ইন্না (ব্যক্তির নাম) ফি থিম্মাতিকা, ওয়া হাবলি জিওয়ারিকা, ফকিহি মিন ফিতনাতিল-কাবরি ওয়া আতাবিন-নারি, ওয়া 'আন্তা 'আহলুল-ওয়াফা'ই ওয়ালহাক্কি।  ফাগফির লাহু ওয়ারহাউ 'ইন্নাকা' আন্তাল-গাফুরুর-রহীম" 

    "হে আল্লাহ, নিশ্চয়ই (ব্যক্তির নাম) আপনার সুরক্ষার অধীনে এবং আপনার নিরাপত্তার রশিতে রয়েছে, তাই তাকে কবরের ফিতনা ও আগুনের শাস্তি থেকে রক্ষা করুন।  আপনি প্রতিশ্রুতি পূরণ করেন এবং অধিকার প্রদান করেন, সুতরাং তাকে ক্ষমা করুন এবং তার প্রতি দয়া করুন।  নিশ্চয়ই তুমি পরম ক্ষমাশীল, পরম দয়ালু।"  (আবু দাউদঃ ৩২০২, ইবনে মাজাহঃ১৪৯৯)

    জানাজার মিছিলের সাথে যাওয়ার আদেশ। জানাজার নামাজের নিয়ম

     ১) জানাযায় কাঁধ দেওয়া ইবাদত

     ২) কাঁধের চারটি পায়ে দশটি করে এমনভাবে কাঁধ দেওয়া সুন্নাত যে, একজন কাঁধ উপরে মাথা-ডানে প্রথমে, নীচের পা-ডান দ্বিতীয়, তারপর উপরের মাথা-বাম তৃতীয় এবং তারপর নীচে-পা বাম শেষ করে।  মোট চল্লিশ ধাপ।  


    হাদীস শরীফে আছে, “যে ব্যক্তি চল্লিশ কদম জানযা করল, তার চল্লিশটি বড় গুনাহ মাফ করে দেওয়া হবে।”  হাদিস শরীফে আরও আছে যে, “যে ব্যক্তি চারটি পা কাঁধে রাখবে, আল্লাহ তাকে চিরস্থায়ী মাগফিরাত (ক্ষমা) দান করবেন।”  [আলমগীরী]


    ৩) যদি একজন ব্যক্তি একটি ছোট শিশুকে তার কোলে ধরে রাখে এবং লোকেরা একের পর এক মৃতকে ধরে রাখে তাতে কোন ক্ষতি নেই।  [আলমগীরী]

    ৪) মহিলাদের জন্য জানাযার সাথে যাওয়া জায়েজ বা অনুমোদিত নয়।  [বাহারে শরীয়ত]

    ৫) জানাযার সাথে থাকলে জানাজার নামাজ না পড়ে ফিরে আসা উচিত নয় এবং সে আউলিয়া মায়্যাতের অনুমতি নিয়ে নামাজের পরে ফিরে যেতে পারে এবং দাফনের পরে অনুমতির প্রয়োজন নেই।  [আলমগীরী]

    ৬) একজন স্বামী তার স্ত্রীর জানাজায় কাঁধ দিতে পারে, কবরে নামাতে পারে এবং মুখ দেখতে পারে।  তিনি তার স্ত্রীকে গুসুল দিতে পারবেন না বা শরীরের মধ্যবর্তী কিছু ছাড়া তাকে স্পর্শ করতে পারবেন না। স্ত্রী স্বামীকে গুসুল দিতে পারে।  [বাহারে শরীয়ত]

    কোথায় ইমাম জানাজার নামাজের জন্য দাঁড়াবে? 

    মৃত ব্যক্তিকে ইমামের সামনে স্থাপন করতে হবে এবং ইমামকে একজন পুরুষের মাথার দিকে এবং একজন মহিলার মাঝখানে দাঁড়াতে হবে, যেমনটি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত সহীহ হাদীসে বর্ণিত হয়েছে।  ) 

    যদি অনেক মৃত, পুরুষ, মহিলা এবং শিশু থাকে, তবে পুরুষদের ইমামের সবচেয়ে কাছে রাখা উচিত, তারপরে ছেলেদের, তারপরে মহিলারা, তারপরে মেয়েদের। মহিলার মাঝখানটি পুরুষের মাথার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, যাতে ইমাম তাদের সকলের সাথে সঠিক অবস্থানে দাঁড়াতে পারেন, যেমনটি শরীয়তে নির্দেশিত হয়েছে।

    জানাযার নামায কি ফরজ? 

    জানাজার নামাজ ফরদ কিফায়াহ;  যদি কিছু লোক নামাজ আদায় করে তবে বাকিরা দায়িত্ব থেকে অব্যাহতিপ্রাপ্ত, কিন্তু তারা যদি নামাজ আদায় করতে ব্যর্থ হয় তবে সবাই গুনাহের অপরাধী।  এটা শুধুমাত্র পুরুষদের জন্য কিছু নয় বরং নারী ও পুরুষ উভয়ের জন্যই জানাযার নামায পড়া ফরজ, যদিও নীতিগতভাবে এটা পুরুষদের দ্বারাই করা প্রত্যাশিত। 

    তবে মহিলাদের জানাযার মিছিল অনুসরণ করা উচিত নয়, কারণ এটি বর্ণিত হয়েছে যে উম্মে আতিয়াহ বলেছেন; "আমাদের জানাযার মিছিল অনুসরণ করতে নিষেধ করা হয়েছিল, তবে জোর দিয়ে নয়।" এটি আল-বুখারী ও মুসলিম বর্ণনা করেছেন।

    জানাজার নামাজের গুরুত্ব কি?

    জানাজার নামাজ গুরুত্বপূর্ণ কারণ এটি আমাদের মনে করিয়ে দেয় যে-
    1. এই পৃথিবী চিরস্থায়ী নয়।
    2. আমরা আল্লাহর কাছ থেকে এসেছি এবং আমরা আল্লাহর কাছে ফিরে যাই।
    3. মৃতদের জন্য ক্ষমা চাওয়া জরুরী।
    4. ইসলামী বিশ্বাস ও অনুশীলন অনুযায়ী মৃত মুসলমানকে দাফন করা আবশ্যক।
    5. যখন একজন মানুষ মারা যায়, তখন সে তার ইমান ও নেক আমল ছাড়া কিছুই সাথে নিয়ে যায় না।
    6. আমাদের মৃত্যু সম্পর্কে আমাদের অবশ্যই মনে রাখতে হবে কারণ এটি যে কোনো সময় আমাদের আঘাত করতে পারে।

    লেখকের মন্তব্যঃ জানাজার নামাজের সঠিক নিয়ম, নিয়ত, দোয়া ও ফজীলত

    জানাজার নামাজের সঠিক নিয়ম জানার পর আপনি যদি অন্য শব্দ দিয়ে দোয়া করেন তবে এটি ঠিক আছে, উদাহরণস্বরূপ, আপনি বলতে পারেন "আল্লাহুম্মা ইন কানা মুহসিনান ফা জিদ ফি ইহসানিহি ওয়া ইন কানা মুসিয়ান ফা তাজাওয়াজ ‘আন সায়িয়াতিহি। আল্লাহুম্মা ইগফির লাহু ওয়া থাব্বিত-হু বি’ল-কওল ইল-থাবিত"


    ''(হে আল্লাহ, যদি সে সৎকর্মশীল হয়, তবে তার নেক আমল বাড়িয়ে দাও, আর যদি সে অন্যায়কারী হয়, তবে তার খারাপ কাজগুলোকে উপেক্ষা কর। হে আল্লাহ, ক্ষমা করুন।  তাকে এবং তাকে সঠিক কথা বলার শক্তি দিন)।" আর আল্লাহই ভালো জানেন। আশা করি আমাদের আজকের আর্টিকেলটি পড়ে জানাজার নামাজের সঠিক নিয়ম এর পাশাপাশি অন্যন্য তথ্যগুলো জেনে আপনি উপকৃত হয়েছেন। 

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url