এই বছর বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগে ২০২৪

আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারেন পর্তুগাল যেতে কত টাকা লাগে। প্রতিবছর কেউ কাজের উদ্দেশ্যে, আবার কেউ ভ্রমণ করার উদ্দেশ্যে, কেউবা পড়াশোনার উদ্দেশ্যে স্বদেশ থেকে পাড়ি জমিয়ে বিদেশে রওনা হচ্ছেন। আর বর্তমানে আমাদের দেশ থেকে পর্তুগাল সরকার প্রচুর পরিমাণ জনশক্তি আমদানি করছে।

পর্তুগাল যেতে কত টাকা লাগে

তাই আগের তুলনায় এখন আমাদের দেশ থেকে মানুষ কাজ করার জন্য খুব সহজেই যেতে পারছেন পর্তুগালে। যে বা যারা, পর্তুগালে যাওয়ার কথা চিন্তা করছেন তাদের মনে পর্তুগাল ভিসা নিয়ে অনেক প্রশ্ন। 

প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই পর্তুগাল স্টুডেন্ট, টুরিস্ট ও ওয়ার্ক পারমিট ভিসা খুব সহজেই সংগ্রহ করা সম্ভব হচ্ছে। তাই স্বাভাবিকভাবে গ্রাহকদের খুব একটা হয়রানির শিকার হতে হচ্ছে না। জীবনের প্রয়োজনে আমাদের বাইরের দেশে যাওয়ার দরকার পড়ে থাকে। 

আর এর জন্য প্রয়োজন পরে ভিসার। জানলে অবাক হবেন গত বছরের এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে– বর্তমানে পর্তুগালের ১০ হাজার বাংলাদেশী বসবাস করছেন এবং সংখ্যাটি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। চলুন জেনে নেই পর্তুগাল যেতে কত টাকা লাগে।

পেজ সূচিপত্রঃ এই বছর  বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার নিয়ম

বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগে, যাওয়ার নিয়ম ও পর্তুগাল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার জন্য আপনার পাসপোর্ট, পর্তুগালের অনুমোদিত ভিসা এবং এয়ার টিকিট এগুলো লাগবে। এই তিনটি জিনিস একত্রে হলে আপনি বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার জন্য অনুমতি পাবেন। 

বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার সহজ উপায় কি

অনেক ভাবে আপনি বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার জন্য আবেদন করতে পারেন। তারমধ্যে সবচেয়ে সহজ উপায় বলে আমি ব্যক্তিগত ভাবে মনে করি অনলাইনে আবেদন করা। এছাড়াও, আপনি এজেন্সি এবং পরিচিত কারো মাধ্যমেই যেতে পারেন।

বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগে

আপনি যদি বাংলাদেশ থেকে পর্তুগালে স্টুডেন্ট কিংবা কাজের ভিসায় যেতে চান তবে আপনার আনুমানিক সর্বমোট ১০ থেকে ১২ লক্ষ টাকা খরচ হবে। তবে এজেন্সি, ভিসার ধরন এবং অন্যন্যা জিনিসের উপর ভিত্তি করে এই টাকার পরিমাণ অনেক সময়ই কম কিংবা বেশি হতে পারে।

পর্তুগাল কাজের ভিসা অনলাইনে আবেদন 

পর্তুগালে কাজের ভিসার জন্য অনলাইনে আবেদন করার পূর্বে আপনার কিছু ডকুমেন্টস রেডি করে নিতে হবে সেগুলো হলোঃ 

১)ব্যাংক স্টেটমেন্ট

২)কাজের দক্ষতার সার্টিফিকেট 

৩)জাতীয় পরিচয়পত্র এর ফটোকপি

৪)পাসপোর্ট

৫)পূর্বে ট্রাভেলের প্রমাণপত্র এবং 

৬)পূর্বের কাজের অভিজ্ঞতা

উপরের এই কাগজপত্র গুলো আপনাকে এক জায়গায় করে আপনাকে schengenvisainfo.com/portugal-visa এই লিংকটি ভিজিট করতে হবে এবং তারপর সমস্ত তথ্য প্রদান করে আবেদন করতে হবে। পর্তুগাল ওয়ার্ক পারমিট দেওয়ার ক্ষেত্রে দক্ষতাকে সবচেয়ে বেশি প্রধান্য দেয়।

পর্তুগাল ভিসা কিভাবে পাওয়া যায়

পর্তুগাল সাধারণত চার ধরনের ভিসা দেয় সেগুলো হলোঃ স্টুডেন্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা, মেডিকেল ভিসা এবং টুরিস্ট ভিসা। তবে সাধারণত বাংলাদেশ থেকে স্টুডেন্ট এবং ওয়ার্ক পারমিট ভিসা এই দুটি ভিসায় বেশি আবেদন করা হয়। 

পর্তুগালের এই চারটি ভিসার মধ্যে টুরিস্ট এবং মেডিকেল এই দুটি ভিসা পাওয়া তুলনামূলক অনেক সহজ। তবে, স্টুডেন্ট এবং ওয়ার্ক পারমিট এই দুটি ভিসা পাওয়া তূলনামূলক একটু কঠিন। আপনি পর্তুগালে যাওয়ার জন্য কয়েক ভাবে আপনার ভিসা প্রস্তুত করতে পারেন। 

সেগুলো হলোঃ যেকোনো এজেন্সি এর মাধ্যমে, পর্তুগাল থাকে এরকম পরিচিত মানুষের মাধ্যমে এবং অনলাইনে। অনলাইনে কিভাবে আবেদন করতে হয় সেটি উপরে ইতিমধ্যে আলোচনা করেছি।

পর্তুগালের কোন ভিসা কত টাকা লাগে 

সেটি চলুন এখন জেনে নেওয়া যাক। পর্তুগালের ওয়ার্ক পারমিট ভিসা ৮ থেকে ১০ লক্ষ টাকা, স্টুডেন্ট ভিসা ৫ লক্ষ টাকা, টুরিস্ট ভিসা ৩ লক্ষ টাকা (আনুমানিক) এবং মেডিকেল ভিসা ৪ লক্ষ টাকা।

পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসা

পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসা পেতে হলে অবশ্যই আপনাকে যেকোনো একটি বিষয়ে দক্ষ হতে হবে। পর্তুগাল দক্ষতাকে অনেক বেশি প্রধান্য দিয়ে থাকে। তবে, কোম্পানি ভেদে অনন্য আরো অনেক Requirement থাকে।

পর্তুগাল টুরিস্ট ভিসা:

সৌন্দর্যের দিক থেকে ইউরোপের দেশ গুলো অনেক সুন্দর। এর মধ্যে অন্যাতম হলো পর্তুগাল। পর্তুগালে এমন কিছু স্থাপনা রয়েছে যেখানে প্রত্যেক দিন হাজার হাজার মানুষ ভিড় করে সৌন্দর্য উপভোগ করার জন্য। বাংলাদেশ থেকে যদি আপনি টুরিস্ট ভিসার পর্তুগাল যেতে চান তাহলে ৪ লক্ষ টাকার মতো লাগে।

পর্তুগাল স্টুডেন্ট ভিসা: 

বাংলাদেশ থেকে যারা স্টুডেন্ট ভিসায় পর্তুগাল যেতে যাচ্ছেন তারা খুব কম খরচে পর্তুগাল যেতে পারবেন। তবে, এর জন্য আপনাকে ভালো স্টুডেন্ট হতে এবং ইংরেজিতে দক্ষ হতে হবে। পর্তুগাল স্টুডেন্ট ভিসায় খরচ প্রায় ৫ লক্ষ টাকার মতো। আর আপনি যদি স্কলারশিপ পেয়ে যান তাহলে আরো কম খরচ হবে।

পর্তুগাল মেডিকেল ভিসা:

চিকিৎসার দিক থেকে ইউরোপের দেশ পর্তুগাল অনেক উন্নত। বাংলাদেশ থেকে যারা চিকিৎসার জন্য পর্তুগাল যেতে যাচ্ছেন তাদের খরচ হবে ৪ লক্ষ টাকা।

পর্তুগালের সংস্কৃতি ও আবহাওয়া সম্পর্কিত তথ্য

পর্তুগাল দেশে যেতে চাইলে সর্বপ্রথম আপনাকে ওই দেশের আবহাওয়া ও সংস্কৃতি জেনে রাখতে হবে। এছাড়াও পর্তুগাল সম্পর্কিত আরো বিভিন্ন জানা-অজানা তথ্য জেনে রাখা ভালো।পর্তুগালের উত্তরের ভূমি পর্বতম ও গাছ পালা বা বন জঙ্গল রয়েছে। 

এখানে প্রচুর পরিমাণের বৃষ্টিপাত হয় এবং আবহাওয়া শীতল থাকে। এই অঞ্চলটি বিশেষ করে দোউরু নদীর উপত্যকা আঙ্গুর ক্ষেতের জন্য বিখ্যাত। এখানে আঙ্গুর ছাড়াও গম ও অন্যান্য কৃষি দ্রব্য উৎপাদিত হয়। পর্তুগাল দক্ষিণ-পশ্চিম ইউরোপের একটি রাষ্ট্র। লিসবন পর্তুগালের রাজধানী ও বৃহত্তম শহর। 

দেশটির উত্তরের ভূমি পর্বতময় ও সবুজের হাতছানি মাখা। উত্তরের দিকটা শীতল আবহাওয়া এবং প্রচুর বৃষ্টিপাত সম্পন্ন, দক্ষিণের আবহাওয়া আবার একেবারেই ভিন্ন। সেই অঞ্চলটি বেশ উষ্ণ এবং মাইলের পর মাইল জুড়ে রয়েছে বিস্তৃত রৌদ্রোজ্জ্বল বেলাভূমি। তাছাড়া আটলান্টিক মহাসাগরে দেশটির দীর্ঘ উপকূল রয়েছে।পর্তুগাল খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে রোমান সাম্রাজ্যের অংশে পরিণত হয়।

খ্রিস্টীয় পঞ্চম শতকে রোমান শাসনের অবসানের পর ইউরোপের অভ্যন্তরভাগ থেকে জার্মানীয় জাতির লোকেরা এসে পর্তুগাল শাসন করে। এরপর উত্তর আফ্রিকা থেকে মুসলমানেরা এসে দেশটি দখল করে। এরপর এলাকাটি স্পেনীয় রাজাদের অধীনে আসে। ১২শ শতকে পর্তুগাল একটি স্বাধীন রাজ্যে পরিণত হয়।পর্তুগীজদের সংস্কৃতিরই একটি অংশ বিষণ্ণ হয়ে গেছে এমনটি তাদের ধারণা।

তাদের কাছে এই বিষাদই যেন আনন্দঘন। এই বিষণ্ণতার প্রতিচ্ছবি পরতে পরতে ছড়িয়ে রয়েছে সে দেশের শিল্প, সাহিত্য, এমনকি  স্থাপত্য-ভাস্কর্য-চিত্রকলায়ও। এর মধ্যে কখনো কখনো উঁকি দেয় অতীতবিলাস। বর্তমানকে সরিয়ে দিয়ে পর্তুগীজরা ছুঁতে চান এক অসম্ভব অতীতকে। সেটি পাওয়া সম্ভব নয় জেনেই তারা বিষণ্ণ হন।

পর্তুগাল যেতে কত টাকা লাগে  সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

ঢাকা টু পর্তুগাল বিমান ভাড়া

বাংলাদেশের ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পর্তুগালের বেশকিছু রুটে প্রতিদিন অনেকগুলো ফ্লাইট পরিচালিত হয়। ঢাকা টু পর্তুগাল সর্বনিম্ন বিমান ভাড়া হলো ৯৭ হাজার ১২৫ টাকা (কাতার এয়ারওয়েজ)।

পর্তুগালে কোন কাজের চাহিদা বেশি 

প্রথমেই আমাদের জানতে হবে, পর্তুগালে কোন কাজের চাহিদা বেশি রয়েছে। পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসায় যে কাজগুলো চাহিদা সবচেয়ে বেশি রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে হোটেলের বিভিন্ন রকম কাজ।হোটেলে বিভিন্ন রকম কাজের সুযোগ সুবিধা রয়েছে। যেমন‌ ওয়েটার, সেপ, অ্যাসিস্ট্যান্ট সেপ, এরকম বিভিন্ন রকম কাজ রয়েছে পর্তুগালের হোটেলগুলোতে।

পর্তুগালে এই কাজগুলোতে ভালো পরিমাণ চাহিদা এবং ডিমান্ড আছে। আপনি চাইলে এই কাজগুলো করতে পারেন। যারা যোগ্যতা সম্পন্ন রয়েছেন যেমন- কম্পিউটার ইঞ্জিনিয়ার, কম্পিউটার প্রোগ্রামার, কম্পিউটার সফটওয়্যার জানা, যে সকল ব্যক্তি রয়েছেন আপনাদের জন্য রয়েছে বিশাল অপরচুনিটি।পর্তুগালে দক্ষ অভিজ্ঞ শ্রমিকের চাহিদা সবচেয়ে বেশি। 

আপনি বিশ্বের যে প্রান্তে থাকেন না কেন, আপনি যদি অভিজ্ঞতা অর্জন করতে পারেন তাহলে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় পর্তুগালেও সহজেই কাজ পেয়ে যাবেন।

বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগে

আপনি যদি বাংলাদেশ থেকে পর্তুগালে স্টুডেন্ট কিংবা কাজের ভিসায় যেতে চান তবে আপনার আনুমানিক সর্বমোট ১০ থেকে ১২ লক্ষ টাকা খরচ হবে।

শেষ কথাঃ এই বছর  বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে কত টাকা লাগে ২০২৪

আটলান্টিক মহাসাগর দ্বারা প্রভাবিত এমন একটি স্থান হওয়া এটি একটি মনোরম তাৎপর্য যুক্ত জলবায়ু রয়েছে। আজকে আমরা আপনাদের সামনে  আমাদের এই আর্টিকেল মাধ্যমে তুলে ধরেছি পর্তুগাল যেতে কত টাকা লাগে ও পর্তুগাল সম্পর্কিত বিস্তারিত তথ্য। 

আশা করি আমাদের এই একটি আর্টিকেলের মাধ্যমে আপনাদের পর্তুগাল যেতে কত টাকা লাগে, কোন কাজে চাহিদা বেশি, কত টাকা বেতন, কি কি ভিসা  দিয়েছে পর্তুগাল, বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে সহজ উপায় ও পর্তুগালের আবহাওয়া, সংস্কৃতি  ইত্যাদি সম্পর্কিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url