ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম এর উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া (২০২৩)

ল্যাকটোজেন ১ হল একটি স্প্রে-ড্রাইড ফরমুলা যা শিশুদের খাওয়ার হিসেবে ব্যবহৃত হয়। জন্মের পর অনেক শিশু রয়েছে যারা মায়ের বুকের দুধ খেতে পারে না তাদের বিকল্প হিসেবে এই ল্যাকটোজেন ১ খাওয়ানো হয়। আজকের এই আর্টিকেলে আমরা ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম, ল্যাকটোজেন ১ দাম কত ২০২৩, ল্যাকটোজেন ১ এর উপকারিতা ও এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

তাই আপনি যদি আপনার শিশু জন্মের পর আপনার বুকের দুধ খাওয়াতে না পারেন তাহলে কোন খাবার বিকল্প হিসেবে খাওয়াবেন সেটা জানতে চান, কিভাবে এই খাবারটি বানাতে হয়, কিভাবে খাওয়াতে হয়, কতটুকু পরিমাণ খাওয়াতে হয়, এই ল্যাকটোজেন ১ দাম কত ২০২৩ তার সকল কিছু জানতে চান তাহলে আজকের এই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আপনার অবশ্যই পড়া উচিৎঃ কিয়ামতের আলামত এবং লক্ষণ – এ ব্যাপারে বিস্তারিত জানুন

পেজ সূচিপত্রঃ ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম এর উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া (২০২৩)

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

একটি শিশু জন্মগ্রহণের পর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেন বা এ দুনিয়ার যত বড় বড় শীর্ষ স্থানীয় মেডিকেল এবং স্বাস্থ্য সমিতি রয়েছে তাদের সকল বিশেষজ্ঞদের মতামত হচ্ছে মায়ের বুকের দুধ হচ্ছে শিশুর জন্য সবচেয়ে সেরা খাবার।

কিন্তু সন্তান প্রসবের পর অনেক মাই তার বুকের দুধ সন্তানকে খাওয়াতে পারে না মায়ের দুধে কোন সমস্যা থাকার দরুন এটা হয়ে থাকে আবার এমন অনেক সময় হয় যে অনেক শিশু মায়ের বুকের দুধ পাচ্ছেই না।

এক্ষেত্রে করণীয় কি এক্ষেত্রে বিকল্প খাবার হিসেবে তো শিশুকে কিছু না কিছু খাওয়াতেই হবে শিশুকে তো আর না খাইয়ে রাখা যাবে না তাই না। কিন্তু শিশুকে বিকল্প হিসেবে কোন খাবারটি খাওয়াতে হবে সেটার দিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে সেটা যেন শিশুর জন্য উপযুক্ত হয় এবং সঠিক পুষ্টিগুণ সমৃদ্ধ হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এমনই একটি খাবার হচ্ছে ল্যাকটোজেন ১। 

ল্যাকটোজেন ১ হলো একটি স্প্রে ড্রাইড ফর্মুলা যাতে হুই প্রোটিন নামক একটি প্রোটিন থাকে যা শিশুর জন্য উপযুক্ত। আর এই ল্যাকটোজেন ১ শিশুর জন্ম থেকে শুরু করে ছয় মাস বয়সের আগ পর্যন্ত খাওয়ানো যেতে পারে। যখন শিশু তার মায়ের বুকের দুধ খেতে পারে না তখন অনেক খাবার খাওয়ানোর চিন্তা ভাবনা করে থাকে মানুষজন কিন্তু সকল খাবারই কিন্তু একটি শিশুর জন্য উপযুক্ত নয়। কারণ শিশু জন্মের প্রথম দিকে তার পাঁচকতন্ত্র কে নতুন পরিবেশের সাথে খারাপ খাওয়ানোর জন্য মায়ের বুকের দুধ অনেক গুরুত্বপূর্ণ। 

মায়ের বুকের দুধ ব্যথিত অন্য কিছু খাওয়ালে অবশ্যই আপনাকে কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং অনেক সাবধানতার সহিত এটাকে ব্যবহার করতে হবে। এমনকি বিশেষজ্ঞদের পরামর্শ এবং স্বীকৃত জনিত ল্যাকটোজেন ১ খাওয়ানোর আগেও আপনাকে একজন ভালো ডাক্তারের পরামর্শে এদিকে কিভাবে খাওয়াতে হবে তা জেনে নেওয়া দরকার।

ল্যাকটোজেন ১ দাম কত ২০২৩

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ল্যাকটোজেন ১ দাম কত ২০২৩ জানতে চান। অথবা যাদের সন্তান হয়েছে তারা তো জানতে চানই আর যাদের সন্তান আর কয়েক মাস পর হবে তারাও এই বিষয়টা জানার জন্য গুগলে সার্চ করে থাকেন যে ল্যাকটোজেন ১ দাম কত ২০২৩ কত। আজকের আর্টিকেলের এই সেকশনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করব যে বর্তমান সময়ে ল্যাকটোজেন ১ কিনতে গেলে আপনাকে কত টাকা খরচ করতে হবে। 

কেননা কোন কিছু কেনার আগে সেই জিনিসের দাম সম্পর্কে যদি আপনার কিছু পরিমাণ আইডিয়া থাকে তাহলে আপনি সেটা কিনতে গিয়ে কখনোই ঠকবেন না। মনে রাখবেন এগুলো যেহেতু কেনাবেচার জিনিস তাই দাম সব সময় ওঠানামা করে আমরা এখন আপনাদের সঙ্গে যে দামটি শেয়ার করব দেখা যাচ্ছে আপনি যখন কিনতে যাবেন সেই দামটা হয় বেড়ে গিয়েছে না হয় কমে গিয়েছে। 

তাই এক্ষেত্রে হতাশ হওয়ার কোনই প্রয়োজন নেই কারণ জিনিসপত্রের দাম ওঠানামা করবে এটাই স্বাভাবিক। তবে আপনি যদি ল্যাকটোজেন ১ দাম কত ২০২৩ আগে থেকেই জেনে থাকেন তাহলে সেটা সম্পর্কে একটু হলেও আপনার আইডিয়া থাকবে যাতে করে আপনি যখন এটা কিনতে যাবেন তখন প্রতারণা শিকার হবেন না। 

আপনার অবশ্যই পড়া উচিৎঃ গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে - গর্ভাবস্থায় রক্তশূন্যতা কেনো হয়

ল্যাকটোজেন ১ আপনি যদি প্যাকেট কিনতে চান তাহলে ৪৫০ মিলি ওজনের প্যাকেট পাবেন যেটার দাম আপনার কাছে নেবে ৫০০ টাকা থেকে ৫৫০ টাকা। আর আপনি যদি ল্যাকটোজেন ১ কৌটা কিনতে চান সেটার ওজন হবে ০১ কেজি ৮০০ গ্রাম যার দাম পড়বে ২৪৫০ টাকা থেকে ২৬০০ টাকা। আশা করি এবার আপনি যখন ল্যাকটোজেন ১ কিনতে যাবেন তখন আপনার ল্যাকটোজেন ১ দামনিয়ে আর কোন চিন্তা থাকবে না কারণ আপনি আগে থেকেই জেনে গেলেন যে এটার দাম কত।

ল্যাকটোজেন 1 বানানোর নিয়ম

আপনি যেহেতু আপনার বাচ্চাকে মায়ের বুকের দুধের বিকল্প হিসেবে ল্যাকটোজেন 1 খাওয়াচ্ছেন সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই জানতে হবে যে এই ল্যাকটোজেন 1 কিভাবে বানাতে হয়। কারণ এটা যদি আপনি সঠিক ফর্মুলা দিয়ে বা সঠিক উপায় বা নিয়ম-নীতি অবলম্বন করে না বানান কোন জিনিস অতিরিক্ত দিয়ে ফেলেন তাহলে কিন্তু আপনার বাচ্চার জন্য এটা অনেক ক্ষতিকর হয়ে দাঁড়াবে। এর ধরুন আপনার বাচ্চা অনেক কান্নাকাটি করতে পারে অথবা কোষ্ঠকাঠিন্যের মতো রোগেও ভুগতে পারে।

অতএব অনেক সতর্কতার সাথে আপনাকে ল্যাকটোজেন 1 বানাতে হবে এবং ল্যাকটোজেন 1 বানানোর নিয়মম সম্পর্কে জানতে হবে। এই বিষয়টা আপনাকে যদি আমি বলে বোঝাতে চাই তাহলে আপনি হয়তো খুব অল্প বুঝবেন এর জন্য আমরা নিচে একটি YouTube এ ভিডিও আপনাদের সঙ্গে শেয়ার করছি যেটাতে আপনি খুব ভালোভাবে জানতে পারবেন যে আসলেই এই ল্যাকটোজেন 1 বা ফর্মুলা বানানোর নিয়ম সম্পর্কে। তাই নিজের সন্তানকে ল্যাকটোজেন 1 খাওয়ানোর পূর্বে এটা কিভাবে বানাতে হবে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই নিচের ভিডিওটি দেখে।

ল্যাকটোজেন 1 এর পার্শ্বপ্রতিক্রিয়া। ল্যাকটোজেন ১ এর উপকারিতা

এতক্ষণ পর্যন্ত আমরা জানলাম ল্যাকটোজেন ১ খাওয়ানোর নিয়ম, ল্যাকটোজেন ১ দাম এবং ল্যাকটোজেন ১ কিভাবে বানাতে হয় সে সম্পর্কে এবার আসুন আপনাদেরকে একটি গল্পের মাধ্যমে বুঝায় যে আদৌ ল্যাকটোজেন ১ খাওয়ানোর উপকারিতা কি বা পার্শ্বপ্রতিক্রিয়া কি।

আজ থেকে প্রায় দুই বছর আগে হসপিটালে একজন শিক্ষিত দম্পতি একটি সন্তান প্রসব করে। সন্তান প্রসবের পর থেকেই সে সন্তানটি তার মায়ের বুকের দুধ খেতে পারছিল না সেইভাবে যেইভাবে পর্যাপ্ত পরিমাণ দুধ খেতে হয়। তারা কোন উপায় না পেয়ে গরুর দুধ কিনে নিয়ে সেটাতে অধিক পরিমাণ পানি মিশিয়ে পাতলা করে তাদের সন্তানকে খাওয়ানো শুরু করল। এবং এইভাবে খাওয়াতে খাওয়াতে কিছু সময় পর দেখা গেল তাদের সন্তান অনেক কান্নাকাটি করছে এবং ভালোভাবে ঘুমাচ্ছে না আরো অনেক ধরনের সমস্যা দেখা দিল। 

আপনার অবশ্যই পড়া উচিৎঃ হজ্জ ফরজ হওয়ার শর্ত কয়টি - কত টাকা থাকলে হজ ফরজ হয় জানুন

সেই শিক্ষিত দম্পতি কোন উপায় না পেয়ে একজন বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়ার পর সেই ডাক্তার কিছু ওষুধ লিখে দিল যার সঙ্গে প্যারাসিটামল ও ছিল। এরপর সেই ডাক্তারের দেওয়া ওষুধ গুলো খাওয়ানোর পর এক পর্যায়ে দেখা গেল যে বাচ্চাটির পাতলা পায়খানা শুরু হয়ে গেল। এখন সেই নবজাতকের যখন পাতলা পায়খানা শুরু হল তখন তারা আবার সে ডাক্তারের শরণাপন্ন হওয়ার পর সেই ডাক্তার তাদেরকে জিজ্ঞাসা করল যে আপনারা আপনাদের সন্তানকে কি খাওয়ান। তখন সেই দম্পতি বলল যে আমরা আমাদের সন্তানকে গরুর দুধ খাওয়ায়। 

তখন ডাক্তারটি চমকে ওঠে তাদেরকে ধমক দিয়ে বলল আপনারা কি পাগল হয়েছেন আপনার শিশুকে কি বিষ পান করাচ্ছেন গরুর দুধ কেউ খাওয়ায়, সন্তান জন্মের ছয় মাস পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়াতে হয়। তখন ডাক্তারের প্রশ্নের উত্তরে তারা বলল যে জন্মের পর থেকে আমার সন্তান তার মায়ের বুকের দুধ পায় না এর বিকল্প হিসেবে আমরা গরুর দুধ খাওয়ানো শুরু করেছিলাম। 

তখন ডাক্তার বলল যে গরুর দুধ কখনোই বিকল্প হতে পারে না কারণ সন্তান জন্মের পর থেকে শুরু করে ছয় মাস অব্দি মায়ের দুধ খাওয়াতে হবে আর যদি মায়ের বুকের দুধ না পায় তাহলে বিকল্প হিসেবে আপনারা "ল্যাকটোজেন" খাওয়াতে পারেন। এরপর সে ডাক্তারের পরামর্শ অনুযায়ী তারা ল্যাকটোজেন খাওয়ানো শুরু করল।

উপরোক্ত ঘটনার এক বছর পর সেই দম্পতির এক আত্মীয় সন্তান ভূমিষ্ঠ হয় সময়ের আগে। যেখানে সেম অবস্থা সন্তান সময়ের আগেই প্রসব করার দরুন মায়ের বুকের দুধ ভালো ভাবে পাচ্ছিল না। তখন সেখানকার দায়িত্ব ডাক্তার এসে সে সন্তানকে গরুর দুধ একটি কাপড়ে নিয়ে মুখে দিয়ে খাওয়াচ্ছিল। এই দৃশ্য দেখে তো দম্পতি অবাক কেননা দুই বছর আগেও একজন বিশেষজ্ঞ ডাক্তার বলেছে যে ৬ মাসের আগ পর্যন্ত মায়ের দুধ খাওয়াতে হবে গরুর দুধ সন্তানদের জন্য বিশ।

কিন্তু এইখানে এসে বিকল্প ঘটনা দেখে তারা হতভম্ব কারণ সন্তান ভূমিষ্ঠ হওয়ার সাথে সাথেই মায়ের দুধ না পেয়ে তারা গরুর দুধ খাওয়াচ্ছে। তখন এই দম্পতি এই ঘটনাটি দেখার পর এটা বুঝতে পারলেন যে উচ্চমূল্য হওয়া সত্বেও বাজারে "ল্যাকটোজেন"এর বিপুল চাহিদা কেন রয়েছে।

FAQs

ল্যাকটোজেন 1 এর দাম কত?

প্যাকেট ল্যাকটোজেন 1 এর দাম ৫০০ থেকে ৫৫০ টাকা যেটার ওজন থাকবে ৪৫০ মিলি। আর আপনি যদি কোটার ল্যাকটোজেন 1 কিনতে চান যার ওজন হবে ০১ কেজি ৮০০ গ্রাম আর তার দাম হবে ২৪৫০ থেকে ২৬০০ টাকা।

ল্যাকটোজেন ১ কি নবজাতকের জন্য ভালো

জি হ্যাঁ! ল্যাকটোজেন ১  নবজাতকের জন্য ভালো যেটি বিশেষজ্ঞদের দ্বারা স্বীকৃত একটি দুগ্ধ জাতীয় খাবার।

আপনার অবশ্যই পড়া উচিৎঃ  গর্ভাবস্থায় পেয়ারা খাওয়ার কার্যকারী ১০টি উপকারিতা

ল্যাকটোজেন কি শিশুকে মোটা করে

ল্যাকটোজেন শিশুকে সুস্থ রাখে এবং তার খাবারে চাহিদা পূরণ করে।

ল্যাকটোজেন আয়রন কি শক্তিশালী

না! ল্যাক্টোজেন আয়রন শক্তিশালী নয় এটি স্বাভাবিক মাত্রায় থাকে যার দরুন শিশু এটিকে খুব দ্রুতই হজম করতে পারে।

লেখকের মন্তব্যঃ ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম এর উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া (২০২৩)

আশা করি আজকের এই পুরো আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম, ল্যাকটোজেন ১ দাম কত ২০২৩, ল্যাকটোজেন 1 বানানোর নিয়ম এর উপকারিতা অপকারিতা এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে একটি বিস্তারিত ধারণা লাভ করেছেন। যদিও এসব সেনসিটিভ বিষয়গুলো এপ্লাই করার পূর্বে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ গ্রহণ করা সর্বাধিক উচিত বলে আমি মনে করি। এরকমই আরো নিত্য নতুন পোস্ট প্রতিদিন পাবার জন্য যে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখবেন এবং সাথেই থাকবেন ধন্যবাদ সবাইকে।

আপনার অবশ্যই পড়া উচিৎঃ  নামাজ কবুল না হওয়ার কারণ - যে ৩ শ্রেণির ব্যক্তির নামাজ কবুল হয় না

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url