জিলাপি ইংরেজি কি – ফুচকা এবং জিলাপির ইংরেজি নাম কি, ছবি ও রেসিপিসহ

আমরা প্রতিদিন কত রকম খাবারই না খাই কিন্তু সেই খাবারগুলো সম্পর্কে জানার আগ্রহ অনেক মানুষের মধ্যে রয়েছে তার মধ্যে একটি খাবার হচ্ছে জিলাপি আমরা অনেকেই রয়েছি যারা জিলাপি ইংরেজি কি, ফুচকা জিলাপি ইংরেজি কি, জিলাপি কোন ভাষার শব্দ, জিলাপি বানানোর রেসিপি এসব বিষয় নিয়ে জানার আগ্রহ প্রকাশ করে থাকি।

জিলাপি ইংরেজি কি, ফুচকা জিলাপি ইংরেজি কি

আমাদের দেশে জিলাপি বা জিলিপি একটি মজার মিষ্টান্ন খাবার হিসেবে পরিগণিত হয়। ভারতীয় উপমহাদেশের বিভিন্ন দেশ যেমন বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভারত এবং এশিয়া মহাদেশের আরো কিছু দেশে এই জিলাপি বা জলেবি খুব জনপ্রিয় একটি মিষ্টি খাবার। আর আমাদের দেশে এমন কোন জেলা আপনি খুঁজে পাবেন না যে জেলায় জিলাপি খাওয়ার প্রচলন নেই।

আরো পড়ুনঃ বিশ্বকাপ ফুটবলের ইতিহাস – FIFA World Cup History 

তাই আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সঙ্গে জিলাপি ইংরেজি কি, জিলাপি ইংরেজি শব্দ কোথা থেকে উৎপত্তি, ফুচকা জিলাপি ইংরেজি কি এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। চলুন তাহলে শুরু করা যাক জিলাপি ইংরেজি কি নিয়ে লেখা আজকের এই নতুন আর্টিকেলটি।

পেজ সূচিপত্রঃ জিলাপি ইংরেজি কি - ফুচকা এবং জিলাপি ইংরেজি নাম কি, ছবি ও রেসিপিসহ 

জিলাপি কি? 

জিলাপি, যা জালেবি নামেও পরিচিত, একটি সুস্বাদু এবং আইকনিক মিষ্টি খাবার যা ভারতীয় উপমহাদেশ জুড়ে খাদ্য উত্সাহীদের হৃদয়ে একটি বিশেষ স্থান ধারণ করে। এই নাস্তা, সিরাপ-ভেজানো মিষ্টান্ন ভোগের একটি প্রতিকৃতি এবং উত্সব, বিবাহ এবং অন্যান্য উদযাপন অনুষ্ঠানে জনপ্রিয়ভাবে উপভোগ করা হয়। এই ব্লগ পোস্টে, জিলাপি ইংরেজি কি, জিলাপি ইংরেজি শব্দ কোথা থেকে উৎপত্তি, ফুচকা জিলাপি ইংরেজি কি এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

জিলাপি ইংরেজি কি। জিলাপির ইংরেজি কি

বিভিন্ন রিসোস এবং উইকিপিডিয়ার মতে সকল তথ্য অন্বেষণ করার পর এটা জানা যায় যে জিলাপির এক্সাক্টলি কোন ইংরেজি শব্দ নেই। কেননা ইংরেজি শব্দ তখনই তৈরি হয় যখন সেটা ইংরেজদের আমলের কোন জিনিস হয় তো জিলাপি আদৌ কোন ইংলিশদের যুগের খাবার ছিল না এটা ভারতীয় উপমহাদেশের একটি সমৃদ্ধ খাবার যার জন্য এটার কোন ইংরেজি প্রতিশব্দ নেই। তবে আপনি জিলাপির ইংরেজি প্রতিশব্দ হিসেবে Jilapir, Jilapi ও বলতে পারেন।

এছাড়াও আপনি জিলাপীকে Sweet pretzel বলেও ডাকতে পারেন কেননা ইংরেজিদের একটি খাবার রয়েছে যেটার নাম Sweet pretzel যা আমাদের দেশে একদম জিলাপির মত দেখতে তাই আপনি চাইলে জিলাপি ইংরেজি হিসেবে Sweet pretzel বলতে পারেন।

Sweet pretzel কি? 

Sweet pretzel হলো ইংরেজের একটি জনপ্রিয় মিষ্টান্ন খাবার যা মূলত আমাদের দেশের জিলাপির মতো দেখতে। এজন্য আমরা কখনো কখনো জিলাপি ইংরেজি হিসেবে এটিকেSweet pretzel হিসেবেও বলতে পারি। এই খাবারটি আপনি মুভি হলে সিনেমা দেখতে গিয়ে খেতে পারেন বা পার্কে ঘোরার সময় বা যেকোনো সময় কিছু খেয়ে পানি খাবার জন্য ব্যবহার করতে পারেন।


ইংরেজরা এই খাবারটিকে খুব বেশি পছন্দ করে থাকে এছাড়াও আপনি যদি Sweet pretzel  সম্পর্কে বিস্তারিত আরো জানতে চান তাহলে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন অথবা যদি আমাদের ওয়েবসাইটে জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন আমরা Sweet pretzel  নিয়ে একটি বিস্তারিত আর্টিকেল আপনাদেরকে লিখে দেবো।

ফুচকা জিলাপি ইংরেজি কি। ফুসকা ইংরেজি কি

ফুচকা এবং জিলাপি দুইটি খাবারই আমাদের কাছে অনেক প্রিয় খাবার। জিলাপি ইংরেজি কি জানার আগ্রহ যেমন আমাদের মধ্যে রয়েছে তেমনি ফুচকা ইংরেজি কিবা ফুচকা জিলাপি ইংরেজি কি এই জিনিসটা জানানো আগ্রহ অনেকের মধ্যে রয়েছে। ইংরেজি অর্থাৎ জিলাপি ইংরেজি কি যেমন সচরাচর জিলাপি হয় তেমনি ফুচকারও কোন ইংরেজি প্রতিশব্দ এখন পর্যন্ত জানা যায় না।

ফুচকা কে ইংরেজিতে ফুচকায় বলা হয়ে থাকে। বাংলাদেশের যেসব ট্রেডিশনাল খাবার রয়েছে সেসব খাবার কে আপনি সেগুলোর নাম ধরে ডাকতে পারেন যেমন পিঠাকে আমরা মাঝে মাঝে কেক বলি কিন্তু পিঠা আর কেক কি এক জিনিস বলেন কেক আলাদা এবং পিঠ আলাদা পিঠাকে আপনি ইংরেজিতে pitha বলতে পারেন তাই নয় কি।

জিলাপি কোন ভাষার শব্দ। জিলাপির ইতিহাস

জিলাপির সবচেয়ে পুরনো বর্ণনা বা ইতিহাস যাই বলেন যেটা পাওয়া গিয়েছে সেটা হচ্ছে মুহম্মদ বিন হাসান আল-বোগদাদীর লিখিত একটি বইতে যা ১৩শ শতাব্দীর রান্নার বই নামে পরিচিত। মধ্যযুগে পারশি ভাষাভাষী তুর্কিরা মূলত এই খাবারটিকে ভারতবর্ষে নিয়ে এসেছিল বলে জানা যায়। ভারতবর্ষে ১৫শ শতকের দিকে জিলাপিকে কুন্ডলিকা বলে অবহিত করা হতো। এইভাবে কালের বিবর্তনে এটি এখন ভারতীয় উপমহাদেশের একটি জনপ্রিয় খাবারে পরিণত হয়েছে যেমনঃ বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান এসব দেশে এই খাবার এখন খুব জনপ্রিয় টিম মিষ্টান্ন হিসেবে ব্যবহৃত হয়।

জিলাপি রেসিপি। জিলাপি উপকরণ

  • মাসকলাই ডাল
  • চালের গুড়া
  • ময়দা
  • চিনি
  • ঘি বা তেল
  • পানি
  • গোলাপজল
  • খেজুরের গুড়
মূলত এসব জিনিস গুলো দিয়েই জিলাপি প্রস্তুত করা হয় এছাড়াও আরো অনেক ধরনের জিলাপি রয়েছে যেমন ময়মনসিংহে চালের গুড়ার সাথে তেঁতুল মিশিয়ে টক দিয়ে বানানো হয় সাধের জিলাপি যেটাকে টক জিলাপি বলা হয়ে থাকে।

জিলাপি বা জালেবি পরিবেশন

জিলাপি মূলত গরম গরম পরিবেশন করলেই খেতে ভালো লাগে এই জিলাপি বাংলাদেশে রমজান মাসে ইফতারের সময় খুব জনপ্রিয় একটি খাবারে পরিণত হয় এবং ইফতারের সময় জিলাপি বেশি খেয়ে থাকে মানুষজন। ইরান দেশে এই মিষ্টান্ন খাবারটিকে রমজান মাসের গরিব মিসকিনদের মাঝে বিতরণ করা হয়। 


এছাড়াও বিভিন্ন ধরনের অনুষ্ঠান বা উৎসবে জিলাপি মিষ্টির অভাব পূরণ করে দিতে পারে সেটা জন্মদিন হউক বা বিয়ের কোন অনুষ্ঠান বা কোন ধর্মীয় অনুষ্ঠান জিলাপি একটি দৃষ্টিকটু এবং আকর্ষণীয় খাবার হিসেবে পরিগণিত হয়।

জিলাপির প্রকারভেদ বা ভিন্নতা

যদিও সকল জিলাপির রেসিপি একই রকম থাকে এবং একই ধরনের জিলাপি বেশি পাওয়া যায় তবুও ভারত উপমহাদেশ জুড়ে বিভিন্ন ধরনের জিলাপি পাওয়া যায় তার মধ্যে কয়েকটি নিচে দেওয়া হল সেগুলো হচ্ছে।
  • পনির জিলাপি
  • মাওয়া জিলাপি
  • জিলাপি রাবড়ি
  • ঢাকার শাহী জিলাপি
  • ময়মনসিংহের টক জিলাপি উল্লেখযোগ্য

জিলাপি ছবি

জিলাপি ছবি


FAQs

জিলাপির ইংলিশ কি হয়?

জিলাপির ইংরেজি প্রতিশব্দ Jilapir, Jilapi অথবা জিলাপি ইংরেজি হিসেবে Sweet pretzel বলতে পারেন

জিলাপি এর অর্থ কি?


জিলাপি বা জালেবি চালের গুড়া এবং চিনির সেরা দিয়ে মিষ্টান্ন কুণ্ডলাকার একটি বিশেষ খাবার।

জিলাপির প্যাচ কে আবিষ্কার করেন?

জিলাপির সবচেয়ে পুরনো বর্ণনা বা ইতিহাস যাই বলেন যেটা পাওয়া গিয়েছে সেটা হচ্ছে মুহম্মদ বিন হাসান আল-বোগদাদীর লিখিত একটি বইতে যা ১৩শ শতাব্দীর রান্নার বই নামে পরিচিত।

জিলাপির প্যাঁচ বাগধারাটির অর্থ কি?

"জিলাপির প্যাঁচ" বাগধারাটির অর্থ হলো কুটিল বুদ্ধি।

শেষ কথাঃ জিলাপি ইংরেজি কি - ফুচকা জিলাপি ইংরেজি কি, ছবি ও রেসিপিসহ 

আশা করি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন জিলাপি ইংরেজি কি, ফুচকা জিলাপি ইংরেজি কি, জিলাপির রেসিপি সমূহ, জিলাপির ইতিহাস ঐতিহ্য সম্পর্কে। আজকের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না এবং এমনই সব ইন্টারেস্টিং খবরা-খবর পাবার জন্য ড্রিম আইটিসির পাশেই থাকবেন ভালো থাকবেন ধন্যবাদ সবাইকে।😊 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url