এসইও কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি। SEO কেন কিভাবে করবেন

যদিও এসইওর ধারণা তুলনামূলকভাবে সহজবোধ্য, এসইও-তে অনেক নবাগতদের এখনও সুনির্দিষ্ট বিষয়ে প্রশ্ন থাকে, যেমনঃসার্চ ইঞ্জিনের জন্য আপনি কীভাবে আপনার সাইট বা আপনার কোম্পানির সাইটের জন্য "অপ্টিমাইজ" করবেন? আপনি কিভাবে জানেন যে এসইওতে কত সময় ব্যয় করতে হবে?কিভাবে আপনি খারাপ বা ক্ষতিকারক এসইও পরামর্শ থেকে ভাল এসইও পরামর্শকে আলাদা করতে পারেন?

এসইও কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি। SEO কেন কিভাবে করবেন

সম্ভবত সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল আপনি কীভাবে আপনার ব্যবসার জন্য আরও প্রাসঙ্গিক ট্র্যাফিক, লিড এবং বিক্রয় চালাতে সহায়তা করতে এসইও ব্যবহার করতে পারেন।আশা করছি আজকের আমাদের এসইও বিষয়ে লিখা আর্টিকেলটি আপনাকে এসইও সম্পর্কে সঠিক ধারনা পেতে সাহায্য করবে।

সূচিপত্রঃ SEO (এসইও) কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কেন ও কিভাবে করবেন 

SEO (এসইও) কি?। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?। SEO in Bangla. what is seo and how it works?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) হল সার্চ ইঞ্জিন থেকে ওয়েবসাইট বা ওয়েব পেজে ওয়েবসাইট ট্রাফিকের গুণমান এবং পরিমাণ উন্নত করার প্রক্রিয়া।  SEO সরাসরি ট্রাফিক বা পেড ট্রাফিকের পরিবর্তে অবৈতনিক ট্রাফিককে লক্ষ্য করে ("প্রাকৃতিক" বা "জৈব" ফলাফল হিসাবে পরিচিত)।  ছবি অনুসন্ধান, ভিডিও অনুসন্ধান, একাডেমিক অনুসন্ধান,সংবাদ অনুসন্ধান এবং শিল্প-নির্দিষ্ট উল্লম্ব সার্চ ইঞ্জিন সহ বিভিন্ন ধরণের অনুসন্ধান থেকে অবৈতনিক ট্রাফিকের উদ্ভব হতে পারে।

আরো পড়ুনঃ সেরা ১৫টি ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ যা আপনার শেখা উচিৎ 

ইন্টারনেট মার্কেটিং কৌশল হিসেবে, এসইও সার্চ ইঞ্জিন কীভাবে কাজ করে, কম্পিউটার-প্রোগ্রাম করা অ্যালগরিদম যা সার্চ ইঞ্জিনের আচরণ নির্দেশ করে,মানুষজন কী অনুসন্ধান করে, সার্চ ইঞ্জিনে প্রকৃত সার্চ টার্ম বা কীওয়ার্ড টাইপ করে এবং কোন সার্চ ইঞ্জিনগুলি তাদের লক্ষ্যযুক্ত দর্শকদের দ্বারা পছন্দ করা হয় তা বিবেচনা করে। এসইও করা হয় কারণ যখন কোনো ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের ফলাফলের পৃষ্ঠায় (SERP) উচ্চতর র‍্যাঙ্ক করে তখন একটি ওয়েবসাইট সার্চ ইঞ্জিন থেকে বেশি দর্শক পাবে এবং এই দর্শকদের তারপর সম্ভাব্য গ্রাহকদের মধ্যে রূপান্তরিত করা যেতে পারে।উক্ত বিষয়গুলোকে লক্ষ্য করে সার্চ ইঞ্জিন মুলত তিনটি ভাগে বিভক্ত যথা;স্ক্রলিং,ইনডেক্সিং ও ফলাফল প্রদান।

সার্চ ইঞ্জিন  কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

সার্চ ইঞ্জিন  কি?তা হচ্ছে একটি সার্চ ইঞ্জিন হল একটি সফটওয়্যার সিস্টেম যা ওয়েব সার্চ করার জন্য ডিজাইন করা হয়েছে। তারা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সার্চ করে একটি টেক্সচুয়াল ওয়েব সার্চ কোয়েরিতে নির্দিষ্ট করা নির্দিষ্ট তথ্যের জন্য পদ্ধতিগত উপায়ে।  সার্চ ফলাফলগুলি সাধারণত ফলাফলের একটি লাইনে উপস্থাপিত হয়, প্রায়ই সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা (SERPs) হিসাবে উল্লেখ করা হয়।  তথ্যটি ওয়েব পৃষ্ঠা, ছবি, ভিডিও, ইনফোগ্রাফিক্স, নিবন্ধ, গবেষণাপত্র এবং অন্যান্য ধরনের ফাইলের লিঙ্কের মিশ্রণ হতে পারে।  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

কিছু সার্চ ইঞ্জিন ডাটাবেস বা খোলা ডিরেক্টরিতে পাওয়া যায়  ওয়েব ডিরেক্টরির বিপরীতে, যেগুলি শুধুমাত্র মানব সম্পাদকদের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়, সার্চ ইঞ্জিনগুলি একটি ওয়েব ক্রলারে একটি অ্যালগরিদম চালানোর মাধ্যমে রিয়েল-টাইম তথ্যও বজায় রাখে।যেকোনও ইন্টারনেট কন্টেন্ট যা ওয়েব সার্চ ইঞ্জিন দ্বারা ইন্ডেক্স করা যায় না এবং অনুসন্ধান করা যায় না তা ডিপ ওয়েবের বিভাগে পড়ে।আশা করি সার্চ ইঞ্জিন  কি? তা সম্পর্কে আপনি অনেকটা ধারণা পেয়েছেন।

SEO-এর ইতিহাস। History of SEO। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

ওয়েবমাস্টার এবং বিষয়বস্তু প্রদানকারীরা ১৯৯০-এর দশকের মাঝামাঝি সার্চ ইঞ্জিনের জন্য ওয়েবসাইটগুলিকে অপ্টিমাইজ করা শুরু করে, কারণ প্রথম সার্চ ইঞ্জিনগুলি প্রথম দিকের ওয়েবকে ক্যাটালগ করে।  প্রাথমিকভাবে, সমস্ত ওয়েবমাস্টারকে শুধুমাত্র একটি পৃষ্ঠার ঠিকানা, বা URL বিভিন্ন ইঞ্জিনে জমা দিতে হবে যা সেই পৃষ্ঠাটি ক্রল করতে একটি ওয়েব ক্রলার পাঠাবে, এটি থেকে অন্যান্য পৃষ্ঠার লিঙ্কগুলি বের করবে এবং সূচিবদ্ধ করার জন্য পৃষ্ঠায় পাওয়া তথ্য ফেরত দেবে।


প্রক্রিয়াটিতে একটি সার্চ ইঞ্জিন স্পাইডার একটি পৃষ্ঠা ডাউনলোড করে এবং সার্চ ইঞ্জিনের নিজস্ব সার্ভারে সংরক্ষণ করে।  একটি সূচীকারী হিসাবে পরিচিত একটি দ্বিতীয় প্রোগ্রাম, পৃষ্ঠা সম্পর্কে তথ্য বের করে, যেমন এটিতে থাকা শব্দগুলি, সেগুলি কোথায় অবস্থিত এবং নির্দিষ্ট শব্দগুলির জন্য কোনো ওজন, সেইসাথে পৃষ্ঠাটিতে থাকা সমস্ত লিঙ্কগুলি।  এই সমস্ত তথ্য পরবর্তী তারিখে ক্রল করার জন্য একটি সময়সূচীতে স্থাপন করা হয়।

ওয়েবসাইটের মালিকরা সার্চ ইঞ্জিনের ফলাফলে উচ্চ র‌্যাঙ্কিং এবং দৃশ্যমানতার মূল্য স্বীকার করেছেন,সাদা হ্যাট এবং ব্ল্যাক হ্যাট এসইও অনুশীলনকারীদের উভয়ের জন্যই একটি সুযোগ তৈরি করেছে।  শিল্প বিশ্লেষক ড্যানি সুলিভানের মতে, "সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান" শব্দটি সম্ভবত ১৯৯৭ সালে ব্যবহার করা হয়েছিল। সুলিভান ব্রুস ক্লেকে প্রথম ব্যক্তি হিসেবে এই শব্দটিকে জনপ্রিয় করে তোলেন।

কেন আপনি এসইওর ইতিহাস জানবেন। সার্চ ইঞ্জিন এর নাম। সার্চ ইঞ্জিন এর কাজ কি। এসইও এর গুরুত্ব। সার্চ ইঞ্জিন এর জনক কে

সার্চ অ্যালগরিদমগুলির প্রাথমিক সংস্করণগুলি ALIWEB-এর মতো ইঞ্জিনগুলিতে কীওয়ার্ড মেটা ট্যাগ বা ইনডেক্স ফাইলের মতো ওয়েবমাস্টার-প্রদত্ত তথ্যের উপর নির্ভর করে।  মেটা ট্যাগ প্রতিটি পৃষ্ঠার বিষয়বস্তুর জন্য একটি নির্দেশিকা প্রদান করে।  পৃষ্ঠাগুলিকে সূচীতে মেটাডেটা ব্যবহার করা নির্ভরযোগ্য থেকে কম বলে প্রমাণিত হয়েছে, যদিও, মেটা ট্যাগে ওয়েবমাস্টারের কীওয়ার্ডের পছন্দ সম্ভবত সাইটের প্রকৃত বিষয়বস্তুর একটি ভুল উপস্থাপনা হতে পারে।  মেটা ট্যাগগুলিতে ত্রুটিপূর্ণ ডেটা যেমন যেগুলি সঠিক, সম্পূর্ণ বা মিথ্যা বৈশিষ্ট্যগুলি ছিল না তা অপ্রাসঙ্গিক অনুসন্ধানগুলিতে পৃষ্ঠাগুলিকে ভুল চরিত্রে দেখানোর সম্ভাবনা তৈরি করে।  

সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাঙ্ক করার প্রয়াসে একটি পৃষ্ঠা। ১৯৯৭ সাল নাগাদ, সার্চ ইঞ্জিন ডিজাইনাররা স্বীকার করেছিলেন যে ওয়েবমাস্টাররা তাদের সার্চ ইঞ্জিনে ভাল র‌্যাঙ্ক করার চেষ্টা করছেন এবং কিছু ওয়েবমাস্টার এমনকি অতিরিক্ত বা অপ্রাসঙ্গিক কীওয়ার্ড দিয়ে পৃষ্ঠাগুলিকে স্টাফ করে সার্চ ফলাফলে তাদের র‌্যাঙ্কিংকেও ব্যবহার করছেন।  প্রথম দিকের সার্চ ইঞ্জিন, যেমন আল্টাভিস্তা এবং ইনফোসিক, ওয়েবমাস্টারদের র‌্যাঙ্কিংয়ে হেরফের করতে বাধা দেওয়ার জন্য তাদের অ্যালগরিদমগুলিকে সামঞ্জস্য করেছিল।


কীওয়ার্ড ঘনত্বের মতো বিষয়গুলির উপর অত্যধিক নির্ভর করে, যা একচেটিয়াভাবে ওয়েবমাস্টারের নিয়ন্ত্রণে ছিল, প্রাথমিক অনুসন্ধান ইঞ্জিনগুলি অপব্যবহার এবং র‌্যাঙ্কিং ম্যানিপুলেশনের শিকার হয়েছিল। তাদের ব্যবহারকারীদের আরও ভাল ফলাফল প্রদান করার জন্য, সার্চ ইঞ্জিনগুলিকে তাদের ফলাফলের পৃষ্ঠাগুলি অসামাজিক ওয়েবমাস্টারদের দ্বারা অসংখ্য কীওয়ার্ড দিয়ে পূর্ণ সম্পর্কহীন পৃষ্ঠাগুলির পরিবর্তে সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলগুলি দেখানো হয়েছে তা নিশ্চিত করতে মানিয়ে নিতে হয়েছিল।  এর অর্থ হল শব্দ ঘনত্বের উপর ভারী নির্ভরতা থেকে শব্দার্থিক সংকেত স্কোর করার জন্য আরও সামগ্রিক প্রক্রিয়ার দিকে সরে যাওয়া।  

যেহেতু একটি সার্চ ইঞ্জিনের সাফল্য এবং জনপ্রিয়তা যে কোনো সার্চের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল তৈরি করার ক্ষমতা দ্বারা নির্ধারিত হয়, তাই খারাপ মানের বা অপ্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল ব্যবহারকারীদের অন্যান্য অনুসন্ধান উত্স খুঁজে পেতে পারে।  অনুসন্ধান ইঞ্জিনগুলি আরও জটিল র‌্যাঙ্কিং অ্যালগরিদম তৈরি করে সাড়া দেয়, অতিরিক্ত কারণগুলিকে বিবেচনায় নিয়ে যা ওয়েবমাস্টারদের জন্য ম্যানিপুলেট করা আরও কঠিন ছিল।

যে কোম্পানিগুলি অত্যধিক আক্রমণাত্মক কৌশল নিযুক্ত করে তারা তাদের ক্লায়েন্ট ওয়েবসাইটগুলি অনুসন্ধান ফলাফল থেকে নিষিদ্ধ করতে পারে। ২০০৫ সালে, ওয়াল স্ট্রিট জার্নাল ট্র্যাফিক পাওয়ার নামে একটি কোম্পানির বিষয়ে রিপোর্ট করেছিল, যেটি উচ্চ-ঝুঁকির কৌশল ব্যবহার করেছে এবং তার ক্লায়েন্টদের কাছে সেই ঝুঁকিগুলি প্রকাশ করতে ব্যর্থ হয়েছে।  ওয়্যার্ড ম্যাগাজিন রিপোর্ট করেছে যে একই কোম্পানি ব্লগার এবং এসইও অ্যারন ওয়ালের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে লেখার জন্য মামলা করেছে।  Google-এর Matt Cutts পরে নিশ্চিত করেছে যে Google প্রকৃতপক্ষে ট্রাফিক পাওয়ার এবং তার কিছু ক্লায়েন্টকে নিষিদ্ধ করেছে।

কিছু সার্চ ইঞ্জিন এসইও শিল্পের কাছেও পৌঁছেছে, এবং এসইও সম্মেলন, ওয়েবচ্যাট এবং সেমিনারে ঘন ঘন স্পনসর এবং অতিথি।  প্রধান অনুসন্ধান ইঞ্জিনগুলি ওয়েবসাইট অপ্টিমাইজেশানে সাহায্য করার জন্য তথ্য এবং নির্দেশিকা প্রদান করে।  Google-এর একটি সাইটম্যাপ প্রোগ্রাম রয়েছে যা ওয়েবমাস্টারদের জানতে সাহায্য করে যে Google তাদের ওয়েবসাইটকে ইন্ডেক্স করতে কোনো সমস্যা করছে কিনা এবং ওয়েবসাইটে Google ট্র্যাফিকের ডেটা প্রদান করে।  Bing ওয়েবমাস্টার টুলস ওয়েবমাস্টারদের একটি সাইটম্যাপ এবং ওয়েব ফিড জমা দেওয়ার একটি উপায় প্রদান করে, ব্যবহারকারীদের "ক্রল রেট" নির্ধারণ করতে এবং ওয়েব পৃষ্ঠাগুলির সূচী স্থিতি ট্র্যাক করতে দেয়৷

২০১৫ সালে, এটি রিপোর্ট করা হয়েছিল যে Google ভবিষ্যত পণ্যগুলির মধ্যে একটি প্রধান বৈশিষ্ট্য হিসাবে মোবাইল অনুসন্ধানের বিকাশ এবং প্রচার করছে৷  প্রতিক্রিয়া হিসাবে, অনেক ব্র্যান্ড তাদের ইন্টারনেট বিপণন কৌশলগুলির জন্য একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করতে শুরু করে।
সুত্রঃ wikipedia

SEO কেন করবেন?। SEO কেন করা হয়? সার্চ ইঞ্জিন এর কাজ কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? সার্চ ইঞ্জিন এর কাজ কি

SEO কেন করবেন? বা যে কারনে SEO করা হয় তা হচ্ছে,প্রতি এক দিনে কোটি কোটি অনুসন্ধান অনলাইনে মানুষকর্তিক পরিচালিত হয়। এর অর্থ হল বিপুল পরিমাণ নির্দিষ্ট, উচ্চ-উদ্দেশ্য ট্রাফিক।

অনেক মানুষ এই জিনিসগুলির জন্য অর্থ প্রদানের অভিপ্রায়ে নির্দিষ্ট পণ্য এবং সার্ভিসগুলি অনুসন্ধান করে। এই অনুসন্ধানগুলি বাণিজ্যিক লক্ষ্য রয়েছে বলে পরিচিত, যার অর্থ তারা তাদের অনুসন্ধানের সাথে স্পষ্টভাবে ইঙ্গিত করছে যে তারা আপনার অফার করা কিছু কিনতে চায়৷লোকেরা আপনার ব্যবসার সাথে সরাসরি সম্পর্কিত যে কোনও ধরণের জিনিস অনুসন্ধান করছে। এর বাইরে, আপনার সম্ভাবনাগুলি এমন সব ধরণের জিনিসের জন্য অনুসন্ধান করছে যা কেবলমাত্র আপনার ব্যবসার সাথে সম্পর্কিত। এগুলি সেই ব্যক্তিদের সাথে সংযোগ করার এবং তাদের প্রশ্নের উত্তর দিতে, তাদের সমস্যাগুলি সমাধান করতে এবং তাদের জন্য একটি বিশ্বস্ত সংস্থান হওয়ার জন্য আরও বেশি সুযোগের প্রতিনিধিত্ব করে।


আপনি কি এমন একটি বিশ্বস্ত সংস্থান থেকে আপনার উইজেটগুলি পাওয়ার সম্ভাবনা বেশি  যিনি বিগত চারবার আপনি Google-এ কোনো সমস্যায় সাহায্যের জন্য ঘুরে এসেছেন, বা এমন কাউকে যা আপনি কখনও শোনেননি এমন প্রতিটি ক্ষেত্রেই দুর্দান্ত তথ্য দিয়েছেন?সুতরাং লোকেরা কী অনুসন্ধান করে তার প্রতিক্রিয়ায় কোন পৃষ্ঠাগুলি ফিরে আসবে তা কীভাবে গুগল নির্ধারণ করে?  কিভাবে আপনি আপনার সাইটে এই মূল্যবান ট্রাফিক সব পেতে পারেন?

প্রতিদিন সকল আপডেট  নিউজ পেতে গুগল নিউজে ফলো করুন


প্রতিদিন সকল আপডেট নিউজ পেতে ড্রিম আইটিসি গুগল নিউজে ফলো করুন

 গুগলের অ্যালগরিদম অত্যন্ত জটিল, কিন্তু উচ্চ স্তরেঃ

  •  Google অনুসন্ধানকারীর প্রশ্নের সাথে প্রাসঙ্গিক উচ্চ-মানের, প্রাসঙ্গিক তথ্য ধারণ করে এমন পৃষ্ঠাগুলি খুঁজছে।
  •  Google-এর অ্যালগরিদম আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু "ক্রলিং" (বা পড়ার) দ্বারা প্রাসঙ্গিকতা নির্ধারণ করে এবং মূল্যায়ন করে (অ্যালগরিদমিকভাবে) যে বিষয়বস্তু অনুসন্ধানকারী যা খুঁজছেন তার সাথে প্রাসঙ্গিক কিনা, এতে থাকা কীওয়ার্ড এবং অন্যান্য কারণের উপর ভিত্তি করে যা "র্যাঙ্কিং সংকেত" নামে পরিচিত।
  •  Google বিভিন্ন উপায়ে "গুণমান" নির্ধারণ করে, কিন্তু একটি সাইটের লিঙ্ক প্রোফাইলের একটি পৃষ্ঠা এবং সাইটের সাথে লিঙ্ক করা অন্যান্য ওয়েবসাইটের সংখ্যা এবং গুণমান সবচেয়ে গুরুত্বপূর্ণ।

Google-এর অ্যালগরিদম দ্বারা মূল্যায়ন করা হচ্ছে যেখানে কোনও সাইট র‌্যাঙ্ক করবে, যেমনঃ

  • লোকেরা কীভাবে একটি সাইটের সাথে জড়িত থাকে (তারা কি তাদের প্রয়োজনীয় তথ্য খুঁজে পায় এবং সাইটে থাকে, নাকি তারা অনুসন্ধান পৃষ্ঠায় ফিরে "বাউন্স" করে এবং অন্য লিঙ্কে ক্লিক করে? অথবা তারা কি কেবল অনুসন্ধান ফলাফলে আপনার তালিকাকে সম্পূর্ণরূপে উপেক্ষা করে এবং কখনই না  ক্লিক করে?)
  •  একটি সাইটের লোডিং গতি এবং "মোবাইল হ্রেন্ডলি"
  •  একটি সাইটে কত অনন্য বা ইউনিক কনটেন্ট রয়েছে যেমন; অল্প বা সদৃশ, কম-মূল্যের কনটেন্ট ইত্যাদি।
Google-এর অ্যালগরিদম অনুসন্ধানের প্রতিক্রিয়া হিসাবে শত শত র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলি বিবেচনা করে এবং Google ক্রমাগত আপডেট এবং পরিমার্জন করছে তা নিশ্চিত করার জন্য যে এটি সর্বোত্তম সম্ভাব্য ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে।

SEO কিভাবে করবেন? Seo করার নিয়ম। Seo কিভাবে করব? Seo এর কাজ কি?

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের প্রথম ধাপ হল আপনি আসলে কিসের জন্য অপ্টিমাইজ করছেন তা নির্ধারণ করা।  এর অর্থ হল মানুষজন যে শব্দগুলি অনুসন্ধান করছে তা শনাক্ত করা, যা "কীওয়ার্ড" নামেও পরিচিত, যেগুলি আপনি Google এর মতো সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ওয়েবসাইটকে র‌্যাঙ্ক-এ আনতে চান।

আপনি আপনার সাইটে যে কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করতে চান তা নির্ধারণ করার সময় বিবেচনায় নেওয়ার জন্য বেশ কয়েকটি মূল বিষয় রয়েছেঃ

সার্চ ভলিউমঃ বিবেচনা করার প্রথম বিষয় হল কতজন মানুষ আসলে একটি নির্দিষ্ট্য কীওয়ার্ডের জন্য অনুসন্ধান করছে। সেখানে যত বেশি মানুষ একটি কীওয়ার্ডের জন্য অনুসন্ধান করছে, তত বেশি সম্ভাব্য দর্শকদের কাছে পৌঁছানোর জন্য আপনি দাঁড়িয়ে আছেন।অন্যভাবে বলা যেতে পারে, যদি কেউ একটি কীওয়ার্ড অনুসন্ধান না করে, অনুসন্ধানের মাধ্যমে আপনার বিষয়বস্তু খুঁজে পাওয়ার জন্য কোন দর্শক উপলব্ধ থাকবেনা। 


প্রাসঙ্গিকতাঃ একটি শব্দ প্রায় অনুসন্ধান করা যেতে পারে, তবে এর অর্থ এই নয় যে এটি আপনার সম্ভাবনার সাথে প্রাসঙ্গিকবা সম্পর্কিত, কীওয়ার্ড প্রাসঙ্গিকতা বা একটি সাইটের বিষয়বস্তু এবং ব্যবহারকারীর অনুসন্ধান প্রশ্নের মধ্যে সংযোগ, একটি গুরুত্বপূর্ণ র‌্যাঙ্কিং সংকেত।
 
প্রতিযোগিতাঃ উচ্চতর অনুসন্ধান ভলিউম সহ কীওয়ার্ডগুলি উল্লেখযোগ্য পরিমাণে ট্র্যাফিক চালাতে পারে, তবে অনুসন্ধান ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে প্রিমিয়াম অবস্থানের জন্য প্রতিযোগিতা তীব্র হতে পারে।

প্রথমে আপনাকে বুঝতে হবে আপনার সম্ভাব্য গ্রাহকরা কারা এবং তারা কী অনুসন্ধান করতে পারে।সেখান থেকে আপনাকে বুঝতে হবে:
  •  তারা কি ধরনের জিনিস বা কনটেন্টে আগ্রহী?
  •  তাদের কি সমস্যা আছে?
  •  তারা যা করে তা বর্ণনা করতে তারা কোন ধরনের ভাষা ব্যবহার করে, তারা যে সরঞ্জামগুলি ব্যবহার করে, ইত্যাদি?
  •  তারা আর কার কাছ থেকে জিনিস কিনছে বা সার্ভিস নিচ্ছে?
একবার আপনি এই প্রশ্নগুলির উত্তর দিলে, আপনার কাছে সম্ভাব্য কীওয়ার্ড এবং ডোমেনগুলির একটি প্রাথমিক "বীজ তালিকা" থাকবে যা আপনাকে অতিরিক্ত কীওয়ার্ড ধারণাগুলি খুঁজে পেতে এবং কিছু অনুসন্ধানের পরিমাণ এবং প্রতিযোগিতার মেট্রিকগুলিকে ঘিরে রাখতে সহায়তা করবে৷

SEO এক্সপার্ট কারা?

একজন এসইও এক্সপার্ট কারা ?এ বিষয়ে প্রশ্ন আসতেই পারে।একজন এসইও এক্সপার্ট হচ্ছে উনারা,যারা গুগলে উচ্চ র‍্যাংক পেতে ইন্টারনেট সংগঠিত করেন।অনেক এসইও এক্সপার্টরা আছেন যারা তাদের কাজ সম্পর্কে লোকেদের কি বলবেন সে বিষয়টি তাদের কাছে চ্যালেঞ্জিং মনে হয়।আসলে এসইও বিষয়টি সাধারণ মানুষের ক্ষেত্রে বোঝার বাইরে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও) মানুষকে Google এবং Bing-এর মতো সার্চ ইঞ্জিনে পণ্য এবং তথ্য খুঁজে পেতে সাহায্য করে। একজন এসইও বিশেষজ্ঞ বা এক্সপার্ট অনুসন্ধানের ফলাফলগুলিকে উন্নত করে এমন কৌশলগুলি বিকাশ এবং প্রয়োগ করতে অনলাইনে প্রবণতা এবং সর্বোত্তম অনুশীলনগুলি নিয়ে গবেষণা এবং বিশ্লেষণ করে৷

সামগ্রিক লক্ষ্য হল ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে এবং সার্চ ইঞ্জিন নির্দেশিকা পূরণ করতে কীওয়ার্ড এবং কীওয়ার্ড বিষয়গুলি ব্যবহার করে একটি ওয়েবসাইটে ট্রাফিকের স্তর বাড়ানো।সার্চ ইঞ্জিন সবসময় পরিবর্তন হয় এবং যার জন্য এসইও এক্সপার্ট বা বিশেষজ্ঞদের রাখতে হবে।  

SEO কত প্রকার?

প্রধানত এসিও তিন প্রকার; ওয়াইট হ্যাট এসইও,ব্ল্যাক হ্যাট এসইও এবং গ্রে হ্যাট এসইও,
যার মধ্যে সবচেয়ে বেশি ওয়াইট হ্যাট এসইও করা হয়ে থাকে।ওয়াইট হ্যাট এসইও আবার
তিন ধরনের এসইও তা হলঃ
  1. অন-পেজ এসইও - আপনার ওয়েব পেজে যেকোন কিছু - ব্লগ, প্রোডাক্ট কপি, ওয়েব কপি। 
  2. অফ-পেজ এসইও - আপনার ওয়েবসাইট থেকে দূরে যা ঘটে যা আপনার এসইও কৌশল- ব্যাকলিংকগুলির সাথে সাহায্য করে।
  3. টেকনিক্যাল এসইও - সার্চ র‍্যাঙ্কিং উন্নত করার জন্য গৃহীত প্রযুক্তিগত কিছু - বট ক্রলিংকে সাহায্য করার জন্য সাইট ইন্ডেক্সিং। 

অন পেজ SEO কি? On page seo কি

অনপেজ এসইও কেন করা হয়? বা অনপেজ এসইও করার কারণ হচ্ছে,আপনার ওয়েবসাইটটি যাতে কোনো ধরনের ত্রুটি বা সমস্যার মুখাপেক্ষী না হয় সেজন্য অনপেজ এসইও করা হয়।

সঠিক পদ্ধতিতে অনপেজ এসইও করা থাকলে আপনি আপনার ওয়েবসাইটের এসপন ভাল পাবেন এবং আপনার তুলনামূলকভাবে ভালো ভিজিটর পাবেন।

অফ পেজ SEO কি? Off page seo কি

অফপেজ এসইও কি? তা তা হচ্ছে আপনার ওয়েবসাইটে এমন কিছু তিষ্ঠ পদ্ধতি বা হ্যাক ব্যবহার করে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা হয়,যেখানে সরলভাবে ওয়েবসাইটের অভ্যন্তরে কাজ করতে হয় না।


অর্থাৎ উক্ত ভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করার ক্ষেত্রে সম্পূর্ণভাবে আপনার ওয়েবসাইটের বাইরে গিয়ে কিছু এসইও পদ্ধতি বা টেকনিক ব্যবহার করতে হয় এই টেকনিক ব্যবহার করার পদ্ধতিকে মূলত অফপেজ এসইও বলে ।

SEO মার্কেটিং কি? সার্চ ইঞ্জিন মার্কেটিং কি? এসইও করে আয়

SEO মার্কেটিং কি?এসইও এর পূর্ণরূপ আমরা আগেও জেনেছি যে,এটি হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।আপনার ওয়েবসাইট কিংবা আপনার সার্ভিসকে আনার জন্য এসইও করা হয়।খুব সহজে বলতে হলে, যেকোনো সার্চ ইঞ্জিন যেমন গুগলের মতো সার্চ ইঞ্জিনে কোন কিছু লিখে সার্চ দিলে,উক্ত সার্চ ইঞ্জিন বা গুগোল অনেকগুলো ফলাফল দেখায়।যেখান থেকে মানুষ তাদের পছন্দমতো লিংক অথবা ঠিকানায় ক্লিক করে নির্দিষ্ট ওয়েবসাইটে ভিজিট করার মাধ্যমে তাদের প্রয়োজনীয় তথ্যাদি খুঁজে পাই।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) হল আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় উচ্চতর স্থান দেওয়ার জন্য অভিমুখী করার পদ্ধতি যাতে আপনি আরও ট্র্যাফিক পান।SEO-এর  লক্ষ্য হল সাধারণত Google ফলাফলের প্রথম পৃষ্ঠায় র‌্যাঙ্ক করা সার্চ টার্মের জন্য যা আপনার টার্গেট দর্শকদের কাছে সবচেয়ে বেশি অর্থ বহন করে।এটিকেই মুলত SEO মার্কেটিং বলে।

শেষ কথাঃ এসইও কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি। SEO কেন কিভাবে করবেন

আশা করছি আপনারা আজকে আমাদের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে এসইও বিষয়টি কি? এটি কেন ব্যবহার করবেন সেই বিষয়গুলো সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। আর আপনার যদি এই আর্টিকেল সম্পর্কে কোনো মন্তব্য বা পরামর্শ দেওয়ার  থাকে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানান।😊 

 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url